রাজ্য

তদন্তের স্বার্থেই জিআইএস চালু করতে চায় রাজ্য পুলিস

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: কলকাতার পাশাপাশি বিভিন্ন জেলায় একের পর এক শ্যুট আউটের ঘটনা ঘটছে। প্রতিটি ঘটনার মোডাস অপারেন্ডি অবশ্য আলাদা। অপরাধ রোখার পাশাপাশি অপরাধস্থল চিহ্নিত করতে অনেক ক্ষেত্রেই বহু সময় লেগে যায় পুলিসের। তাই এবার জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সিস্টেম বা জিআইএস চালু করতে চাইছে রাজ্য পুলিস। যাতে বিভিন্ন ঘটনার খুঁটিনাটি এক ক্লিকে দেখে তৎক্ষণাৎ পদক্ষেপ করা যায়। এ নিয়ে রাজ্য পুলিসের শীর্ষ কর্তারা বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলছেন।
বিভিন্ন ঘটনার তদন্ত করতে গিয়ে সংশ্লিষ্ট এলাকার অপরাধের ইতিহাস জানতে হয় তদন্তকারীদের। ওই এলাকা অপরাধপ্রবণ কি না, কোন কোন দাগী অপরাধী সেখানে থাকে, ইত্যাদি তথ্য বিশ্লেষণ করা হয়। সিংহভাগ জেলায় পুলিসের কাছে অতীতের অপরাধের ডেটাবেস নেই। তাই আগের অপরাধের জায়গাকে চিহ্নিত করা যায় না। যে কারণে রেফারেন্স টানতে গিয়ে হিমশিম খেতে হয় তদন্তকারীদের। একই কারণে অন্য অপরাধপ্রবণ এলাকার সঙ্গে তুলনামূলক বিশ্লেষণ করা যাচ্ছে না। কোনও ঘটনা ঘটলে নির্দিষ্ট ‘লোকেশন’ চিহ্নিত করতে দেরি হয়ে যাচ্ছে। তাই প্রযুক্তি নির্ভর জিআইএস সিস্টেম চালু করতে চাইছে রাজ্য পুলিস। এতে সিস্টেম যেমন আধুনিক হবে, তেমনই অপরাধের কিনারাও হবে অনেক সহজে। এই প্রযুক্তি ব্যবহার করে দ্রুত নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে যেতে পারবে বাহিনী। ইতিমধ্যেই ওড়িশা, পাঞ্জাব ও ছত্তিশগড়ে জিআইএস সিস্টেম চালু করেছে সেখানকার পুলিস। যার সুফল তারা পাচ্ছে।
এক্ষেত্রে জিআইএস সিস্টেমের মাধ্যমে ভৌগোলিক তথ্য সংরক্ষণ ও তা বিশ্লেষণ করা যাবে। অকুস্থল চিহ্নিতকরণ ও অপরাধের ডিজিটাল মানচিত্র তৈরিতে এই সিস্টেম বিশেষভাবে কার্যকরী। জিআইএস সিস্টেম নিয়ে কাজ করা সংস্থাগুলিকে গুগলই বিভিন্ন ধরনের তথ্য সরবরাহ করে। সূত্রের খবর, বেশ কয়েকটি সংস্থা রাজ্য পুলিসের কর্তাদের সামনে এর কার্যকারিতা তুলে ধরেছেন। প্রযুক্তি নির্ভর এই স্মার্ট ব্যবস্থা চালু করা গেলে জেলাগুলিতে অপরাধপ্রবণ এলাকা ও অতীতে কী ধরনের অপরাধ হয়েছিল, তা সহজে চিহ্নিত করতে পারবেন অফিসাররা। তার ভিত্তিতে সংশ্লিষ্ট জেলায় অপরাধ রুখতে বিশেষ কৌশল নিতে পারবেন অফিসাররা। এক্ষেত্রে অপরাধের গ্রাফ একলহমায় অনেকটা নীচে নামিয়ে আনা সম্ভব হবে। পাশাপাশি ওই এলাকায় ১৫-২০ বছর আগে কোন কোন অপরাধী সক্রিয় ছিল, সেই তথ্যও হাতে পেয়ে যাবেন অফিসাররা। সেই নথি বিশ্লেষণ করে সংশ্লিষ্টদের বর্তমান অবস্থান জানা যাবে। প্রথম পর্যায়ে কমিশনারেটগুলির জন্য জিআইএস চালুর কথা ভাবা হয়েছে। ধীরে ধীরে গোটা রাজ্যেই তা চালু হবে। এরজন্য কত খরচ হতে পারে, তা বাজেট আকারে নবান্নের কাছে পাঠাবেন অফিসাররা।
2d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শ্লেষ্মা ও বাতজ রোগ বৃদ্ধিতে কাজকর্মে ব্যাঘাত। গৃহাদি নির্মাণ বা সংস্কারে শত্রুর বাধা। ধর্মে মতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৪ টাকা৮৪.৩৮ টাকা
পাউন্ড১০৫.২৩ টাকা১০৮.৭২ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা