বিদেশ

ব্রিটেনে সবচেয়ে বেশি ভারতীয় লগ্নি মহারাষ্ট্র থেকে, বাংলার ৩.১৪ শতাংশ

রূপাঞ্জনা দত্ত, লন্ডন: ব্রিটেনে ভারতীয় প্রত্যক্ষ বিদেশি লগ্নির চালচিত্র কেমন? সম্প্রতি প্রকাশিত একটি রিপোর্টে  ভারতের কোন রাজ্য থেকে কতটা লগ্নি বিলেতে এসেছে,সেব্যাপারে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে। এই রিপোর্ট যৌথভাবে প্রকাশ করেছে কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই) ও ব্রিটেনের ভারতীয় হাই কমিশন। ‘ইন্ডিয়ান অ্যাসেটস: চার্টিং দ্য জার্নি অব ইন্ডিয়ান কোম্পানিজ ইন দ্য ইউকে’ শীর্ষক রিপোর্টটি লন্ডনে সম্প্রতি প্রকাশ করেছেন ব্রিটেনে ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী। 
রিপোর্টে লন্ডন সহ ব্রিটেনের কোন অঞ্চল কত ভারতীয় লগ্নি পেয়েছে এবং সেদেশের অর্থনীতি ও সংস্কৃতিতে এর প্রভাব তুলে ধরা হয়েছে।  রিপোর্ট অনুসারে, ভারতের শীর্ষ দশটি রাজ্যের মধ্যে ব্রিটেনে ৩.১৪ শতাংশ এফডিআই এসেছে পশ্চিমবঙ্গ থেকে। এই রাজ্যের উল্লেখযোগ্য যে কোম্পানিগুলি এদেশে লগ্নি করেছে, সেগুলির মধ্যে রয়েছে আরপিএসজি, আইটিসি, ইনফোটেক, বার্জার পেন্টস ও ইলেক্ট্রো স্টিল কাস্টিং। মহারাষ্ট্রের কোম্পানিগুলি থেকে ২০২৩ সালে ব্রিটেনে সর্বোচ্চ ২০ শতাংশ লগ্নি এসেছে। এরপরেই রয়েছে কর্নাটক (১২ শতাংশ) ও দিল্লি (৮.৬ শতাংশ)। এছাড়াও গুজরাত (৭.১ শতাংশ), তামিলনাড়ু (৬.৭ শতাংশ), তেলেঙ্গানা (৬.৫ শতাংশ), উত্তরপ্রদেশ (৫.৯ শতাংশ), হরিয়ানা (৪.৫ শতাংশ) ও কেরল (৩.০৫) রয়েছে প্রথম দশে। ব্রিটেনে ভারতীয় এফডিআইয়ের ৭৮ শতাংশই এই দশ রাজ্য থেকে এসেছে।  সফ্টওয়ার ও তথ্যপ্রযুক্তি ক্ষেত্রেই সবচেয়ে বেশি কোম্পানি লগ্নি করেছে। 
ব্রিটেনের ব্যবসা ও বাণিজ্য বিভাগের সাম্প্রতিক তথ্য অনুযায়ী, ২০২৩ অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিকের শেষে ভারত এবং ব্রিটেনের মধ্যে পণ্য ও পরিষেবার মোট বাণিজ্যের পরিমাণ ছিল ৩৯ বিলিয়ন পাউন্ড। আগের অর্থবর্ষের এই পর্বের তুলনায় তা ৪.৮ শতাংশ বেড়েছে। ২০২৩-এ ভারত ছিল ব্রিটেনের দ্বিতীয় বৃহত্তম লগ্নিকারী। এই লগ্নির হাত ধরে গড়ে উঠেছে ১১৮ নয়া প্রকল্প। তৈরি হয়েছে ৮ হাজার ৩৮৪ কর্মসংস্থান। 
রিপোর্ট বলছে, ওয়েস্ট মিডল্যান্ড, লন্ডন ও নর্থওয়েস্টের মতো অঞ্চলগুলি সবচেয়ে বেশি ভারতীয় লগ্নি হয়েছে। আর এই তিন অঞ্চলে অটোমোটিভ, সফ্টটওয়ার, তথ্যপ্রযুক্তি ও শক্তিক্ষেত্রগুলিই সর্বাধিক ভারতীয় এফডিআই টেনেছে। 
হাইকমিশনার দোরাইস্বামী বলেছেন, ভারত ও ব্রিটেন উভয় দেশই আন্তর্জাতিক পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলেছে। আর দু’দেশের সেতুবন্ধনে উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছে ব্যবসায়িক সহযোগিতা।  সিআইআইয়ের ডিরেক্টর জেনারেল চন্দ্রজিৎ বন্দ্যোপাধ্যায় বলেছেন, বর্তমানে ব্রিটেনে কার্যকর ভারতীয় কোম্পানিগুলি নিজেদের ব্রিটিশ অর্থনীতির সঙ্গে সংযুক্ত করে তুলেছে। সমস্ত প্রথমসারির শিল্পক্ষেত্রগুলিতে ছাপ রাখছে এই কোম্পানিগুলি। 
19d ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

হস্তশিল্পীদের কর্মে সাফল্য ও সুনাম। সন্তানের সঙ্গে মতবিরোধ হতে পারে। ধর্মকর্মে মনোযোগ বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৭ টাকা৮৪.৪১ টাকা
পাউন্ড১০৪.৩১ টাকা১০৭.৭৮ টাকা
ইউরো৮৮.১৪ টাকা৯১.২৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
26th     June,   2024
দিন পঞ্জিকা