Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

রাজ্যের কর্মসূচি রূপায়ণকে ইস্যু করে মালদহে প্রচারে ঝাঁঝ বাড়াচ্ছে তৃণমূল

নিজস্ব প্রতিনিধি, মালদহ: রাজ্য সরকারের বিভিন্ন কর্মসূচির রূপায়ণের বিষয়টি ইস্যু করে মালদহে প্রচারে ঝাঁঝ বাড়াচ্ছে তৃণমূল। মালদহের দু’টি কেন্দ্রেই এব্যাপারে কর্মীদের নির্দেশ দিয়েছে জেলা তৃণমূল নেতৃত্ব। দুয়ারে সরকার, পাড়ায় সমাধান, সমস্যা সমাধান জনসংযোগ সহ অন্যান্য কর্মসূচিতে মালদহ জেলা প্রশাসন গত কয়েক মাসে উল্লেখযোগ্য সাফল্য পেয়েছে। এব্যাপারে রাজ্যের জেলাভিত্তিক তালিকায় মালদহ উপরের সারিতেই ছিল। সেই সাফল্যকে ভোটবাক্সে টানতে শাসক দল মরিয়া হয়ে উঠেছে। লোকসভা ভোট ঘোষণার আগেই জেলা প্রশাসন তথা সরকারের কাছ থেকে ঘাসফুল শিবির ওই সংক্রান্ত তথ্য সংগ্রহ করে রেখেছিল। তা বর্তমানে কাজে লাগানো হচ্ছে বলে তৃণমূল সূত্রে জানা গিয়েছে। 
এব্যাপারে মালদহ জেলা তৃণমূল সভাপতি তথা বিধায়ক আব্দুর রহিম বক্সি বলেন, যে কোনও সরকারি দল সাফল্যের খতিয়ান তুলে ধরে সাধারণ মানুষকে ভোট দেওয়ার জন্য আহ্বান জানিয়ে থাকে। বিজেপি পরিচালিত কেন্দ্রীয় সরকারের বঞ্চনা সত্ত্বেও গত কয়েকবছরে মা-মাটি-মানুষের সরকার রাজ্যে যা কাজ করেছে, তা শেষ কয়েক দশকেও হয়নি। রাজ্য সরকারের যাবতীয় কর্মসূচি রূপায়ণে মালদহ জেলা প্রশাসন মুন্সিয়ানার পরিচয় দিয়েছে। সেই কারণে জেলাবাসী সেসবের সুফল পেয়েছে। জেলার প্রতিটি বাড়িতে কোনও না কোনও সরকারি প্রকল্পের সুবিধা পৌঁছে গিয়েছে। সেসব নিয়ে আমরা ভোটে লাগাতার প্রচার করছি। এব্যাপারে দলের বুথস্তর পর্যন্ত কর্মীদের প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে। যদিও বিরোধীরা শাসক দলের প্রচারকে ভোঁতা করতে পাল্টা দুর্নীতি, স্বজনপোষণের অভিযোগকে ইস্যু করছে। 
এব্যাপারে উত্তর মালদহের বিজেপি প্রার্থী খগেন মুর্মু বলেন, উন্নয়নের জন্য কেন্দ্রীয় সরকার অর্থ দিলেও তা গরিব মানুষের কাছে পৌঁছয় না। কেন্দ্রীয় প্রকল্পের সুষ্ঠু রূপায়ণে আধিকারিকদের একাংশ গড়িমসি করেন। সময়ে নির্ধারিত বৈঠকও জেলায় হয় না। রাজ্যের শাসক দল দুর্নীতি ও স্বজনপোষণে ব্যস্ত হয়ে পড়েছে। 
দক্ষিণ মালদহের কংগ্রেস প্রার্থী ঈশা খান চৌধুরী বলেন, মালদহে এখনও বহু মানুষ দারিদ্রসীমার নীচে বসবাস করে। তাদের উন্নতির জন্য কেন্দ্র বা রাজ্য কোনও সরকারই ভাবিত নয়। জেলার সামগ্রিক আর্থ-সামাজিক উন্নয়নের জন্য সঠিক নীতি প্রণয়ন জরুরি। কংগ্রেস জমানায় বিধানচন্দ্র রায়ের আমলেই একমাত্র রাজ্যবাসী প্রকৃত উন্নয়নের স্বাদ পেয়েছিল। বাংলার সেই গৌরব আজ অতীত।  
জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, দুয়ারে সরকার কর্মসূচির আওতায় শিবির খোলা, আবেদনপত্র সংগ্রহ এবং দ্রুততার সঙ্গে পরিষেবা প্রদানের ক্ষেত্রে মালদহ উল্লেখযোগ্য সাফল্য পেয়েছে। ভূতনির চরের মতো দুর্গম এলাকায় নৌকো নিয়ে প্রশাসনের কর্মী-আধিকারিকরা শিবির করেছেন। জনসংযোগ কর্মসূচিতে জেলা প্রশাসনের শীর্ষ আধিকারিকদের পাড়ায় পাড়ায় ঘুরতে দেখা গিয়েছে। বাংলা সহায়তা কেন্দ্রের মাধ্যমে জেলার প্রত্যন্ত এলাকায় ইন্টারনেট সুবিধা যুক্ত যাবতীয় পরিষেবা পৌঁছে দেওয়া গিয়েছে। এক্ষেত্রে বাসিন্দাদের বিভিন্ন পবিষেবা বা ভোগ্যপণ্যের বিল জমা দিতে আর হয়রানি করে সংশ্লিষ্ট দপ্তরের অফিসে যেতে হয় না। তারফলে জেলাবাসীর অর্থ ও সময় সাশ্রয় হচ্ছে। বাংলা সহায়তা কেন্দ্র চালু এবং পরিষেবা প্রদানের ক্ষেত্রে রাজ্যের প্রথম তিন জেলার মধ্যে মালদহ ঠাঁ‌঩ই পেয়েছিল বলে প্রশাসনের আধিকারিকরা দাবি করেছেন। জেলা থেকে অনেকে পুরস্কৃতও হয়েছেন বলে আধিকারিকরা জানিয়েছেন। সেইসব বিষয়গুলিই তৃণমূল প্রচারে হাতিয়ার করছে।

19th  April, 2024
জলপাইগুড়িতে ডেঙ্গুকে ছাপিয়ে গেল ম্যালেরিয়া

ডেঙ্গুর তুলনায় জলপাইগুড়ি জেলায় উদ্বেগ বাড়াচ্ছে ম্যালেরিয়া। মঙ্গলবার পতঙ্গবাহিত রোগ নিয়ে জেলাস্তরের একটি বৈঠক শেষে এই তথ্য উঠে এসেছে। জানুয়ারি মাস থেকে এখনও পর্যন্ত জেলায় ম্যালেরিয়া আক্রান্ত ১৪০ জন।
বিশদ

বিরোধীদের দখলে থাকা তিনটি পঞ্চায়েতে বিপুল ভোটের আশায় তৃণমূল

ধূপগুড়ির গ্রামীণ এলাকার ভোট কোনদিকে, সেই হিসেব কষছে রাজনৈতিক দলগুলি। বিরোধীদের হাতে থাকা তিনটি  পঞ্চায়েত নিয়ে এখন জোর চর্চা। এরমধ্যে একটি  পঞ্চায়েত বিজেপির শক্তঘাঁটি হিসেবে পরিচিত।
বিশদ

বারোশিংহা হরিণের দেখা মিলবে না জলদাপাড়ায়

জলদাপাড়া জাতীয় উদ্যান থেকে লুপ্ত হয়ে গিয়েছে বারোশিংহা হরিণ। জলদাপাড়ায় এই বারোশিংহা হরিণকে আর ফিরিয়ে আনার পরিকল্পনা নেই বনদপ্তরের। তাই দেশের অন্যতম বনাঞ্চল জলদাপাড়ায় আর বারোশিংহাদের দেখা যাবে না
বিশদ

বৃষ্টির ঘাটতি ১০০ শতাংশ, কৃষিতে জলসেচ নিয়ে ব্যাপক সমস্যায় চাষিরা

গোটা এপ্রিল মাসজুড়ে বৃষ্টির দেখা নেই। ১০০ শতাংশই বৃষ্টির ঘাটতি দক্ষিণ দিনাজপুর জেলায়। বৃষ্টি না থাকায় কৃষিকাজে সেচের ব্যাপক সমস্যা। সেচের জন্য এখন ভরসা বিদ্যুৎ চালিত মার্শাল কিংবা ডিজেল চালিত পাম্প।
বিশদ

সংখ্যালঘু এলাকায় ভোটের হার বেশ কম, চিন্তায় ভিক্টর

রায়গঞ্জ লোকসভা আসনের সংখ্যালঘু অধ্যুষিত এলাকায় ভোটদানের হার কম। আর এতেই উদ্বেগ বাড়ছে কংগ্রেসের। বাম-কংগ্রেস জোটের প্রার্থী  আলি ইমরান রমজের (ভিক্টর) খাসতালুক বলে পরিচিত চাকুলিয়া সংখ্যালঘু অধ্যুষিত। ভিক্টরও সংখ্যালঘু সম্প্রদায়ের। সেকারণে রাজনৈতিক মহলে চর্চা ছিল,
বিশদ

চার বামকর্মীর মৃত্যুর ঘা শুকোয়নি দু’দশকেও হানাহানি বন্ধের আর্জি স্বজনহারাদের

নির্বাচন এলেই উত্তপ্ত হয়ে ওঠে চোপড়া। যদিও এবারের লোকসভা নির্বাচন তার ব্যতিক্রম। কিন্ত ২১ বছর আগে রাজনৈতিক হিংসায় চার সিপিএম কর্মীর মৃত্যুর ঘা শুকোয়নি এখনও। কিন্তু আর প্রাণহানি চায় না চোপড়া। মঙ্গলবার সিপিএম কর্মীদের স্মরণসভা থেকে তাই হিংসার রাজনীতি বন্ধের আর্জি জানালেন মৃতদের পরিবারের সদস্যরা। 
বিশদ

শতাংশের হারে জয় দেখছে তৃণমূল

রায়গঞ্জ বিধানসভায় ভোটদানের শতাংশের হিসেব নিয়ে জয়ের অঙ্ক কষছে তৃণমূল। আশার আলো দেখছে বিজেপি, কংগ্রেসও।
নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, লোকসভা ভোটে রায়গঞ্জ বিধানসভা কেন্দ্রে ৭৭.২৯ শতাংশ ভোট পড়েছে। ২০১৯ লোকসভা নির্বাচনে এই বিধানসভায় তৃণমূল প্রার্থী
বিশদ

বেরতে পারলেন না ঘর থেকে ঝলসে মৃত্যু দৃষ্টিহীন বৃদ্ধের

দেখতে পান না। শুনতেও পান না। অসুখে জর্জরিত। উনুন থেকে ঘরে আগুন লেগে গেলেও বের হতে পারলেন না ৮৫ বছরের বৃদ্ধ। ঝলসে মৃত্যু হল তাঁর। সোমবার বিকেলে চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে কুমারগঞ্জের ব্লকের তিনলায়।  বৃদ্ধকে উদ্ধার করে বালুরঘাট জেলা হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করেন। 
বিশদ

ভ্যাপসা গরমে দোসর বিদ্যুত্ বিভ্রাট ভোগান্তি দক্ষিণ দিনাজপুরে

একদিকে ভ্যাপসা গরম। অন্যদিকে, বারবার বিদ্যুত্ বিভ্রাট। দু’য়ের জেরে দক্ষিণ দিনাজপুর জেলাজুড়ে ভোগান্তি। এ নিয়ে ক্ষুব্ধ বাসিন্দারা। বিদ্যুত্ বণ্টন
বিশদ

হরিরামপুরে রক্তাক্ত দেহ উদ্ধার, খুনের অভিযোগ

হরিরামপুরে ধনাইপুর রক্তাক্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য। জমি সংক্রান্ত বিবাদে খুন বলে অনুমান পরিবারের। পুলিস সূত্রে জানা গিয়েছে, মৃত সন্তোষ গোস্বামীর (৫৫) বাড়ি ধনাইপুর এলাকায়। মঙ্গলবার সকালে বাড়ি থেকে প্রায় ১০০ মিটার দূরে জমিতে রক্তাক্ত দেহ দেখতে পান বাসিন্দারা।
বিশদ

খুনের অভিযোগে গ্রেপ্তার ১

খুনের ঘটনায় অভিযুক্ত এক ব্যক্তিকে গ্রেপ্তার করল কালিয়াচক থানার পুলিস। কিছুদিন আগে মুনাব আলী (৪০) নামে এক ব্যক্তির ক্ষতবিক্ষত ও
বিশদ

মুখ্যমন্ত্রীর সামাজিক প্রকল্পেই বাজিমাত! তিন পুরসভায় লিড নিয়ে আশাবাদী জেলা তৃণমূল

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সামাজিক প্রকল্পেই বাজিমাত! কোচবিহার লোকসভা কেন্দ্রের তিনটি পুরসভা থেকে বড় লিড পাওয়ার প্রত্যাশা জেলা তৃণমূল কংগ্রেস নেতৃত্বের। জেলার কোচবিহার, মাথাভাঙা ও দিনহাটা পুরসভা এই লোকসভা কেন্দ্রে। অপরদিকে, তুফানগঞ্জ পুরসভা আলিপুরদুয়ারে এবং মেখলিগঞ্জ ও হলদিবাড়ি পুরসভা জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রে পড়েছে। 
বিশদ

নিম্নমুখী কাঁচা চা পাতার দর, চরম বিপাকে ক্ষুদ্র চাষিরা

চলতি সপ্তাহে কাঁচা চা পাতার দাম তলানিতে ঠেকেছে। ফলে চরম বিপাকে পড়েছেন ক্ষুদ্র চা চাষিরা। গত বছরের ডিসেম্বর মাস থেকে চলতি বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত প্রায় তিনমাস বাগানে উৎপাদন বন্ধ ছিল।
বিশদ

আধঘণ্টার প্রবল ঝড়ে চুয়াপাড়া এবং গারোপাড়ায় ক্ষতিগ্রস্ত দেড়শো বাড়ি

রবিবার বিকেলে কালচিনি ব্লকে ঝড়ে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে চুয়াপাড়া ও গারোপাড়া গ্রামে। ক্ষতি হয়েছে দু’টি চা বাগানের শ্রমিক আবাস ও শেড ট্রি’র। ঝড়ে ডিমা, আঁটিয়াবাড়ি, ভাতখাওয়া, ভোটপাড়া, গাঙ্গুটিয়া, মেচপাড়া ও রাধারানি চা বাগানের বড় বড় শেডট্রি ঝড়ে উপড়ে গিয়েছে।
বিশদ

30th  April, 2024

Pages: 12345

একনজরে
এল ক্লাসিকোয় হারের ধাক্কা কাটিয়ে লা লিগায় জয়ে ফিরল বার্সেলোনা। সোমবার ঘরের মাঠে একটা সময় পিছিয়ে থেকেও ভ্যালেন্সিয়াকে ৪-২ ব্যবধানে হারাল জাভি ব্রিগেড। ...

আড়াই হাজার বছরেরও আগে এই পৃথিবীকে অহিংসার বাণী শুনিয়েছিলেন ভগবান মহাবীর। সোমবার তাঁর জন্মদিন পালিত হল ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের বাসভবনে। এই প্রথম ১০ ডাউনিং ...

বোনের বিয়ের প্রীতিভেজে এসে পথ দুর্ঘটনায় মৃত্যু হল পুরশুড়ার ধনপোতার বাসিন্দা উদয় ধারা (২৯)-র। পুলিস সূত্রে জানা গিয়েছে, তারকেশ্বর থানার অন্তর্গত ধল্যান এলাকায় সোমবার রাতে ...

ভোটের মুখে দল বিরোধী কাজের অভিযোগে পঞ্চায়েত সমিতির নির্বাচিত সদস্যকে বহিষ্কার করল তৃণমূল। তৃণমূলের স্থানীয় নেতৃত্বের অভিযোগ, ওই সদস্য বিভিন্ন এলাকায় বিজেপির হয়ে প্রচার করছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসার গতি ও বেচাকেনার সঙ্গে লাভও বাড়বে। মানসিক অস্থিরতা থাকবে। শত্রু সংখ্যা বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক শ্রমিক দিবস/মে দিবস
১৮০১ - ফোর্ট উইলিয়াম কলেজে বাংলা বিভাগ খোলা হয়
১৮৩৪ – যুক্তরাজ্য তার উপনিবেশগুলোতে দাসপ্রথা বাতিল করে
১৮৪০ – যুক্তরাজ্যে প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে উল্টোপিঠে আঠাযুক্ত ডাকটিকিট চালু করে, যার নাম পেনি ব্ল্যাক
১৮৭৫ - কলকাতার আলিপুর চিড়িয়াখানা জনসাধারণের জন্য উন্মুক্ত হয়
১৮৮৪ – আট ঘণ্টা কর্মদিবস আদায়ের লক্ষ্যে যুক্তরাষ্ট্রে প্রচারণা শুরু হয়
১৮৮৬ – যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে-মার্কেটে পুলিশ বিক্ষোভরত শ্রমিকদের উপর গুলি চালালে ব্যাপক প্রাণহানী হয়
১৮৯৭ - স্বামী বিবেকানন্দ রামকৃষ্ণ মিশন প্রতিষ্ঠা করেন
১৯১৩ - বিখ্যাত শিশু পত্রিকা সন্দেশ প্রকাশিত হয়
১৯৩০ – আনুষ্ঠানিকভাবে বামন গ্রহ প্লুটো’র নামকরণ করা হয়
১৯৬০ – পশ্চিম ভারতের নতুন দুটি প্রদেশ হিসেবে গুজরাত ও মহারাষ্ট্রের জন্ম হয়
১৯১৯ – সঙ্গীতশিল্পী মান্না দের জন্ম
১৯৫১ – ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের ব্যাটস্ম্যান গর্ডন গ্রীনিজের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮১.৬১ টাকা ৮৫.০৫ টাকা
পাউন্ড ১০২.২৬ টাকা ১০৬.৭৪ টাকা
ইউরো ৮৭.২৫ টাকা ৯১.৩০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৫০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮০,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮০,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৮ বৈশাখ, ১৪৩১, বুধবার, ১ মে ২০২৪। সপ্তমী ১/৩৮ প্রাতঃ ৫/৪৭ পরে অষ্টমী ৫৭/১৫ রাত্রি ৪/২। শ্রবণা নক্ষত্র ৫৫/৮ রাত্রি ৩/১১। সূর্যোদয় ৫/৭/৫৮, সূর্যাস্ত ৫/৫৯/২৯। অমৃতযোগ প্রাতঃ ৬/৫০ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/২৫ গতে ৫/৯ মধ্যে। রাত্রি ৬/৪৩ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/২৫ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৪২ গতে ৩/২৫ মধ্যে। রাত্রি ৮/৫৮ গতে ১০/২৭ মধ্যে। বারবেলা ৮/২১ গতে ৯/৫৮ মধ্যে পুনঃ ১১/৩৪ গতে ১/১০ মধ্যে। কালরাত্রি ২/২১ গতে ৩/৪৪ মধ্যে। 
১৮ বৈশাখ, ১৪৩১, বুধবার, ১ মে ২০২৪। অষ্টমী রাত্রি ১২/৪৯। শ্রবণা নক্ষত্র রাত্রি ১২/২৩। সূর্যোদয় ৫/৯, সূর্যাস্ত ৬/১। অমৃতযোগ দিবা ৬/৪৪ মধ্যে ও ৯/২১ গতে ১১/৬ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে ও ১/২১ গতে ৫/৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৪ গতে ৩/২৮ মধ্যে এবং রাত্রি ৯/০ গতে ১০/২৭ মধ্যে। কালবেলা ৮/২২ গতে ৯/৫৮ মধ্যে ও ১১/৩৫ গতে ১/১১ মধ্যে। কালরাত্রি ২/২২ গতে ৩/৪৫ মধ্যে। 
২১ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ছুটি
আজ ১ মে। ঐতিহাসিক আন্তর্জাতিক শ্রমিক দিবস। এই উপলক্ষে আজ, ...বিশদ

04:00:00 AM

আইপিএল: মুম্বইকে ৪ উইকেটে হারাল লখনউ 

30-04-2024 - 11:24:00 PM

আইপিএল: ৫ রানে আউট টার্নার, লখনউ ১২৩/৫ (১৭.১ ওভার), টার্গেট ১৪৫

30-04-2024 - 11:10:00 PM

আইপিএল: ৬২ রানে আউট স্টোইনিস, লখনউ ১১৫/৪ (১৪.৫ ওভার), টার্গেট ১৪৫

30-04-2024 - 11:05:35 PM

আইপিএল: ১৮ রানে আউট হুডা, লখনউ ৯৯/৩ (১৩.১ ওভার), টার্গেট ১৪৫

30-04-2024 - 10:57:18 PM

আইপিএল: ৩৯ বলে হাফসেঞ্চুরি স্টোইনিসের, লখনউ ১০১/৩ (১৩.৩ ওভার), টার্গেট ১৪৫

30-04-2024 - 10:48:34 PM