রাজ্য

ডানার ঝাপটা দক্ষিণবঙ্গে, রাত জেগে পরিস্থিতির দিকে নজর রাখলেন মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মধ্যরাতে স্থলভাগ স্পর্শ করেছে ঘূণিঝড় ডানা। ল্যান্ডফল হয়েছে ওড়িশার ধামারা ও ভিতরকণিকার মধ্যবর্তী এলাকায়। তবে ডানা-র ঝাপটা লেগেছে এরাজ্যেও। বিশেষ করে কলকাতা সহ দক্ষিণবঙ্গে। ভারী বৃষ্টিপাতের সম্মুখীন হয়েছে একাধিক জেলা। মধ্যরাতে ল্যান্ডফল হওয়ার পর থেকেই ঝোড়ো হাওয়া ও ব্যাপক বৃষ্টির সাক্ষী দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া ও হুগলি। ভোর থেকে ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে কলকাতাতেও।
এদিকে, পরিস্থিতির দিকে সারারাত ধরে নজর রেখে গিয়েছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। রাত আড়াইটে নাগাদও সাগর, দীঘা, গোসাবা, মথুরাপুর সহ অন্যান্য এলাকার পরিস্থিতির খবর নেন তিনি। দক্ষিণ ২৪ পরগনা জেলাশাসক সুমিত গুপ্তকে বিদ্যুৎ সরবরাহের বিষয়টি নজরে রাখতে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। এছাড়াও, রিলিফ ক্যাম্পগুলি কেমন চলছে, কতজন আশ্রয় নিতে এসেছে সে সম্পর্কেও ঝাড়গ্রামের জেলাশাসক সুনীল আগরওয়ালের কাছে ফোন করে জানতে চান মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি, বাঁকুড়া, উত্তর ২৪ পরগনা ও দুই মেদিনীপুরের জেলা শাসককেও রাতে ফোন করে পরিস্থিতির আপডেট নেন মুখ্যমন্ত্রী। এছাড়া, আজ শুক্রবার দুপুর ১টায় জেলা শাসকদের সঙ্গে ভিডিও কনফারেন্স করেন মমতা।
অন্যদিকে, বিপর্যয় মোকাবিলা দপ্তর সূত্রে খবর, এখনও পর্যন্ত ১০ হাজারের বেশি ত্রিপল বিলি করা হয়েছে। সাত জেলায় নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে ২ লক্ষ ১৬ হাজার ১১০ জনকে। পাশাপাশি ১ লক্ষ ৪২ হাজার ৭১০ জন রয়েছেন রিলিফ ক্যাম্পে।
ডানা-র জেরে রাজ্যে একজনের মৃত্যুর খবরও পাওয়া গিয়েছে। তবে ওই ব্যক্তি দুর্যোগের মাঝে বাড়িতেই কেবল লাইনের কাজ করছিলেন, সে সময়েই তাঁর মৃত্যু হয় বলে জানান মুখ্যমন্ত্রী। অন্যদিকে, ডানার প্রভাব এ রাজ্যে সচেয়ে বেশি পড়েছে  দুই মেদিনীপুরে। তাছাড়া টানা বৃষ্টির জেরে শহর কলকাতা সহ গোটা রাজ্যের প্রায় সর্বত্রই জলমগ্ন। এছাড়া দক্ষিণ ২৪ পরগনা ও কলকাতায় বেশ কিছু গাছ ভেঙে পড়ার খবরও পাওয়া গিয়েছে। পূর্ব মেদিনীপুরে ৪০টি ইলেক্ট্রিক খুঁটি ভেঙেছে। ১৫টি ট্রান্সফরমার ক্ষতিগ্রস্ত হয়েছে। পাশাপাশি, বেশ কিছু জায়গায় তার ছিঁড়ে যাওয়ার কারণে বিদ্যুৎ পরিষেবাও বিঘ্নিত হয়েছে বলে জানা গিয়েছে। পরিস্থিতি স্বাভাবিক করতে জোর কদমে কাজ শুরু হয়েছে।
1d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে উন্নতি ও কর্মসূত্রে বিদেশ গমন হতে পারে। বিলাস দ্রব্যের ব্যবসায় বেশি লাভের সম্ভাবনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.১৯ টাকা১১০.৯৬ টাকা
ইউরো৮৯.৩৫ টাকা৯২.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা