উত্তরবঙ্গ

মমতার টানে একুশের সমাবেশে হাজির হবেন ৮৬ বছরের বুধিয়া

সংবাদদাতা, বালুরঘাট: তৃণমূল বলতে একজনকেই বোঝেন। শুধু মমতা বন্দ্যোপাধ্যায়ের টানে ফি বছর কলকাতায় ২১ জুলাইয়ের সমাবেশে ছুটে যান ৮৬ বছরের বৃদ্ধা বুধিয়া মুর্মু। দক্ষিণ দিনাজপুর জেলার যে কোনও প্রান্তে তৃণমূল নেত্রীর সভা থাকলে বুধিয়াকে আটকে রাখে কার সাধ্যি। রোদ, ঝড়, বৃষ্টির তোয়াক্কা না করে হেঁটেই পৌঁছে যান সভায়। এই বয়সেও তৃণমূলের অধিকাংশ মিছিলে তিনি থাকবেনই। উদ্দেশ্য একটাই, মমতার হাত শক্ত করতে হবে।
গঙ্গারামপুরের জাহাঙ্গীরপুর গ্রাম পঞ্চায়েতের রামদেবপুরের বাসিন্দা বুধিয়ার স্বামী প্রয়াত হয়েছেন কয়েক বছর আগে। দুই মেয়ের বিয়ে দেওয়ার পর একাই থাকেন। বালুরঘাট ও গঙ্গারামপুরে তাঁর কয়েক বিঘা জমি রয়েছে। রাজ্য সরকারের বার্ধক্য ও কৃষক ভাতা পান। জানালেন, দু’বেলা দু’মুঠো খেয়ে তাঁর ঠিক চলে যাচ্ছে। গত বৃহস্পতিবার গঙ্গারামপুরের স্থানীয় নেতৃত্বের সঙ্গে বুধিয়া কলকাতার উদ্দেশে রওনা হন। শুক্রবার সকালে শিয়ালদহ স্টেশনে পৌঁছন। তারপর হেঁটেই দক্ষিণ দিনাজপুর ক্যাম্পে পৌঁছে যান বুধিয়া। জেলার নেতা, কর্মীরা বলছেন, তৃণমূলের অত্যন্ত পরিচিত মুখ বুধিয়া। দল রাজ্যে ক্ষমতায় আসার আগে থেকেই তিনি শহিদ দিবসে যোগ দিতে যেতেন। মাঝে অসুস্থতার জন্য দু’একবার যেতে পারেননি। গত লোকসভা ভোটের প্রচারেও গঙ্গারামপুরে মিটিং, মিছিলে বুধিয়াকে উপস্থিত থাকতে দেখা গিয়েছে। বুধিয়ার কথায়, মমতাকে ভালো লাগে বলেই ছুটে যাই। জেলায় যতবার তিনি এসেছেন, প্রত্যেকটি সভায় গিয়েছি। তাঁর টানেই প্রতিবার ২১ জুলাইয়ের সভায় চলে যাই। জানি না, আগামী বছর যেতে পারব কি না। তবে, যতদিন শরীর সঙ্গ দেবে, মমতার সভায় ঠিক পৌঁছে যাব। 
রাজ্যের মন্ত্রী বিপ্লব মিত্রকে খুবই স্নেহ করেন বুধিয়া। বৃদ্ধার কলকাতায় যাতে কোনও অসুবিধা না হয়, সেদিকে নজর রাখতে দলের নেতাদের নির্দেশ দিয়েছেন বিপ্লব। কর্মীদের সঙ্গে কলকাতায় গিয়ে মমতার বক্তৃতা শোনার জন্য অধীর আগ্রহে বসে থাকেন তিনি। দলের প্রতি বুধিয়ার যে ভালোবাসা ও আবেগ রয়েছে, তা অন্য কর্মীদের উজ্জীবিত করে বলেই দাবি দলীয় কর্মীদের। বিপ্লব মিত্র বলেন, বুধিয়া দলের একজন একনিষ্ঠ কর্মী। ৮৬ বছর বয়সে এবারও তিনি ২১ জুলাইয়ের সমাবেশে এসেছেন। কর্মীদের নির্দেশ দিয়েছি, তাঁর জন্য সবরকম ব্যবস্থা করতে। কোনও অসুবিধা হবে না। এমন সমর্থক সঙ্গে থাকলে বাকিরাও তাঁকে দেখে উজ্জীবিত হন। -নিজস্ব চিত্র
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মোন্নতি ও বিভাগীয় ক্ষেত্রে প্রশংসা লাভ। ব্যয় যোগ আছে। আত্মীয় সম্পর্কে বাধার যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা