Bartaman Patrika
সিনেমা
 

মুখোশের আড়ালে
টানটান রহস্যের বুনন

সোহম কর: পরিণত, পরিকল্পনা মাফিক এবং পরিপাটি— বিরসা দাশগুপ্ত পরিচালিত ‘মুখোশ’ দেখার পর এই তিনটি শব্দ ব্যবহার করাই যায়। গোটা ছবিটাকে তিনটে স্তরে ভাগ করেছেন পরিচালক। প্রথমে অপরাধীর অপরাধ দেখানো হয়েছে, তারপর অপরাধী খোঁজা শুরু হয়েছে এবং অবশ্যম্ভাবীভাবে শেষে রহস্যের উন্মোচন করা হয়েছে। এখন বিষয় হল রহস্য-ছবিতে দর্শকের উত্তেজনা কতখানি ধরে রাখা গিয়েছে। সেই বিষয়ে কার্পণ্য না করে পরিচালককে লেটার মার্কস দেওয়াই যায়। 
কলকাতা পুলিসের একের পর এক আধিকারিককে বিশেষ পদ্ধতিতে খুন করা হচ্ছে। তদন্তে নেমে খুনিকে ধরতে গিয়ে হিমসিম খাচ্ছে তদন্তকারীরা। তদন্তকারী দলে রয়েছে কলকাতা পুলিসে নতুন যোগ দেওয়া রেসিডেন্ট ক্রিমিনোলজিস্ট কিংশুক রায় (অনির্বাণ ভট্টাচার্য)। তার তীক্ষ্ম বুদ্ধিতেই খুনির কাছাকাছি পৌঁছনোর চেষ্টা করছে পুলিস। কিন্তু খুনের ঘটনা বেড়েই চলেছে। তার সঙ্গে রয়েছে উপর মহলের চাপ। একটা সময় তদন্তের দলে রদবদল হয়। বদলে যাওয়া চিত্রটা পর্দায় দেখাই ভালো। 
বাংলার তাবড় অভিনেতাদের এক ছাদের তলায় নিয়ে এসেছেন বিরসা। সিনেমা হলে ছবি দেখার অতিরিক্ত একটা মজা হল,পরিচালক বিরতির ঠিক আগে গ঩ল্পের অন্ধকার ঘরে নতুন একটা দরজা খুলে দেন। সেই দরজা দিয়ে আলো ঢোকে। চোখ বন্ধ হয়ে যায়। বিরসার এই ছবিতেও সেই ব্যাপারটা রয়েছে। অনির্বাণ এর আগেও গোয়েন্দা চরিত্রে অভিনয় করেছেন। তবে এই চরিত্রটি খানিক অন্যরকমের। আটপৌরে ভিজে বেড়াল অথচ রক্ত গরম। আর এক আধিকারিকের চরিত্রে রয়েছেন অনির্বাণ চক্রবর্তী। নিঃসন্দেহে এই শক্তিশালী অভিনেতা তাঁর মুনশিয়ানা দেখিয়েছেন। অনেকদিন পর বড়পর্দায় চান্দ্রেয়ী ঘোষকে পাওয়া গেল। রয়েছেন কৌশিক সেন। কিংশুকের স্ত্রীয়ের চরিত্রে ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী পায়েল দে ভালোই অভিনয় করেছেন। ছোট চরিত্রে টোটা রায়চৌধুরীও বেশ ভালো। ছবিতে অতিথি শিল্পী সোহিনী সরকার। 
ছবিতে ভিলেনের দৃশ্যগুলোয় ব্যাকগ্রাউন্ডে মাউথঅর্গানের মিউজিক শোনা গিয়েছে। সেটিও বেশ কানে লেগে থাকার মতো। ছবির ভাঁজে ভাঁজে নীতিবাক্যের মতো কিছু সংলাপের ব্যবহার করেছেন পরিচালক। সেগুলো শুনতে ভালোই লাগে। কিছু কিছু জায়গায় পরিচালক আরও একটু নিখুঁত ভাবনাচিন্তা করলে ফুল মার্কস পেতেন। উত্তরবঙ্গ থেকে কিংশুকের কাছে কলকাতায় ফোন আসে। আর সেই ফোন পেয়েই সে এমনভাবে বলল, ‘এক্ষুনি যাচ্ছি’, মনে হল যেন পাশের পাড়ায় যাচ্ছে। পুলিসে যোগ দেওয়ার পর প্রথম অপারেশন কিংশুকের। অথচ তার হাতে পিস্তল নেই। আর এক আধিকারিক তাকে পিস্তল দিল। সে কি পিস্তল চালানো না জেনেই অপারেশনে এসেছে? দৃশ্যটা দেখে সব কেমন যেন গুলিয়ে যায়।
গোয়েন্দাদের মতো চোখ ছোট করে যাঁরা ছবি দেখতে বসবেন, তাঁদের চোখে এসব পড়তেই পারে। তবে এগুলো বাদ দিয়ে বুদ্ধির খেলা দেখতে এবং উত্তেজনা বজায় রেখে নখ কামড়াতে কামড়াতে এই ছবি দেখা যেতেই পারে।
20th  August, 2021
সিনেমা হলের মজাটা ফিরিয়ে দিল

সিনেমা হল বনাম ওটিটি প্ল্যাটফর্মের লড়াই সমান্তরাল। ইদানীং করোনা যেন তা আরও প্রাসঙ্গিক করে তুলেছে। সেখানে দেড় বছর পর আবার সিনেমা হলে মুক্তি পেল বিগ বাজেটের হিন্দি ছবি। অক্ষয়কুমারের হাত ধরেই সেই যাত্রাটা শুরু হল বলে তাঁর কাঁধে দায়িত্বও ছিল বেশি।
বিশদ

20th  August, 2021
মা হলেন

হলিউড অভিনেত্রী স্কারলেট জোহানসন একটি পুত্র সন্তানের জন্ম দিয়েছেন। অভিনেত্রীর স্বামী কলিন জোস্ট সোশ্যাল মিডিয়ায় এই খুশির খবর অনুরাগীদের জানিয়েছেন। কলিন লিখেছেন, ‘আমাদের ঘরে সন্তান এসেছে। 
বিশদ

20th  August, 2021
সম্মানিত পঙ্কজ

ভারতীয় চলচ্চিত্রে একটি নতুন ধারার পত্তন করেছেন পঙ্কজ ত্রিপাঠী। তাঁকে পর্দায় দেখলে অনেকেরই মনে হয়, সে যেন নিজেকেই দেখছে অথবা খুব চেনা কারও সংগ্রামের গল্প দেখছে।
বিশদ

20th  August, 2021
শেষ ছবি

সুরেখা সিক্রি অভিনীত শেষ ছবি ‘কেয়া মেরি সোনম গুপ্তা বেওয়াফা হ্যায়’ খুব শিগগিরই একটি ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পাবে। গত জুলাই মাসে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন জাতীয় পুরস্কার জয়ী এই অভিনেত্রী।
বিশদ

20th  August, 2021
নো এন্ট্রির সিক্যুয়েল?

এবার কি ‘নো এন্ট্রি’র দ্বিতীয় কিস্তি আসতে চলেছে? ২০০৫ সালে মুক্তি পেয়েছিল আনিস বাজমি পরিচালিত ‘নো এন্ট্রি’। এর আগে এই ছবির সিক্যুয়েল নিয়ে যখন কথা উঠেছিল, তখন সরাসরি তা খারিজ করে দিয়েছিলেন খোদ পরিচালক।
বিশদ

20th  August, 2021
তাহিরার পরিচালনায় ত্রয়ী

এর আগে তিনি স্বল্প দৈর্ঘ্যের ছবি পরিচালনা করেছেন। এবারে আয়ুষ্মান খুরানার স্ত্রী তাহিরা কাশ্যপ প্রথম পূর্ণ দৈর্ঘ্যের ছবি পরিচালনা করতে চলেছেন। ছবির নাম ‘শর্মা জি কি বেটি’। মুখ্য চরিত্রে অভিনয় করছেন সাক্ষী তানওয়ার, দিব্যা দত্ত ও সাইয়ামি খের। 
বিশদ

20th  August, 2021
শ্যুটিং শেষ করলেন

অরুণ রায় পরিচালিত ‘৮/১২’ ছবির শ্যুটিং শেষ করলেন ছোটপর্দা তথা মঞ্চের জনপ্রিয় অভিনেত্রী গুলশনারা খাতুন। স্বাধীনতা সংগ্রামী বিনয়-বাদল-দীনেশকে নিয়ে ঐতিহাসিক প্রেক্ষাপটে এই ছবিটি তৈরি হচ্ছে। ছবিতে বিনয়-বাদল-দীনেশের চরিত্রে রয়েছেন যথাক্রমে কিঞ্জল নন্দ, অর্ণ মুখোপাধ্যায় ও রেমো।
বিশদ

20th  August, 2021
দুর্ঘটনার কবলে

লকডাউনের পর থেকে শরীরচর্চা করতে বন্ধুবান্ধবদের নিয়ে নিয়মিত সাইকেল চালান অনিন্দ্য চট্টোপাধ্যায়। এবারে সেই সাইকেল চালাতে গিয়েই দুর্ঘটনার শিকার হলেন অভিনেতা।
বিশদ

20th  August, 2021
রাজনীতি ছাড়লেন

রাজনীতিকে বিদায় জানালেন রূপা ভট্টাচার্য। সম্প্রতি বামেদের শ্রমজীবী ক্যান্টিনের ৫০০ দিন পূর্তির মিছিলে যোগ দিয়ে বিতর্কে জড়িয়েছিলেন তিনি। সেদিন তাঁর সঙ্গী ছিলেন আর এক অভিনেতা অনিন্দ্যপুলক বন্দ্যোপাধ্যায়।​​​​​​ 
বিশদ

20th  August, 2021
দেশের গৌরবগাথাকে ফিরে দেখা

শত্রুদের বাঙ্কার ধ্বংস করে চূড়া দখল করার পর বেস ক্যাম্পে মিশন যে সফল হয়েছে তা বোঝাতে কী সিগনাল পাঠানো হবে? জম্মু ও কাশ্মীর রাইফেলসের ১৩ নম্বর ব্যাটেলিয়নের ক্যাপ্টেন বিক্রম বাত্রা বেছে নেন ঠান্ডা পানীয় বিজ্ঞাপনের জনপ্রিয় ক্যাচলাইন— ‘ইয়ে দিল মাঙ্গে মোর’।
বিশদ

13th  August, 2021
ডিজিটাল মাধ্যমে
সত্যজিতের খেরোর খাতা

‘গুপী গাইন ছবি করি আমি আজ থেকে বিশ বছর আগে। ছোটদের জন্য ছবি বাংলায় প্রায় হয় না বললেই চলে। সেই অভাব দূর করার ইচ্ছা আমার মনে অনেক দিন থেকেই উঁকি দিচ্ছিল।’
বিশদ

13th  August, 2021
ফ্লোরে ফিরলেন

আবার শ্যুটিং ফ্লোরে দিশা পাটানি। ‘এক ভিলেন ২’ ছবির দ্বিতীয় শিডিউলের শ্যুটিং শুরু করলেন তিনি। এই ছবিতে দিশা ছাড়াও রয়েছেন জন আব্রাহাম, অর্জুন কাপুর ও তারা সুতারিয়া। সূত্রের মতে, চলতি মাসের শেষ পর্যন্ত এই ছবির শ্যুটিং চলবে।
বিশদ

13th  August, 2021
শ্যুটিং শেষ করলেন কঙ্গনা

বুদাপেস্টে থ্রিলার ছবি ‘ধকড়’-এর শ্যুটিং শেষ করলেন কঙ্গনা রানাওয়াত। অভিনেত্রী তাঁর সোশ্যাল মিডিয়ার পাতায় এমনটাই জানিয়েছেন। রজনীশ রাজি ঘাই পরিচালিত এই ছবিতে কঙ্গনা এক প্রতিরক্ষা আধিকারিকের ভূমিকায় অভিনয় করছেন।
বিশদ

13th  August, 2021
নেই সৌরভ শুক্লা, বদলে কে?

কথা ছিল রাহুল মুখোপাধ্যায় পরিচালিত ‘চং চং’ ছবিতে প্রথমবারের জন্য বাংলা ছবিতে অভিনয় করবেন সৌরভ শুক্লা। কিন্তু আপাতত সেটা আর হচ্ছে না। ডেটের গেরোতেই এই সমস্যা তৈরি হয়েছে।
বিশদ

13th  August, 2021
একনজরে
একই বিষয় নিয়ে দুটি মামলা। প্রথমটির উল্লেখ না করেই দ্বিতীয়টি দায়ের করা হয়েছে। এমন অভিযোগে বাঁকুড়ার মেজিয়া এলাকা থেকে বেআইনি কয়লা তোলার দ্বিতীয় মামলাটি বুধবার খারিজ করলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি দেবাংশু বসাক। ...

দেশজুড়ে সরকারি সংস্থা বিক্রির কড়া সমালোচনা চলছে। তবু মোদি সরকার অনড়। সিংহভাগ ক্ষেত্রেই সরকারের উপস্থিতি যে কমিয়ে আনা হবে, সরাসরি একথা জানিয়ে দিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বুধবার তিনি বলেছেন, দুটি ভাগে সরকারি সংস্থাকে বিভাজিত করা হচ্ছে। ...

‘তালিবানের সেবায় পাকিস্তান নিজেকে নিয়োজিত করেছে। তালিবদের কখনই চাপের মুখে পড়তে হয়নি। পাকিস্তানকে ওরা বেস হিসেবে ব্যবহার করেছে। নির্দিষ্ট কোনও এলাকা নয়, গোটা পাকিস্তানই তাদের সাহায্য করতে উঠেপড়ে লেগেছিল।’ ...

দীর্ঘ ১১ মাসের আইনি কচকচানির অবসান। ডেফিনেটিভ এগ্রিমেন্টে সই না হলেও আসন্ন আইএসএলে খেলবে এসসি ইস্ট বেঙ্গল। টার্মশিটের ভিত্তিতেই ফ্র্যাঞ্চাইজি লিগে অংশ নেবে লাল-হলুদ। বুধবার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ নেওয়া সিদ্ধান্তে বিপদে পড়তে পারেন। চলচিত্র ও যাত্রা শিল্পী, পরিচালকদের শুভ দিন। ধনাগম হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৩ - অণুবীক্ষণ যন্ত্রের আবিষ্কারক ওলন্দাজ বিজ্ঞানী আন্তেনি ভান লিউভেনহুকের মৃত্যু
১৮৬৯ - রহস্য কাহিনীকার ও সম্পাদক দীনেন্দ্র কুমার রায়ের জন্ম
১৯১০: নোবেল জয়ী সমাজসেবী মাদার টেরিজার জন্ম
১৯২০ - মার্কিন যুক্তরাষ্ট্রে নারীদের ভোটাধিকার স্বীকৃত হয়
১৯২০: অভিনেতা ভানু বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯২৭ - ইন্ডিয়ান ব্রডকাস্টিং কোম্পানি কলকাতায় প্রথম বেতার সম্প্রচার শুরু করে
১৯৩৪: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের মৃত্যু
১৯৪৩ - আজাদ হিন্দ ফৌজ আনুষ্ঠানিকভাবে গঠিত হয়
১৯৫৫ - সত্যজিত্ রায়ের চলচ্চিত্র ‘পথের পাঁচালী’র মুক্তি লাভ
১৯৫৬: রাজনীতিক মানেকা গান্ধীর জন্ম
১৯৬৮: চিত্র পরিচালক মধুর ভাণ্ডারকরের জন্ম 
২০০৩ - লেখক ও ঔপন্যাসিক বিমল করের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৩৭ টাকা ৭৫.০৮ টাকা
পাউন্ড ১০০.১১ টাকা ১০৩.৫৭ টাকা
ইউরো ৮৫.৫৯ টাকা ৮৮.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৫,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬, ৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৪, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৪, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ভাদ্র ১৪২৮, বৃহস্পতিবার, ২৬ আগস্ট ২০২১। চতুর্থী ২৯/৪৪ অপরাহ্ন ৫/১৪। রেবতী নক্ষত্র ৪২/৫১ রাত্রি ১০/২৯। সূর্যোদয় ৫/২০/৫২, সূর্যাস্ত ৫/৫৬/১২। অমৃতযোগ রাত্রি ১২/৫৩ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ১০/২৩ গতে ১২/৫৪ মধ্যে। বারবেলা ২/৪৭ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৮ গতে ১/৪ মধ্যে।
৯ ভাদ্র ১৪২৮, বৃহস্পতিবার, ২৬ আগস্ট ২০২১। চতুর্থী অপরাহ্ন ৫/৩৪। রেবতী নক্ষত্র রাত্রি ১১/৫৫। সূর্যোদয় ৫/২০, সূর্যাস্ত ৬/০। অমৃতযোগ রাত্রি ১২/৪৩ গতে ৩/৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/৩ মধ্যে ও ১০/১৯ গতে ১২/৪৪ মধ্যে। কালবেলা ২/৫০ গতে ৬/০ মধ্যে। কালরাত্রি ১১/৪০ গতে ১/৫ মধ্যে।
১৭ মহরম।

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় টেস্ট: প্রথম ইনিংসে ইংল্যান্ড ২৯৮/৩ (চা বিরতি) 

08:49:20 PM

কয়েক ঘণ্টার মধ্যেই ফের কাবুল বিমানবন্দরের বাইরে দ্বিতীয় বিস্ফোরণ

08:44:00 PM

কাবুল বিস্ফোরণে ১৩ জনের মৃত্যু, রয়েছে একাধিক শিশুও 

08:21:08 PM

করোনা: গত ২৪ ঘণ্টায় রাজ্যে আক্রান্ত ৭১৭, মৃত ৯ 

08:03:25 PM

কাবুল বিমানবন্দরের বাইরে বিস্ফোরণ, হতাহতের খবর পাওয়া যায়নি 

07:54:59 PM

কমতে পারে কোভিশিল্ড ভ্যাকসিনের দুটি ডোজের ব্যবধান: সূত্র 

06:01:10 PM