রাজ্য

উপ নির্বাচনেও গাছাড়া মনোভাব নয়, সব আসনে বড় মার্জিন চাইছে তৃণমূল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রেক্ষাপট উপনির্বাচনের হলেও তা যেন কোনোভাবেই হাল্কা চোখে দেখা না-হয়। নির্বাচনে দলের প্রার্থীকে বিপুল ভোটে জেতানোই হবে প্রধান লক্ষ্য। এজন্য সর্বস্তরের কর্মীদের কাঁধে কাঁধ মিলিয়ে লড়তে হবে। স্পষ্ট এই নির্দেশ দেওয়া হয়েছে তৃণমূল ভবন থেকে। যে সমস্ত জায়গায় নির্বাচন হচ্ছে, সেখানকার দায়িত্বপ্রাপ্ত নেতাদের বলে দেওয়া হয়েছে, উপনির্বাচনে গা-ছাড়া মনোভাব কোনোভাবেই চলবে না। ঘটনাচক্রে এই উপনির্বাচন তৃণমূলের কাছে রেকর্ড সংখ্যক বিধায়ক নিয়ে যাওয়ার হাতছানিও বটে। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল জিতেছিল ২১৫টি আসন। এবার উপনির্বাচনে সেই বিধায়ক সংখ্যা ছাপিয়ে যাওয়ার সুযোগ রয়েছে তৃণমূলের হাতে।
১৩ নভেম্বর রাজ্যের ৬টি বিধানসভা আসনের উপনির্বাচন। তার জন্য শুক্রবার ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষদিন। প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। এবার তৃণমূলের নজরে প্রচার পর্ব। তৃণমূল ভবন সূত্রে জানা গিয়েছে, এই উপনির্বাচনে যাবতীয় বিষয় দেখছেন তৃণমূলের রাজ্য সভাপতি সুব্রত বক্সি। মনোনয়নপত্র জমা দেওয়ার কাজটি তিনি নিজে সরেজমিনে পর্যবেক্ষণ করেছেন। এবার প্রচার পর্বের কাজও পুরোদমে শুরু হয়ে গিয়েছে। যে-সমস্ত জায়গায় বিধানসভা উপনির্বাচন হচ্ছে সেখানে মনিটরিংয়ের জন্য রাজ্য স্তর থেকে নেতাদের পাঠানো হচ্ছে। ৪০ জন ‘তারকা প্রচারকের’ তালিকাও নির্বাচন কমিশনে জমা দিয়েছে তৃণমূল ভবন। প্রচার পর্বে যেটুকু সময় হাতে রয়েছে, তা পূর্ণমাত্রায় কাজে লাগিয়ে বাড়ি বাড়ি প্রচারের উপর সর্বাধিক নির্দেশ দেওয়া হয়েছে তৃণমূলের পক্ষ থেকে। এছাড়াও প্রাকৃতিক দুর্যোগে এলাকার মানুষের পাশে থাকার স্পষ্ট নির্দেশ তৃণমূল ভবনের। সামনে কালীপুজো ও ছটপুজো রয়েছে। সেইসময়ও এলাকার মানুষের পাশে সর্বতোভাবে থাকবার কথা বলা হয়েছে। তৃণমূল ভবনের নেতাদের কথায়, আর জি করের ঘটনার পর থেকে বিরোধীরা নানাভাবে বাংলার বদনাম করেছে। এই নির্বাচনে বাংলার মানুষের আশীর্বাদকে পাথেয় করে বিরোধীদের জবাব দিতে হবে। তাই আসন্ন উপনির্বাচনে বিন্দুমাত্র গাছাড়া মনোভাব দেখালে চলবে না। ২০২১ সালের বিধানসভা নির্বাচন এবং ২০২৪ সালের লোকসভা নির্বাচনের ফলাফলকে সামনে রেখে ভোটের মার্জিন বাড়ানোর নির্দেশ জেলা নেতৃত্বকে দেওয়া হয়েছে তৃণমূল ভবনের পক্ষ থেকে। 
২০২১ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল জিতেছিল ২১৫টি আসন। তারপর নানা ঘটনা ঘটেছে। কোথাও বিধায়কের প্রয়াণে উপনির্বাচন হয়েছে। আবার কোথাও বিধায়ক ইস্তফা দিয়েছে। সব মিলিয়ে তৃণমূলের বিধায়ক সংখ্যা এখন দাঁড়িয়ে আছে ২১৫’তে। উপনির্বাচন হতে চলা ৬টি আসনের মধ্যে তৃণমূল যতগুলি জিততে পারবে, তার ভিত্তিতে বিধায়ক সংখ্যা সর্বকালীন রেকর্ড হবে। এর আগে ২১৫ বিধায়ক সংখ্যা সর্বাধিক রয়েছে। ফলে সেই সংখ্যা ছাপিয়ে যাওয়ারই বড় সুযোগ এখন তৃণমূলের সামনে। এছাড়া বিজেপি থেকে তৃণমূলে আসা দলবদলুও আছেন পাঁচজন। 
7h 7m ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে উন্নতি ও কর্মসূত্রে বিদেশ গমন হতে পারে। বিলাস দ্রব্যের ব্যবসায় বেশি লাভের সম্ভাবনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.১৯ টাকা১১০.৯৬ টাকা
ইউরো৮৯.৩৫ টাকা৯২.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা