বিনোদন

প্রয়াত উৎপলেন্দু

প্রয়াত অন্য ধারার চিত্রপরিচালক উৎপলেন্দু চক্রবর্তী। মঙ্গলবার রিজেন্ট পার্কের সরকারি আবাসনে বিকেল ৫টা ৫০ মিনিট নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন পরিচালক। গত এপ্রিলে বাড়িতেই পড়ে গিয়ে হাড় ভেঙেছিল। বুকে সংক্রমণও হয়েছিল তাঁর। এসএসকেএম হাসপাতালে দীর্ঘ চিকিৎসার পর বাড়ি ফিরেছিলেন। কিন্তু শরীর ভেঙে গিয়েছিল একেবারেই। শয্যাশায়ী হয়েও ফের পরিচালনার স্বপ্ন দেখতেন। মঙ্গলবার সেই স্বপ্নের তরী থমকে গেল মাত্র ৭৬ বছর বয়সে। তাঁর প্রয়াণে শোকস্তব্ধ ইন্ডাস্ট্রির সকলেই। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক্স হ্যান্ডেলে শোকপ্রকাশ করে লিখেছেন, ‘তাঁর প্রয়াণে চলচ্চিত্র জগতে শূন্যতা তৈরি হল।’ এদিন শিল্পীর বাড়িতে তাঁকে শেষশ্রদ্ধা জানান মন্ত্রী অরূপ বিশ্বাস। ছিলেন পরিচালক হরনাথ চক্রবর্তী, সুদেষ্ণা রায় সহ আরও অনেকে। 
১৯৪৮ সালে কলকাতায় উৎপলেন্দুর জন্ম। স্কটিশ চার্চ কলেজ এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী ছাত্রজীবনে নকশাল রাজনীতিতে জড়িয়েছিলেন। পুরুলিয়ায় গিয়ে আদিবাসীদের সঙ্গে থেকেছেন দীর্ঘদিন। ১৯৭৭ সালে তথ্যচিত্র তৈরির মাধ্যমে শুরু করেছিলেন জার্নি।  সিনেমা হোক বা তথ্যচিত্র— উৎপলেন্দুর পরিচালনায় তাঁর স্বকীয়তা ধরা পড়ত। ‘ময়নাতদন্ত’, ‘চোখ’, ‘দেবশিশু’র মতো ছবি পরিচালনা করেছিলেন তিনি। ১৯৮০ সালে ‘ময়নাতদন্ত’র জন্য সেরা ডেবিউ পরিচালক হিসেবে ইন্দিরা গান্ধী পুরস্কার পান। এই ছবিতে তিনি গান গেয়েছিলেন। অভিনয় করেন একটি ছোট চরিত্রে। ১৯৮২ সালে ‘চোখ’-এর জন্য জাতীয় পুরস্কার পান। সেরা ফিচার ফিল্ম এবং সেরা পরিচালক হিসেবে এই স্বীকৃতি তাঁর পেশাদার জীবনকে আরও এগিয়ে নিয়ে গিয়েছিল। ১৯৮৪ সালে বেস্ট নন ফিচার ফিল্ম বিভাগে উৎপলেন্দুর তৈরি ‘মিউজিক অব সত্যজিৎ রায়’ সেরার সম্মান পায়। এই তথ্যচিত্র দেখে অত্যন্ত খুশি হয়েছিলেন সত্যজিৎ রায়।  চলচ্চিত্রের ভাষাকে অন্যমাত্রায় নিয়ে যেতে সক্ষম হয়েছিলেন উৎপলেন্দু। আটের দশকের নিউ ওয়েভ ফিল্ম মুভমেন্টের তিনিও ছিলেন অন্যতম শরিক। সমাজের নিচুতলার মানুষের জীবন আলেখ্য হয়ে উঠেছিল তাঁর ছবির বিষয়। রামকুমার চট্টোপাধ্যায়ের উপর একটি তথ্যচিত্র তৈরি করছিলেন। যদিও তা আর শেষ করা হল না। 
ব্যক্তিজীবন টালমাটাল ছিল পরিচালকের। প্রথম পক্ষের স্ত্রী ছিলেন ইন্দ্রাণী। তাঁদের সন্তান গোগোল। সেই সম্পর্ক ভেঙে যাওয়ার পর পরিচালক শতরূপা সান্যালের সঙ্গে দাম্পত্য সম্পর্কে জড়িয়েছিলেন। পরে বিবাহবিচ্ছেদও হয় তাঁদের। উৎপলেন্দু ও শতরূপার দুই কন্যাসন্তান চিত্রাঙ্গদা এবং ঋতাভরী চক্রবর্তী। কিন্তু দীর্ঘদিন উৎপলেন্দুর সঙ্গে তাঁদের কোনও যোগাযোগ নেই। মঙ্গলবার কেওড়াতলা মহাশ্মশানে পরিচালকের শেষকৃত্য সম্পন্ন হয়।
23d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বহু প্রচেষ্টার পর আটকে থাকা কাজের জটিলতা মুক্তি। কৃষিজ পণ্যের ব্যবসায় বিশেষ উন্নতি। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৭.৭৯ টাকা১১১.৩৩ টাকা
ইউরো৯০.৯৫ টাকা৯৪.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা