নানারকম

নাটকের আলোচনা: আদর্শে অবিচল শিক্ষকের গল্প

আদর্শ শব্দটা ছোট, কিন্তু এর অর্থ গভীর। সমাজে আদর্শ নিয়ে নানা কথা শোনা যায়। সামাজিক ও রাজনৈতিক মাধ্যমে এই শব্দের প্রয়োগও নিরন্তর চলছে। কিন্তু যাঁদের অবদানে দেশ স্বাধীনতার আলো দেখল, সেই আদর্শবান মানুষ কোথায়? টাইম মেশিনে বদলেছে অনেক কিছু। বদলেছে মানুষ। বর্তমানে কথার মারপ্যাঁচ ছাড়া আদর্শকে আতস কাচের তলায় রেখে খুঁজলে শূন্যতার গভীরে হারিয়ে যেতে হয়। এই অস্থির সময়ে সেই আদর্শের বার্তা নিয়ে হাজির ‘প্যারাবোলা স্যর’। সম্প্রতি গিরিশ মঞ্চে কলকাতা প্লেমেকার্স প্রযোজিত এই নাটকের মঞ্চায়ন হল। মূল কাহিনি নারায়ণ সান্যালের। নাট্যরূপ দিয়েছেন তীর্থঙ্কর চন্দ ও নির্দেশনায় রাম মুখোপাধ্যায়।
বর্তমান সমাজ আদর্শবান মানুষের বড়ই অভাব। মনুষ্য সমাজ নিজেদের স্বার্থ রক্ষা করতে গিয়ে আদর্শবোধকে গুলিয়ে ফেলে। সে চেতনে হোক বা অবচেতনে। সেদিক থেকে প্যারাবোলা স্যর তথা সত্যবান চক্রবর্তী সচেতন এক ব্যক্তি। নিজের আদর্শের প্রতি অবিচল মানুষটি পেশায় শিক্ষক। দায়িত্ব ও কর্তব্যের দিক থেকে শৃঙ্খলা মেনে চলায় বিশ্বাসী। সেই বিশ্বাস ছাত্র ছাত্রীদের মধ্যেও তৈরি করার প্রয়াসী সে। আপনভোলা ছাত্রদরদী এই শিক্ষক আপসকে দূরে সরিয়ে স্বাভাবিক জীবন যাপনেই অভ্যস্ত। 
এক আদর্শ শিক্ষক তথা মানুষের জীবন চরিত এই নাটক। প্রতি পদক্ষেপে লোভ, আপসের হাতছানিকে  উপেক্ষা করে মেরুদণ্ড সোজা রেখে সমাজে মাথা তুলে থাকা আজ আশ্চর্য মনে হতে পারে। সত্যবান চক্রবর্তী সেই সব হাতছানিকে অবলীলায় সরিয়ে আপন আদর্শে অবিচল থাকার উদাহরণ। এই চরিত্রে শুভ গুপ্ত ভায়া অনবদ্য। দ্বারিকা (শাহিদুল ইসলাম), রামশুভগের (নিমাই চক্রবর্তী) অভিনয় পরিসরে ছোট হলেও বেশ ভালো লাগে। অবাঙালি আদবকায়দা ভালোই রপ্ত করেছেন তাঁরা। সাবিত্রী (পাপড়ি বসু) সত্যবানের সহধর্মিণীর ভূমিকায় ও টনির (শেখর সরকার) মায়ের চরিত্রে উত্তীর্ণ। তবে শেখর সরকারের অভিনয়ে একাত্ম হওয়ার অভাব বোধ হল। নাটকে সূত্রধরের কাজ করে তারাপ্রসন্ন (তাপস ঘোষ)। এ ছাড়াও প্রেমাংশু দাশগুপ্ত, অনুব্রত চক্রবর্তী, ছত্রধর দাস সহ অন্যান্য অভিনেতাদের অভিনয় মূল চরিত্র গুলির সঙ্গে ছিল সামঞ্জস্যপূর্ণ। পাশাপাশি সন্দীপ সুমন ভট্টাচার্যের মঞ্চ পরিকল্পনা, সুদীপ সান্যালের আলোক ভাবনা ও সুশান্ত অধিকারীর শব্দ প্রক্ষেপণ নাটকের মূল ভাবনাকে একত্রিত করে দর্শকদের কাছে তুলে ধরতে সাহায্য করেছে। 
তাপস কাঁড়ার 
2Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা