রাজ্য

বোন, শ্যালিকা সহ সুজনের পরিবারের ১২
জনের সরকারি চাকরি! তদন্ত চাইল তৃণমূল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিপিএম আমলের ‘চিরকুটে চাকরি’ তত্ত্ব সামনে আসা মাত্রই একের পর তথ্য উপস্থাপন করছে তৃণমূল। শুরুটা হয়েছে সিপিএম নেতা সুজন চক্রবর্তীর স্ত্রীর পরীক্ষা না দিয়ে সরকারি চাকরি পাওয়ার অভিযোগ ঘিরে। আর এবার সুজনবাবুর পরিবারের আরও ১১ জনের নাম প্রকাশ করল জোড়াফুল শিবির। এক পরিবারের এতজনের সরকারি চাকরি পাওয়াটা ‘স্বাভাবিক’ কি না, এই প্রশ্ন ছুড়ে দেওয়া হয়েছে। দাবি করা হয়েছে, তদন্ত হোক।
নিয়োগ দুর্নীতিতে তৃণমূলের দিকে আঙুল তোলার আগে সিপিএম নেতাদের নিজের পরিবারের দিকে তাঁকানোর পরামর্শ দিচ্ছেন শাসক দলের নেতারা। এই পর্বে সম্প্রতি তৃণমূল দাবি করেছে, সিপিএম নেতা সুজন চক্রবর্তীর স্ত্রী মিলিদেবীকে কখনও কোনও পরীক্ষায় বসতে হয়নি। অথচ দীনবন্ধু অ্যান্ড্রুজ কলেজে চাকরি পেয়েছিলেন তিনি। তাদের অভিযোগ, তৎকালীন সময়ে সরকারে থাকার সুবাদে ক্ষমতার অপব্যবহার করেছে সিপিএম।
ঠিক এই প্রেক্ষাপটে শুক্রবার চাকরি সংক্রান্ত আরও একটি তালিকা ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে। তৃণমূলের একাধিক নেতার ফেসবুক, টুইটার অ্যাকাউন্টেও তা উঠে এসেছে। তাতে সুজনবাবুর স্ত্রী সহ নাম রয়েছে মোট ১৩ জনের। তালিকার ১২ জনই সরকারি চাকরি করছেন বা করতেন। এই তালিকায় নাম রয়েছে, সুজনবাবুর শ্বশুর, বোন, শ্যালিকা, ভায়রা ও পরিবারের অন্য সদস্যদের। তাঁদের কেউ সোনারপুর কলেজের অবসরপ্রাপ্ত হেড ক্লার্ক, কেউ সরকারি প্রাথমিক স্কুলের শিক্ষিকা, আবার কেউ জয়নগর-মজিলপুর পুরসভায় কর্মরত। এখানেই রাজ্যের শাসক দলের প্রশ্ন, এতজনের সরকারি চাকরি? এবিষয়ে তৃণমূল ভবনে সাংবাদিক বৈঠকে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন, ‘১৩ জনের একটি লিস্ট আমি দেখেছি। ওই লিস্ট দেখে বলতে হচ্ছে, চোরের মায়ের বড় গলা। একটি পরিবারের ১৩-১৫ জনের চাকরি। কাউকে ছাড়েনি, সবার চাকরি হয়েছে। তারপর আবার ওরা দুর্নীতির কথা বলছে কোন মুখে? ওদের তো তৃণমূলের বিরুদ্ধে কোনও প্রশ্ন করাই ঠিক নয়।’ আরও এক ধাপ এগিয়ে তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ ওই তালিকা তুলে বলেন, ‘সুজন চক্রবর্তীকে ঘিরে একটি তালিকা সামনে এসেছে। সিপিএম সূত্রেই বেরিয়েছে। তখন রাজ্যে এত বেকার, আর ওই বৃত্তে সবাই চাকরিতে। যদি তা ঠিক হয়, তবে এতজনের চাকরি দৃশ্যত কি স্বাভাবিক? এর তদন্ত হোক।’ এই তালিকা নিয়ে সুজনবাবুর প্রতিক্রিয়া, ‘তালিকা ঘুরছে, আমিও দেখেছি। ভুল এবং হাস্যকর। কোনটা কোনটা বেআইনি চিহ্নিত করুক, আদালতে যাক। কোর্টেই উত্তর দিয়ে দেব।’
সাংবাদিক বৈঠকে অভিষেক। - নিজস্ব চিত্র
19Months ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে উন্নতি ও কর্মসূত্রে বিদেশ গমন হতে পারে। বিলাস দ্রব্যের ব্যবসায় বেশি লাভের সম্ভাবনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.১৯ টাকা১১০.৯৬ টাকা
ইউরো৮৯.৩৫ টাকা৯২.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা