Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

আহমেদপুরে বেশ কয়েকটি বিগ বাজেটের পুজো নামছে একে অপরকে টেক্কা দিতে

সংবাদদাতা, সিউড়ি: অন্যান্যবারের মতো এবারও প্রতিমা সজ্জা থেকে শুরু করে আলোকসজ্জার আয়োজনে একে অপরকে টক্কর দিতে প্রতিযোগিতায় নেমেছে আহমদপুরের বিভিন্ন বিগ বাজেটের পুজো। ইতিমধ্যেই জোর কদমে চলছে পুজোর প্রস্তুতি। জেলার সাঁইথিয়া ব্লকের অন্তর্গত আহমদপুর গ্রামীণ এলাকা হলেও উত্তরবঙ্গের সঙ্গে দক্ষিণবঙ্গের রেল যোগাযোগ মাধ্যমের একটি অন্যতম গুরুত্বপূর্ণ স্টেশন হল এই আহমদপুরে। এছাড়াও এই আহমদপুর থেকে কাটোয়া পর্যন্ত এক সময় ন্যারোগেজ লাইনের ট্রেন চলাচল করত, যা এখন ব্রডগেজ লাইনে রূপান্তর করা হয়েছে। প্রতিদিন হাজার হাজার মানুষ সিউড়ি, সাঁইথিয়া, কাটোয়া, পুরন্দরপুর, লাভপুর, কীর্ণাহার ইত্যাদি জায়গা থেকে এই আহমদপুরে আসেন ট্রেন ধরতে। তাই গ্রামীণ এলাকা হলেও আহমদপুর জেলার একটি জনবহুল এলাকা হিসাবেই পরিচিতি লাভ করেছে। যেখানে দিনের পর দিন বাড়ছে নতুন নতুন দুর্গাপুজোর সংখ্যাও। চলতি বছরে এলাকায় প্রস্তুতি চলছে চার-পাঁচটি বিগ বাজেটের পুজোর। 
তার মধ্যে এলাকার প্রাচীন পুজোগুলির মধ্যে অন্যতম আহমদপুর নবোদয় সার্বজনীন দুর্গোৎসব কমিটি। এবার তারা একটি মন্দিরের আদলে প্যান্ডেল তৈরি করছে। মন্দিরটি কোনও এলাকার পরিচিত নাম না হলেও প্যান্ডেলের সজ্জায় থাকবে বিশেষ আকর্ষণ। তবে প্রতিমা হবে সাবেকি। প্রতিমাসজ্জায় থাকবে কিছুটা ডাকের সাজও। এবার তাদের পুজোর বাজেট প্রায় তিন লক্ষ ৮০ হাজার টাকা। পুজোর চারদিনই মণ্ডপে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। পঞ্চমীর দিন এলাকার প্রায় শতাধিক শিশুকে পুজোর আগে নতুন পোশাক দেওয়া হবে বলে জানা গিয়েছে। পুজো কমিটির সম্পাদক অতনু মজুমদার, সদস্য প্রশান্ত চট্টোপাধ্যায় বলেন, প্রতিবছরই পুজোতে বিশেষ কিছু আকর্ষণ রাখার ভাবনা থাকে। এবারও প্যান্ডেল হবে একটি মন্দিরের আদলে। পুজোর ক’টা দিন সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।  অন্যদিকে এলাকার আরও একটি বিগ বাজেটের পুজো অনুষ্ঠিত হয় আহমদপুরের ঈশ্বরপুর অগ্রদূত ক্লাবের উদ্যোগে। এবার ক্লাবের পুজো স্থায়ী মন্দিরে স্থানান্তরিত করা হচ্ছে। প্রতিমা হবে সাবেকি। ১৯৬৫ সালে পুজো শুরু হওয়ার পর এতো অস্থায়ী জায়গাতেই পুজোর আয়োজন করা হতো। কিন্তু এবার থেকে স্থায়ী মন্দিরেই পুজো অনুষ্ঠিত হবে। ক্লাবের সম্পাদক চণ্ডীচরণ হাটি বলেন, যেহেতু এবার আমাদের স্থায়ী মন্দিরে পুজোর আয়োজন করা হচ্ছে, তাই পুজো ছাড়া অন্যান্য বিষয়ে বিশেষ জোর দেওয়া হচ্ছে না। কারণ পুজোর পর সংগৃহীত অর্থে মায়ের মন্দির তৈরির কাজ সম্পূর্ণ করা হবে। এছাড়াও আহমদপুরে একটি বিগ বাজেটের পুজো অনুষ্ঠিত হয় বাবুপাড়া সর্বজনীন দুর্গাপুজো কমিটির উদ্যোগে। এবার তাদের পুজোর মূল আকর্ষণ বহরমপুরের মৃৎশিল্পী যামিনী পালের তৈরি দুর্গা প্রতিমা।

শ্লীলতাহানীর মিথ্যে অভিযোগ, জামিন তিন অভিযুক্তের

আর জি করের ঘটনায় প্রতিবাদের ঢেউ ছড়িয়েছে সর্বত্র। আর এর মাঝেই এবার শ্লীলতাহানির মিথ্যে অভিযোগ উঠল হাইকোর্টে। ঘটনায় তিন অভিযুক্তকে এক বছর জেলও খাটতে হয়েছে।
বিশদ

খড়গ্রামে কানা ময়ূরাক্ষীর উপর সেতু নির্মাণের জন্য পরিদর্শন

দীর্ঘ প্রতীক্ষার পর কানা ময়ূরাক্ষী নদীর সেতুর জন্য এলাকা পরিদর্শন করতে এলেন পূর্তদপ্তরের ইঞ্জিনিয়াররা। খড়গ্রাম থানার ধামালিপাড়ায় মঙ্গলবার এনিয়ে উচ্ছ্বাস দেখা গেল। দপ্তরের চিফ ইঞ্জিনিয়ারের নির্দেশে এদিন এলাকা পরিদর্শন করা হয়।
বিশদ

চণ্ডীপুরে বাস থেকে ২৪ কেজি গাঁজা উদ্ধার, ধৃত

মঙ্গলবার সকালে চণ্ডীপুর থানার দক্ষিণ নরঘাট বাসস্টপ এলাকায় যাত্রীবাহী বাস থামিয়ে ২৪কেজি গাঁজা বাজেয়াপ্ত করল পুলিস। ওই ঘটনায় এক যুবককে গ্রেপ্তার করা হয়েছে। ওড়িশা থেকে ওই বাসটি নন্দকুমার আসছিল।
বিশদ

খড়্গপুর হাসপাতাল চত্বর থেকে টোটো সরাল কর্তৃপক্ষ

খড়্গপুর মহকুমা হাসপাতালের বাইরে টোটো দাঁড়ানো আগেই বন্ধ করে দেওয়া হয়েছিল। কিন্তু তার ফলে হাসপাতালের ভিতরেই টোটোর লম্বা লাইন পড়ে যাচ্ছিল। এতে রোগী, তাঁদের আত্মীয়, ডাক্তার ও নার্সরা সমস্যায় পড়ছিলেন। এবার হাসপাতাল চত্বর থেকে টোটো সরাতে উদ্যোগী হয়েছে কর্তৃপক্ষ।
বিশদ

ঝাড়গ্রামে সাইবার প্রতারণা রুখতে পুলিসের বিশেষ সচেতনতা শিবির

ঝাড়গ্রাম জেলায় সাইবার প্রতারণার ঘটনা বাড়ছে। শহরের সঙ্গে গ্ৰামের বাসিন্দারাও প্রতারণার শিকার হচ্ছেন। ব্যাঙ্কে গচ্ছিত রাখা টাকা গায়েব হয়ে যাচ্ছে। জেলা পুলিস সাইবার প্রতারণা রুখতে ‘টেন অন টেন’ কর্মসূচি চালু করেছে।
বিশদ

জামিনের আবেদন, জানেন না বন্দি নিজেই, সিআইডি তদন্তের নির্দেশ দিল হাইকোর্ট

মেদিনীপুর সংশোধনাগারে বিচারাধীন বন্দির নামে জামিনের আবেদন জমা পড়েছে। অথচ সেই বন্দি বলছেন, তিনি কোনও জামিনের আবেদন জানাননি। এমনই চাঞ্চল্যকর ঘটনায় এবার সিআইডি তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।
বিশদ

সাঁকরাইলে কুবদা খালের উপর ভেন্টেড কজওয়ে তৈরির কাজ চলছে জোরকদমে

সাঁকরাইল ব্লকের কুবদা খালের উপর ৮২ লক্ষ টাকায় ভেন্টেড কজওয়ে তৈরির কাজ জোরকদমে চলছে। কজওয়েটি হলে সাঁকরাইল ও ঝাড়গ্ৰাম ব্লকের মধ্যে যাতায়াতের দূরত্ব কমবে। এই ব্লকের ধানঘোরী পঞ্চায়েতের একহাজারের বেশি মানুষ এতে উপকৃত হবেন।
বিশদ

তৃণমূলে কোন্দলে ভগবানপুরের বেঁউদিয়া পঞ্চায়েতে অচলাবস্থা

দলীয় কোন্দলে ভগবানপুর-১ ব্লকের তৃণমূল কংগ্রেস পরিচালিত বেঁউদিয়া পঞ্চায়েতে অচলাবস্থা তৈরি হয়েছে। ১৬ সেপ্টেম্বর তৃণমূল কংগ্রেস পরিচালিত ওই পঞ্চায়েতে কোরামের অভাবে সাধারণ সভার মিটিং হয়নি। তার আগে অর্থ স্থায়ী সমিতির মিটিংও আটকে গিয়েছে।
বিশদ

খেজুরিতে ছাত্রীকে উত্ত্যক্ত করায় ধৃত

স্কুলছাত্রীকে উত্ত্যক্ত করার অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করল খেজুরি থানার পুলিস। ধৃতের নাম গৌরহরি জানা। বাড়ি খেজুরির মোহাটির খাড়োর এলাকায়।
বিশদ

দীঘায় স্নানে নেমে নদীয়ার পর্যটকের মৃত্যু

মঙ্গলবার দুপুরে দীঘার সমুদ্রে স্নানে নেমে নদীয়ার এক যুবকের মৃত্যু হল। পুলিস জানিয়েছে, মৃতের নাম ছালাউর হোসেন(২২)। তাঁর বাড়ি নদীয়া জেলার কালীগঞ্জ থানার পলাশির জানকিনগর পশ্চিমপাড়া এলাকায়। পুলিস সূত্রে জানা গিয়েছে, এদিন ৬৫জনের একটি দল পলাশী থেকে বাসে দীঘায় বেড়াতে আসে।
বিশদ

পুরস্কৃত ঘাটাল রবীন্দ্র শতবার্ষিকী মহাবিদ্যালয়

এনএসএস (ন্যাশনাল সার্ভিস স্কিম) দিবসে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সেরা তিনটি পুরস্কারের মধ্যে দু’টিই ছিনিয়ে নিল ঘাটাল রবীন্দ্র শতবার্ষিকী মহাবিদ্যালয়। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়েরর বিএন শাসমল হলে এনএসএস দিবস পালিত হয়।
বিশদ

মাড়গ্রাম ও মল্লারপুরে দু’টি অস্বাভাবিক মৃত্যু

মাড়গ্রামে স্কুল ছাত্রীর অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম তানজিরা খাতুন (১৬)। বাড়ি মাড়গ্রামের খাড়পুকুরপাড়ায়। সে মাড়গ্রাম হাইমাদ্রাসার নবম শ্রেণির ছাত্রী ছিল। সোমবার সন্ধ্যায় বাড়ির মধ্যে তাঁকে গলায় ওড়না জড়িয়ে ঝুলতে দেখেন পরিবারের সদস্যরা।
বিশদ

মহারাষ্ট্রে খুন হওয়া নলহাটির পরিযায়ী শ্রমিকের পরিবারকে ২ লক্ষ টাকার চেক

মহারাষ্ট্রে নৃশংসভাবে খুন হওয়া নলহাটির পরিযায়ী শ্রমিক পরিবারের হাতে প্রশাসনের পক্ষ থেকে দু’লক্ষ টাকা ক্ষতিপূরণের চেক তুলে দেওয়া হল। সোমবার রাতে নলহাটি ১ ব্লকের বিডিও সৌরভ মেহেতা মৃত শ্রমিকের বাড়িতে এসে এই চেক সহ নানা ত্রাণ সামগ্রী তুলে দেন।
বিশদ

স্টেশন সংলগ্ন সব্জি বাজার তুলে দিল রেল, পুজোর মুখে বিপাকে বিক্রেতারা

আহমদপুরে স্টেশন সংলগ্ন রেলের জায়গায় সব্জি বাজার উঠিয়ে দিল রেল কর্তৃপক্ষ। স্থায়ী সব্জি বাজার না থাকার কারণে সিউড়ি-আহমদপুর হয়ে লাভপুর-কীর্ণাহার যাওয়ার রাস্তার দু’ধারে বসে সব্জি বিক্রি করছেন বিক্রেতারা।
বিশদ

Pages: 12345

একনজরে
ছাত্র আন্দোলন এবং বিরোধীদের রাজনৈতিক অভ্যুত্থানের জেরে বাংলাদেশ ছেড়েছেন শেখ হাসিনা। আশ্রয় নিয়েছেন ভারতে। এই ঘটনার ৫০ দিন পর ভারত ও বাংলাদেশের মধ্যে আনুষ্ঠানিকভাবে এই ...

রা‌঩জ্যের মিনি স্টিল প্লান্টের দেড় লক্ষাধিক শ্রমিকের জন্য সুখবর। গতবারের তুলনায় এবছর তারা ০.৬ শতাংশ হারে বাড়তি পুজো বোনাস পাবেন। ওইসঙ্গে গতবারের মতোই মিলবে এক্সগ্রাশিয়া। মঙ্গলবার শ্রমমন্ত্রী মলয় ঘটক ও বিশেষ শ্রম কমিশনার তীর্থঙ্কর সেনগুপ্তের উপস্থিতিতে দীর্ঘ বৈঠক হয়। ...

ট্রেন চলাচলে সময়ানুবর্তিতার অভাব আর ফ্রেট করিডরের কাজ সম্পূর্ণ না হওয়া। এই দুই ইস্যুতে মঙ্গলবার সংসদের পাবলিক অ্যাকাউন্টস কমিটির (পিএসি) প্রবল সমালোচনার মুখে পড়ত হল ...

কোচবিহারকে হেরিটেজ শহর হিসেবে গড়ে তোলা হচ্ছে। শহরে চলছে সৌন্দর্যায়নের কাজ। এরই মধ্যে মঙ্গলবার জেলাশাসকের দপ্তরে হেরিটেজ কমিটির বৈঠকে সদস্যদের ক্ষোভের মুখে পড়তে হল প্রশাসনের আধিকারিকদের। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সামাজিক কল্যাণ কর্মে সাফল্য ও জনখ্যাতি। বাতজ সমস্যায় বিব্রত হতে পারেন। কাজ কারবারে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ফার্মাসিস্ট দিবস
১৫২৪ - বিশিষ্ট নৌ-অভিযাত্রী ভাস্কো-দা-গামা পর্তুগালের ভাইসরয় হিসেবে তৃতীয় ও শেষবারের মতো ভারতে আসেন
১৬৩৯ - আমেরিকায় প্রথম ছাপাখানা স্থাপিত হয়
১৮৯৭ - প্রথম ব্রিটিশ বাস সার্ভিস চালু হয়
১৯৩৩ - রঙ্গমঞ্চ ও চলচ্চিত্র জগতের বিশিষ্ট অভিনেতা  সত্য বন্দ্যোপাধ্যায়ের জন্ম 
১৯৩৯- অভিনেতা ফিরোজ খানের জন্ম
১৯৪৬- ক্রিকেটার বিষেণ সিং বেদির জন্ম
১৯৬৯ - নাট্যকার, নাট্যাভিনেতা ও রাজনৈতিক ব্যক্তিত্ব ব্রাত্য বসুর জন্ম
১৯৬৯ - বিখ্যাত বাঙালি চিত্রপরিচালক, অভিনেতা এবং নাট্যব্যক্তিত্ব মধু বসু ওরফে সুকুমার বসুর মৃত্যু
১৯৬৯: দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার  হানসি ক্রনিয়ের জন্ম
১৯৯০- রাজনীতিবিদ,স্বাধীনতা সংগ্রামী গান্ধীবাদি নেতা তথা পশ্চিমবঙ্গের তৃতীয় মুখ্যমন্ত্রী প্রফুল্লচন্দ্র সেনের মৃত্যু
২০২০ - সঙ্গীতশিল্পী  এস. পি. বালসুব্রহ্মণ্যমের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৮ টাকা ৮৪.৫২ টাকা
পাউন্ড ১০৯.৯৪ টাকা ১১৩.৫২ টাকা
ইউরো ৯১.৪৬ টাকা ৯৪.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৮০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৫,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন, ১৪৩১, বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪। অষ্টমী ১৬/৪৩ দিবা ১২/১১। আর্দ্রা নক্ষত্র ৪২/১৫, রাত্রি ১০/২৪। সূর্যোদয় ৫/২৯/৪৮, সূর্যাস্ত ৫/২৬/৫৬। অমৃতযোগ প্রাতঃ ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৬ গতে ১২/৪০ মধ্যে। রাত্রি ৬/১৪ গতে ৭/২ মধ্যে পুনঃ ৮/৩৯ গতে ৩/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/১৭ গতে ৭/৫ মধ্যে পুনঃ ১/২৮ গতে ৩/৫০ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ৯/৫৯ মধ্যে পুনঃ ১১/২৮ গতে ১২/৫৮ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৯ মধ্যে। 
৮ আশ্বিন, ১৪৩১, বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪। অষ্টমী অপরাহ্ন ৪/৪০। আর্দ্রা নক্ষত্র রাত্রি ৩/৪৩। সূর্যোদয় ৫/২৯, সূর্যাস্ত ৫/২৯। অমৃতযোগ দিবা ৬/২১ মধ্যে ও ৭/৮ গতে ৭/৫৪ মধ্যে ও ১০/১৪ গতে ১২/৩৩ মধ্যে এবং রাত্রি ৬/১ গতে ৬/৫১ মধ্যে ও ৮/৩০ গতে ৩/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/২১ গতে ৭/৮ মধ্যে ও ১/১৯ গতে ৩/৩৯ মধ্যে। কালবেলা ৮/২৯ গতে ৯/৫৯ মধ্যে ও ১১/২৯ গতে ১২/৫৯ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৯ মধ্যে।
২১ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
শ্রমিকদের ন্যুনতম মজুরি বৃদ্ধির সিদ্ধান্ত দিল্লির আতিশী সরকারের

07:54:44 PM

আইএসএল: পাঞ্জাব এফসি ০-হায়দরাবাদ ০ (২৩ মিনিট)

07:53:00 PM

কালিয়াচকে উদ্ধার ৫০ হাজার টাকা জাল নোট
কালিয়াচকে এসটিএফের সঙ্গে যৌথ অভিযান চালিয়ে ৫০ হাজার টাকা জাল ...বিশদ

07:45:00 PM

কোন্নগরে ৫ বছরের সন্তানের সামনেই স্ত্রীকে গুলি করে খুন!
৫ বছরের সন্তানের সামনেই স্ত্রীকে গুলি যুবকের! আজ বুধবার সন্ধ্যায় ...বিশদ

07:43:00 PM

আর জি কর কাণ্ড: সন্দীপ ঘোষ ও অভিজিৎ মণ্ডলের জামিন খারিজ করল আদালত, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত জেল হেফাজত

07:21:45 PM

পূর্ব বর্ধমানে জেলাশাসক পদে আয়েশা রানি
পূর্ব বর্ধমানে জেলাশাসক পদে বদল। নতুন জেলাশাসক হচ্ছেন আয়েশা রানি। ...বিশদ

07:18:02 PM