উত্তরবঙ্গ

জেলার উন্নয়নে কেন্দ্রের কাছে ১৫ হাজার ৭০০ কোটি দাবি শ্রীরূপার

সংবাদদাতা, মালদহ: পূর্ণাঙ্গ বাজেট পেশের আগেই একাধিক দাবিতে কেন্দ্রীয় সরকারের উপর চাপ তৈরি করলেন ইংলিশবাজারের বিজেপি বিধায়ক তথা দলের মহিলা নেত্রী শ্রীরূপা মিত্র চৌধুরী। মালদহের সামগ্রিক উন্নয়নের জন্য ১৫ হাজার ৭০০ কোটি টাকার বেশি অর্থ নিজের দলের সরকারের কাছে লিখিতভাবে দাবি করেছেন তিনি। প্রধানমন্ত্রীর পাশাপাশি তিনি দাবির প্রতিলিপি পাঠিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সহ অর্থমন্ত্রকের শীর্ষ আধিকারিকদের কাছেও। বিশেষত মালদহ ও মুর্শিদাবাদের ভাঙন রোধে কেন্দ্রের কাছে যে অর্থ বরাদ্দের দাবি শ্রীরূপা তুলেছেন, তা নিয়ে তৃণমূল কংগ্রেস দীর্ঘদিন ধরে সোচ্চার।
বিজেপি সূত্রে জানা গিয়েছে, চলতি মাসের ১০ তারিখে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর কাছে ওই দাবি পেশ করেছেন ইংলিশবাজারের বিধায়ক। চিঠিতে শ্রীরূপা প্রথমেই দাবি করেছেন, মালদহের ইংলিশবাজারে একটি আন্তর্জাতিক মানের বিমানবন্দর তৈরির বিষয়টি। এর জন্য তিনি ৫ হাজার কোটি টাকা বরাদ্দের অনুরোধ করেছেন। জেলার আমশিল্পের পাশাপাশি মালদহের সঙ্গে সারা দেশের বিমান যোগাযোগের প্রয়োজনীয়তাও ওই চিঠিতে ব্যাখ্যা করেছেন তিনি।
নিজের বিধানসভা কেন্দ্র ইংলিশবাজারের মহদিপুরের আন্তর্জাতিক স্থল বন্দরের পরিকাঠামোগত উন্নয়নের জন্য ৭০০ কোটি টাকা দাবি শ্রীরূপার। তাঁর বক্তব্য, এই স্থলবন্দর দিয়ে আন্তর্জাতিক বাণিজ্যের পরিমাণ বৃদ্ধি ও বৈদেশিক মুদ্রা উপার্জন বাড়াতে মহদিপুরের পরিকাঠামোর দ্রুত উন্নয়ন দরকার।
শ্রীরূপার মন্তব্য, গঙ্গার ভয়াবহ ভাঙন রুখতে মালদহ ও মুর্শিদাবাদের বিস্তীর্ণ এলাকায় তীর বরাবর স্থায়ী প্রাচীর নির্মাণের জন্য কেন্দ্রীয় বাজেটে প্রায় ১০ হাজার কোটি টাকা বরাদ্দ প্রয়োজন। এছাড়া স্থল ও বিমানবন্দরের জন্য বরাদ্দ দাবি করে চিঠি দিয়েছি কেন্দ্রকে।
ইংলিশবাজারের বিজেপি বিধায়কের এই দাবি নিয়ে তৃণমূল কংগ্রেসের বক্তব্য, শুধু দাবি করলে হবে না। কেন্দ্রের কাছ থেকে রাজ্যের উন্নয়নের জন্য প্রাপ্য অর্থ আদায় করে আনতে হবে।
জেলা তৃণমূলের অন্যতম সহ সভাপতি শুভময় বসু বলেন, ভাঙন রোধ সহ বিভিন্ন উন্নয়নের জন্য কেন্দ্রের কাছে একাধিক বার প্রাপ্য অর্থ চেয়েছেন মুখ্যমন্ত্রী। কিন্তু রাজ্যের দাবিকে গুরুত্ব দেয়নি বিজেপি। এখন ওই দলের বিধায়কও একইভাবে অর্থ চাইছেন। কেন্দ্রের কাছ থেকে রাজ্যের প্রাপ্য ছিনিয়ে আনলে তবেই বোঝা যাবে।   
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মোন্নতি ও বিভাগীয় ক্ষেত্রে প্রশংসা লাভ। ব্যয় যোগ আছে। আত্মীয় সম্পর্কে বাধার যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা