উত্তরবঙ্গ
 

পাহাড়ের পুরভোটে জিতেও স্বস্তি নেই
দলবদল ঠেকাতে মোর্চার জয়ী প্রার্থীদের দিয়ে মুচলেকা লেখালেন গুরুং

সংবাদদাতা, দার্জিলিং: তিন পুরসভায় জিতেও স্বস্তিতে নেই মোর্চা সুপ্রিমো বিমল গুরুং। ওই পুরসভাগুলিতে বোর্ড গঠনের আগে দলবদল ঠেকাতে শুক্রবার গোর্খা জনমুক্তি মোর্চার সমস্ত বিজয়ী প্রার্থীকে দিয়ে মুচলেকা লিখিয়ে নিলেন গুরুং। এদিন তিনি দার্জিলিংয়ের গোর্খা রঙ্গমঞ্চে দলীয় নেতৃত্বের সঙ্গে বৈঠক করেন। সেখানে দার্জিলিং, কালিম্পং, কার্শিয়াং ও মিরিক পুরসভার ৬৯ জন বিজয়ী প্রার্থীকে ডাকা হয়। ওই বৈঠকেই তাঁদের দিয়ে মুচলেকা লিখিয়ে নেন গুরুং।
এই মুচলেকা যে বিজয়ী প্রার্থীদের দলবদল রুখতে তাও কার্যত স্বীকার করে নিয়েছেন মোর্চা সুপ্রিমো। তিনি বলেন, গত নির্বাচনে দল যাদের জিতিয়েছিল তাঁদের অনেকেই দুঃখ দিয়েছেন। এই জন্য সবাইকে দিয়ে মুচলেকা নেওয়ানো জরুরি ছিল।
এদিকে মিরিক পুরসভার হার স্বীকার করে সুর বদল করলেন গুরুং। পাহাড়ের এই পুরসভা রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস মোর্চার হাত থেকে ছিনিয়ে নেওয়ার পর বিমল অভিযোগ করেছিলেন, ভোটে কারচুপি হয়েছে। শুধু তাই নয়, ওই পুরসভায় পুনর্গণনারও দাবি তুলেছিলেন। কিন্তু ফলাফলের ৪৮ ঘণ্টা কাটতেই এদিন সুর বদলে ফেলেছেন তিনি। মিরিক পুরসভা যে তৃণমূলের কাছে হারতে হয়েছে তা এদিন তিনি স্বীকার করতে বাধ্য হন। গুরুং বলেন, মিরিক আমাদের হাতছাড়া হয়েছে ঠিকই। এবার সেখানে প্রচুর কাজ করতে হবে। দলীয় কমিটি পরিবতর্ন করা হবে। মানুষের পাশে থাকতে হবে। সেখানে ভালো করে কাজ করতে হবে। মিরিকে আমরা যে প্রতিশ্রুতি দিয়েছিলাম সেটা অবশ্যই পালন করতে হবে।
ওই মুচলেকা পত্রে আরও যেসব লেখা আছে তা হল,গোর্খা জনমুক্তি মোর্চা গোর্খাল্যান্ডের জন্যই তৈরি হয়েছে। ভবিষ্যতে পার্টির যে কোনও পরিস্থিতির জন্য সবাইকে প্রস্তুত থাকতে হবে। এদিকে স্বচ্ছ ভারত অভিযান পাহাড়ে সফল করার জন্য প্রতি বৃহস্পতিবার সাফাই অভিযান করতে হবে। প্রতিটি ওয়ার্ডে একটি কমিটি থাকবে। কোনও কাউন্সিলার তাঁর নিজের ইচ্ছে মতো কাজ করতে পারবেন না। কমিটিই ঠিক করে দেবে কী কাজ হবে। বৈঠকে মোর্চার সাধারণ সম্পাদক রোশন গিরি ও সহকারী সাধারণ সম্পাদক বিনয় তামাং প্রার্থীদের কাছ থেকে প্রতিশ্রুতি আদায় করে নেন। বিমল বলেন, সব পুরসভায় আমরা বোর্ড গঠন করতে পারছি না। এই কারণে দল আরও বেশি করে কাজ করবে। সকলেই যাতে দলের প্রতি আস্থা রাখে সেকথা মাথায় রেখে বিমল বলেন, দলকে কেউ কোনও দুঃখ দেবেন না এটাই আমার বিশ্বাস।
রাজনৈতিক মহল বলছে, পাহাড়ের এক পুরসভা দখল ও তিন পুরসভায় ঘাসফুল ফুটিয়ে বিমলের ঘাড়ের উপর নিঃশ্বাস ফেলছে তৃণমূল। ভোটের ফলাফল বুঝিয়ে দিয়েছে, পাহাড়ে মোর্চার পায়ের তলার মাটি আলগা হতে শুরু করেছে। আর তাতেই বিমলের রাতের ঘুম ছুটে গিয়েছে। সেইজন্য একদিকে প্রার্থীদের ধরে রাখতে মুচলেকা লিখিয়ে নিচ্ছেন, অন্যদিকে মানুষের কাছে গ্রহণযোগ্যতা বজায় রাখতে বেশি বেশি কাজের কথা বলছেন।
20th  May, 2017
প্রধান সচিব পদে কানোয়ালজিৎ সিং চিমা
উন্নয়নেই প্রাধান্য, রাজ্যের ধাঁচেই প্রশাসনিক ক্যালেন্ডার জিটিএ’র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নির্দিষ্ট সময়ের মধ্যে উন্নয়নের কাজ শেষ করতে রাজ্য সরকারের ধাঁচে ফের ‘প্রশাসনিক ক্যালেন্ডার’ তৈরি করছে গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রিশন (জিটিএ)। জিটিএ গঠনের প্রথমদিকে এমন প্রশাসনিক ক্যালেন্ডার চালু হয়েছিল বটে।
বিশদ

বিয়ের প্রতিশ্রুতিতে সহবাসের অভিযোগে আটক শিক্ষক

বিএনএ, কোচবিহার: বিয়ের মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে সহবাস করার অভিযোগে সোমবার তুফানগঞ্জের একজন স্কুল শিক্ষককে পুলিশ আটক করেছে। স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গিয়েছে বক্সিরহাটের বাসিন্দা ওই তরুণীকে বিয়ে করবে বলে প্রাথমিক স্কুলের ওই শিক্ষক কথা দিয়েছিল।
বিশদ

ফালাকাটার জটেশ্বরে মানসিক ভারসাম্যহীনকে ধর্ষণের অভিযোগ

সংবাদদাতা, আলিপুরদুয়ার: কালীপুজার রাতে ফালাকাটার জটেশ্বর-২ গ্রাম পঞ্চায়েতের ডালিমপুরের লিচুতলা গ্রামে মানসিক ভারসাম্যহীন ২৩ বছরের এক যুবতীকে বাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে ধর্ষণের অভিযোগ উঠল তিন যুবকের বিরুদ্ধে।
বিশদ

ইসলামপুরে ডেঙ্গু রুখতে পদক্ষেপের দাবি বিজেপির

সংবাদদাতা, ইসলামপুর: রাজ্য জুড়ে ডেঙ্গুর প্রকোপের মধ্যে ইসলামপুর শহর ও গ্রামাঞ্চলে যাতে ডেঙ্গু না ছড়ায় সেজন্য আগে থেকেই প্রয়োজনীয় পদক্ষেপ করতে সোমবার বিজেপি পুরসভার চেয়ারম্যান তথা স্থানীয় বিধায়ক কানাইয়ালাল আগরওয়ালকে চিঠি দিয়ে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে।
বিশদ

কোচবিহারে বেআইনি হোর্ডিংয়ের বিরুদ্ধে অভিযানে নামবে পুরসভা

বিএনএ, কোচবিহার: বেআইনি হোর্ডিংয়ের বিরুদ্ধে অভিযানে নামবে কোচবিহার পুরসভা। পাশাপাশি সাগরদিঘির পাড় সহ বিভিন্ন ঐতিহ্যমণ্ডিত জায়গায় যাতে বড় হোর্ডিং না থাকে তারও ব্যবস্থা করবে পুরসভা।
বিশদ

মূর্তিতে বাইসনের আক্রমণে জখম বৃদ্ধ

সংবাদদাতা, মালবাজার: সোমবার সকালে নাগরাকাটা থেকে মূর্তি যাওয়ার রাস্তায় রাজ্য সড়কে বাইসনের হানায় গুরুতর জখম হলেন এক বৃদ্ধ। দশবা ওঁরাও(৫৮) নামে মেটেলির ওই বৃদ্ধকে মাল সুপার স্পেশালিটি হাসপাতালে ভরতি করা হয়েছে।
বিশদ

কোচবিহারে বিমান চালাচল শুরু করতে কেন্দ্রকে চিঠি চেম্বারের

বিএনএ, কোচবিহার: কোচবিহার বিমানবন্দর থেকে বিমান চালানো শুরু করা নিয়ে সোমবার অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের কাছে চিঠি পাঠিয়েছে কোচবিহার চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ। তাদের দাবি দিন কয়েকের মধ্যেই বিমান চালু হবে বলে বার বার বলা হচ্ছে।
বিশদ

জলপাইগুড়িতে আগ্নেয়াস্ত্র সহ ধৃত যুবক

সংবাদদাতা, মালবাজার: সোমবার সন্ধ্যায় জলপাইগুড়ির রাজবাড়ি এলাকা থেকে আগ্নেয়াস্ত্র সহ এক যুবককে গ্রেপ্তার করে কোতোয়ালি থানার পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম সইফুল ইসলাম। তার বাড়ি উত্তর ২৪ পরগণার বরানগরে।
বিশদ

কালীপুজোর মেলা থেকে বাড়ি ফেরার পথে হ্যামিল্টনগঞ্জে দুর্ঘটনায় মৃত ২ যুবক

সংবাদদাতা, আলিপুরদুয়ার: রবিবার রাতে কালচিনির হ্যামিল্টনগঞ্জে কালীপুজোর মেলা থেকে বাড়ি ফেরার পথে পৃথক পথ দুর্ঘটনায় দুই যুবকের মৃত্যু হয়েছে। পুলিশ জানিয়েছে, মৃতদের নাম প্রতাপ মাহালি(৩০) ও সন্দীপ খাঁড়িয়া(২৩)। এদিন রাত সাড়ে ১০টার সময় মেলা থেকে সাইকেল চালিয়ে হাসিমারা-কালচিনি রাজ্য সড়ক ধরে বাড়ি ফিরছিল গাঙ্গুটিয়া বস্তির বাসিন্দা প্রতাপ।
বিশদ

ট্রাকের ধাক্কায় সাইকেল আরোহী যুবকের মৃত্যু

সংবাদদাতা, ইসলামপুর: সোমবার সকালে ইসলামপুর থানার রামগঞ্জে ৩১ নম্বর জাতীয় সড়কে ট্রাকের ধাক্কায় সাইকেল আরোহী এক যুবকের মৃত্যু হয়েছে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম সন্তোষ বসাক(২৭)। তাঁর বাড়ি রামগঞ্জের বসাকপাড়ায়।
বিশদ

মন্ত্রীর হস্তক্ষেপে শিলিগুড়িতে ছটপুজো নিয়ে জটিলতা কাটল

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা, আলিপুরদুয়ার: পর্যটন মন্ত্রী গৌতম দেবের হস্তক্ষেপে কাটল শিলিগুড়িতে ছটপুজোর জট। গত কয়েকদিন ধরে ছটপুজো নিয়ে শহরে জটিলতা তৈরি হয়েছিল। সোমবার পর্যটনমন্ত্রী মহানন্দা নদীর লালমোহন মৌলিক ঘাট পরিদর্শনে যান।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ঘাটাল: ঘাটাল মহকুমায় বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হয়েছে। চন্দ্রকোণার দু’টি ব্লকে বন্যার জল কমতে শুরু করলেও ঘাটাল পুরসভা এলাকার ১১টি ওয়ার্ডে জল অনেকটাই বেড়েছে। ...

 নুনিয়াটন, ২৩ অক্টোবর (এএফপি): পাঁচ ঘণ্টার টানটান উত্তেজনার পর বন্দুকবাজকে গ্রেপ্তার করে রবিবার বিকালে দু’জন পণবন্দিকে উদ্ধার করেছে পুলিশ। ঘটনাটি মধ্য ইংল্যান্ডের নুনিয়াটনের বারমুডা পার্কের। বেলা আড়াইটে নাগাদ পুলিশের কাছে খবর আসে যে বিনোদন পার্কে একজন বন্দুকবাজ দু’জনকে পণবন্দি করেছে। ...

বিশ্বজিৎ দাস  কলকাতা: ১০০ বছরেরও বেশি সময় ধরে কলকাতা তথা রাজ্যবাসীকে দুশ্চিন্তায় রেখেছে ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো মশাবাহিত রোগগুলি। কিন্তু তার মোকাবিলায় তৈরি শতাব্দী প্রাচীন ...

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২৩ অক্টোবর: গুজরাত নির্বাচনের প্রচারে নেমে নজিরবিহীনভাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সিঙ্গুর ফরমুলায় মোদিকে আক্রমণ করলেন রাহুল গান্ধী। সিঙ্গুরে বাধা পেয়ে আমেদাবাদ সংলগ্ন সানন্দে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। কোনও না কোনও কর্মে যুক্ত হবার সম্ভাবনা। এই মুহূর্তে ব্যবসায় যোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬০১: জ্যোতির্বিদ টাইকো ব্রাহের মৃত্যু হল প্রাগ শহরে
১৯২৯: নিউ ‌ইয়র্ক শেয়ার বাজারে শুরু হল মহামন্দা। দিনটি ‘ব্ল্যাক থার্সডে’ নামে বিখ্যাত
১৯৩৫: ইথিওপিয়া আক্রমণ করল ইতালি
১৯৩৮: কারখানায় শিশুশ্রমিক নিষিদ্ধ করল মার্কিন যুক্তরাষ্ট্র
১৯৫৬: সোভিয়েত বাহিনী হাঙ্গেরি আক্রমণ করল। প্রধানমন্ত্রী হলেন ইমরে নাগি
১৯৮০: সলিডারিটি ট্রেড ইউনিয়নকে আই঩নি ঘোষণা করল পোল্যান্ড সরকার

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.৩০ টাকা ৬৫.৯৮ টাকা
পাউন্ড ৮৪.৫৫ টাকা ৮৭.৪২ টাকা
ইউরো ৭৫.৩৯ টাকা ৭৮.০২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ কার্তিক, ২৪ অক্টোবর, মঙ্গলবার, চতুর্থী দিবা ৭/৭, নক্ষত্র-জ্যেষ্ঠা, সূ উ ৫/৪০/৪০, অ ৫/১/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১১ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ৯/১৫ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/২৮ গতে ৩/৯ মধ্যে পুনঃ ৪/৫০ গতে উদয়াবধি, বারবেলা ৭/৬ গতে ৮/৩১ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/১১ মধ্যে, কালরাত্রি ৬/৩৭ গতে ৮/১১ মধ্যে।
৬ কার্তিক, ২৪ অক্টোবর, মঙ্গলবার, পঞ্চমী অহোরাত্র, জ্যেষ্ঠানক্ষত্র, সূ উ ৫/৪০/৪১, অ ৫/০/৪৪, অমৃতযোগ দিবা ৬/২৬/১ মধ্যে ও ৭/১১/২১-৯/৩৮/২ মধ্যে এবং রাত্রি ৭/৩১/৪৩-৮/২২/২৩ মধ্যে ও ৯/১৩/৩-১১/৪৫/৩ ও ১/২৬/২২-৩/৭/৪২ মধ্যে ও ৪/৪৯/১-৫/৪১/১৫, বারবেলা ৭/৫/৪১-৮/৩০/৪২, কালবেলা ১২/৪৫/৪৩-২/১০/৪৩, কালরাত্রি ৬/৩৫/৪৪-৮/১০/৪৩।
৩ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফিফা’র বর্ষসেরা রোনাল্ডো

প্রত্যাশামতোই লায়োনেল মেসি এবং নেইমারকে পিছনে ফেলে ফিফার ...বিশদ

01:57:00 AM

  ভারতের নিকোবর আইল্যান্ডে ভূমিকম্প
নিকোবর আইল্যান্ডে আজ সন্ধ্যায় ভূমিকম্প অনুভুত হয়। রিখটার স্কেলে যার ...বিশদ

23-10-2017 - 08:25:00 PM

বাগুইআটিতে গ্রেপ্তার হাইকোর্টের আইনজীবী
সিগন্যাল ভেঙে এগিয়ে যাওয়া একটি গাড়ি ধরায় এক সিভিক ভলান্টিয়ারকে ...বিশদ

23-10-2017 - 07:26:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল গুয়াহাটির পরিবর্তে কলকাতায়

২৫ অক্টোবরের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের ইংল্যান্ড-ব্রাজিল সেমিফাইনাল ম্যাচটি গুয়াহাটির পরিবর্তে ...বিশদ

23-10-2017 - 05:40:00 PM

দক্ষিণেশ্বরের রামকৃষ্ণ সারদা মিশনের উদ্যোগে বাগবাজারে ভগিনী নিবেদিতার সার্ধশত জন্মজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে ১৬ নং বোস পাড়া লেনের নিবেদিতার বাড়ি উদ্বোধন করলেন মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

23-10-2017 - 04:51:00 PM

অমিতাভ মালিকের মৃত্যুর ঘটনায় তদন্তভার সিআইডির হাতে দিল রাজ্য সরকার 

23-10-2017 - 04:30:10 PM

ডেবরায় তৃণমূলের বিরুদ্ধে গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ১০ 
তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত পশ্চিম মেদিনীপুরের ডেবরা। ঘটনায় ...বিশদ

23-10-2017 - 04:09:02 PM