Bartaman Patrika
খেলা
 

হার্দিককে প্রতিপক্ষ হিসাবে দেখতে নারাজ শিবম দুবে 

হায়দরাবাদ, ৪ ডিসেম্বর: হার্দিক পান্ডিয়া চোটের কারণে দীর্ঘদিন ভারতীয় দলের বাইরে। আর সেই সুযোগটা দারুণভাবে কাজে লাগিয়েছেন তরুণ অলরাউন্ডার শিবম দুবে। বাংলাদেশের বিরুদ্ধে টি-২০ সিরিজের শেষ ম্যাচে গুরুত্বপূর্ণ সময়ে বল হাতে জ্বলে উঠেছিলেন শিবম। ৩০ রান দিয়ে তুলে নিয়েছিলেন ৩টি উইকেট। যা ভারতকে জিততে দারুণ সাহায্য করেছিল। তাঁর গড়ে দেওয়া মঞ্চে রেকর্ড গড়েছিলেন পেসার দীপক চাহারও। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-২০ সিরিজেও ভালো ফলের ব্যাপারে আশাবাদী শিবম। তিনি বলেছেন, ‘হার্দিক পান্ডিয়া আমার প্রতিপক্ষ নয়। তাঁর অভাব পূরণ করার কথা ভেবে খেলছি না। আমার লক্ষ্য, দেশের হয়ে ভালো খেলা এবং জাতীয় দলে জায়গা মজবুত করা। সেটাই আমাকে ভালো খেলতে অনুপ্রাণিত করে।’
আগামী বছর অস্ট্রেলিয়ায় হবে টি-২০ বিশ্বকাপ। তার আগে ভারতীয় টিম ম্যানেজমেন্ট ঘুরিয়ে ফিরিয়ে রিজার্ভ বেঞ্চের খেলোয়াড়দেরও দেখে নিতে চাইছেন। হার্দিক চোট সমস্যায় জর্জরিত। ইংল্যান্ডে অস্ত্রপচার করিয়ে তিনি দেশে ফিরেছেন। রিহ্যাবের মাধ্যমে দ্রুত সুস্থ হয়ে ওঠার চেষ্টা চালাচ্ছেন হার্দিক। তবে কবে তিনি দলে ফিরবেন, তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। তাই হার্দিকের অভাব পূরণে শিবমের মতো তরুণ অলরাউন্ডারকে খেলিয়ে দেখে নিচ্ছেন কোচ রবি শাস্ত্রী ও ক্যাপ্টেন বিরাট কোহলি। শুধু বোলার হিসাবে নয়, ব্যাটসম্যান হিসাবেও ম্যাচ জেতানোর ক্ষমতা রাখেন শিবম। ঘরোয়া ক্রিকেটে ধুন্ধুমার ব্যাটিংয়ের নজির রয়েছে তাঁর। তবে বাংলাদেশের বিরুদ্ধে তিনটি টি-২০ ম্যাচে তাঁকে ব্যাট হাতে জ্বলে উঠতে দেখা যায়নি। সেই আক্ষেপ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-২০ সিরিজে মেটাতে চান শিবম। তিনি বলেছেন, ‘অলরাউন্ডার হিসাবে সাফল্য পাওয়া সব সময় কঠিন। বল হাতে কিছু করে দেখানোর চেষ্টা করেছি। এবার ব্যাটসম্যান হিসাবেও দলকে সাহায্য করতে চাই। অলরাউন্ডারদের কাছে ফিটনেস সব সময় গুরুত্বপূর্ণ ইস্যু। কারণ, ব্যাট-বল দু’টোই করতে হয়। পরিশ্রম অনেক বেশি। সেভাবেই নিজেকে তৈরি করেছি। ভারতীয় দলে যোগ দেওয়ার পর সিনিয়র ক্রিকেটারদের থেকেও ভালো সাড়া পাচ্ছি। মনেই হচ্ছে না, আমি প্রথমবার দেশের হয়ে খেলছি। ক্যাপ্টেন আমাকে প্রয়োজনে মূল্যবান পরামর্শ দেন। যা আত্মবিশ্বাস বাড়িয়ে তোলে। ড্রেসিংরুমে আমি হালকা মেজাজেই থাকি। কোনও চাপ মনে হয় না।’
ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনটি টি-২০ ম্যাচ খেলবে ভারত। দলের প্রত্যেক ক্রিকেটারই হায়দরাবাদে পৌঁছে গিয়েছেন। প্রথম ম্যাচ শুক্রবার। নিজামের শহরে বুধবার গা ঘামিয়েছেন ভারতীয় ক্রিকেটাররা। 

05th  December, 2019
কপিলের পথেই উত্থান ভারতের পেস শক্তির, মত ইয়ান বিশপের 

নয়াদিল্লি, ৪ ডিসেম্বর: ভারতের পেস আক্রমণের প্রশংসায় পঞ্চমুখ ইয়ান বিশপ। ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন কিংবদন্তি ফাস্ট বোলারটির মতে, এই মুহূর্তে ভারতীয় দলের পেস বোলিং বিশ্বের যে কোনও দলকেই বিপাকে ফেলার সমস্যা রাখে। 
বিশদ

05th  December, 2019
বার্নলেকে চূর্ণ করে দ্বিতীয় স্থানে ম্যান সিটি 

লন্ডন, ৪ ডিসেম্বর: বার্নলেকে চূর্ণ করে ইংলিশ প্রিমিয়ার লিগে দ্বিতীয় স্থান ফিরে পেল ম্যাঞ্চেস্টার সিটি। মঙ্গলবার প্রতিপক্ষের মাঠে ৪-১ গোলে জয় পেয়েছে পেয়েছে পেপ গুয়ার্দিওলার দল। জোড়া গোল করেন ব্রাজিলিয়ান তারকা গ্যাব্রিয়েল হেসাস। বাকি দুটি গোল রড্রি হার্নান্ডেজ ও রিয়াদ মাহরেজের। বার্নলের হয়ে শেষ মুহূর্তে ব্যবধান কমান রবার্ট ব্র্যাডি। 
বিশদ

05th  December, 2019
কঠিন গ্রুপে আর্জেন্তিনা 

বুয়েন্স আয়ার্স, ৪ ডিসেম্বর: কোপা আমেরিকায় অপেক্ষাকৃত কঠিন গ্রুপে পড়ল আর্জেন্তিনা। গ্রুপ-এ’তে তাদের সঙ্গে রয়েছে অস্ট্রেলিয়া, বলিভিয়া, উরুগুয়ে, চিলি ও প্যারাগুয়ে। ঘরের মাঠে উদ্বোধনী ম্যাচে আর্জেন্তিনা মুখোমুখি হবে চিলির। যারা গত কয়েক বছর ধরেই আর্জেন্তিনার কাছে শক্ত গাঁট হয়ে দাঁড়িয়েছে। 
বিশদ

05th  December, 2019
বিশ্বকাপ সাইকেল পোলো খেলতে আর্জেন্টিনা যাচ্ছেন হবিবপুরের সনু 

সংবাদদাতা, রানাঘাট: সাইকেল পোলোর বিশ্বকাপ চ্যাম্পিয়ন খেলতে হবিবপুরের বিনপাড়া থেকে আর্জেন্টিনা পাড়ি দিতে চলেছেন রা‌জ্য থেকে সুযোগ পাওয়া একমাত্র খেলোয়াড় হবিবপুরের সনু কৈরী। গ্রামের ছেলে সনু মারাদোনা-মেসির দেশে খেলতে যাবে এই খবর ছড়িয়ে পড়তেই খুশির হাওয়া হবিবপুরর গ্রামে। 
বিশদ

05th  December, 2019
পূর্ণ শক্তির দল নিয়েই আজ শহরে আসছে চার্চিল ব্রাদার্স 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার মোহন বাগানের বিরুদ্ধে খেলতে চার্চিল ব্রাদার্স কলকাতায় আসছে। আজ বিকেলে কলকাতায় এসে তাঁরা শহরে থাকবে দিন দুয়েক। অনুশীলন করবে সল্টলেকে। চার্চিলের ম্যানেজার ডেঞ্জিল জানালেন, ‘আমরা পূর্ণশক্তির দল নিয়েই কলকাতায় যাচ্ছি। প্রথম ম্যাচ খেলার পর দুটি প্র্যাকটিস সেশন হয়েছে।  
বিশদ

05th  December, 2019
লারার রেকর্ড ভাঙার সুযোগ পাব: ওয়ার্নার 

অ্যাডিলেড, ৪ ডিসেম্বর: অস্ট্রেলিয়ার ছন্দে থাকা ওপেনার ডেভিড ওয়ার্নার মনে করেন ব্রায়ান লারার রেকর্ড ভাঙার জন্য তিনি আরও একটি সুযোগ পাবেন। উল্লেখ্য, অ্যাডিলেডে পাকিস্তানের বিরুদ্ধে ওয়ার্নার চমৎকার ব্যাট করেছিলেন। তিনি যখন ৩৩৫ রানে নট আউট তখন অস্ট্রেলিয়ার অধিনায়ক পেইন দান ছেড়ে দেন। এই নিয়ে সৃষ্টি হয় বিতর্ক।  
বিশদ

05th  December, 2019
বিপক্ষ বক্সে কার্যকরী হতে হবে: আলেজান্দ্রো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’দলই এক পয়েন্ট পেয়ে স্বস্তির নিঃশ্বাস ফেলছে। একইসঙ্গে রয়েছে আপশোসও। বিশেষ করে ইস্ট বেঙ্গল শিবিরে। বুধবার কল্যাণী স্টেডিয়ামে রিয়াল কাশ্মীরের বিরুদ্ধে ড্র করে ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো বললেন, ‘একটা ম্যাচে আমরা সবই করেছি। শুধু জয়ই পেলাম না। প্রচুর পাস খেলেছি। গোলের সুযোগ তৈরি করেছি।  
বিশদ

05th  December, 2019
সল্টলেকে প্রস্তুতি শুরু করছে মহমেডান

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জানুয়ারির তৃতীয় সপ্তাহে শুরু হবে দ্বিতীয় ডিভিশন আই লিগ। প্রস্তুতির জন্য টেকনিক্যাল ডিরেক্টর দীপেন্দু বিশ্বাস ছয় সপ্তাহ সময় চাওয়ায় ১০ ডিসেম্বর অনুশীলন শুরু করছে মহমেডান স্পোর্টিং। আপাতত জন চিডি এবং কলকাতা লিগে অধিনায়কত্ব করা মুসা মেদ্দেকে রাখা হবে। বাকিদের ছেড়ে দেওয়া হচ্ছে। 
বিশদ

05th  December, 2019
জিতে শীর্ষে বিএফসি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুনেতে ওড়িশা এফ সি’কে ১-০ গোলে হারিয়ে আইএসএলে শীর্ষে বেঙ্গালুরু এফ সি। চলতি বছরে প্রথমবার তাঁরা লিগের মগডালে। ৩৬ মিনিটে জয়সূচক গোল করেন বেঙ্গালুরু এফ সি’র হুয়ান গঞ্জালেস। সাত ম্যাচে তাদের পয়েন্ট ১৩। এখনও অপরাজিত সুনীল ছেত্রীরা। ছয় ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে এটিকে দুই নম্বরে। 
বিশদ

05th  December, 2019
স্যাগে ১০ মিটার এয়ার রাইফেলে সোনা মেহুলির 

কাঠমান্ডু, ৩ ডিসেম্বর: সাউথ এশিয়ান গেমসে (স্যাগ) মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে সোনা জিতলেন বাংলার মেহুলি ঘোষ। প্রাক্তন ওলিম্পিয়ান শ্যুটার জয়দীপ কর্মকারের ছাত্রী মেহুলি এদিন বিশ্ব শ্যুটিংয়ের গড়া অপূর্বি চান্ডিলার বিশ্বরেকর্ডের থেকে ভালো স্কোর করেন। তবে মেহুলির এই স্কোর নয়া বিশ্ব রেকর্ড হিসেবে গণ্য হবে না। 
বিশদ

04th  December, 2019
নির্বাচকদের মেয়াদ কমানোর কথা ভাবছে ভারতীয় ক্রিকেট বোর্ড
প্রত্যেক সিরিজেই গোলাপি টেস্ট চাইছেন সৌরভ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইডেনে গোলাপি টেস্টের সাফল্য ও উদ্দীপনা বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলিকে আরও আশাবাদী করে তুলেছে। তিনি চাইছেন, বিরাট কোহলিরা এবার থেকে প্রত্যেক সিরিজেই একটি করে গোলাপি বলে দিন-রাতের টেস্ট খেলুক। তবে ভারত অধিনায়ক বিরাট কোহলির গলায় অন্য সুর শোনা গিয়েছিল।  
বিশদ

04th  December, 2019
ঝুঁকি উপেক্ষা করেই কাশ্মীরে কালাম 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার সকাল সাড়ে এগারোটা। কল্যাণী স্টেডিয়ামের প্র্যাকটিস গ্রাউন্ডে রিয়াল কাশ্মীরের অনুশীলন শেষ। এরপরেই রিয়াল কাশ্মীরের কোচ ডেভিড রবার্টসন ছেলেদের নিয়ে চলে গেলেন মূল মাঠে। সেখানে ফুটবলারদের স্কটিশ কোচ নির্দেশ দিলেন,‘ফিল দ্য গ্রাউন্ড’। 
বিশদ

04th  December, 2019
আক্রমণের বৈচিত্র্যে বাজিমাতের আশায় ইস্ট বেঙ্গল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্র্যাকটিসে দুটো ডামি হল রিয়াল কাশ্মীরের দুই বিদেশি ডিফেন্ডার। তার গায়ে কোলাডো ও মার্কোস এমনভাবে সেঁটে থাকলেন যেন মনে হল ইস্ট বেঙ্গলের দুই অ্যাটাকার মার্কিংয়ে রয়েছেন। ঠিক এই সময়ে ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো প্ল্যান ‘বি’ ও ‘সি’ প্রয়োগ করলেন। 
বিশদ

04th  December, 2019
ভারতীয় স্পিনাররা সমস্যায় পড়বে অস্ট্রেলিয়াতে: পন্টিং 

মেলবোর্ন, ৩ ডিসেম্বর: অস্ট্রেলিয়া সফরে ভারতীয় স্পিনাররা সমস্যায় পড়বে বলে মনে করছেন রিকি পন্টিং। প্রাক্তন অজি অধিনায়কের ভারতের পেস আক্রমণ অসাধারণ হলেও বৈচিত্র্যের দিক থেকে এই মুহূর্তে এগিয়ে রয়েছে অস্ট্রেলিয়া। তবে ভারতীয় পেসারদের ভূয়সী প্রশংসা করেছেন পন্টিং। 
বিশদ

04th  December, 2019

Pages: 12345

একনজরে
হায়দরাবাদ, ৬ ডিসেম্বর (পিটিআই): হায়দরাবাদে তরুণী চিকিৎসককে গণধর্ষণ ও খুনের ঘটনায় শুক্রবার চার অভিযুক্তের মৃত্যু হল পুলিসি এনকাউন্টারে। যবনিকা পতন ঘটল এক বর্বরোচিত অপরাধের। একনজরে দেখে নেওয়া যাক, গত দশ দিনে কোন পথে এগিয়েছিল ঘটনাক্রম।  ...

বিএনএ, মালদহ: উত্তর-পূর্ব ভারত থেকে বাংলাদেশে পাচার করা হচ্ছে মাদক ট্যাবলেট। আর সেই পাচারের রুট হিসেবে এখন দুষ্কৃতীদের পছন্দের তালিকায় উঠে এসেছে মালদহ সহ উত্তরবঙ্গের ...

রূপাঞ্জনা দত্ত, ৬ ডিসেম্বর: লন্ডন ব্রিজে হামলাকারী জঙ্গি উসমান খানের দেহ পাঠানো হল পাকিস্তানে। বৃহস্পতিবার তার মৃতদেহ পরিবারের হাতে তুলে দেওয়া হয়। শুক্রবার সকালে যাত্রীবাহী বিমানে দেহ পৌঁছয় পাকিস্তানে। এদিন ইসলামাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরের আধিকারিকরা একথা জানিয়েছেন।   ...

বিএনএ, মেদিনীপুর: খড়্গপুরে এসে পশ্চিম মেদিনীপুর জেলার উন্নয়নে ৩৬টি প্রকল্পের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইসঙ্গে ২৯টি নয়া প্রকল্পের শিলান্যাসও করবেন তিনি। বিধানসভা উপনির্বাচনে তৃণমূলের বিপুল সাফল্যে খড়্গপুরবাসীকে ধন্যবাদ জানাতে ৯ ডিসেম্বর আসছেন মুখ্যমন্ত্রী।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মানসিক অস্থিরতা দেখা দেবে। বন্ধু-বান্ধবদের থেকে দূরত্ব বজায় রাখা দরকার। কর্মে একাধিক শুভ যোগাযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭২: কলকাতায় প্রতিষ্ঠিত হল ন্যাশনাল থিয়েটার
১৯৪১: দ্বিতীয় বিশ্বযুদ্ধে পার্ল হারবারে বোমাবর্ষণ
১৯৮৪: বরুণ সেনগুপ্তের সম্পাদনায় আত্মপ্রকাশ করল ‘বর্তমান’  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, দশমী ১/৭ দিবা ৬/৩৪। রেবতী ৪৭/৫০ রাত্রি ১/২৮। সূ উ ৬/৭/৩৪, অ ৪/৪৮/২, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে পুনঃ ৭/৩৩ গতে ৯/৪১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৪০ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪৮ গতে ২/৩৫ মধ্যে, বারবেলা ৭/২৭ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৮ মধ্যে পুনঃ ৩/২৮ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৪/২৬ গতে উদয়াবধি। 
২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, একাদশী ৬০/০/০ অহোরাত্র। রেবতী ৪৭/৫০/২৭ রাত্রি ১/১৭/৯, সূ উ ৬/৮/৫৮, অ ৪/৪৮/৩৬, অমৃতযোগ দিবা ৭/১ মধ্যে ও ৭/৪৩ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫২ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৯ মধ্যে এবং রাত্রি ১২/৫৬ গতে ২/৪৩ মধ্যে, কালবেলা ৭/২৮/৫৫ মধ্যে ও ৩/২৮/৩৮ গতে ৪/৪৮/৩৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৩৯ মধ্যে ও ৪/২৮/৫৬ গতে ৬/৯/৩৭ মধ্যে। 
৯ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মে একাধিক শুভ যোগাযোগ আসবে। বৃষ: কর্মক্ষেত্রে সাফল্য আসবে। মিথুন: উপার্জন ভাগ্য ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৭২: কলকাতায় প্রতিষ্ঠিত হল ন্যাশনাল থিয়েটার১৯৪১: দ্বিতীয় বিশ্বযুদ্ধে পার্ল হারবারে ...বিশদ

07:03:20 PM

আলিপুরে ভেঙে পড়ল নির্মীয়মান বাড়ির একাংশ 
আলিপুর রোডে ভেঙে পড়ল নির্মীয়মাণ বহুতলের একাংশ। দুর্ঘটনায় এখনও পর্যন্ত ...বিশদ

05:05:00 PM

মালদহে মহিলার রহস্যমৃত্যুর ঘটনার তদন্তে অতিরিক্ত পুলিস সুপারকে ঘেরাও করে বিক্ষোভ বিজেপির 

03:51:00 PM

মালদা, বালুরঘাট, কোচবিহার বিমানবন্দর নবীকরণের উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার, জানালেন মুখ্যমন্ত্রী 
মালদা, বালুরঘাট, কোচবিহারের মতো অব্যবহৃত বিমানবন্দর ও বিমান স্ট্রিপগুলির নবীকরণের ...বিশদ

03:34:00 PM

একনজরে গতকালের ম্যাচের রেকর্ডগুলি 
গতকাল হায়দরাবাদে প্রথম টি-২০ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দারুণ জয় ...বিশদ

02:35:02 PM