রাজ্য

শক্তিগড়ে শ্যুটআউট, দুষ্কৃতীদের গুলিতে
নিহত হল কুখ্যাত কয়লা মাফিয়া রাজু ঝা

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: শনিবার সন্ধ্যায় শক্তিগড়ের আমড়া বাজারের ল্যাংচা হাবের কাছে ফিল্মি কায়দায় কুখ্যাত কয়লা মাফিয়াকে গুলি করে খুন করল দুষ্কৃতীরা। পুলিস জানিয়েছে, মৃতের নাম রাজেশ ঝা (৫২) ওরফে রাজু। বাড়ি দুর্গাপুরে। ব্রতীন মুখোপাধ্যায় নামে আর একজন গুলিবিদ্ধ হয়েছেন। তাঁর হাতে গুলি লেগেছে। ১০-১২ রাউন্ড গুলি চালানো হয়। জখম ব্রতীনকে অনাময় সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। এক পুলিস আধিকারিক জানান, সমস্ত থানা এলাকায় নাকা চেকিং করা হচ্ছে। চালক ও জখম ব্যক্তির কাছ থেকে দুষ্কৃতীদের বর্ণনা পাওয়া গিয়েছে। তাদের খোঁজে তল্লাশি চলছে। ব্যবসা সংক্রান্ত কারণ নাকি অন্য কোনও কারণ রয়েছে তা তদন্ত করে দেখা হচ্ছে। কয়লা পাচার কাণ্ডের তদন্তে সিবিআই তাঁকে দু’বার জিজ্ঞাসাবাদও করেছিল।
পুলিস সূত্রে জানা গিয়েছে, এদিন সন্ধ্যায় রাজুবাবু বিলাসবহুল গাড়িতে চেপে দুর্গাপুর থেকে কলকাতার দিকে যাচ্ছিলেন। ল্যাংচা হাবের কাছে তিনি গাড়ি দাঁড় করান। এই সময় অন্য আরেকটি গাড়ি থেকে দুই দুষ্কৃতী পিস্তল হাতে নেমে আসে। রাজুবাবু গাড়ির সামনের সিটে বসেছিলেন। দুষ্কৃতীরা তাঁকে লক্ষ্য করে পরপর এলোপাথাড়ি গুলি চালায়। রাজুবাবুর বুকে গুলি লাগে। মৃত্যু নিশ্চিত করতে দুষ্কৃতীরা জানালার কাচ ভেঙেও গুলি চালাতে থাকে। ঘটনাস্থলেই ওই মাফিয়া মারা যান। এদিন রাজু যে দামী গাড়িতে দুর্গাপুর থেকে আসছিলেন সেটি গোরু পাচারে অভিযুক্ত আব্দুল লতিবের বলে জানা গিয়েছে।
রাতে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, গাড়ির গেট সহ বিভিন্ন জায়গায় গুলির চিহ্ন রয়েছে। চালকের সিটের পাশেও রক্তের দাগ রয়েছে। তাঁর সঙ্গী জখম ব্রতীন বলেন, এখানে বিশ্রাম নেওয়ার জন্য কিছুক্ষণের জন্য গাড়ি দাঁড় করানো হয়েছিল। কাচ লাগানোই ছিল। আচমকা দু’জন দুষ্কৃতী এসে এলোপাথাড়ি গুলি চালাতে থাকে। রাজুবাবু সামনে থাকায় তাঁকে লক্ষ্য করেই গুলি চালানো হয়। বাধা দিতে গেলে আমাকে লক্ষ্য করে গুলি চালায়। কোনওরকমে প্রাণে রক্ষা পেয়েছি। গাড়ির চালক বলেন, বাঁদিক থেকে দুই দুষ্কৃতী আসে। প্রথমটা কিছুই বোঝা যায়নি। আমরা গাড়ি দাঁড় করানোর কিছুক্ষণ পরই ওরা অন্য একটি গাড়িতে আসে। প্রাথমিক তদন্তে পুলিসের অনুমান, দুষ্কৃতীরা দুর্গাপুর থেকে তাঁকে ‘ফলো’ করে আসছিল। গা঩ড়ি দাঁড় করানোর কয়েক মিনিট পরই গুলি চালাতে থাকে। পুলিস সূত্রে আরও জানা গিয়েছে, মৃত রাজু ঝার বিরুদ্ধে একাধিক থানায় মামলা রয়েছে। ২০১৬ সালের ডিসেম্বরে কলকাতায় আগ্নেয়াস্ত্র ও প্রচুর টাকা সহ এসটিএফের হাতে গ্রেপ্তার হয়েছিলেন। 
কে এই রাজু ঝা? পুলিস সূত্রে জানা গিয়েছে, রাজুর উত্থানকাহিনী সিনেমার মতোই। একসময় তিনি ট্রাকের খালাসি ছিলেন। পরে তিনি কয়লার ব্যবসায় নাম লেখান। বাম জমানায় উল্কার গতিতে তাঁর উত্থান হয়। পুরো শিল্পাঞ্চলের কয়লা ব্যবসা তিনি নিয়ন্ত্রণ করতেন। অণ্ডাল থেকে ডানকুনি তাঁর ‘প্যাড’ চলত। রাজ্যে পালাবদলের পর তাঁর গতি থমকে যায়। অবৈধ কয়লার ব্যবসা থেকে সরে এসে রেস্তরাঁ, পার্কিং প্লাজা, কাপড়ের দোকান, পরিবহণ ও হোটেল ব্যবসা শুরু করেন। এহেন রাজুকে গত বিধানসভা নির্বাচনের আগে দুর্গাপুরের পলাশডিহায় ‘সমাজসেবী’ হিসেবে ঘোষণা করে বিজেপিতে যোগদান করানো হয়। সেই সেভায় উপস্থিত ছিলেন তৎকালীন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। পরে সিআইডি তাঁকে গ্রেপ্তারও করেছিল। কয়লা পাচারের অভিযোগেই তিনি গ্রেপ্তার হয়েছিলেন। 
19Months ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে উন্নতি ও কর্মসূত্রে বিদেশ গমন হতে পারে। বিলাস দ্রব্যের ব্যবসায় বেশি লাভের সম্ভাবনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.১৯ টাকা১১০.৯৬ টাকা
ইউরো৮৯.৩৫ টাকা৯২.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা