রাজ্য

পর্যাপ্ত ক্রেডিট স্কোর না থাকলে চিকিৎসা পরিষেবা দিতে পারবেন না হোমিওপ্যাথরা, জানালেন কমিশনের শীর্ষকর্তা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজেকে আপডেট না করতে পারলে ভবিষ্যতে ডাক্তারি করতে পারবেন না হোমিওপ্যাথরা। তাঁদের লাইসেন্স নবীকরণই হবে না। মঙ্গলবার হোমিওপ্যাথির জাতীয় প্রতিষ্ঠান সল্টলেকের ন্যাশনাল ইনস্টিটিউট অব হোমিওপ্যাথিতে (এনআইএইচ) এক বৈঠক শেষে একথা জানালেন ন্যাশনাল কমিশন ফর হোমিওপ্যাথির চেয়ারপার্সন ডাঃ অনিল খুরানা। 
তিনি বলেন, দেশের প্রত্যেক হোমিওপ্যাথিক চিকিৎসককে সময়ের সঙ্গে নিজেকে আপডেট করতে হবে। আমরা ক্রেডিট স্কোর সিস্টেম চালু করছি। চিকিৎসকদের কনটিনিউইং মেডিক্যাল এডুকেশন (সিএমই)-এ অংশ নিতে হবে। তাতে তাঁর ক্রেডিট স্কোর বাড়বে। আর ক্রেডিট স্কোর বাড়লে তখনই তিনি পাঁচ বছরের জন্য লাইসেন্স নবীকরণ করতে পারবেন। ওই সময় যদি ক্রেডিট স্কোর যথাযথ না থাকে, তাহলে তিনি নবীকরণ করাতে পারবেন না। সেক্ষেত্রে তিনি হোমিওপ্যাথি প্র্যাকটিসও করতে পারবেন না। বিভিন্ন সিএমইতে অংশ নিয়ে ক্রেডিট স্কোর বাড়ানোর পর ফের আবেদন করতে পারবেন নবীকরণের জন্য। দেশে সাড়ে তিন লক্ষেরও বেশি হোমিওপ্যাথিক চিকিৎসকের জন্য এই নিয়ম শীঘ্রই চালু হচ্ছে। ক্রেডিট স্কোর কত হলে একজন হোমিওপ্যাথিক চিকিৎসক লাইসেন্স নবীকরণের জন্য আপিল করতে পারবেন? এ প্রশ্নের উত্তরে এই শীর্ষকর্তা বলেন, শীঘ্রই সেই খসড়া তৈরি হবে। কালক্রমে জানতে পারবেন হোমিওপ্যাথরা।
এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন এনআইএইচ-এর অধিকর্তা ডাঃ সুভাষ সিং, প্রাক্তন অধিকর্তা ও হোমিওপ্যাথি সংক্রান্ত বিষয়ে কেন্দ্রের উপদেষ্টা ডাঃ গৌতম আশ, কমিশনের তিনটি বোর্ডের প্রেসিডেন্ট ও অন্যান্য সদস্যরা।
কমিশন সূত্রের খবর, এ বছর একটি সরকারি মেডিক্যাল কলেজ সহ সারা দেশে নতুন সাতটি হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ অনুমোদন পেয়েছে। সরকারি হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজটি হবে জম্মু-কাশ্মীরে। সেখানে প্রথম হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ হতে চলেছে এটি। ফলে দেশের হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজের সংখ্যা বেড়ে হল ২৮৫টি। এছাড়াও চিকিৎসা শিক্ষা সংক্রান্ত একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে এই বৈঠকে। সেটি হল, যে কোনও হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজের সহকারী অধ্যাপকরা গাইড হিসেবে মর্যাদা পাবেন। 
কমিশনের শীর্ষকর্তা মঙ্গলবার জানিয়েছেন, কলেজে ছাত্রছাত্রী এবং শিক্ষক-শিক্ষিকাদের নিরাপত্তা সুনিশ্চিত করতে বলা হয়েছে। প্রত্যেক অধ্যক্ষকে এব্যাপারে চিঠি পাঠিয়েছে কমিশন। 
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ধর্মকর্মে সক্রিয় অংশগ্রহণে মানসিক তৃপ্তি ও সামাজিক সুনাম। পেশাদার শিল্পীদের শুভ সময়।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৮.২৫ টাকা১১১.৮০ টাকা
ইউরো৯০.৭১ টাকা৯৩.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা