নানারকম

নৃত্যনাট্যে ‘গুলাবিজান’

‘গুলাবিজান’। যার চোখে ধরা রয়েছে ইতিহাস। হারিয়ে যাওয়া দিনের নানা চরিত্র দর্শকের সামনে হাজির করল একদা লখনউ থেকে কলকাতায় আসতে বাধ্য হওয়া এই নারী। গুরুগ্রামের গান্ধর্বী ট্রুপের হাত ধরে তার মঞ্চে আগমন। এই সংস্থা নয়াদিল্লির বেঙ্গল অ্যাসোসিয়েশনের সঙ্গে যৌথভাবে বঙ্গ সংস্কৃতি ভবনের মুক্তধারা অডিটোরিয়ামে সদ্য স্বাধীনতা দিবস উদযাপন করেছে। গত সাত বছর ধরে শুক্লা বন্দ্যোপাধ্যায়ের ভাবনায় ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীত, নৃত্য, লোকগানের মতো নানাবিধ পারফর্মিং আর্ট নিয়ে কাজ করছে গান্ধর্বী। তারই নতুন সংযোজন নৃত্যনাট্য ‘গুলাবিজান’।  
নৃত্যনাট্যের পটভূমি উনিশ শতকের শেষভাগ। কলকাতায় বসে স্মৃতিচারণ করছে এই কাল্পনিক চরিত্র গুলাবিজান। গজল, ঠুমরিতে পারদর্শী এই মহিলা লখনউ থেকে কলকাতায় চলে আসে। ইতিহাসের পটপরিবর্তন চোখের সামনে দেখেছে সে। কীভাবে বদলে গিয়েছিল লখনউয়ের মহিলাদের জীবন। সাহিত্য, রাজনীতি, শিল্পে পারদর্শী মহিলারা সমাজে নানা ভাবে অবদান তৈরি করতে পারতেন। কিন্তু ব্রিটিশরা তাদের দেহব্যবসায় আসতে বাধ্য করে। লখনউ থেকে কলকাতায় চলে আসা বহু মহিলার এই পরিণতি হয়েছিল। পিতৃতান্ত্রিক সমাজ তাঁদের পণ্যে পরিণত করেছিল। নবাবদের দরবারে তাঁদের গুণের কদর ছিল। কিন্তু ব্রিটিশ শাসন সেই গুণের কোনও মর্যাদা দেয়নি। সেই ইতিহাসকেই তুলে ধরল এই নৃত্যনাট্য। 
গুলাবিজান-এর ভাবনা এবং পরিকল্পনার দায়িত্বে ছিলেন শুক্লা বন্দ্যোপাধ্যায়। মুখ্য চরিত্র গুলাবিজানের মধ্যবয়সের ভূমিকায় অভিনয়ও করেছেন তিনি। অল্প বয়সের ভূমিকায় দেখা গেল পামেলা সিংয়ের অভিনয়। মূল চিত্রনাট্যের রচয়িতা মৌমিতা মিত্র। 
দেশে, বিদেশে নানা জায়গায় পারফর্ম করেছে গান্ধর্বী। শিল্পকলার মাধ্যমে নারী ক্ষমতায়নের কথা তুলে ধরা তাদের উদ্দেশ্য। সে কারণে পৌরাণিক এবং ঐতিহাসিক নানা নারী চরিত্র নির্বাচন করেন শিল্পীরা। ১৮৫৭ সালের সিপাহি বিদ্রোহে যাঁরা অংশ নিয়েছিলেন, সেই সব হারিয়ে যাওয়া বহু চরিত্রের কথা উঠে এসেছে এই নৃত্যনাট্যে। 
24d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা