Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

বিস্তা ‘পর্যটক’, কটাক্ষ পাপিয়ার

সুব্রত ধর, শিলিগুড়ি: ‘ভূমিপুত্র’ নন, দার্জিলিং লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী রাজু বিস্তা আসলে ‘পর্যটক’। বুধবার বিজেপি প্রার্থীকে এমন ভাষাতেই কটাক্ষ করেন তৃণমূল কংগ্রেসের দার্জিলিং জেলা সভানেত্রী (সমতল) পাপিয়া ঘোষ। একই সঙ্গে তিনি বলেন, পর্যটককে উৎখাত করতেই ভূমিপুত্র গোপাল লামাকে প্রার্থী করা হয়েছে। এ নিয়ে পাল্টা আক্রমণ হানেন বিজেপি প্রার্থী। নিজেকে ‘কর্মপুত্র’ দাবি করে বলেন, নির্বাচনে হারার ভয়ে আবলতাবল বকছে তৃণমূল। দু’পক্ষের বাকযুদ্ধ ঘিরে ভোটযুদ্ধের ময়দান সরগরম। 
ভোট ঘোষণা হওয়ার আগে থেকেই দার্জিলিং কেন্দ্রের রাজনৈতিক পরিমণ্ডলে ঘুরপাক খাচ্ছে একটি শব্দ, ‘ভূমিপুত্র’। তৃণমূল ও বিজেপির প্রার্থী ঘোষণা হওয়ার পর ওই শব্দ আরও বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে। কেউ ‘ভূমিপুত্র’ তৃণমূল প্রার্থীর পক্ষে সওয়াল করছেন। আবার কেউ বিজেপি প্রার্থীর বিরুদ্ধে সরব হয়েছেন। ইতিমধ্যেই ভোটের ময়দানে নির্দল হিসেবে প্রার্থী হওয়ার কথা ঘোষণা করেছেন বিজেপির বিদ্রোহী বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা। তাঁর বক্তব্য, দল ভূমিপুত্রকে প্রার্থী না করায় তিনি এমন সিদ্ধান্ত নিয়েছেন। এমন প্রেক্ষাপটে ভোটের ময়দানে বিজেপি প্রার্থীর বিরুদ্ধে সরব হয়েছে তৃণমূল ও ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা (বিজিপিএম)। 
বুধবার পাহাড়ে দলীয় প্রার্থীকে নিয়ে ভোট প্রচার করার পর তৃণমূলের দার্জিলিং জেলা সভানেত্রী (সমতল) বলেন, পাঁচ বছর এখানে পর্যটক হিসেবে ছিলেন বিস্তা। তিনি আসছেন, ঘুরছেন, আর দিল্লিতে গিয়েছেন। পাহাড়বাসীর জন্য কোনও কাজ করেননি। তাই বহিরাগত পর্যটক প্রার্থীকে হারাতেই ভূমিপুত্র গোপালবাবুকে প্রার্থী করেছি। যাঁকে শীত, গ্রীষ্ম, বর্ষা সব মরশুমেই কাছে পাবেন। 
বিজিপিএমের কেন্দ্রীয় কমিটির মুখপাত্র শক্তিপ্রসাদ শর্মা বলেন, দীর্ঘদিন ধরে স্থানীয়দের বঞ্চিত করে বহিরাগতদের এখানে প্রার্থী করা হচ্ছে। যাঁরা পর্যটক হিসেবেই সময় কাটান। পাহাড় ও সমতলবাসীর আবেগকে গুরুত্ব দেন না। পর্যটকদের মতো এদিকে সেদিকে ঘুরে শুধু প্রতিশ্রুতির ফোয়ারা ছাড়েন। আখেরে কিছুই হয় না। এই রাজনীতির আমদানি করেছে বিজেপি। যা এবার খতম করতে হবে। বিজেপির একাংশও বিষয়টি মেনে নিয়েছেন। তাই তৃণমূল-বিজিপিএম জোটের ভূমিপুত্র প্রার্থীকে জেতানোর আর্জি সর্বত্র করা হয়েছে। 
এদিকে, ভোটের ময়দানে এর পাল্টা জবাব দিয়েছে বিজেপি। তারা তৃণমূল ও বিজিপিএমকে তীব্র আক্রমণ করেছে। বিজেপির পার্বত্য সাংগঠনিক জেলা কমিটির সভাপতি কল্যাণ দেওয়ান বলেন, কার্শিয়াংয়ের বিধায়কের বক্তব্য ভিত্তিহীন। তিনি তৃণমূল ও বিজিপিএমের হাতে তামাক খেয়ে হাওয়া গরমের চেষ্টা করছেন। আর সংবিধান অনুসারে দেশের যেকোনও নাগরিক, যেকোনও লোকসভা কেন্দ্রে প্রার্থী হতেই পারেন। তার মানে সেই প্রার্থী বহিরাগত নন। তৃণমূল ও বিজিপিএম নিয়মকানুন না জেনেই ভোটারদের বিভ্রান্তি করার চেষ্টা করছে। 
বিজেপি প্রার্থী তথা বিদায়ী সাংসদ বিস্তা ভোটের ময়দানে নিজেকে ‘কর্মপুত্র’ হিসেবে তুলে ধরছেন। তিনি বলেন, পাঁচ বছরে এখানে প্রায় ৫৭ হাজার কোটি টাকার উন্নয়নমূলক কাজকর্ম করেছি। আর তৃণমূল কমিশন, কাটমানি খাওয়ার রাজনীতি করেছে। এজন্যই এবার নির্বাচনে হার বুঝতে পেরে ওরা উল্টোপাল্টা বকছে। এসবে লাভ হবে না। ‘কর্মপুত্র’ বনাম ‘কমিশনপুত্রর’ লড়াইয়ে শেষ হাসি ‘কর্মপুত্রই’ হাসবে। 

28th  March, 2024
কমিশনে অভিযোগ জমা হতেই সরিয়ে দেওয়া হল জওয়ানদের

‘বড়া ফুল মে ভোট ডালো’। কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে ভোটারদের প্রভাবিত করার গুরুতর অভিযোগ করলেন ইটাহারের বিধায়ক মোশারফ হুসেনে। শুক্রবার অভিযোগ, পালটা অভিযোগে সরগরম ইটাহার বিধানসভা এলাকা।
বিশদ

27th  April, 2024
বাইসনের আতঙ্ক

শুক্রবার সকালে বানারহাটের বিন্নাগুড়ি ও মরাঘাট চা বাগানে দু’টি বাইসন ঢুকে পড়ায় আতঙ্কের সৃষ্টি হয়। আতঙ্কে দু’টি চা বাগানের বিভিন্ন সেকশনে বন্ধ রাখা হয় চা পাতা তোলার কাজ।
বিশদ

27th  April, 2024
চিকিত্সায় গাফিলতি, যুবকের মৃত্যুর অভিযোগ

শুক্রবার ভুল চিকিৎসায় এক চা শ্রমিকের মৃত্যুর অভিযোগে তুমুল উত্তেজনা ছড়াল বানারহাট ব্লকের লক্ষ্মীপাড়া চা বাগানে। পুলিস জানিয়েছে, মৃতের নাম বিবেক বিশ্বকর্মা (৩৩)। তাঁর বাড়ি চা বাগানের প্রেমলাইনে।
বিশদ

27th  April, 2024
শিলিগুড়িতে দাপিয়ে ভোট মহিলা তৃণমূলের, বেলা গড়াতেই উধাও পদ্ম

ঘটনা-১ বেলা ১২টা। বাঘাযতীন পার্ক জিএসএফ প্রাথমিক স্কুল। ১৬৭ নম্বর বুথ থেকে ভোট দিয়ে বাইরে এসেছেন সায়নী দাস। তিনি দর্শনশাস্ত্র নিয়ে এমএসসি পড়ছেন। ভোটের হাওয়া নিয়ে প্রশ্ন করলে উত্তর দিতে চাননি।
বিশদ

27th  April, 2024
বিক্ষোভের মুখে মেজাজ হারালেন বিজেপি প্রার্থী

বালুরঘাটে ভোট দিয়ে পতিরামে গিয়েছিলেন বিজেপি প্রার্থী সুকান্ত মজুমদার। সেখানে তাঁকে শুনতে হল ‘গো ব্যাক’ স্লোগান। একইসঙ্গে বিক্ষোভের মুখে পড়েন তিনি।
বিশদ

27th  April, 2024
ছেলের কোলে বুথে ১০৯ বছরের বৃদ্ধা

বয়স থাবা বসালেও বুথে গিয়ে ভোট দেওয়ার আগ্রহে বিন্দুমাত্র ভাটা পড়েনি। প্রশাসন বাড়িতে ভোট দানের ব্যবস্থা করলেও রাজি হননি ১০৯ বছরের বৃদ্ধা খাদোসরী সিংহ। শুক্রবার ছেলের কোলে চেপে চোপড়ার আমবাড়ি প্রাথমিক বিদ্যালয়ে ২৩ নম্বর বুথে ভোট দিয়েছেন বৃদ্ধা
বিশদ

27th  April, 2024
মোবাইলের আলোয় ভোট গ্রহণ চোপড়ায়

চোপড়া বিধানসভার দাসপাড়া প্রাথমিক বিদ্যালয় ১০৫ নম্বর বুথে পর্যাপ্ত আলোর ব্যবস্থা না থাকায় মোবাইল ফোনের টর্চ জ্বালিয়ে ভোট দিতে হল। ভোটের কাজকর্ম চালাতে অসুবিধায় পড়তে হয় ভোট কর্মীদেরও।
বিশদ

27th  April, 2024
জনসভায় মোদির মুখে মহাপ্রভুর নাম নেই, কটাক্ষ তৃণমূলের

শুক্রবার সকালে মালদহ উত্তর এবং দক্ষিণ লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থীদের সমর্থনে পুরাতন মালদহের সাহাপুর বাইপাস মাঠে জনসভা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন জেলা বিজেপির তরফে প্রধানমন্ত্রীকে ষড় গোস্বামীর ছবি দিয়ে স্বাগত জানানো হয়।
বিশদ

27th  April, 2024
জোটকে কটাক্ষ রায়হানের

মানিকচকের গোপালপুরে বৃহস্পতিবার রাতে নির্বাচনে প্রচারের সভায় বাম-কংগ্রেস জোট প্রার্থীকে ভোট দিতে না করলেন দক্ষিণ মালদহের তৃণমূল কংগ্রেসের প্রার্থী শাহনওয়াজ আলি রায়হান। তাঁর অভিযোগ, বাম-কংগ্রেস বিজেপির বি টিম। যাদের সর্দার অধীররঞ্জন চৌধুরী।
বিশদ

27th  April, 2024
মোদির সভা থেকে ফেরার পথে দুর্ঘটনায় জখম পাঁচ

শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনসভা থেকে ফেরার পথে অটো এবং পিকআপ ভ্যানের সংঘর্ষ হয়। ১২ নম্বর জাতীয় সড়কের গাজোলের ঘাকশোলের এই দুর্ঘটনায় পাঁচজন জখম হয়েছেন। তাঁদের উদ্ধার করে গাজোল স্টেট জেনারেল হাসপাতাল পাঠানো হয়।
বিশদ

27th  April, 2024
আগ্রহের কেন্দ্রে মডেল বুথ

রায়গঞ্জের মোহরকুঞ্জ মডেল বুথে প্রথমবার ভোট দিলেন বছর সত্তরের নন্দ ঝা। কলেজ পাড়ার বাসিন্দা বলেন, যেন বিয়েবাড়ি। জীবনে প্রথমবার এরকম সুসজ্জিত বুথে ভোট দিলাম। দুর্দান্ত সব ব্যবস্থা
বিশদ

27th  April, 2024
বিক্ষোভের মুখে মেজাজ হারালেন বিজেপি প্রার্থী

বালুরঘাটে ভোট দিয়ে পতিরামে গিয়েছিলেন বিজেপি প্রার্থী সুকান্ত মজুমদার। সেখানে তাঁকে শুনতে হল ‘গো ব্যাক’ স্লোগান। একইসঙ্গে বিক্ষোভের মুখে পড়েন তিনি।
বিশদ

27th  April, 2024
দিনভর কালিয়াগঞ্জেই আটকে রইলেন বিজেপি প্রার্থী কার্তিক

গড় ধরে রাখতে হিমসিম। ভোটের দিন কালিয়াগঞ্জের বাইরেই যেতেই পারলেন না বিজেপি প্রার্থী কার্তিক চন্দ্র পাল। বেলা গড়াতেই উধাও হয়ে গেলেন জোটপ্রার্থী আলি ইমরান রমজ (ভিক্টর)।
বিশদ

27th  April, 2024
করণদিঘিতে ভোটারদের চা, জল খাওয়ানো নিয়ে বিতর্ক

সকাল সকাল ভোটারদের পাউরুটি, বিস্কুট ও চা খাওয়াল বাম-কংগ্রেস। অন্যদিকে তৃণমূল কংগ্রেস চা ও বিস্কুট খাওয়াল। এমনই অভিযোগ রায়গঞ্জ লোকসভার করণদিঘির আলতাপুর-১ গ্রাম পঞ্চায়েতের ২৩১নং বুথে।
বিশদ

27th  April, 2024

Pages: 12345

একনজরে
দুরন্ত ফর্ম অব্যাহত রাজস্থান রয়্যালসের। শনিবার লখনউ সুপার জায়ান্টসকে ৭ উইকেটে হারাল সঞ্জু স্যামসনের দল। একানা স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাট ...

প্রথম দফার ধারা অব্যাহত। দ্বিতীয় দফাতেও বাংলার তিন আসনে ২০১৯ সালের তুলনায় ভোটদানে ঘাটতি দেখা গেল। পাঁচ বছর আগে এই তিন কেন্দ্রে ভোটদানের গড় হার ছিল ৮০.৫১ শতাংশ। এবার সেই দার্জিলিং, বালুরঘাট এবং রায়গঞ্জ আসনে অন্তত ৪ শতাংশ কম ভোট ...

কেন্দ্রীয় শিক্ষানীতি থেকে কৃষক আন্দোলন, কুস্তিগীর সাক্ষী মালিকদের প্রসঙ্গ টেনে বিজেপি সরকারকে তুলোধোনা করলেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের(জেএনইউ) বাম ছাত্রনেত্রী ঐশী ঘোষ। ...

সন্দেশখালিতে অস্ত্র উদ্ধার কাণ্ডে এবার খিদিরপুর এলাকার এক ব্যক্তির যোগ মিলল। বন্দর এলাকায় ওই ব্যবসায়ী শাহজাহানকে বিদেশি আগ্নেয়াস্ত্র সরবরাহ করতেন বলে জেনেছে সিবিআই। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পেশাদার  উকিল, সাহিত্যিক, বাস্তুবিদদের কর্মের প্রসার ও ব্যস্ততা বৃদ্ধি। বিদ্যা ও পুজোপাঠে শুভ দিন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫২৬- মুঘল সম্রাজ্যের প্রতিষ্ঠাতা জহির উদ্দীন মহম্মদ বাবর সিংহাসনে আরোহণ করেন
১৭৯৫ - অস্ট্রেলিয়ার আবিষ্কারক চার্লস স্টুর্টের জন্ম
১৯২০- আজারবাইজান সোভিয়েত ইউনিয়নের সাথে যুক্ত হয়
১৯২৮ - বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী নীলিমা সেনের জন্ম
১৯৩৭- ইরাকের পঞ্চম প্রেসিডেন্ট সাদ্দাম হুসেনের জন্ম
১৯৪৫- ইতালির ফ্যাসিস্ত রাষ্ট্রপ্রধান বেনিতো মুসোলিনীকে হত্যা করা হয়
১৯৫২ - জাপান সার্বভৌমত্ব ফিরে পায় এবং গণতান্ত্রিক জাপান প্রতিষ্ঠিত হয়
১৯৬৮ – জিম্বাবুয়ের প্রাক্তন ক্রিকেটার অ্যান্ডি ফ্লাওয়ারের জন্ম
১৯৮২- অভিনেত্রী কোয়েল মল্লিকের জন্ম
২০০১- ডেনিশ টিটো পৃথিবীর সর্বপ্রথম মহাকাশ পর্যটকের মর্যাদা লাভ করেন
২০০৪- মার্কিন একটি গবেষণা সংস্থা সার্স ভাইরাসের ঔষধ আবিষ্কার করে



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৪৮ টাকা ৮৪.২২ টাকা
পাউন্ড ১০২.৫৬ টাকা ১০৫.৯৯ টাকা
ইউরো ৮৭.৯৩ টাকা ৯১.০৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
27th  April, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
27th  April, 2024

দিন পঞ্জিকা

১৫ বৈশাখ, ১৪৩১, রবিবার, ২৮ এপ্রিল ২০২৪। চতুর্থী ৮/০ দিবা ৮/২২। মূলা নক্ষত্র ৫৯/৮ শেষরাত্রি ৪/৪৯। সূর্যোদয় ৫/১০/৩, সূর্যাস্ত ৫/৫৮/২২। অমৃতযোগ প্রাতঃ ৬/১ গতে ৯/২৬ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ৮/৫৭ মধ্যে। মাহেন্দ্রযোগ  প্রাতঃ ৬/১ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ১/৪২ মধ্যে। রাত্রি ৬/৪৩ গতে ৭/২৮ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ২/৫৬ মধ্যে। বারবেলা ৯/৫৮ গতে ১/১০ মধ্যে। কালরাত্রি ১২/৫৮ গতে ২/২২ মধ্যে। 
১৫ বৈশাখ, ১৪৩১, রবিবার, ২৮ এপ্রিল ২০২৪। চতুর্থী দিবা ৬/২২। মূলা নক্ষত্র রাত্রি ২/৫২। সূর্যোদয় ৫/১১, সূর্যাস্ত ৫/৫৯। অমৃতযোগ দিবা ৫/৫২ গতে ৯/২২ মধ্যে এবং রাত্রি ৭/৩৩ গতে ৯/০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫২ মধ্যে ও ১২/৫১ গতে ১/৪৪ মধ্যে এবং রাত্রি ৬/৪৯ গতে ৭/৩৩ মধ্যে ও ১১/৫৫ গতে ২/৪৯ মধ্যে। বারবেলা ৯/৫৯ গতে ১/১১ মধ্যে। কালরাত্রি ১২/৫৯ গতে ২/২৩ মধ্যে। 
১৮ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: রাজস্থান ৭ উইকেটে হারাল লখনউকে

27-04-2024 - 11:20:50 PM

আইপিএল: ২৮ বলে হাফসেঞ্চুরি সঞ্জু স্যামসনের,রাজস্থান ১৭৮/৩(১৭.৩ ওভার), টার্গেট ১৯৭

27-04-2024 - 11:01:00 PM

আইপিএল: রাজস্থান ১৪৪/৩ (১৫ ওভার), টার্গেট ১৯৭

27-04-2024 - 10:59:18 PM

আইপিএল: ১৪ রানে আউট রিয়ান পরাগ,রাজস্থান ৭৮/৩(৮.৪ ওভার), টার্গেট ১৯৭

27-04-2024 - 10:27:57 PM

আইপিএল: ২৪ রানে আউট জয়সওয়াল,রাজস্থান ৬০/২(৬.১ ওভার), টার্গেট ১৯৭

27-04-2024 - 10:18:35 PM

আইপিএল: ৩৪ রানে আউট বাটলার,রাজস্থান ৬০/১ (৫.৫ ওভার), টার্গেট ১৯৭

27-04-2024 - 10:11:30 PM