রাজ্য

প্রভাবশালী বিজেপি নেতার ছায়াসঙ্গীর ফোনে গ্যাংস্টার সুবোধের কল

নিজস্ব প্রতিনিধি কলকাতা, আসানসোল ও বারাকপুর: বারাকপুরের এক প্রভাবশালী বিজেপি নেতার ‘ছায়াসঙ্গী’র ফোনে গ্যাংস্টার সুবোধ সিংয়ের কলের প্রমাণ হাতে এসেছে তদন্তকারীদের। কেন বারবার এই কল গিয়েছিল ও তাঁর সঙ্গে গ্যাংস্টারের সম্পর্ক কী, সেই রহস্যভেদ করার চেষ্টা করছেন সিআইডি’র তদন্তকারীরা। ঘটনাচক্রে বিগত কয়েকমাসে বারাকপুর শিল্পাঞ্চলের একাধিক ব্যবসায়ীকে ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল (ভিওআইপি) পদ্ধতিতে ফোন করে সুবোধ সিং হুমকি দিচ্ছিল বলে অভিযোগ। পাশাপাশি ডনের কললিস্ট ঘেঁটে রাজ্যে থাকা তার একাধিক  ঘনিষ্টের সঙ্গে ‘আলাপচারিতার’ তথ্য হাতে এসেছে সিআইডির। তাদের পরিচয় জানার চেষ্টা চলছে। অন্যদিকে সুবোধের ডান হাত বলে পরিচিত রোশন যাদবকে বেউর জেল থেকে রাজ্যে নিয়ে এসেছে বারাকপুর কমিশনারেট। সুবোধের নির্দেশমতো সে ব্যবসায়ী তাপস ভকতকে ‘তোলা’ চেয়ে হুমকি ফোন করেছিল। রোশনকে আদালতে তোলা হলে, তাকে ১৪ দিনের পুলিসি হেফাজতে পাঠিয়েছেন বিচারক। 
অপরদিকে, বুধবার রাতেই আসানসোল থেকে কড়া নিরাপত্তায় সিআইডির সদর দপ্তর ভবানী ভবনে নিয়ে আসা  হয় সুবোধকে। রাতে তাকে রাখা হয় লকআপে। বেউর জেলে গ্যাংস্টারের মনপসন্দ খানা মিললেও, ভবানীভবনে বাকি অভিযুক্তদের জন্য বরাদ্দ খাবারই খেতে হয়েছে তাকে। বেউর জেলের ‘বিলাস’ নয়, লকআপের মেঝেতে মাদুর বিছিয়ে সারারাত কাটাতে হয়েছে জুয়েল থিফকে। বৃহস্পতিবার সকাল থেকেই তাকে জেরাপর্ব শুরু হয়। তদন্তকারীরা তার কাছে জানতে চান, রাণিগঞ্জে ওই সোনার দোকানের মালিকের বাড়িতে যে বিপুল সোনা রয়েছে, এই খবর তাকে কে দিয়েছিল। প্রথমে চুপ করে থাকলেও, পরে সুবোধ জানায়, আসানসোল শিল্পাঞ্চলে কয়েক শো যুবক তার গ্যাংয়ে কাজ করছে। তারাই তাকে এই খবর দিয়েছিল। তার নির্দেশে সেখানে হানা দেওয়া হয়। পাশাপাশি ২০১৭-২৪ পর্যন্ত রাজ্যে বিভিন্ন সোনার দোকানে ডাকাতি যে তারই নির্দেশমতো, তাও তদন্তকারীদের কাছে স্বীকার করে নিয়েছে। সুবোধ জেরায় জানিয়েছে কলকাতা ও তার উপকন্ঠ ও বিভিন্ন জেলায় কয়েক শো মাস মাইনে করা শাগরেদ রয়েছে। যারা খবর দেওয়া থেকে শুরু করে বিভিন্ন অপারেশন চালাচ্ছে। পাশাপাশি বাইরে থেকে তার গ্যাংয়ের সদস্যরা কলকাতায় এসে লজিস্টিকাল সাপোর্টও দিচ্ছে।  গোয়েন্দারা সুবোধকে জেরা করে এমনকছু ব্যক্তির নাম পেয়েছেন, যাঁরা গ্যাংস্টারকে রাজ্যে বিভিন্নভাবে সাহায্য করছিল বলে অভিযোগ। বিগত একবছরে সুবোধ এখানকার কার কার সঙ্গে যোগাযোগ রাখছিল, তা জানতে পুরনো কল রেকর্ডস বের করে বিশ্লেষণ চলছে। একইসঙ্গে বেউর জেলে বসেই যে ভিওআইপি পদ্ধতিতে ফোনগুলি করত, তা প্রমাণ করতে তার আইপি অ্যাড্রেসগুলি জোগাড় করা হয়েছে। নেট কানেকশনের সূত্র ধরে প্রযুক্তির সাহায্যে বেউরে বসে ফোন কলের বিষয়টি প্রমাণ করতে মরিয়া সিআইডি। এই সংক্রান্ত কাজ শেষ হলে বেউরের জেল সুপারকে জেরার জন্য ডাকা হতে পারে বলে খবর।  
লুটের সোনা কোথায় রাখা আছে, এই বিষয়ে সুবোধকে প্রশ্ন করা হলে তদন্তকারীদের হাল্কা চালে সে বলে, মহাদেবের ভক্ত। সোনা গরিবদের  বিলিয়ে দিয়েছে। বিয়েতেও দান করেছে। যদিও তার এই বয়ান মানতে নারাজ আধিকারিকরা। তাঁরা জেনেছেন, লুট করা সোনা নেপালে বিক্রি করা হয়েছে। সেখান থেকে বিক্রির টাকা হাওলার মাধ্যমে সুবোধের ‘কোষাগারে’ পৌঁছেছে।  সেই টাকায় মেটানো হয়েছে শাগরেদদের বেতন, মামলার খরচ, চিকিৎসার ব্যয় এবং পরিবারকে ক্ষতিপূরণ। সুবোধকে জেরা করে সেই ‘কোষাগারে’র খোঁজ পেতে চাইছেন তদন্তকারীরা।
2d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কারও সঙ্গে অপ্রত্যাশিত কলহে লিপ্ত হয়ে অপযশ। ব্যবসা ও পেশায় কিছুটা শুভ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৪ টাকা৮৪.৩৮ টাকা
পাউন্ড১০৫.২৩ টাকা১০৮.৭২ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা