Bartaman Patrika
খেলা
 

আইসিসি’র টেস্ট র‌্যাঙ্কিং
স্মিথকে টপকে শীর্ষে কোহলি  

দুবাই, ৪ ডিসেম্বর: টেস্ট হোক কিংবা সীমিত ওভার, বিশ্ব ক্রিকেটের বেতাজ বাদশা তিনি। অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথকে টপকে ফের আইসিসি’র টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটিং তালিকায় শীর্ষ স্থান দখল করলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।
দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ডাবল-সেঞ্চুরি হাঁকিয়েছিলেন বিরাট। গত সপ্তাহে ইডেনে আয়োজিত গোলাপি বলে ভারত-বাংলাদেশ ঐতিহাসিক দিন-রাতের টেস্টে ১৩৬ রানের দুরন্ত ইনিংস উপহার দিয়েছিলেন তিনি। তার সুফলও পেয়েছেন হাতেনাতে। স্টিভ স্মিথকে টপকে সেরার সিংহাসন ফিরে পেয়েছেন কিং কোহলি। ৯২৮ পয়েন্ট নিয়ে ভারত অধিনায়ক শীর্ষে রয়েছেন। তাঁর থেকে পাঁচ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে স্মিথ। আসলে অজি তারকাটি অ্যাসেজের ফর্ম ধরে রাখতে পারেননি সদ্য সমাপ্ত পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজে। অ্যাসেজে তিনি চার টেস্টে ৭৭৪ রান করে কোহলিকে সিংহাসনচ্যূত করেছিলেন। বল বিকৃতিকাণ্ডের জেরে এক বছর নির্বাসিত থাকায় অনেক পিছিয়ে পড়েছিলেন স্মিথ। তবে বাইশগজে ফিরেই আইসিসি’র টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষ স্থান দখল করে স্মিথ বুঝিয়ে দিয়েছিলেন, আন্তর্জাতিক ক্রিকেটকে তাঁর এখনও অনেক কিছু দেওয়ার আছে। তবে বিরাটও ছেড়ে দেওয়ার পাত্র নন। একদিনের ক্রিকেটে তাঁর আশেপাশে নেই অন্য দেশের কোনও ক্রিকেটার। কোহলিকে টেক্কা দিচ্ছেন রহিত শর্মা। পয়েন্টের বিচারে বিরাট অনেকটাই এগিয়ে ‘হিটম্যান’এর থেকে।
স্মিথের পিছিয়ে পড়ার অন্যতম কারণ অবশ্যই দুর্বল পাকিস্তানের বিরুদ্ধে সুবিধা কাজে লাগাতে না পারা। ডেভিড ওয়ার্নার যখন পাক বোলারদের তুলোধনা করে অ্যাডিলেডে গোলাপি টেস্টে তিনশো রান করেছেন, সেখানে সিরিজে স্মিথের সংগ্রহ মাত্র ৪ ও ৩৬ রান।
প্রথম দশে রয়েছেন বিরাট সহ আরও দুই ভারতীয় ব্যাটসম্যান। ৭৯১ পয়েন্ট নিয়ে চেতেশ্বর পূজারা আছেন চতুর্থ স্থানে। অজিঙ্কা রাহানে ষষ্ঠ স্থানে অবস্থান করছেন ৭৫৯ পয়েন্ট নিয়ে। তবে র‌্যাঙ্কিংয়ে অভূতপূর্ব উন্নতি করেছেন অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার। অ্যাডিলেড টেস্টে তিনি ৩৩৫ রানে অপরাজিত ছিলেন। ক্রমতালিকায় ১২ ধাপ উন্নতি করে ওয়ার্নার আছেন পঞ্চম স্থানে। অস্ট্রেলিয়ার আর এক ব্যাটসম্যান লাবুশানেও ছ’ধাপ উপরে উঠে অষ্টম স্থান দখল করেছেন। তৃতীয় স্থানে আছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। ইংল্যান্ডের বিরুদ্ধে অন্তিম টেস্টে সেঞ্চুরি হাঁকিয়ে তিনি দলের হার বাঁচিয়েছিলেন। ইংল্যান্ডের অধিনায়ক জো রুট ৭৫২ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে রয়েছেন।
বোলারদের তালিকায় শীর্ষ স্থান দখলে রেখেছেন অস্ট্রেলিয়ার তারকা পেসার প্যাট কামিন্স দ্বিতীয় স্থানে থাকা কাগিসো রাবাদার (৮৩৯) সঙ্গে তাঁর পয়েন্টের ব্যবধান ৬১। প্রথম দশে আছেন ভারতের তিন বোলার যশপ্রীত বুমরাহ (পঞ্চম), রবিচন্দ্রন অশ্বিন (নবম) ও মহম্মদ সামি (দশম)। তবে চোটের কারণে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের বিরুদ্ধে খেলেননি বুমরাহ। তাই র‌্যাঙ্কিংয়ে উন্নতির সুযোগ ছিল না তাঁর সামনে। কিন্তু মহম্মদ সামি লাল বলে ঘরের মাঠেও আগুন ঝরাচ্ছেন। তার জেরে পাঁচ ধাপ উপরে উঠে এসেছেন সামি। ৭৭২ পয়েন্ট নিয়ে নবম স্থানে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। 

05th  December, 2019
তরুণ ক্রিকেটারদের আগলে রেখেছেন কিয়েরন পোলার্ড 

হায়দরাবাদ, ৫ ডিসেম্বর: বিশ্ব ক্রিকেটে এখন কিছু মানুষরুপী শকুনের আবির্ভাব হয়েছে। তাঁদের থেকে ওয়েস্ট ইন্ডিজের তরুণ ক্রিকেটারদের রক্ষা করা উচিত। বৃহস্পতিবার প্রি-ম্যাচ প্রেস কনফারেন্সে এই কথা বলেন ওয়েস্ট ইন্ডিজের টি-২০ অধিনায়ক কিয়েরন পোলার্ড।  তিনি বলেন, ‘ভারতের বিরুদ্ধে টি-২০ সিরিজে বেশ কয়েকজন তরুণ ক্রিকেটারকে দলে নেওয়া হয়েছে।
বিশদ

06th  December, 2019
এমবাপে-নেইমারের গোলে জয়ী প্যারি সাঁজাঁ 

প্যারিস, ৫ ডিসেম্বর: মরশুমে প্রথমবার প্রথম একাদশে দেখা গেল কিলিয়ান এমবাপে এবং নেইমারকে। এই দুই তারকাকে একসঙ্গে খেলানোর জন্য রিজার্ভ বেঞ্চে থাকতে হয়েছে এডিনসন কাভানি ও মাওরো ইকার্ডিকে।  
বিশদ

06th  December, 2019
র‌্যাশফোর্ডের জোড়া গোলে হতাশ মরিনহো 

ম্যাঞ্চেস্টার, ৫ ডিসেম্বর: মার্কাস র‌্যাশফোর্ডের অনবদ্য পারফরম্যান্সে মুখে হাসি ফুটল ম্যান ইউ কোচ ওলে গানার সোলকজারের। পাশাপাশি প্রাক্তন ক্লাবের বিরুদ্ধে হেরে শূন্য হাতে ফিরতে হল হোসে মরিনহোকে। গত মরশুমে ম্যান ইউ থেকেই বরখাস্ত হতে হয়েছিল তাঁকে। তাই বুধবার জবাব দেওয়ার মঞ্চ ছিল ‘দ্য স্পেশাল ওয়ান’-এর কাছে। 
বিশদ

06th  December, 2019
টি-২০ বিশ্বকাপ নিয়ে পরামর্শ দেবেন সৌরভ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টি-২০ বিশ্বকাপের আগে ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী ও ক্যাপ্টেন বিরাট কোহলির সঙ্গে অভিজ্ঞতা ভাগ করে নিতে চান বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি। তিনি বলেছেন, ‘ভারত যদি টি-২০ ফরম্যাটে রান তাড়া করতে স্বচ্ছন্দ বোধ করে, তাহলে প্রথমে ব্যাট করলে একই মনোভাব নিয়ে খেলা উচিত। 
বিশদ

06th  December, 2019
এবার তৃতীয় আম্পায়ারের দায়িত্ব বাড়ল 

দুবাই, ৫ ডিসেম্বর: ভারত-ওয়েস্ট টি-২০ সিরিজে চালু হচ্ছে নতুন নিয়ম। এতদিন ফ্রন্ট ফুট নো বল কর করতেন ফিল্ড আম্পায়াররা। এবার সেই দায়িত্ব পালন করতে হবে থার্ড আম্পায়ারকে। তাই প্রতিটি বলের উপর যেমন নজর রাখতে হব, তেমনি জানাতে হবে ফ্রন্ট ফুট নো বল হয়েছে কিনা। 
বিশদ

06th  December, 2019
স্যাগে পদক জয়ের রেকর্ড গড়ল ভারত

কাঠমান্ডু, ৫ ডিসেম্বর: সাউথ এশিয়ান গেমসে ভারত সর্বাধিক পদক জয়ের পথে এগচ্ছে। প্রতিযোগিতার চতুর্থ দিনে ভারতের ঘরে এসেছে ১১৮টি পদক। এরমধ্যে রয়েছে ৫৮টি সোনা, ৪১টি রুপো ও ১৯টি ব্রোঞ্জ। দ্বিতীয় স্থানে রয়েছে নেপাল। তাদের সংগ্রহে ৩৬টি সোনা, ২৬টি রুপো, ৩৪টি ব্রোঞ্জ।
বিশদ

06th  December, 2019
কোহলিদের সঙ্গে কথা বলবেন সৌরভ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টি-২০ বিশ্বকাপের আগে ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী ও ক্যাপ্টেন বিরাট কোহলির সঙ্গে অভিজ্ঞতা ভাগ করে নিতে চান বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি। তিনি বলেছেন, ‘ভারত যদি টি-২০ ফরম্যাটে রান তাড়া করতে স্বচ্ছন্দ বোধ করে, তাহলে প্রথমে ব্যাট করলে একই মনোভাব নিয়ে খেলা উচিত। 
বিশদ

06th  December, 2019
ভারতের হাফডজন গোল শ্রীলঙ্কাকে 

পোকহারা (নেপাল), ৫ ডিসেম্বর: সাউথ এশিয়ান গেমসে (স্যাগ) টানা দুটি ম্যাচে জয় পেল ভারতের মহিলা ফুটবল টিম। বৃহস্পতিবার তারা ৬-০ গোলে হারাল শ্রীলঙ্কাকে। ১০ ও ২৫ মিনিটে দুটি গোল করেন সান্ধিয়া রঙ্গনাথন।  
বিশদ

06th  December, 2019
স্ট্রাইকার সমস্যা নিয়ে চিন্তায় স্টিম্যাচ 

নয়াদিল্লি, ৫ ডিসেম্বর: ভারতীয় ফুটবল দলে স্ট্রাইকার সমস্যা ভাবাচ্ছে কোচ ইগর স্টিম্যাচকে। তিনি বলেন, ‘গোল করতে না পারাটাই আমাদের দলে এখন বড় সমস্যা। ভারতের ফুটবলাররা ভালো খেলছে। গোলের সুযোগ তৈরি হচ্ছে। কিন্তু বিপক্ষ বক্সে ফাইনাল টাচই ঠিকমতো হচ্ছে না।  
বিশদ

06th  December, 2019
এগিয়ে গিয়েও ড্র কেরল ব্লাস্টার্সের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার আইএসএলের ম্যাচে কেরল ব্লাস্টার্স এগিয়ে গিয়েও জিততে পারল না মুম্বই সিটি এফসি’র বিরুদ্ধে। কেরলকে ৭৫ মিনিটে এগিয়ে দেন আর এম বউলি। মাত্র তিন মিনিটের মধ্যেই মুম্বই সিটি এফসি’র হয়ে গোল পরিশোধ করেন চেরমিতি।  
বিশদ

06th  December, 2019
বেঙ্গসরকার-রাহানের পরামর্শ 

মুম্বই, ৫ ডিসেম্বর: আগামী বছর জানুয়ারি-ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকায় বসছে অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপের আসর।   বিশদ

06th  December, 2019
গোলমুখে ব্যর্থতায় জয় অধরা ইস্ট বেঙ্গলের 

অভিজিৎ সরকার, কল্যাণী : একাধিক গোলের সুযোগ নষ্ট। তার নিট ফল, আই লিগের শুরুতেই রিয়াল কাশ্মীরের বিরুদ্ধে জয়ের সুযোগ হাতছাড়া করল ইস্ট বেঙ্গল। বুধবার ঘরের মাঠে এক পয়েন্ট নিয়েই সন্তুষ্ট থাকতে হল আলেজান্দ্রোর দলকে। লাল-হলুদ শিবিরে ‘স্ট্রাইকার অপশন’ কম। স্প্যানিশ স্ট্রাইকার মার্কোসকে দিয়ে পুরো আই লিগ টানা সম্ভব নয়।
বিশদ

05th  December, 2019
অনুশীলনে যোগ দিলেও কোচের সঙ্গে কথা হল না দিন্দার
সৌরভের ভোকালটনিক চান লালজি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে বাংলার অনুশীলনে যোগ দিলেন ‘অভিমানী’ পেসার অশোক দিন্দা। সৈয়দ মুস্তাক আলি টি-২০ টুর্নামেন্টে বাদ পড়ার পর দিন্দা জানিয়েছিলেন, তিনি আর বাংলার হয়ে খেলবেন না।  
বিশদ

05th  December, 2019
প্রয়াত বব উইলিস 

লন্ডন, ৪ ডিসেম্বর: ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক তথা সর্বকালের অন্যতম সেরা পেসার বব উইলিস প্রয়াত। তাঁর বয়স হয়েছিল ৭০ বছর। বার্ধক্যজনিত কারণে বেশ কিছুদিন যাবৎ ভুগছিলেন তিনি। বুধবার রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কিংবদন্তি এই ক্রিকেটার। 
বিশদ

05th  December, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাইনি হুন্ডাইয়ের উদ্যোগে ২৯তম ফ্রি কার কেয়ার ক্লিনিকের আয়োজন করা হয়েছে। শুক্রবার থেকে সেই ক্লিনিক শুরু হয়েছে। তা চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। ...

নয়াদিল্লি, ৬ ডিসেম্বর (পিটিআই): একমাত্র পশ্চিমবঙ্গ ছাড়া সব রাজ্যই প্রধানমন্ত্রী কিষান যোজনার সুফল নিয়েছে। শুক্রবার রাজ্যসভায় এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। তিনি বলেছেন, ‘প্রধানমন্ত্রী কিষান যোজনায় বছরে বরাদ্দ ছ’হাজার কোটি টাকা।  ...

হায়দরাবাদ, ৬ ডিসেম্বর (পিটিআই): হায়দরাবাদে তরুণী চিকিৎসককে গণধর্ষণ ও খুনের ঘটনায় শুক্রবার চার অভিযুক্তের মৃত্যু হল পুলিসি এনকাউন্টারে। যবনিকা পতন ঘটল এক বর্বরোচিত অপরাধের। একনজরে দেখে নেওয়া যাক, গত দশ দিনে কোন পথে এগিয়েছিল ঘটনাক্রম।  ...

রূপাঞ্জনা দত্ত, ৬ ডিসেম্বর: লন্ডন ব্রিজে হামলাকারী জঙ্গি উসমান খানের দেহ পাঠানো হল পাকিস্তানে। বৃহস্পতিবার তার মৃতদেহ পরিবারের হাতে তুলে দেওয়া হয়। শুক্রবার সকালে যাত্রীবাহী বিমানে দেহ পৌঁছয় পাকিস্তানে। এদিন ইসলামাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরের আধিকারিকরা একথা জানিয়েছেন।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মানসিক অস্থিরতা দেখা দেবে। বন্ধু-বান্ধবদের থেকে দূরত্ব বজায় রাখা দরকার। কর্মে একাধিক শুভ যোগাযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭২: কলকাতায় প্রতিষ্ঠিত হল ন্যাশনাল থিয়েটার
১৯৪১: দ্বিতীয় বিশ্বযুদ্ধে পার্ল হারবারে বোমাবর্ষণ
১৯৮৪: বরুণ সেনগুপ্তের সম্পাদনায় আত্মপ্রকাশ করল ‘বর্তমান’  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, দশমী ১/৭ দিবা ৬/৩৪। রেবতী ৪৭/৫০ রাত্রি ১/২৮। সূ উ ৬/৭/৩৪, অ ৪/৪৮/২, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে পুনঃ ৭/৩৩ গতে ৯/৪১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৪০ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪৮ গতে ২/৩৫ মধ্যে, বারবেলা ৭/২৭ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৮ মধ্যে পুনঃ ৩/২৮ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৪/২৬ গতে উদয়াবধি। 
২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, একাদশী ৬০/০/০ অহোরাত্র। রেবতী ৪৭/৫০/২৭ রাত্রি ১/১৭/৯, সূ উ ৬/৮/৫৮, অ ৪/৪৮/৩৬, অমৃতযোগ দিবা ৭/১ মধ্যে ও ৭/৪৩ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫২ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৯ মধ্যে এবং রাত্রি ১২/৫৬ গতে ২/৪৩ মধ্যে, কালবেলা ৭/২৮/৫৫ মধ্যে ও ৩/২৮/৩৮ গতে ৪/৪৮/৩৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৩৯ মধ্যে ও ৪/২৮/৫৬ গতে ৬/৯/৩৭ মধ্যে। 
৯ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মে একাধিক শুভ যোগাযোগ আসবে। বৃষ: কর্মক্ষেত্রে সাফল্য আসবে। মিথুন: উপার্জন ভাগ্য ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৭২: কলকাতায় প্রতিষ্ঠিত হল ন্যাশনাল থিয়েটার১৯৪১: দ্বিতীয় বিশ্বযুদ্ধে পার্ল হারবারে ...বিশদ

07:03:20 PM

আলিপুরে ভেঙে পড়ল নির্মীয়মান বাড়ির একাংশ 
আলিপুর রোডে ভেঙে পড়ল নির্মীয়মাণ বহুতলের একাংশ। দুর্ঘটনায় এখনও পর্যন্ত ...বিশদ

05:05:00 PM

মালদহে মহিলার রহস্যমৃত্যুর ঘটনার তদন্তে অতিরিক্ত পুলিস সুপারকে ঘেরাও করে বিক্ষোভ বিজেপির 

03:51:00 PM

মালদা, বালুরঘাট, কোচবিহার বিমানবন্দর নবীকরণের উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার, জানালেন মুখ্যমন্ত্রী 
মালদা, বালুরঘাট, কোচবিহারের মতো অব্যবহৃত বিমানবন্দর ও বিমান স্ট্রিপগুলির নবীকরণের ...বিশদ

03:34:00 PM

একনজরে গতকালের ম্যাচের রেকর্ডগুলি 
গতকাল হায়দরাবাদে প্রথম টি-২০ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দারুণ জয় ...বিশদ

02:35:02 PM