Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

ফাঁসিদেওয়ায় পুলিসের উপর হামলা, ভ্যানে 
আগুন ধরানোর ঘটনায় অভিযুক্তরা অধরা
গোরু ও বালি পাচারকারীররা  জড়িত বলে সন্দেহ

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি ও সংবাদদাতা, নকশালবাড়ি: ফাঁসিদেওয়ায় পুলিসের উপর হামলা ও ভ্যান পুড়িয়ে দেওয়ার ঘটনায় অভিযুক্তরা অধরা। ঘটনার ২৪ ঘণ্টা পরও শুক্রবার রাত পর্যন্ত পুলিস অভিযুক্তদের নাগাল পায়নি। ঘটনার সঙ্গে বালি মাফিয়া ও গোরু পাচারকারীরা জড়িত বলে পুলিসের সন্দেহ। এদিকে, ওই ঘটনার পর পুলিসের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন গ্রামবাসীরা। তাঁদের অভিযোগ, পুলিস বিনা কারণে বাইক আরোহীদের হেনস্তা করায় ওই অশান্তি হয়েছে। গোটা ঘটনায় গ্রামে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। দার্জিলিং জেলার পুলিস সুপার প্রবীণ প্রকাশ অবশ্য বলেন, শুক্রবার বিকেল পর্যন্ত ঘটনায় কেউ গ্রেপ্তার হয়নি। অভিযুক্তদের খোঁজে তল্লাশি চলছে। ঘটনার তদন্ত শুরু হয়েছে।
বালি ও গোরু পাচারের বিরুদ্ধে বাংলাদেশ সীমান্তবর্তী ফাঁসিদেওয়া ব্লক এলাকায় নজরদারি বাড়িয়েছে পুলিস। কয়েকদিন ধরে তারা এখানকার বিভিন্ন এলাকায় টহল দিচ্ছে। অন্যান্য দিনের মতো বৃহস্পতিবার রাতে তারা ব্লকের পাহাড়গুমিয়া চা বাগান সংলগ্ন পাথর হেরহেরিয়ায় চেঙ্গা নদীর চরে অভিযান চালায়। তখন পুলিসকে ঘিরে ধরে মারধর করা হয় বলে অভিযোগ। এতে একজন এএসআই, দু’জন কনস্টেবল সহ চার পুলিসকর্মী জখম হয়েছেন। শুধু তাই নয়, পুলিসের ভ্যানও আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয়। এই ঘটনায় পুলিসের কাজে বাধা দেওয়া, সরকারি সম্পত্তি ভাঙচুর করে অগ্নি সংযোগ করার সহ একাধিক ধারায় পুলিস মামলা রুজু করেছে।
পুলিস জানিয়েছে, বেশ কয়েকদিন ধরে ওই গ্রাম থেকে গোরু চুরির অভিযোগ আসছিল। এজন্য ওই রাতে গ্রামে টহল দিতে যায় ঘোষপুকুর ফাঁড়ির পুলিস। তখন তারা অবৈধভাবে বালি পাচারের অভিযোগ পেয়ে চেঙ্গা নদীর চরে অভিযান চালায়। সেই সময় চর থেকে বালি বোঝাই একটি ট্রাক্টর পালানোর চেষ্টা করে। পুলিসের তারা খেয়ে ট্রাক্টরটি কিছুটা গিয়ে উল্টে যায়। পুলিস ভ্যানের চাকাও ফেঁসে যায় চরে। তা হলেও পুলিস কর্মীরা দৌঁড়ে গিয়ে ট্রাক্টরের চালককে আটক করে। তখন এলাকাটি দিয়ে একটি বাইকে দু’জন যাচ্ছিল। তাদের মধ্যে একজনের বিরুদ্ধে বিভিন্ন ধরনের অভিযোগ রয়েছে। বাইকের নথিপত্র দেখতে চাওয়ায় তাদের সঙ্গে পুলিসের বচসা বাধে। এক-দু’কথায় উভয়পক্ষের মধ্যে হাতাহাতি শুরু হয়। তখন গ্রামবাসীদের একাংশ পুলিসের উপর চড়াও হন। পুলিস কর্মীরা পালিয়ে যেতেই পুলিস ভ্যানে আগুন লাগিয়ে দেওয়া হয়। পুলিস অফিসাররা বলেন, গোলমালের সুযোগে বালি পাচারকারী ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। এর পেছনে  গোরু ও বালি পাচারকারীরা রয়েছে বলে মনে হচ্ছে। গ্রামবাসীরা অবশ্য পুলিসের বক্তব্য মানতে নারাজ। গ্রামবাসীদের অভিযোগ, পুলিসের মারে ভরিয়াদাঙ্গি গ্রামের প্রকাশ কুজুর গুরুতর জখম হয়েছেন। প্রকাশের স্ত্রী সবনম এক্কা কুজুর বলেন, বাজার থেকে বাড়ি ফেরার সময় পুলিস হেলমেট, বাইকের নথিপত্র চেয়ে স্বামীকে হেনস্তা করেছে। গ্রামের যুবক বন্ধন রবিদাস বলেন, পুলিস স্থানীয় যুবককে মারধর করেছে। এর প্রতিবাদ করা হয়েছে। এঁদের সকলেরই দাবি, পুলিসের ভ্যানে কারা আগুন দিয়েছে, তা জানা নেই। 
ফাইল চিত্র
  

ওয়াকআউট বিজেপির, শিলিগুড়ি পুরসভার
বাজেটে সমর্থন করল না সিপিএম-কংগ্রেস
৫৯১ কোটি ৭৭ লক্ষ ৩৮ হাজার টাকার বাজেট পাশ তৃণমূল বোর্ডের

বাজেট বহির্ভূত বিষয় তুলে আলোচনা সভার শুরুতেই ওয়াকআউট করেছে বিজেপি। সিপিএম ও কংগ্রেসও বাজেট সমর্থন করেনি। তাতে অবশ্য কাবু হয়নি তৃণমূল কংগ্রেস শাসিত শিলিগুড়ি পুরসভা। শুক্রবার তারা বাজেট নিয়ে আলোচনা সভায় একের পর এক যুক্তি দিয়ে কার্যত বিরোধীদের বক্তব্য নস্যাৎ করে দেয়। একইসঙ্গে তারা আগামী ২০২৩-’২৪ অর্থেবর্ষের ৫৯১ কোটি ৭৭ লক্ষ ৩৮ হাজার টাকার বাজেট পাশ করিয়ে নিয়েছে। 
বিশদ

একাধিক নামে চলত কারবার নিয়ন্ত্রণ
শিলিগুড়িতে ধৃত মধুচক্রের মক্ষীরানি

 

ললিতা ওরফে চন্দনা। এমন একাধিক নাম নিয়ে শিলিগুড়িতে মধুচক্র চালানোর অন্যতম ‘মক্ষ্মীরানি’কে গ্রেপ্তার করল পুলিস। বৃহস্পতিবার রাতে মহিলা থানার পুলিস শহরের দুর্গানগর থেকে অভিযুক্তকে গ্রেপ্তার করে।
বিশদ

অভিষেকের নির্দেশের পর শুরু হয় কাজ
দোমোহনি হাটের উদ্বোধনে সভাধিপতি

 

কথা রাখলেন সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। শুক্রবার নতুনভাবে সাজানো দোমোহনি হাটের উদ্বোধন করে এ কথাই বললেন জলপাইগুড়ি জেলা পরিষদের সভাধিপতি উত্তরা বর্মন। উদ্বোধনী অনুষ্ঠানে তিনি ছাড়াও ছিলেন রাজগঞ্জের বিধায়ক খগেশ্বর রায়, তৃণমূল কংগ্রেসের জলপাইগুড়ি জেলা সভানেত্রী মহুয়া গোপ প্রমুখ। 
বিশদ

চেয়ারম্যানকে হেনস্তা ইস্যুতে ধৃত
 ১, কর্মবিরতি, মিছিল পুরকর্মীদের

 

চেয়ারম্যান রবীন্দ্রনাথ ঘোষকে হেনস্তা করার প্রতিবাদে শুক্রবার কোচবিহার পুরসভায় কর্মবিরতি পালন করলেন কর্মীরা। এমনকী রাস্তায় নেমে মিছিল করেন তাঁরা। এদিকে রবিবাবুর করা অভিযোগের ভিত্তিতে তদন্তে নেমে কোচবিহার কোতোয়ালি থানার পুলিস শুক্রবার রাত পর্যন্ত একজনকে গ্রেপ্তার করেছে। 
বিশদ

আলুর গাড়িতে বেআইনি কাশির
সিরাপ পাচারের চেষ্টা, ধৃত তিন

আলুর বস্তা বোঝাই গাড়ির ভেতরে পাচার হচ্ছিল কয়েক হাজার নিষিদ্ধ কাশির সিরাপ! তবে পাচারকারীদের সেই অভিনব পদ্ধতি ধরা পড়ে গেল পুলিসের জালে। আলুর বস্তার নিচ থেকে উদ্ধার হল কালো বস্তায় ভরা কয়েক হাজার কাফ সিরাপের বোতল।
বিশদ

রিচাকে সংবর্ধিত করে মাটিগাড়ায়
ক্রিকেট মাঠের আশ্বাস এসজেডিএ’র

আরও অনেক রিচা ঘোষ তৈরি করার জন্য  শিলিগুড়িতে ক্রিকেট মাঠ তৈরি করবে শিলিগুড়ি জলপাইগুড়ি ডেভেলপমেন্ট অথরিটি। শুক্রবার সন্ধ্যায় শিলিগুড়ির সুভাষপল্লিতে ভারতীয় মহিলা দলের কৃতী ক্রিকেটার রিচা ঘোষকে সংবর্ধনা জানিয়ে এ কথা জানান এসজেডিএ চেয়ারম্যান সৌরভ চক্রবর্তী।
বিশদ

অ্যাপ্রোচ রোডের অভাবে কোনও
কাজে আসছে না চাপাতলি সেতু

 

একবছর আগে নদীর উপর পাকা সেতু হয়েছে। নীল-সাদা রংও  করা হয়েছে। কিন্তু, এখনও সেতুতে ওঠার জন্য দু’দিকে হয়নি অ্যাপ্রোচ রোড। যারজন্য সমস্যায় আলিপুরদুয়ার জেলার বনচুকামারি গ্রাম পঞ্চায়েতের চাপাতলি গ্রামের মানুষ।
বিশদ

জল্পেশে যাওয়ার পথে জেনারেটরের শর্ট সার্কিটে জখমরা
এখনও কেন্দ্রের ক্ষতিপূরণ পাননি, আশাহত পরিবারগুলি

ঘটনার পর আটমাস হতে চললেও মেলেনি কেন্দ্রীয় সরকারের দেওয়া প্রতিশ্রুতিমতো ক্ষতিপূরণ। গতবছরের ৩১ জুলাই জল্পেশ মন্দিরে যাওয়ার পথে নিহত হয়েছিলেন ১০ পুণ্যার্থী।
বিশদ

মালদহে আর্সেনিকমুক্ত
পানীয় জল দিতে উদ্যোগ

মালদহের পাঁচটি ব্লকে আর্সেনিকমুক্ত পানীয় জল পৌঁছে দিতে উদ্যোগী হল রাজ্য। আগামী বছরের ৩১ মার্চের মধ্যে এই প্রকল্প শেষ করার লক্ষ্যমাত্রা রাখা হয়েছে বলে জনস্বাস্থ্য কারিগরি দপ্তর সূত্রে জানা গিয়েছে।
বিশদ

শিলিগুড়িতে ওয়ার্ড অফিস নিয়ে
তৃণমূল ও বিজেপির হাতাহাতি, গ্রেপ্তার বিকাশ

শিলিগুড়ি শহরের ২৪ নম্বর ওয়ার্ডে কাউন্সিলারে অফিস খোলা নিয়ে তৃণমূল কংগ্রেস ও বিজেপির বাকযুদ্ধ তুঙ্গে উঠেছে। তৃণমূলের বক্তব্য, নিয়ম মেনে কাউন্সিলার অফিস চালুর পর পরিকল্পিতভাবে অশান্তি পাকানোর চেষ্টা করছে বিজেপি।
বিশদ

চা শ্রমিকদের সুবিধার্থে রবিবার করে
হবে দুয়ারে সরকারের বিশেষ ক্যাম্প

বিগত অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে এবারে দুয়ারে সরকার কর্মসূচিতে চা বাগান এলাকায় রবিবার করে বিশেষ ক্যাম্প করার সিদ্ধান্ত নিল জেলাপ্রশাসন। প্রশাসনের যুক্তি, বিগত দিনে দুয়ারে সরকার ক্যাম্প করতে গিয়ে দেখা গিয়েছে, সপ্তাহের কাজের দিনগুলিতে শ্রমিকরা ক্যাম্পে আসতে পারছেন না।
বিশদ

হাসপাতাল থেকে বের করে
দেওয়া হল আয়াদের, বিক্ষোভ

 

টাকাপয়সা নিয়ে রোগী ও রোগীর বাড়ির লোকদের কাছ থেকে নানা সময়ে অভিযোগ আসছিল। সেকারণে শুক্রবার আলিপুরদুয়ার জেলা হাসপাতাল কর্তৃপক্ষ হাসপাতাল থেকে রোগীদের সঙ্গে থাকা ব্যক্তিগত আয়াদের বের করে দেয়।
বিশদ

এনবিএসটিসি নিয়ে
বৈঠক কোচবিহারে

উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার অফিসে শুক্রবার পাবলিক আন্ডার টেকিং কমিটির বৈঠক হল কোচবিহারে। ওই বৈঠকে উপস্থিত ছিলেন সংস্থার চেয়ারম্যান পার্থপ্রতিম রায়, বিধানসভার পাবলিক আন্ডারটেকিং কমিটির চেয়ারম্যান বিধায়ক অপূর্ব সরকার, বিধায়ক তাপস চট্টোপাধ্যায়, বিধায়ক কাজি আব্দুর রহমান।
বিশদ

পর্যটকদের সুবিধার্থে শালবাগানে
বনদপ্তরের কটেজ চালুর দাবি

 

বাম আমলে তৈরি গোসানিমারির শালবাগানের একমাত্র পর্যটক আবাসটি বন্ধ। ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে গোসানিমারির পর্যটন শিল্প। দিনহাটা-১ ব্লকের গোসানিমারি কোচবিহার জেলার অন্যতম ঐতিহাসিক স্থান হিসেবে বিখ্যাত।
বিশদ

Pages: 12345

একনজরে
হরিপাল থানার অন্তর্গত নালিকুল পশ্চিম পঞ্চায়েত অফিসে চুরির ঘটনাকে ঘিরে উত্তেজনা ছাড়াল শুক্রবার। শাসক দলের দাবি, পঞ্চায়েতকে বদনাম করতে চক্রান্ত করছে বিরোধীরা। শুক্রবার সকালে পঞ্চায়েতের এক কর্মী অফিস খুলতে এসে দেখেন জানালা ভাঙা। ...

সোনার গয়না ও কাঁসার বাসন পালিশ করার নামে অলঙ্কার হাতানোর ঘটনায় এবার বিহার যোগ মিলল। বাঁকুড়া জেলার একাধিক থানা এলাকায় এমন ঘটনায় কপালে চিন্তার ভাঁজ পড়ে পুলিসের। অবশেষে নাকা চেকিং করে বিহার ও পশ্চিম বর্ধমান জেলার দুই দুষ্কৃতীকে গ্রেপ্তার করেছে ...

স্বামীর পরকীয়ার প্রতিবাদ করে খুন হতে হল স্ত্রীকে। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার রাতে তুফানগঞ্জের নাককাটিগছ পঞ্চায়েতে। স্বামীর বিরুদ্ধে স্ত্রীর গলার নলি কেটে নৃশংসভাবে খুন করার অভিযোগ উঠেছে। পুলিস জানিয়েছে, মৃতার বয়স ৪১ বছর। ...

মোদি সরকারের আমলে গত পাঁচ বছরে রেলে বেসরকারি বিনিয়োগ হয়েছে ৩০ হাজার কোটি টাকারও বেশি। শুক্রবার সংসদে এমনই চমকপ্রদ তথ্য দিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। যার ফলে রেলের বেসরকারিকরণ নিয়ে জল্পনা আরও তীব্র হয়ে উঠেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সাংগঠনিক কর্মে বড় সাফল্য পেতে পারেন। উপস্থিত বুদ্ধি আর সাহসের জোরে কার্যোদ্ধার। বিদ্যায় সাফল্য। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 
১৫৭০: পোপ পঞ্চম পায়াম কর্তৃক ব্রিটেনের রানী প্রথম এলিজাবেথ ধর্মচ্যুত হন
১৫৮৬: সম্রাট আকবরের সভাসদ বীরবলের মৃত্যু
১৭৫৪: ইংরেজ কবি উইলিয়াম হ্যামিলটনের মৃত্যু
১৮৪৩: টেমস নদীর বিখ্যাত সুড়ঙ্গ খোলা হয়
১৮৬২: মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম কাগজের মুদ্রা চালু হয়
১৮৯৬: আধুনিক অলিম্পিক ক্রীড়ার প্রথম স্বর্ণপদক প্রদান করা হয়
১৮৯৮: স্বামী বিবেকানন্দ মার্গারেট এলিজাবেথ নোবেলকে দীক্ষান্তে নিবেদিতা নামকরণ করেন
১৯২৭: হকি খেলোয়াড় লেসলি ক্লডিয়াসের জন্ম
১৯৪৮: অভিনেতা ফারুক শেখের জন্ম
১৯৮৪: ক্রিকেটার অশোক দিন্দার জন্ম
২০১০: ভারতীয় বাঙালি আলোকচিত্রী নিমাই ঘোষের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮১.৪৮ টাকা ৮৩.২২ টাকা
পাউন্ড ৯৯.৩৬ টাকা ১০২.৮০ টাকা
ইউরো ৮৭.৫৯ টাকা ৯০.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৬০,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫৭,০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫৭,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ চৈত্র, ১৪২৯, শনিবার, ২৫ মার্চ ২০২৩। চতুর্থী ২৬/৪৮ অপরাহ্ন ৪/২৪। ভরণী নক্ষত্র ১৯/৬ দিবা ১/১৯। সূর্যোদয় ৫/৪০/২৩, সূর্যাস্ত ৫/৪৫/২৯। অমৃতযোগ দিবা ৯/৪১ গতে ১২/৫৫ মধ্যে। রাত্রি ৮/৮ গতে ১০/৩১ মধ্যে পুনঃ পুনঃ ১২/৬ গতে ১/৪১ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৪/৪ মধ্যে। বারবেলা ৭/১২ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪৪ মধ্যে পুনঃ ৪/১৪ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/১৪ মধ্যে পুনঃ ৪/১১ গতে উদয়াবধি। 
১০ চৈত্র, ১৪২৯, শনিবার, ২৫ মার্চ ২০২৩। চতুর্থী রাত্রি ৭/৩। ভরণী নক্ষত্র দিবা ৩/৫৯। সূর্যোদয় ৫/৪২, সূর্যাস্ত ৫/৪৬। অমৃতযোগ দিবা ৯/৩৫ গতে ১২/৫৩ মধ্যে এবং রাত্রি ৮/১০ গতে ১০/২৯ মধ্যে ও ১২/২ গতে ১/৩৫ মধ্যে ও ২/২১ গতে ৩/৫৪ মধ্যে। কালবেলা ৭/১২ মধ্যে ও ১/১৪ গতে ২/৪৫ মধ্যে ও ৪/১৫ গতে ৫/৪৬ মধ্যে। কালরাত্রি ৭/১৫ মধ্যে ও ৪/১২ গতে ৫/৪১ মধ্যে। 
২ রমজান।

ছবি সংবাদ

এই মুহূর্তে
মল্লারপুরে উদ্ধার বিপুল আগ্নেয়াস্ত্র ও বোমা তৈরির মশলা, ধৃত ১
বীরভূমের মল্লারপুর থানার জুবুনি গ্রামে তল্লাশি অভিযান চালিয়ে বিপুল পরিমাণে ...বিশদ

03:05:16 PM

সিভিক ভলান্টিয়ারদের এক্তিয়ার নিয়ে জারি হল নির্দেশিকা
রাজ্যে সিভিক ভলান্টিয়ারদের দায়িত্ব কী! প্রশাসনিক ও আইনগত দিক দিয়ে ...বিশদ

02:37:00 PM

প্রশ্ন করা থামাব না, সাংবাদিক বৈঠকে বললেন রাহুল
গতকাল সাংসদ পদ খারিজের পর আজ সাংবাদিক বৈঠক করলেন কংগ্রেস ...বিশদ

01:29:00 PM

আদালতে ২ বছরের বেশি সাজাপ্রাপ্ত বিধায়ক-সাংসদদের সদস্যপদ খারিজের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা
কোনও অভিযোগে আদালতে দোষী সাব্যস্ত হওয়ার পর দু’বছর বা তার ...বিশদ

12:56:34 PM

দিল্লির ইডি অফিসে হাজিরা দিলেন সিউড়ির ইনস্পেক্টর মহম্মদ আলি

12:48:16 PM

আজ সাংবাদিক বৈঠক করবেন রাহুল গান্ধী
সাংসদ পদ খারিজ হয়ে যাওয়ার পর প্রথম সংবাদ মাধ্যমের মুখোমুখি ...বিশদ

12:10:06 PM