কলকাতা
 

 বারাসত-মধ্যমগ্রামে যেন
মহানবমীর রাত ফিরে এল

অলকাভ নিয়োগী, বারাসত, বিএনএ: ভিড়ের হাত ধরেই বারাসত-মধ্যমগ্রামে আলোর উৎসবের সূচনা হয়েছিল। বৃহস্পতিবার কালীপুজোর তৃতীয়দিনে সেই ঐতিহাসিক জনজোয়ারেরই সাক্ষি থাকল শহর। ঠিক যেন, দুর্গাপুজোর মহানবমীর সন্ধ্যা। এক মণ্ডপ থেকে আর এক মণ্ডপ। এক রাস্তা থেকে আর এক রাস্তা। সর্বত্রই শুধু কালো মাথার মহামিছিল। বলা ভাল, গলি থেকে ‘রাজপথ’ শুধুই মানুষের মেলা। রাত বাড়লেও ভিড় কমেনি। উল্টে, রাত্রীর প্রহরের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে জনজোয়ারের চিত্র। কিন্তু দর্শনার্থীদের ক্লান্তি বাড়েনি বিন্দুমাত্র। আনন্দ ও উচ্ছ্বাস গায়ে মেখে তাঁরা সারারাত ঘুরে বেড়িয়েছেন মণ্ডপে মণ্ডপে।
কালীপুজোর দিন থেকে বারাসত ও মধ্যমগ্রাম শহরে অফিসিয়ালি চারদিন ধরে কালীপুজো চলে। পুলিসের সূচি অনুযায়ী আজ, শুক্রবার রাত ১২টার পর উৎসবের সমাপ্তি। স্বাভাবিকভাবেই শেষ দিনের আগের দিনে প্রতিবারই জনজোয়ার বয়ে যায়। এবারও তার ব্যতিক্রম হয়নি। উত্তর ২৪ পরগনা জেলার মানুষ তো আছেই, সেই সঙ্গে গঙ্গার ওপারের হুগলি, পাশের নদীয়া, এমনকী শহরতলির মণ্ডপ দেখতে হাজির হয়েছিলেন মহানগরের দর্শনার্থী এবং প্রতিবেশী বাংলাদেশের মানুষও। তাই রাস্তায় গাড়ির যেমন চাপ, তেমনই লোকাল ট্রেনে ছিল বাদুড়ঝোলা ভিড়। গঙ্গা পরিবহণের লঞ্চেও ছিল একই ছবি। মণ্ডপের অদূরে ভিড় ঠেলে এগনো গেলেও, মণ্ডপের সামনে এসে ভিড় যেন কিছুতেই নড়ে না। সামাল দিতে হিমশিম খেতে হয়েছে খাঁকি উর্দিধারীদেরও।
অনান্য দিনের এদিনও বিকেল ৪টের সময় শহরে নো-এন্ট্রি শুরু হয়। যেহেতু ডাকবাংলো মোড় কলকাতার দিক থেকে বারাসত শহরের ‘প্রবেশদ্বার’, তাই নো-এন্ট্রি শুরুর সময় মধ্যমগ্রামের পর থেকে বারাসত ঢোকার মুখে এদিনও যানজট শুরু হয়েছিল। কারণ, মধ্যমগ্রাম থেকে সম্প্রসারিত চওড়া রাস্তা এসে আচমকা ডাকবাংলো মোড়ে সরু হয়ে গিয়েছে। দ্বিতীয়ত, প্রতিবার ডাকবাংলো মোড়ের ৩৪ নম্বর জাতীয় সড়কের মুখে ‘নো-এন্ট্রি’ থাকলেও, বাইরের অনেকেই তা জানেন না। ফলে, গাড়ি নিয়ে এসে যশোর রোডে ঘুরতে কিছুটা সময় লেগেছে। এছাড়া, অনান্য দিনের তুলনায় এদিন গাড়ির চাপও ছিল মারাত্মক। তবে, কিছুক্ষণ পরই পুলিসের হস্তক্ষেপে বারাসত ঢোকার যানজট স্বাভাবিক হয়ে যায়।
বারাসত ও মধ্যমগ্রাম শহরের বিগ বাজেটের থিমের মণ্ডপগুলিতে এদিন বিকেলের পর থেকেই ছিল লম্বা লাইন। অধীর আগ্রহে শান্তি বজায় রেখে শৃঙ্খলিতভাবেই দর্শনার্থীরা মণ্ডপের বাইরে দীর্ঘক্ষণ লাইন দিয়েছেন। এদিন স্টেশন রোডে পা ফেলার জায়গা ছিল না। হাজার হাজার পুলিসকর্মী বিকেল থেকে ভোর পর্যন্ত ডিউটি করেছেন অক্লান্ত পরিশ্রম করে। একদিকে, ভিড় নিয়ন্ত্রণ, অন্যদিকে আইন-শৃঙ্খলার দিকে লক্ষ্য রাখা। ইভটিজিং রুখতে সাদা পোশাকের মহিলা অ্যান্টি স্কোয়াডও ঘুরে বেড়িয়েছে ভিড়ের ভিতরে। উদ্দেশ্য একটাই, রোমিও পাকড়াও। বারাসত পুলিস জেলার অতিরিক্ত সুপার অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, মহকুমা পুলিস আধিকারিক দুর্বার বন্দ্যোপাধ্যায় সহ পুলিসের পদস্থ কর্তারাও নজরদারি এবং ভিড় নিয়ন্ত্রণের জন্য এক মোড় থেকে অন্য মোড়ে দৌড়ে বেড়িয়েছেন।
বারাসত-মধ্যমগ্রামের মতোই ভিড়ের তালিকায় পিছিয়ে ছিল না নৈহাটিও। এমনকী বাগদা ও হাবড়াতেও এদিন উৎসবের আমেজে ঠাসা ছিল। পাড়ার মোড়ে, রাস্তায় রাস্তায় সেই একই আনন্দ ও উন্মাদনা। সঙ্গে ভিড়ের রঙিন ছবিও।
09th  November, 2018
মহানগরের উচ্চতম বহুতলে আগুন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মহানগরে নির্মীয়মান উচ্চতম বহুতলে এবার আগুন লাগল। শনিবার বিকেলে চৌরঙ্গি রোডের উপরে আকাশচুম্বী বহুতল ‘দ্য ৪২’-এ আগুন লেগে আতঙ্ক ছড়ায়। কলকাতা পুলিস ও দমকল সূত্রে জানা গিয়েছে, এদিন বিকেল ৫টা ৫ মিনিট নাগাদ ৫৩ তলার জানালার বাইরের দিকে আগুন লাগে।
বিশদ

দ্রুত ম্যাসাজে সাড়া
হার্টের অসুখ নিয়ে ভাষণের মাঝে
হৃদরোগে আক্রান্ত কার্ডিওলজিস্ট

 বিশ্বজিৎ দাস, কলকাতা: ক’দিন আগের ঘটনা। ঘড়িতে সকাল সাড়ে ১০টা। হার্টের ছন্দপতন নিয়ে ভাষণ দিচ্ছিলেন রাজ্যের বিশিষ্ট কার্ডিওলজিস্ট। মানুষের হার্টরেট বা নাড়ির গতি হঠাৎই অনেকটা বেড়ে গেলে আকস্মিক মৃত্যু হতে পারে।
বিশদ

শ্বাসরোধ করে খুনের অভিযোগ
অন্তঃসত্ত্বা বধূর মৃতদেহ হাসপাতালে
ফেলে পালিয়ে গেল স্বামী-ননদ

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সাংসারিক অশান্তির জেরে বিয়ের সাত মাসের মধ্যেই অন্তঃসত্ত্বা গৃহবধূকে শ্বাসরোধ করে খুনের অভিযোগ উঠল শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে। এমনকী, মৃতদেহ হাসপাতালে ফেলে পালিয়ে যাওয়ার অভিযোগও উঠল মৃতার স্বামী ও ননদের বিরুদ্ধে।
বিশদ

সমাপ্তি অনুষ্ঠানেই জমকালো আগামীর অঙ্গীকার
সেরা ছবি ‘দি থার্ড ওয়াইফ’, সেরা পরিচালক আবু বাকর শওকি

 অভিনন্দন দত্ত, কলকাতা: দেশ ও বিশ্ব সিনেমার আটদিনের আসর ভাঙল শনিবার। শেষ হল ২৪তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। সন্ধ্যায় সমাপ্তি অনুষ্ঠান হয়েছে নজরুল মঞ্চে। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অভিনেত্রী টাবু এবং পরিচালক সুজিত সরকার।
বিশদ

Loading...
জগদ্ধাত্রী পুজোর বিসর্জনের প্রস্তুতি চূড়ান্ত
নবমীর রাতে জনজোয়ারে
ভেসে গেল চন্দননগর

 অরূপ ভট্টাচার্য, চুঁচুড়া, বিএনএ: চন্দননগরে জগদ্ধাত্রী পুজোর মণ্ডপের থেকেও আকর্ষণীয় হয় বিসর্জনের শোভাযাত্রা। রাত পোহালেই দশমী। তাই নবমীর সকাল থেকেই চন্দননগরের প্রশাসন ও পুজো কমিটিগুলির মধ্যে শুরু হয়েছে শোভাযাত্রার প্রস্তুতি। শনিবার সকাল থেকেই চন্দননগরের মণ্ডপে মণ্ডপে পুরোহিতের মন্ত্রোচারণের মাধ্যমে শুরু হয়ে যায় নবমী পুজো।
বিশদ

নানারূপে থাকা কার্তিকের পুজো দেখতে ভিড় বাঁশবেড়িয়ায়

 বিএনএ, বাঁশবেড়িয়া: হুগলির বাঁশবেড়িয়ায় কার্তিক পুজোয় স্থান পেয়েছেন সমস্ত দেবতাই। এখানকার কার্তিক পুজোয় শিব থেকে শুরু করে নটরাজ, গণেশ লক্ষী, ভারত মাতা, লোকনাথ বাবার পুজো হয়। এমনকী পুজো হয় রাবণেরও। বাঁশবেড়িয়ার কার্তিক পুজোর এটাই অন্যতম বৈশিষ্ট। হুগলির চন্দননগরে জগদ্ধাত্রী পুজো যেমন ধুমধাম সহকারে পালিত হয়, তেমনি বাঁশবেড়িয়ায় প্রধান উৎসব হল কার্তিক পুজো।
বিশদ

Loading...
জগদ্ধাত্রী পুজো শুরু রিষড়ায়, চন্দননগরকে টেক্কা দিতে তৈরি বিভিন্ন পুজোকমিটি

বিএনএ, রিষড়া: দর্শনার্থীদের সুবিধার জন্য গাইড ম্যাপের পাশাপাশি রিষড়ার জগদ্ধাত্রী পুজোর মোবাইল অ্যাপের উদ্বোধন করলেন সংসদ সদস্য কল্যাণ বন্দ্যোপাধ্যায়। শুক্রবার রাতে তিনি রিষড়া গাইড ম্যাপের উদ্বাধন করেন। কল্যাণবাবু বলেন, রিষড়ার জগদ্ধাত্রী পুজো নবমী থেকে শুরু হলেও এখানকার পুজোমণ্ডপগুলির থিম ও আলোর কেরামতি চন্দননগরকেও টেক্কা দিচ্ছে।
বিশদ

দুধে ভেজাল ধরতে কাকভোরেই বৈঠকখানা
রোডে ঢুঁ মারলেন পুরসভার আধিকারিকরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিয়ালদহ সংলগ্ন বৈঠকখানা রোডে ভেজাল দুধের ডেরায় কলকাতা পুলিস ও এনফোর্সমেন্ট ব্রাঞ্চের (ইবি) পর এবার হানা দিলেন কলকাতা পুরসভার কর্তা-আধিকারিকরা। শনিবার কাকভোরে বৈঠকখানা রোডের ওই জায়গায় হানা দেন তাঁরা।
বিশদ

অজানা জ্বরে আক্রান্তের সংখ্যা বাড়ছে উত্তর হাওড়ায়

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: উত্তর হাওড়ায় অজানা জ্বরের প্রকোপ ব্যাপক আকার নিয়েছে। ইতিমধ্যেই কয়েকজন অজানা জ্বরে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতাল ও বেসরকারি নার্সিংহোমে ভর্তি হয়েছেন। তাঁদের মধ্যে অজয় সরকার নামে লিলুয়ার ভট্টনগরের অরবিন্দ নগরের এক বাসিন্দার ডেঙ্গু ধরা পড়েছে।
বিশদ

গড়িয়ায় মহিলার অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য, থানায় অভিযোগ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গড়িয়ার লক্ষ্মীনারায়ণ কলোনিতে শুক্রবার রাতে এক মহিলার অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে চাঞ্চল্য ও বিতর্ক ছড়িয়েছে এলাকায়। মাঝবয়সি ওই মহিলার নাম স্বপ্না নাথ।
বিশদ

অশান্তির জেরে স্বামীর হাতে ধারালো অস্ত্রের কোপ, ধৃত স্ত্রী

 বিএনএ, বারাসত: স্বামীকে মারধর এবং ধারালো অস্ত্র দিয়ে কোপ মারার অভিযোগ উঠল স্ত্রীর বিরুদ্ধে। থানায় লিখিত অভিযোগ দায়ের হওয়ার পরই পুলিস অভিযুক্ত স্ত্রীকে গ্রেপ্তারও করেছে। বাগদা থানার মাথাভাঙা এলাকায় এমনই চাঞ্চল্যকর ঘটনা ঘটেছে। পুলিস জানিয়েছে, ধৃত স্ত্রীর নাম সীমা মণ্ডল।
বিশদ

ইছাপুর রাইফেল ফ্যাক্টরির অস্ত্রের বাতিল
যন্ত্রাংশ পাচারের ঘটনায় ধৃত লরিচালক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইছাপুর রাইফেল ফ্যাক্টরির অস্ত্রের বাতিল যন্ত্রাংশ এখন মাওবাদীদের কাছে সবচেয়ে ‘গুরুত্বপূর্ণ’ সামগ্রী। যেনতেন প্রকারে সেই বাতিল যন্ত্রাংশই হাতে পেতে চাইছে তারা। তা দিয়ে দেশি ইনসাস, এসএলআর রাইফেল বানাচ্ছে বিহারের মুঙ্গের ও ঝাড়খণ্ডের বেশ কয়েকজন অস্ত্র কারবারি।
বিশদ

ধৃতের জেল হেফাজত
ট্যাংরায় বিস্ফোরণ: হাসপাতালে
ভর্তি অভিযুক্তকে জেরা পুলিসের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ট্যাংরা থানার গোবিন্দ খটিক রোডে বিস্ফোরণ কাণ্ডে জখম অভিযুক্ত বিকাশ হালদার ভর্তি এসএসকেএম হাসপাতালের বার্ন ওয়ার্ডে। সেখানে গিয়ে পুলিস ইতিমধ্যে তাকে একপ্রস্থ জেরা করেছে। পুলিস ওই বক্তব্য রেকর্ডও করেছে।
বিশদ

ব্রিগেড সমাবেশে লক্ষাধিক মানুষের জমায়েতের টার্গেট হাওড়া জেলা তৃণমূলের

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ মতো ১৯ জানুয়ারি ব্রিগেড সমাবেশের জন্য হাওড়া জেলায় প্রতিটি বুথে কমপক্ষে দু’টি দেওয়াল লিখতে হবে। শনিবার দুপুরে হাওড়া জেলা তৃণমূলের (সদর) পূর্ণাঙ্গ জেলা কমিটির বৈঠকে এই নির্দেশ দেওয়া হয়েছে।
বিশদ

Pages: 12345

Loading...
একনজরে
সংবাদদাতা, কান্দি: শনিবার জগদ্ধাত্রী পুজোয় মেতে উঠল সালার থানার কাগ্রাম। এবার ওই গ্রামে ২৩টি পুজো হচ্ছে। শুক্রবার বিকেল থেকে মণ্ডপে মণ্ডপে ব্যাপক ভিড় জমে। এদিন সকাল থেকে কার্যত ভিড় উপচে পড়ে। সন্ধ্যা নামতেই আলোয় সেজে ওঠে গোটা এলাকা। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ার পুরসভা এলাকার বাসিন্দাদের আধারকার্ডের জন্য অঙ্গনওয়াড়ি কর্মীদের দিয়ে বছর তিনেক আগে বাড়ি বাড়ি সমীক্ষা করানো হয়। কিন্তু ওই কাজে নিযুক্ত কর্মীদের পারিশ্রমিকের অধিকাংশ টাকা বকেয়া থাকায় তাঁদের মধ্যে ক্ষোভ জমছে। ...

 নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): ঘূর্ণিঝড় ‘গজ’র তাণ্ডবে তামিলনাড়ু চরম বিপর্যয়ের মুখোমুখি। এই পরিস্থিতিতে শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের কাছে সে রাজ্যে বিশেষ প্রতিনিধি দল পাঠানোর ...

 মিনস্ক, ১৭ নভেম্বর: বেলারুশ ওপেন টেবল টেনিসে ব্রোঞ্জ জিতলেন মানব ঠাক্কর। ছেলেদের অনূর্ধ্ব-২১ সিঙ্গলসে এই পদক পান তিনি। পুরো টুর্নামেন্টে দারুণ পারফরম্যান্স দেখিয়ে আসা মানব সেমি-ফাইনালে ২-৩ গেমে হেরে যান রাশিয়ার ডেনিস ইভোনিনের কাছে। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় সাফল্য প্রাপ্তি। কর্মে দায়িত্ব বৃদ্ধিতে মানসিক চাপ বৃদ্ধি। খেলাধুলায় সাফল্যের স্বীকৃতি। শত্রুর মোকাবিলায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.২৪ টাকা ৭২.৯৫ টাকা
পাউন্ড ৯২.০৮ টাকা ৯৫.৩৮ টাকা
ইউরো ৮০.১৫ টাকা ৮৩.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2018
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৫৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯, ৯৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৪১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ ১৪২৫, ১৮ নভেম্বর ২০১৮, রবিবার, দশমী ১৯/৭ দিবা ঘ ১/৩৪। নক্ষত্র- পূর্বভাদ্রপদ ২৬/৩০ অপঃ ঘ ৪/৩১, সূ উ ৫/৫৪/৫৩, অ ৪/৪৮/৩০, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ১/৩৩ মধ্যে পুনঃ ২/২৪ গতে উদয়াবধি। বারবেলা ঘ ১০/০ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ঘ ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
১ অগ্রহায়ণ ১৪২৫, ১৮ নভেম্বর ২০১৮, রবিবার, দশমী ১০/৪০/৪০। পূর্বভাদ্রপদনক্ষত্র ঘ ২/৪৭/৫৩। সূ উ ৫/৫৫/২৫, অ ৪/৪৭/৩৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/৫৪ থেকে ঘ ৮/৪৯/২০ মধ্যে ও ঘ ১১/৪৩/১৬ থেকে ঘ ২/৩৭/১১ মধ্যে এবং রাত্রি ৭/২৫/১১ থেকে ঘ ৯/১০/১৪ মধ্যে ও ঘ ১১/৪৭/৪৭ থেকে ১/৩২/৪৯ মধ্যে ও ২/২৫/২১ থেকে ৫/৫৬/১০ মধ্যে। বারবেলা ১০/০/০ থেকে ১১/২১/৩১ মধ্যে, কালবেলা ১১/২১/৩১ থেকে ঘ ১২/৪৩/৩ মধ্যে, কালরাত্রি ১/০/০ থেকে ঘ ২/৩৮/২৮ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গোয়ালতোড়ে মাও পোস্টার উদ্ধার 
গোয়ালতোড়ে ফের মাওবাদী পোস্টার উদ্ধার। আউলিয়া জুনসোল এলাকায় চারটি মাও ...বিশদ

04:40:35 PM

ছত্তিশগড়ের সুকমায় আইইডি বিস্ফোরণ, জখম ২ জওয়ান 

04:03:04 PM

ভিয়েতনাম পৌঁছালেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ 

02:21:00 PM

ঘুষুড়িতে প্ল্যাস্টিকের কারখানায় আগুন, ঘটনাস্থলে দমকলের ৪টি ইঞ্জিন 

01:56:25 PM

ঝাড়গ্রামে শিক্ষামন্ত্রীর সভা চলাকালীন দলীয় কর্মীদের ক্ষোভপ্রকাশ 
ঝাড়গ্রামে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সভা চলাকালীন সভাস্থলে ক্ষোভে ফেটে ...বিশদ

01:52:00 PM

উত্তরাখণ্ডের দামতায় খাদে পড়ল যাত্রীবাহী বাস 
উত্তরাখণ্ডের দামতায় নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ল যাত্রীবাহী বাস। ঘটনাটি ঘটেছে ...বিশদ

01:47:02 PM

Loading...
Loading...