রাজ্য

বীরভূমে বেআইনি পাথর খাদান নিয়ে বিশেষ দল গঠনের নির্দেশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেআইনি পাথর বোঝাই ট্রাকের দৌরাত্ম্যে বীরভূমের ৪৪টি গ্রামের মানুষের মানুষের প্রাণ ওষ্ঠাগত। তার জেরে এবার জেলার বেআইনি স্টোন ক্রাশার ইউনিট বা পাথর খাদানগুলি চিহ্নিত করতে জেলাশাসককে একটি বিশেষ দল গঠনের নির্দেশ দিল হাইকোর্ট। 
বৃহস্পতিবার একটি জনস্বার্থ মামলায় অভিযোগ করা হয়, বীরভূমের ময়ূরেশ্বর-১ ব্লকে মোট ১৯ কিমি একটি রাস্তা ৪৪টি গ্রামের উপর দিয়ে গিয়েছে। রাস্তাটির সাড়ে ১৩ কিমি বীরভূম জেলা পরিষদের আওতাভুক্ত, বাকি সাড়ে ৫ কিমি পূর্তদপ্তরের অধীন। খাদানগুলি থেকে পাথর সংগ্রহের জন্য, এই রাস্তা দিয়ে দৈনিক কয়েক হাজার ট্রাক চলাচল করে। তার ফলে সমস্যায় পড়ছেন সধারণ মানুষ। 
এলাকাটিতে চারটি হাসপাতাল এবং ১১টি স্কুল রয়েছে। বিপৎকালে কোনও অ্যাম্বুল্যান্স ওই রাস্তা দিয়ে যাতায়াত করতে পারে না। অথচ বিকল্প রাস্তা দিয়ে সহজেই ট্রাকগুলি ১৬ নম্বর জাতীয় সড়ক হয়ে যাতায়াত করতে পারে। মামলাকারীর আইনজীবীর দাবি, ওই বেআইনি ট্রাকগুলির জন্যই এই ঘটনা ঘটছে। অভিযোগের প্রেক্ষিতে হাইকোর্টের নির্দেশ, বিষয়টি নিয়ে বীরভূমের জেলাশাসককে অবিলম্বে একটি বিশেষ দল গঠন করতে হবে। জেলার পুলিস সুপার ওই দলকে সবরকম সাহায্য করবেন। বেআইনি খাদানগুলি চিহ্নিত করে জেলাশাসককে তিনমাসের মধ্যে রিপোর্ট পেশেরও নির্দেশ দিয়েছে হাইকোর্ট।
2d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কারও সঙ্গে অপ্রত্যাশিত কলহে লিপ্ত হয়ে অপযশ। ব্যবসা ও পেশায় কিছুটা শুভ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৪ টাকা৮৪.৩৮ টাকা
পাউন্ড১০৫.২৩ টাকা১০৮.৭২ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা