বিদেশ

জি-৭ শীর্ষ সম্মেলনের ফাঁকে রাষ্ট্রনেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক মোদির

বারি (ইতালি): জি-৭ শীর্ষ সম্মেলনে অংশগ্রহণ করতে ইতালির আপুলিয়ায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তৃতীয়বার কেন্দ্রে ক্ষমতায় আসার পর এটাই মোদির প্রথম বিদেশ সফর। এবিষয়ে বিবৃতি দিয়ে বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেছিলেন, ‘ইতিমধ্যে ইতালির ব্রিন্দিসি বিমানবন্দরে পৌঁছে গিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী। শুক্রবার একাধিক দ্বিপাক্ষিক বৈঠকের পাশাপাশি সম্মেলনের আউটরিচ অধিবেশনেও বক্তব্য রাখবেন তিনি।’ আপুলিয়ার বিলাসবহুল রিসর্টে এই সম্মেলনের আয়োজন করা হয়েছে। উপস্থিত আমেরিকা, ব্রিটেন সহ একাধিক দেশের প্রথম সারির নেতা। ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির আমন্ত্রণে সেখানে গিয়েছেন মোদি। ইতালি পৌঁছনোর পরেই মোদি বলেন, ‘ভারত-ইতালি কৌশলগত অংশীদারিত্ব আরও দৃঢ় করতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ। শীর্ষ সম্মেলনে অংশগ্রহণকারী দেশের রাষ্ট্রনেতাদের সঙ্গে সাক্ষাতের অপেক্ষায় রয়েছি।’ ইতিমধ্যে মোদি-মেলোনি সাক্ষাতের ছবি প্রকাশ্যে এসেছে। সেখানে দেখা যাচ্ছে, মোদিকে হাতজোড় করে উষ্ণ অভ্যর্থনা জানাচ্ছেন ইতালির প্রধানমন্ত্রী। শুক্রবার মূল সম্মেলনের ফাঁকে একাধিক রাষ্ট্রনেতার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন ভারতের প্রধানমন্ত্রী। দেখা করেন পোপ ফ্রান্সিসের সঙ্গেও। তালিকায় ছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, ইউক্রেনের প্রেসিডেন্ট ভালোদামির জেলেনস্কি প্রমুখ। 
এদিন জেলেনস্কির সঙ্গে বৈঠকে উঠে আসে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রসঙ্গ। সেখানে এবিষয় ভারতের অবস্থান স্পষ্ট করেন মোদি। তিনি জানান, একমাত্র আলোচনা এবং কূটনীতির মাধ্যমে শান্তি স্থাপন করা সম্ভব। এবিষয়ে বিবৃতি দিয়ে বিদেশ মন্ত্রক জানিয়েছে, দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনার পাশাপাশি ইউক্রেনের বর্তমান পরিস্থিতি নিয়ে দুই রাষ্ট্রনেতার কথা হয়েছে। দ্বিপাক্ষিক বৈঠকে মোদির সঙ্গী ছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ও বিদেশ সচিব বিনয় কোয়াত্রা। 
ব্রিটেনের প্রধানমন্ত্রী সুনাকের সঙ্গে দুই দেশের কৌশলগত অংশীদারিত্ব এবং মুক্ত বাণিজ্য চুক্তির বাস্তবায়ন নিয়ে কথা বলেন মোদি। উঠে আসে নিরাপত্তা, বাণিজ্য, প্রযুক্তি সহ একাধিক ইস্যু। বৈঠক শেষে এবিষয়ে এক্স হ্যান্ডলে ভারতের প্রধানমন্ত্রী লেখেন, ‘সেমিকনডাক্টর, প্রযুক্তি ও বাণিজ্য সহ বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও উন্নত করার সুযোগ রয়েছে। প্রতিরক্ষা নিয়েও কথা হয়েছে।’ 
সুনাকের আগে এদিন ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক সারেন মোদি। প্রতিরক্ষা, মহাকাশ, সংস্কৃতি, যোগাযোগ সহ বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করেন দু’জনে। 
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চল্লিশের ঊর্ধ্ব বয়সিরা সতর্ক হন, রোগ বৃদ্ধি হতে পারে। অর্থ ও কর্ম যোগ শুভ। পরিশ্রম...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৭ টাকা৮৪.২৬ টাকা
পাউন্ড১০৬.৯৩ টাকা১০৯.৬০ টাকা
ইউরো৯০.০০ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা