রাজ্য

‘চাকরি বিক্রি’র ৬ এজেন্ট গ্রেপ্তার
নিয়োগ দুর্নীতি মামলায় অবশেষে সিবিআইয়ের জালে ‘রঞ্জন’

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিয়োগ দুর্নীতি তদন্তের গতিপ্রকৃতি নিয়ে  একাধিকবার আদালতের প্রশ্নের মুখে পড়তে হয়েছে সিবিআইকে। জুটেছে  বিচারপতির তিরস্কারও। শুক্রবার সেই সিবিআই কার্যত ‘ছক্কা’ হাঁকাল!  ‘চাকরি বিক্রি’র  রমরমা কারবারে জড়িত অভিযোগে ছ’জন এজেন্টকে এদিন গ্রেপ্তার করে তারা। এদিনই তাঁদের আলিপুরের বিশেষ সিবিআই আদালতে তোলা হয়। ধৃতদের তালিকায় রয়েছেন বাগদার ‘সৎ রঞ্জন’ ওরফে চন্দন মণ্ডলও। এই ব্যক্তির কথাই ইতিপূর্বে একাধিকবার উঠে এসেছে প্রাক্তন বিধায়ক উপেন বিশ্বাসের কথায়। 
চন্দনের আইনজীবী দিব্যেন্দু ভট্টাচার্য আদালতে বলেন, ‘আমার মক্কেল গ্রামের লোক। বাড়িতে ছাত্র পড়ান। কিছু জমি চাষাবাদ করেন। এসব কাজ করার অভিজ্ঞতা বা বুদ্ধি তাঁর নেই। সিবিআই যখন তাঁকে ডেকেছে, তিনি গিয়েছেন। সমস্ত নথি দিয়েছেন।’ চন্দনের নাম প্রথম সামনে এনেছিলেন উপেনবাবুই। গ্রুপ ডি নিয়োগ সংক্রান্ত মামলায় তাঁকে হাইকোর্টে ডেকে বয়ান রেকর্ডও করা হয়। উপেনবাবুকেও মামলায় পক্ষ করা হয়। এদিন কারও নাম না করে চন্দনের আইনজীবী বলেন, ‘কোনও এক ব্যক্তি ভোটে হারার পর আমার মক্কেলকে ঘরছাড়া করেছিলেন। তাঁর বিরুদ্ধে তদন্তকারী আধিকারিককে চিঠিও দিয়েছিলেন।’ তবে সিবিআইয়ের আইনজীবী স্পষ্ট বলেন, ‘ভুয়ো চাকরি দেওয়ার ক্ষেত্রে উনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তদন্তে সহযোগিতাও করেননি।’ সব পক্ষের সওয়াল শুনে বিচারক অর্পণ চট্টোপাধ্যায় তাঁকে চারদিনের সিবিআই হেফাজতের নির্দেশ দেন। এজলাস থেকে বেরিয়ে হতাশ গলায় চন্দন বলেন. ‘উপেনবাবু সফল’! প্রসঙ্গত, এদিনই হাইকোর্টে অভিজিত্ গঙ্গোপাধ্যায়ের এজলাসে  চন্দন মণ্ডলের গ্রেপ্তারির খবর জানিয়ে বিচারপতির দৃষ্টি আকর্ষণ করেন আইনজীবী সুদীপ্ত দাশগুপ্ত। তখন বিচারপতি গঙ্গোপাধ্যায়কে বলতে শোনা যায়, ‘জানি। সত্ রঞ্জন গ্রেপ্তার হয়েছেন। কিন্তু তাতে কিচ্ছু হবে না। সাত-আট মাস ধরে তদন্ত চলছে। এখন আর কী হবে!’
এদিকে, শুক্রবার নাটকীয় পরিস্থিতি তৈরি হয় আলিপুর আদালতে। বিচারককে সিবিআইয়ের আইনজীবী জানান, আরও কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে। সেই কথা শেষ হতে না হতেই আব্দুল খালেক এবং সুব্রত সামন্ত রায় নামে দু’জনকে আদালতে আনা হয়। তাঁদের কারও আইনজীবী না থাকায় আদালতই তা ব্যবস্থা করে দেয়। সিবিআইয়ের অভিযোগ, একাদশ-দ্বাদশের নিয়োগ মামলায় গ্রেপ্তার করা হয়েছে আব্দুলকে। তাঁর সঙ্গে শান্তিপ্রসাদ সিনহার যোগ ছিল। তিনি মিডলম্যান হিসেবে টাকা তুলতেন। আর গ্রুপ ডি নিয়োগ মামলায় গ্রেপ্তার করা হয়েছে সুব্রত ওরফে বাবুকে। তিনি তাঁর তিন আত্মীয় ছাড়া আরও কয়েকজনকে অবৈধভাবে চাকরি পাইয়ে দিয়েছিলেন। এরপর নবম-দশমের নিয়োগ মামলায় আরও তিনজনকে আদালতে তোলা হয়। তাঁরা হলেন মুর্শিদাবাদের কৌশিক ঘোষ, হাওড়ার শেখ আলি ইমাম এবং হুগলির শেখ শাহিদ ইমাম। তাঁরা সকলেই মিডলম্যান ছিলেন বলে দাবি সিবিআইয়ের। সবাইকে বিচারক তিন দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দেন।
আলিপুর আদালতে চন্দন মণ্ডল। -নিজস্ব চিত্র
20Months ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে উন্নতি ও কর্মসূত্রে বিদেশ গমন হতে পারে। বিলাস দ্রব্যের ব্যবসায় বেশি লাভের সম্ভাবনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.১৯ টাকা১১০.৯৬ টাকা
ইউরো৮৯.৩৫ টাকা৯২.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা