বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 


 

বর্ষবরণের প্রস্তুতি। শনিবার উত্তর কলকাতায় তোলা নিজস্ব চিত্র।

পাইথনের বদলে আলিপুরে ডোরাকাটা ‘দম্পতি’, আজ থেকে দর্শকদের সামনে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিয়ের ভরা মরশুমেই আলিপুর চিড়িয়াখানায় এল ডোরাকাটা ‘নব দম্পতি’। রবিবার রাতে উত্তরবঙ্গের চিড়িয়াখানা থেকে কলকাতা এসে পৌঁছেছে দু’টি বাঘ। দু’টিরই বয়স প্রায় ৩ বছর। ঘনিষ্ঠতা বাড়াতে পাশাপাশি দু’টি খাঁচায় রাখা হয়েছে তাদের। আজ থেকে দর্শকদের সামনে আত্মপ্রকাশ করবে যুগলে। বাঘ ‘দম্পতি’র পরিবর্তে আলিপুর থেকে উত্তরবঙ্গে গেল পাইথন, বার্কিং ডিয়ার, ওয়াটার মনিটর লিজার্ড। 
আলিপুর চিড়িয়াখানা সূত্রে খবর, শনিবার পর্যন্ত পশুশালায় ৩টি পুরুষ বাঘ ও ২টি মহিলা বাঘ ছিল। তবে প্রত্যেকেরই বয়স হয়েছে। কমেছে ছটফটানি, গর্জনের তেজ। তাই আলিপুর চিড়িয়াখানার আকর্ষণ বাড়াতে নয়া হলুদ-কালো ডোরা আনার পরিকল্পনা করছিল কর্তৃপক্ষ। সেইমতো কয়েকমাস আগে থেকেই উত্তরবঙ্গ সাফারি পার্কের সঙ্গে কথা বলতে শুরু করে কর্তৃপক্ষ। আদানপ্রদানের ভিত্তিতে দু’টি বাঘ কলকাতায় নিয়ে আসার সিদ্ধান্ত হয়। তবে আলিপুর চিড়িয়াখানার দাবি ছিল একটাই, একটি পুরুষ ও একটি মহিলা বাঘ নিয়ে আসা হবে। ভবিষ্যতে বাঘের সংখ্যা বাড়ানোর উদ্দেশ্যেই এই পরিকল্পনা বলে প্রাথমিকভাবে জানা গিয়েছে। সপ্তাহখানেক আগেই আলিপুর চিড়িয়াখানার টিম পৌঁছে যায় উত্তরবঙ্গে। বিশেষ ব্যবস্থাপনার মধ্যেই বাঘ ‘দম্পতি’কে কলকাতায় নিয়ে আসা হয়। চিকিৎসক ও বিশেষজ্ঞদের টিম ছিল সঙ্গে। উত্তরবঙ্গ থেকে কলকাতা আসার পথে গোটা রাস্তাটি গ্রিন করিডর করে দেয় স্থানীয় এলাকার পুলিস ও প্রশাসন। দক্ষিণরায়ের যাতে কোনও অসুবিধা না হয়, তার জন্য তিনটি অ্যাম্বুলেন্সের ব্যবস্থাও করা হয়। সবমিলিয়ে বিশাল কনভয়ে ‘রোড-ট্রিপ’ করে বাঘ-দম্পতি। সূত্রের খবর, নবাগত দম্পতির এখনও পর্যন্ত নামকরণ হয়নি। আলিপুর পশুশালার অধিকর্তা শুভঙ্কর সেনগুপ্ত বলেন, বিশেষ নাম খোঁজা হচ্ছে। বিষয়টি আলোচনার পর্যায়ে রয়েছে। পশুশালার অন্যতম আকর্ষণের কেন্দ্রবিন্দুর সংখ্যা বৃদ্ধি হওয়াতে খুশি কর্তৃপক্ষ। অধিকর্তা বলেন, জোয়ান বাঘের তর্জন-গর্জন স্বাভাবিকভাবেই বেশি হবে। তাতে দর্শকরা অনেক বেশি আনন্দ উপভোগ করবেন। উল্লেখ্য, গত তিনমাসে শহরের সবচেয়ে জনপ্রিয় স্থান হিসেবে মনোনীত হয়েছে আলিপুর পশুশালা। 
অন্যদিকে, জলপাইগুড়ির ময়নাগুড়ি থেকে উদ্ধার হওয়ায় একটি নতুন প্রাণীকে চিড়িয়াখানায় নিয়ে আসা হয়েছে। সেটির নাম মালয়ান টাপির। জলপাইগুড়ির চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের রায়ের ভিত্তিতে তাকে কলকাতায় স্থানান্তরিত করা হয়। কর্তৃপক্ষ জানিয়েছে, ১৮৭৭ সাল থেকে ১৯৮০ সাল পর্যন্ত আলিপুর পশুশালায় এই জন্তুটি ছিল। সেকারণেই এটিকে কলকাতা নিয়ে আসা হয়েছে। এটিকেও আজ থেকে দেখতে পাবেন দর্শকরা। টাপিরের জন্য একটি পৃথক এনক্লোজারের ব্যবস্থা করা হয়েছে। 

5th     March,   2024
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ