Bartaman Patrika
খেলা
 

অনুশীলনে যোগ দিলেও কোচের সঙ্গে কথা হল না দিন্দার
সৌরভের ভোকালটনিক চান লালজি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে বাংলার অনুশীলনে যোগ দিলেন ‘অভিমানী’ পেসার অশোক দিন্দা। সৈয়দ মুস্তাক আলি টি-২০ টুর্নামেন্টে বাদ পড়ার পর দিন্দা জানিয়েছিলেন, তিনি আর বাংলার হয়ে খেলবেন না। সিএবি সচিব অভিষেক ডালমিয়ার অনুরোধে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে দিন্দা ফের বাংলার হয়ে রনজি ট্রফিতে খেলার ব্যাপারে মনস্থির করেছেন। প্রথম দিন থেকেই তাঁকে প্র্যাকটিসে যোগ দিতে বলা হয়েছিল। কিন্তু তাঁর অনুপস্থিতি ঘিরে তৈরি হচ্ছিল জল্পনা। অবশেষে, বুধবার অনুশীলনে দিন্দাকে দেখে হাঁফ ছেড়ে বেঁচেছেন সিএবি কর্তারা। তাঁরা মনে করছেন, আপাতত দিন্দা-বিতর্ক পিছনে ফেলে বাংলা দল রনজি ট্রফিতে ভালো পারফর্ম করবে।তাহলে কি অশোক দিন্দার সঙ্গে কোচ অরুণ লালের সম্পর্কের বরফ গলা শুরু হল? দিন্দার কথায় তেমন ইঙ্গিত পাওয়া গেল না। অন্য সুরে কথা বললেন তিনি, ‘ঠান্ডাতে কীভাবে বরফ গলবে। রোদও ওঠেনি।’ দিন্দা জানেন, এই মন্তব্য আবার বিতর্ক তৈরি করতে পারে। চেনা সাংবাদিকদের উদ্দেশে বাংলার তারকা পেসারটি অনুরোধের সুরে বললেন, ‘কেটে দে ভাই, কেটে দে...। আমি আর এই ব্যাপারে কিছু বলব না।’
অনুশীলনের সময় দিন্দার সঙ্গে কথা বলতে দেখা যায়নি কোচ অরুণ লালকে। সিএবি’র ভিশন টোয়েন্টি-২০ ব্যাটিং পরামর্শদাতা ভি ভি এস লক্ষ্মণের তত্ত্বাবধানে নেটে হাত ঘোরান বাংলার পেসারটি। সন্ধ্যায় অরুণ লাল ফোনে জানান, ‘অনুশীলনের পরেও আমার সঙ্গে দিন্দার কোনও কথা হয়নি।’ তবে দিন্দা দাবি করেছেন, তিনি কোচের সঙ্গে কথা বলেছেন। এখন প্রশ্ন হল, কে সত্যি বলছেন? আপাতত সেই বিচারে না গিয়ে এটাই বলা যায়, দিন্দার প্রত্যাবর্তন বাংলার বোলিংকে আরও শক্তিশালী করবে। তবে কেরলের বিরুদ্ধে রনজি ট্রফির প্রথম ম্যাচে দিন্দাকে খেলানোর ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত নেননি কোচ। এই প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি কিছু বলব না। নির্বাচকরা এই ব্যাপারে সিদ্ধান্ত নেবে। আমার মতামত জানতে চাইলে, জানিয়ে দেব।’ বোঝাই যাচ্ছিল, দিন্দাকে নিয়ে আপাতত ধীরে চলো নীতি নিচ্ছেন কোচ।
প্রথম দিনের অনুশীলনে কেমন অনুভূতি দিন্দার? হাসতে হাসতে তারকা পেসারটি বললেন, ‘ফিল গুড। প্রথম দিন ভালোই কাটল। অনেক দিন পর লাল বলে হাত ঘোরালাম। কাল প্র্যাকটিস ম্যাচ খেলব। ক্রিকেটার হিসাবে সব সময়ই চাই, মাঠে আসব, খেলব, এটাই আমার পরিচয়। ক্রিকেট ছাড়া অশোক দিন্দা কিছুই নয়। বাংলার জন্য আমি অঙ্গীকারবদ্ধ। সেখান থেকে সরে আসতে পারব না। সেই কারণেই মাঠে আসা।’ এতদিন কি তাহলে অভিমান হয়েছিল? ‘অভিমান নয়। খেলব কি, খেলব না, সেই সিদ্ধান্ত নিতে পারছিলাম না। তাই একটু সময় লাগল।’
বাংলা দল এখন ম্যাচ প্র্যাকটিসের উপর বেশি করে জোর দিচ্ছে। সকাল থেকে বিকেল পর্যন্ত চলছে অনুশীলন। এই মরশুমে সীমিত ওভারের টুর্নামেন্টগুলিতে ভালো পারফর্ম করতে পারেনি বাংলার ছেলেরা। কোচ অরুণ লাল বললেন, ‘কঠোর অনুশীলন করছে ছেলেরা। মাঠে নেমে সেরাটা মেলে ধরতে পারলে ভালো করব আমরা। মনোজ তিওয়ারির বড় রান পাওয়া খুবই দরকার। ১৪ ডিসেম্বর কেরলে খেলতে যাব। তার আগে ছেলেদের নিয়ে সৌরভ গাঙ্গুলির সঙ্গে একটা স্পেশ্যাল ক্লাস করানোর ইচ্ছা রয়েছে। সৌরভের ভোকাল টনিক দলের মনোবল বাড়াবে বলেই আমার বিশ্বাস।’ 

05th  December, 2019
ভারতের হাফডজন গোল শ্রীলঙ্কাকে 

পোকহারা (নেপাল), ৫ ডিসেম্বর: সাউথ এশিয়ান গেমসে (স্যাগ) টানা দুটি ম্যাচে জয় পেল ভারতের মহিলা ফুটবল টিম। বৃহস্পতিবার তারা ৬-০ গোলে হারাল শ্রীলঙ্কাকে। ১০ ও ২৫ মিনিটে দুটি গোল করেন সান্ধিয়া রঙ্গনাথন।  
বিশদ

06th  December, 2019
স্ট্রাইকার সমস্যা নিয়ে চিন্তায় স্টিম্যাচ 

নয়াদিল্লি, ৫ ডিসেম্বর: ভারতীয় ফুটবল দলে স্ট্রাইকার সমস্যা ভাবাচ্ছে কোচ ইগর স্টিম্যাচকে। তিনি বলেন, ‘গোল করতে না পারাটাই আমাদের দলে এখন বড় সমস্যা। ভারতের ফুটবলাররা ভালো খেলছে। গোলের সুযোগ তৈরি হচ্ছে। কিন্তু বিপক্ষ বক্সে ফাইনাল টাচই ঠিকমতো হচ্ছে না।  
বিশদ

06th  December, 2019
এগিয়ে গিয়েও ড্র কেরল ব্লাস্টার্সের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার আইএসএলের ম্যাচে কেরল ব্লাস্টার্স এগিয়ে গিয়েও জিততে পারল না মুম্বই সিটি এফসি’র বিরুদ্ধে। কেরলকে ৭৫ মিনিটে এগিয়ে দেন আর এম বউলি। মাত্র তিন মিনিটের মধ্যেই মুম্বই সিটি এফসি’র হয়ে গোল পরিশোধ করেন চেরমিতি।  
বিশদ

06th  December, 2019
বেঙ্গসরকার-রাহানের পরামর্শ 

মুম্বই, ৫ ডিসেম্বর: আগামী বছর জানুয়ারি-ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকায় বসছে অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপের আসর।   বিশদ

06th  December, 2019
আইসিসি’র টেস্ট র‌্যাঙ্কিং
স্মিথকে টপকে শীর্ষে কোহলি  

দুবাই, ৪ ডিসেম্বর: টেস্ট হোক কিংবা সীমিত ওভার, বিশ্ব ক্রিকেটের বেতাজ বাদশা তিনি। অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথকে টপকে ফের আইসিসি’র টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটিং তালিকায় শীর্ষ স্থান দখল করলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।  
বিশদ

05th  December, 2019
গোলমুখে ব্যর্থতায় জয় অধরা ইস্ট বেঙ্গলের 

অভিজিৎ সরকার, কল্যাণী : একাধিক গোলের সুযোগ নষ্ট। তার নিট ফল, আই লিগের শুরুতেই রিয়াল কাশ্মীরের বিরুদ্ধে জয়ের সুযোগ হাতছাড়া করল ইস্ট বেঙ্গল। বুধবার ঘরের মাঠে এক পয়েন্ট নিয়েই সন্তুষ্ট থাকতে হল আলেজান্দ্রোর দলকে। লাল-হলুদ শিবিরে ‘স্ট্রাইকার অপশন’ কম। স্প্যানিশ স্ট্রাইকার মার্কোসকে দিয়ে পুরো আই লিগ টানা সম্ভব নয়।
বিশদ

05th  December, 2019
প্রয়াত বব উইলিস 

লন্ডন, ৪ ডিসেম্বর: ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক তথা সর্বকালের অন্যতম সেরা পেসার বব উইলিস প্রয়াত। তাঁর বয়স হয়েছিল ৭০ বছর। বার্ধক্যজনিত কারণে বেশ কিছুদিন যাবৎ ভুগছিলেন তিনি। বুধবার রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কিংবদন্তি এই ক্রিকেটার। 
বিশদ

05th  December, 2019
কপিলের পথেই উত্থান ভারতের পেস শক্তির, মত ইয়ান বিশপের 

নয়াদিল্লি, ৪ ডিসেম্বর: ভারতের পেস আক্রমণের প্রশংসায় পঞ্চমুখ ইয়ান বিশপ। ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন কিংবদন্তি ফাস্ট বোলারটির মতে, এই মুহূর্তে ভারতীয় দলের পেস বোলিং বিশ্বের যে কোনও দলকেই বিপাকে ফেলার সমস্যা রাখে। 
বিশদ

05th  December, 2019
বার্নলেকে চূর্ণ করে দ্বিতীয় স্থানে ম্যান সিটি 

লন্ডন, ৪ ডিসেম্বর: বার্নলেকে চূর্ণ করে ইংলিশ প্রিমিয়ার লিগে দ্বিতীয় স্থান ফিরে পেল ম্যাঞ্চেস্টার সিটি। মঙ্গলবার প্রতিপক্ষের মাঠে ৪-১ গোলে জয় পেয়েছে পেয়েছে পেপ গুয়ার্দিওলার দল। জোড়া গোল করেন ব্রাজিলিয়ান তারকা গ্যাব্রিয়েল হেসাস। বাকি দুটি গোল রড্রি হার্নান্ডেজ ও রিয়াদ মাহরেজের। বার্নলের হয়ে শেষ মুহূর্তে ব্যবধান কমান রবার্ট ব্র্যাডি। 
বিশদ

05th  December, 2019
কঠিন গ্রুপে আর্জেন্তিনা 

বুয়েন্স আয়ার্স, ৪ ডিসেম্বর: কোপা আমেরিকায় অপেক্ষাকৃত কঠিন গ্রুপে পড়ল আর্জেন্তিনা। গ্রুপ-এ’তে তাদের সঙ্গে রয়েছে অস্ট্রেলিয়া, বলিভিয়া, উরুগুয়ে, চিলি ও প্যারাগুয়ে। ঘরের মাঠে উদ্বোধনী ম্যাচে আর্জেন্তিনা মুখোমুখি হবে চিলির। যারা গত কয়েক বছর ধরেই আর্জেন্তিনার কাছে শক্ত গাঁট হয়ে দাঁড়িয়েছে। 
বিশদ

05th  December, 2019
বিশ্বকাপ সাইকেল পোলো খেলতে আর্জেন্টিনা যাচ্ছেন হবিবপুরের সনু 

সংবাদদাতা, রানাঘাট: সাইকেল পোলোর বিশ্বকাপ চ্যাম্পিয়ন খেলতে হবিবপুরের বিনপাড়া থেকে আর্জেন্টিনা পাড়ি দিতে চলেছেন রা‌জ্য থেকে সুযোগ পাওয়া একমাত্র খেলোয়াড় হবিবপুরের সনু কৈরী। গ্রামের ছেলে সনু মারাদোনা-মেসির দেশে খেলতে যাবে এই খবর ছড়িয়ে পড়তেই খুশির হাওয়া হবিবপুরর গ্রামে। 
বিশদ

05th  December, 2019
পূর্ণ শক্তির দল নিয়েই আজ শহরে আসছে চার্চিল ব্রাদার্স 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার মোহন বাগানের বিরুদ্ধে খেলতে চার্চিল ব্রাদার্স কলকাতায় আসছে। আজ বিকেলে কলকাতায় এসে তাঁরা শহরে থাকবে দিন দুয়েক। অনুশীলন করবে সল্টলেকে। চার্চিলের ম্যানেজার ডেঞ্জিল জানালেন, ‘আমরা পূর্ণশক্তির দল নিয়েই কলকাতায় যাচ্ছি। প্রথম ম্যাচ খেলার পর দুটি প্র্যাকটিস সেশন হয়েছে।  
বিশদ

05th  December, 2019
হার্দিককে প্রতিপক্ষ হিসাবে দেখতে নারাজ শিবম দুবে 

হায়দরাবাদ, ৪ ডিসেম্বর: হার্দিক পান্ডিয়া চোটের কারণে দীর্ঘদিন ভারতীয় দলের বাইরে। আর সেই সুযোগটা দারুণভাবে কাজে লাগিয়েছেন তরুণ অলরাউন্ডার শিবম দুবে। বাংলাদেশের বিরুদ্ধে টি-২০ সিরিজের শেষ ম্যাচে গুরুত্বপূর্ণ সময়ে বল হাতে জ্বলে উঠেছিলেন শিবম। ৩০ রান দিয়ে তুলে নিয়েছিলেন ৩টি উইকেট। 
বিশদ

05th  December, 2019
লারার রেকর্ড ভাঙার সুযোগ পাব: ওয়ার্নার 

অ্যাডিলেড, ৪ ডিসেম্বর: অস্ট্রেলিয়ার ছন্দে থাকা ওপেনার ডেভিড ওয়ার্নার মনে করেন ব্রায়ান লারার রেকর্ড ভাঙার জন্য তিনি আরও একটি সুযোগ পাবেন। উল্লেখ্য, অ্যাডিলেডে পাকিস্তানের বিরুদ্ধে ওয়ার্নার চমৎকার ব্যাট করেছিলেন। তিনি যখন ৩৩৫ রানে নট আউট তখন অস্ট্রেলিয়ার অধিনায়ক পেইন দান ছেড়ে দেন। এই নিয়ে সৃষ্টি হয় বিতর্ক।  
বিশদ

05th  December, 2019

Pages: 12345

একনজরে
জম্মু, ৯ ডিসেম্বর (পিটিআই): কয়েকদিন বন্ধ থাকার পর ফের সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাল পাক সেনা। সোমবার ভোর পৌনে চারটে নাগাদ জম্মু ও কাশ্মীরের পুঞ্চ সেক্টরে ভারতীয় সেনার চৌকি লক্ষ্য করে তারা গুলি চালায়। ...

সংবাদদাতা, রামপুরহাট: অজ্ঞাতপরিচয় এক সাধুর মৃত্যু হল রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে। রবিবার রাতে তারাপীঠের শ্মশান থেকে অসুস্থ ওই সাধুকে উদ্ধার করে রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসে তারাপীঠ থানার পুলিস। সেখানে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, ১০ ডিসেম্বর থেকে নিজেদের মার্জিনাল কস্ট অব ফান্ডস বেসড লেন্ডিং রেট বা এমসিএলআর কমাল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। এক প্রেস বিবৃতিতে তারা একথা জানিয়ে বলেছে, আগে তাদের বার্ষিক এমসিএলআর ছিল আট শতাংশ। ...

অমিত চৌধুরী, হরিপাল: হরিপাল থানার কৈকালা গ্রাম পঞ্চায়েতের বলদবাঁধ গ্রামে প্রতিবছর শীতের সময় ভিড় করে পরিযায়ী পাখি। বিদেশি পাখির আগমনকে ঘিরে একসময় এলাকায় পিকনিকের আসর বসলেও স্থানীয় মানুষ উদ্যোগ নিয়ে পাখিদের নিশ্চিন্তে অস্থায়ী ঠিকানায় বাস করতে বন্ধ করে দিয়েছেন পিকনিক। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মানবাধিকার দিবস,
১৮৭০- ঐতিহাসিক যদুনাথ সরকারের জন্ম,
১৮৮৮- শহিদ প্রফুল্ল চাকীর জন্ম,
২০০১- অভিনেতা অশোককুমারের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯২.০৭ টাকা ৯৫.৩৭ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১১/২৬ দিবা ১০/৪৪। কৃত্তিকা ৫৯/২৯ শেষ রাত্রি ৫/৫৭। সূ উ ৬/৯/৩১, অ ৪/৪৮/৪৩, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১১/৫৬ মধ্যে পুনঃ ১/৪৩ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৫/১৭ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৮ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১২/৪৮ গতে ২/৮ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৮ মধ্যে। 
২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১০/২/৪৮ দিবা ১০/১২/৫। কৃত্তিকা ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৬/১০/৫৮, অ ৪/৪৯/১৩, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/৩৫ গতে ৮/২৯ মধ্যে ও ৯/২৩ গতে ১২/৪ মধ্যে ও ১/৫২ গতে ৩/৩৯ মধ্যে ও ৫/২৭ গতে ৬/১২ মধ্যে, কালবেলা ১২/৪৯/৫৩ গতে ২/৯/৩৯ মধ্যে, কালরাত্রি ৬/২৯/২৬ গতে ৮/৯/৩৯ মধ্যে।
 
মোসলেম: ১২ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
বিশ্ব মানবাধিকার দিবস ১৮৬৮- বিশ্বের প্রথম ট্রাফিক বাতি লন্ডনের প্যালেস অব ...বিশদ

04:28:18 PM

আজকের রাশিফল  
মেষ: প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। বৃষ: অর্থভাগ্য খুব ভালো না হলেও ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব মানবাধিকার দিবস১৮৭০- ঐতিহাসিক যদুনাথ সরকারের জন্ম,১৮৮৮- শহিদ প্রফুল্ল চাকীর ...বিশদ

07:03:20 PM

ঘুড়ির সুতোয় গলা কেটে মৃত স্কুলছাত্র 
চিনা মাঞ্জার বলি স্কুলছাত্র। সুতোর ধারে গলা কেটে মৃত্যু হল ...বিশদ

06:20:33 PM

২৪৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:02:02 PM

আইলিগ: ইস্ট বেঙ্গল ৪-১ গোলে হারাল নেরোকাকে 

04:01:36 PM