Bartaman Patrika
খেলা
 

স্টেটাস কমিটির ‘এনওসি’ পেলেন আনোয়ার আলি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্ট বেঙ্গল জার্সি পরে মাঠে নামতে আর বাধা নেই আনোয়ারের। বৃহস্পতিবার রাতে ফেডারেশনের প্লেয়ার্স স্টেটাস কমিটি তাঁকে এনওসি (নো অবজেকশন সার্টিফিকেট) দিতেই চনমনে লাল-হলুদ শিবির। আগামী রবিবার কেরল ব্লাস্টার্সের বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচেই তাঁকে খেলাতে পারবেন কোচ কার্লেস কুয়াদ্রাত। উল্লেখ্য, চলতি মরশুমে চুক্তিজটে রীতিমতো হাঁসফাঁস করছেন আনোয়ার। দলের সঙ্গে অনুশীলন করলেও ম্যাচ খেলার উপায় ছিল না ‘এনওসি’ বিতর্কে। এই পরিস্থিতিতে স্টেটাস কমিটির অন্তবর্তী রায় কিছুটা স্বস্তি দিল দেশের অন্যতম সেরা ডিফেন্ডারকে। আগামী ৩০ সেপ্টেম্বর চূড়ান্ত রায় জানাবে ফেডারেশনের স্টেটাস কমিটি।
চুক্তি বিতর্কে মরশুমের শুরু থেকেই চর্চায় আনোয়ার। মোহন বাগানের সঙ্গে দীর্ঘমেয়াদী লোন ডিল ভেঙে দিল্লি এফসিতে ফিরে যান তিনি। ২০২২ সালে ফিফা কংগ্রেসে লোন ডিলের নয়া নিয়ম চালু হয়। প্রতিটি ফেডারেশনকে তা তিন বছরের মধ্যে চালু করার নির্দেশ দেয় ফিফা। তবে ভারতে এখনও সেই নিয়ম বলবৎ হয়নি। অন্যদিকে ফিফার নিয়ম হাতিয়ার করে মাঠে নামেন দিল্লি কর্তা রঞ্জিত বাজাজ। ঘরোয়া ফুটবলে তিনিই আনোয়ারের গডফাদার। মোহন বাগানের সঙ্গে চুক্তিভঙ্গের নেপথ্যে বাজাজের মস্তিষ্ক। আনোয়ার ফ্রি হতেই তাঁকে পাঁচ বছরের চুক্তিতে সই করায় ইস্ট বেঙ্গল। অন্যদিকে, মোহন বাগানের দাবি ছিল এই চুক্তিভঙ্গ বৈধ নয়। শুরু হয় আইনী যুদ্ধ। দীর্ঘ টালাবাহানার পর আনোয়ারকে চার মাসের জন্য নির্বাসিত করে স্টেটাস কমিটি। একই সঙ্গে ১২ কোটি ৯০ লক্ষ টাকার বিশাল জরিমানাও ঘোষিত হয়। শুধু তাই নয়, দু’টি ট্রান্সফার ব্যানের খাঁড়া নেমে আসে ইস্ট বেঙ্গল ও দিল্লির উপর। ক্ষুব্ধ রঞ্জিত বাজাজ দিল্লি হাইকোর্টে স্টে অর্ডারের অনুরোধ জানান। এরপর আদালতের নির্দেশে বাতিল হয় আগের সব রায়। বৃহস্পতিবার ফের নতুন করে সিদ্ধান্ত জানাল স্টেটাস কমিটি।

20th  September, 2024
বুমরাহদের দাপটে কোণঠাসা বাংলাদেশ

বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে জয়ের গন্ধ পেয়ে গেল টিম ইন্ডিয়া। প্রকৃতি বিরূপ না হলে এই ম্যাচ জিতে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের দিকে রোহিতদের আরও এক কদম এগিয়ে যাওয়া শুধুই সময়ের অপেক্ষা। দ্বিতীয় দিনের শেষে ঝুলিতে ৩০৮ রানের লিড। হাতে এখনও সাত উইকেট।
বিশদ

21st  September, 2024
মিনি ডার্বি ড্র, খেতাবি লড়াইয়ে চাপে ইস্ট বেঙ্গল

জমে গেল ঘরোয়া লিগ।  নৈহাটির বঙ্কিমাঞ্জলি স্টেডিয়ামে ঘরোয়া লিগে মিনি ডার্বির ফলাফল ২-২। সম্মানের লড়াইয়ে পয়েন্ট ভাগাভাগি। মহমেডান স্পোর্টিংয়ের দুই গোলদাতা সামাদ ও রবিনসন সিং।
বিশদ

21st  September, 2024
চিপকে তিনশোর স্বাদ পেতে চান জাড্ডু, চাপের সময় হাসিমুখে খেলাই মন্ত্র অশ্বিনের

প্রতিকূল পরিস্থিতিতে টেনশনে কাঁপা তাঁর ধাতে নেই। বরং তা উপভোগ করাই রবিচন্দ্রন অশ্বিনের সাফল্যের রহস্য। চাপের মুহূর্তেও হাসি মুখে খেলতে অভ্যস্ত ৩৮ বছর বয়সি তারকা। বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিন অশ্বিনের লড়াকু শতরানই পরিত্রান এনে দিয়েছিল ভারতীয় শিবিরে।
বিশদ

21st  September, 2024
উদ্বেগ বাড়াল দুই ইনিংসে রোহিত, কোহলির ব্যর্থতা

প্রথম ইনিংসে ৬। দ্বিতীয় ইনিংসে ৫। কোনও ইনিংসেই দুই অঙ্কের রানে পৌঁছননি রোহিত শর্মা। চিপকে ম্রিয়মাণ দেখিয়েছে বিরাট কোহলিকেও। দুই ইনিংস মিলিয়ে তাঁর সংগ্রহ মাত্র ২৩। স্বাভাবিকভাবেই দুই মহাতারকার ফর্ম নিয়ে চিন্তায় সমর্থকরা।
বিশদ

21st  September, 2024
আইএসএলে আজ প্রতিপক্ষ এফসি গোয়া, প্রেসিং ফুটবলেই ভরসা মহমেডানের

নর্থইস্টের বিরুদ্ধে হারলেও আইএসএলের অভিষেকে নজর কেড়েছে মহমেডান স্পোর্টিং। এবার সামনে এফসি গোয়া। শনিবার কিশোর ভারতী স্টেডিয়ামে নামার আগে আত্মবিশ্বাসের সিলিন্ডার ভর্তি সাদা-কালো শিবিরে। জয়ের সরণিতে নাম লেখাতে এই ম্যাচকেই পাখির চোখ করেছেন কোচ আন্দ্রে চেরনিশভ।
বিশদ

21st  September, 2024
বার্সেলোনার হার, আটকাল আর্সেনাল

লা লিগার ছন্দ চ্যাম্পিয়ন্স লিগে ধরে রাখতে ব্যর্থ বার্সেলোনা। ইউরোপের সেরা প্রতিযোগিতার প্রথম ম্যাচেই মুখ থুবড়ে পড়ল কাতালন ক্লাবটি। বৃহস্পতিবার রাতে অ্যাওয়ে ম্যাচে মোনাকোর কাছে ১-২ ব্যবধানে হারলেন রবার্ট লিওয়ানডস্কিরা।
বিশদ

21st  September, 2024
ঘুরে দাঁড়াতে আনোয়ার এখন ভরসা ইস্ট বেঙ্গলের

গুমোট গরম নেই। মাঝ সেপ্টেম্বরে কোচির পরিবেশ বেশ মনোরম। কিন্তু ফুরফুরে আবহাওয়াও কুয়াদ্রাত-ব্রিগেডকে চাঙ্গা করতে ব্যর্থ। আগামী রবিবার আইএসএলের অ্যাওয়ে যুদ্ধে ইস্ট বেঙ্গলের প্রতিপক্ষ কেরল ব্লাস্টার্স।
বিশদ

21st  September, 2024
ঈশ্বরণের সেঞ্চুরি

দলীপে ফের সেঞ্চুরি ভারতীয় ‘বি’ দলের অধিনায়ক অভিমন্যু ঈশ্বরণের। শুক্রবার ‘ডি’ দলের বিরুদ্ধে ১১৬ রান করলেন তিনি। তাঁর কাঁধে ভর করেই দ্বিতীয় দিনের শেষে ৬ উইকেটে ‘বি’ দল তুলেছে ২১০।
বিশদ

21st  September, 2024
তিন পয়েন্টে চোখ লিভারপুলের

প্রিমিয়ার লিগের শেষ ম্যাচে নটিংহ্যাম ফরেস্টের কাছে হেরেছিল লিভারপুল। তবে সেই ব্যর্থতা ভুলে চ্যাম্পিয়ন্স লিগে এসি মিলানের বিরুদ্ধে পিছিয়ে পড়েও জয় ছিনিয়ে নিয়েছে আর্নে স্লটের দল।
বিশদ

21st  September, 2024
ভারতের মান বাঁচালেন অশ্বিন-জাদেজা

বয়স শুধুই সংখ্যামাত্র। রবিচন্দ্রন অশ্বিনের ক্ষেত্রে তো বটেই। ৩৮ বছরের ‘তরুণ তুর্কি’ এখনও স্বপ্ন দেখান। অস্তমিত সূর্যের মতো আলো ছড়ান সবুজ গালিচায়। যেমনটা দেখালেন বৃহস্পতিবার ঘরের মাঠে। বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে টসে হেরে ব্যাট করতে নেমে প্রথম দিনের সকালে টিম ইন্ডিয়ার আকাশে জমেছিল উদ্বেগের কালো মেঘ। লাঞ্চের আগে স্কোর ৩৪-৩।
বিশদ

20th  September, 2024
৮৯ বছরের রেকর্ড ভেঙে দিলেন যশস্বী

চিপকে শুরুতে ভারতীয় ইনিংসে ভয় ধরিয়ে দিয়েছিলেন বাংলাদেশের পেসার হাসান মামুদ। মাত্র ৩৪ রানেই তিন উইকেট খোয়ায় টিম ইন্ডিয়া। রোহিত শর্মা, বিরাট কোহলির মতো তারকারা ব্যর্থ। এমন কঠিন পরিস্থিতিতে রুখে দাঁড়ান যশস্বী জয়সওয়াল। তাঁর অর্ধশতরানই ভারতের ঘুরে দাঁড়ানোর ভিত গড়ে দেয়।
বিশদ

20th  September, 2024
মহমেডানকে হারিয়ে খেতাবের কাছে পৌঁছতে মরিয়া ইস্ট বেঙ্গল

সাত বছর আগে শেষবার ঘরোয়া লিগ চ্যাম্পিয়ন হয়েছিল ইস্ট বেঙ্গল। দীর্ঘ খরা কাটিয়ে চলতি মরশুমে খেতাবের স্বপ্নে বিভোর লাল-হলুদ জনতা। লিগের শুরু থেকেই আগুনে ফর্মে আমন, বিষ্ণুরা। সুপার সিক্সেও দাউদাউ করে মশাল জ্বলছে।
বিশদ

20th  September, 2024
ইন্তারের কাছে আটকাল ম্যান সিটি

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শুরুতেই হোঁচট খেল ম্যাঞ্চেস্টার সিটি। বুধবার এতিহাদ স্টেডিয়ামে ইন্তার মিলানের বিরুদ্ধে গোলশূন্য ড্র করল পেপ গুয়ার্দিওলা ব্রিগেড। ঘরের মাঠে দাপট দেখালেও, কাঙ্ক্ষিত গোল তুলে নিতে ব্যর্থ হালান্ড-গুন্ডোগানরা।
বিশদ

20th  September, 2024
লিড নিয়েও ড্র মেসিদের

মেজর লিগ সকারে হোঁচট খেল ইন্তার মায়ামি। বুধবার অ্যাওয়ে ম্যাচে আটলান্টা ইউনাইটেডের বিরুদ্ধে দু’বার লিড নিয়েও জিততে ব্যর্থ মেসি-সুয়ারেজরা। ২-২ গোলে ড্র করলেন তাঁরা। লিগ টেবিলে অনেকটাই পিছিয়ে থাকা প্রতিপক্ষের বিরুদ্ধে প্রথম একাদশ নিয়ে পরীক্ষা নিরীক্ষার খেসারত দিতে হল কোচ তাতা মার্টিনোকে।
বিশদ

20th  September, 2024

Pages: 12345

একনজরে
মোদি বিরোধী আন্দোলন আরও জোরদার করতে আজ, বুধবার সংসদ ভবন অভিযান কর্মসূচিতে শামিল হচ্ছেন আন্দোলনকারী কৃষকরা। মেগা কিষান সমাবেশের ডাক দেওয়া হয়েছে দিল্লির যন্তরমন্তরে। জানা যাচ্ছে, মোদি বিরোধী দেশব্যাপী আন্দোলন কর্মসূচির প্রাথমিক ঘোষণা হতে পারে আজই।  ...

ট্রেন চলাচলে সময়ানুবর্তিতার অভাব আর ফ্রেট করিডরের কাজ সম্পূর্ণ না হওয়া। এই দুই ইস্যুতে মঙ্গলবার সংসদের পাবলিক অ্যাকাউন্টস কমিটির (পিএসি) প্রবল সমালোচনার মুখে পড়ত হল ...

ছাত্র আন্দোলন এবং বিরোধীদের রাজনৈতিক অভ্যুত্থানের জেরে বাংলাদেশ ছেড়েছেন শেখ হাসিনা। আশ্রয় নিয়েছেন ভারতে। এই ঘটনার ৫০ দিন পর ভারত ও বাংলাদেশের মধ্যে আনুষ্ঠানিকভাবে এই ...

আর জি করের ঘটনার জেরে রাজ্যে বেশ কয়েকটি দুর্গাপুজো কমিটি অনুদান প্রত্যাখ্যান করেছিল। কিন্তু সম্পূর্ণ ভিন্ন চিত্র উঠে এল বসিরহাট পুলিস জেলায়। এই পুলিস জেলায় কোনও পুজো কমিটি অনুদান প্রত্যাখ্যান তো করেইনি, উল্টে এবার আরও ১২০টি বেশি পুজো কমিটি রাজ্য ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সামাজিক কল্যাণ কর্মে সাফল্য ও জনখ্যাতি। বাতজ সমস্যায় বিব্রত হতে পারেন। কাজ কারবারে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ফার্মাসিস্ট দিবস
১৫২৪ - বিশিষ্ট নৌ-অভিযাত্রী ভাস্কো-দা-গামা পর্তুগালের ভাইসরয় হিসেবে তৃতীয় ও শেষবারের মতো ভারতে আসেন
১৬৩৯ - আমেরিকায় প্রথম ছাপাখানা স্থাপিত হয়
১৮৯৭ - প্রথম ব্রিটিশ বাস সার্ভিস চালু হয়
১৯৩৩ - রঙ্গমঞ্চ ও চলচ্চিত্র জগতের বিশিষ্ট অভিনেতা  সত্য বন্দ্যোপাধ্যায়ের জন্ম 
১৯৩৯- অভিনেতা ফিরোজ খানের জন্ম
১৯৪৬- ক্রিকেটার বিষেণ সিং বেদির জন্ম
১৯৬৯ - নাট্যকার, নাট্যাভিনেতা ও রাজনৈতিক ব্যক্তিত্ব ব্রাত্য বসুর জন্ম
১৯৬৯ - বিখ্যাত বাঙালি চিত্রপরিচালক, অভিনেতা এবং নাট্যব্যক্তিত্ব মধু বসু ওরফে সুকুমার বসুর মৃত্যু
১৯৬৯: দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার  হানসি ক্রনিয়ের জন্ম
১৯৯০- রাজনীতিবিদ,স্বাধীনতা সংগ্রামী গান্ধীবাদি নেতা তথা পশ্চিমবঙ্গের তৃতীয় মুখ্যমন্ত্রী প্রফুল্লচন্দ্র সেনের মৃত্যু
২০২০ - সঙ্গীতশিল্পী  এস. পি. বালসুব্রহ্মণ্যমের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৮ টাকা ৮৪.৫২ টাকা
পাউন্ড ১০৯.৯৪ টাকা ১১৩.৫২ টাকা
ইউরো ৯১.৪৬ টাকা ৯৪.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৮০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৫,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন, ১৪৩১, বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪। অষ্টমী ১৬/৪৩ দিবা ১২/১১। আর্দ্রা নক্ষত্র ৪২/১৫, রাত্রি ১০/২৪। সূর্যোদয় ৫/২৯/৪৮, সূর্যাস্ত ৫/২৬/৫৬। অমৃতযোগ প্রাতঃ ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৬ গতে ১২/৪০ মধ্যে। রাত্রি ৬/১৪ গতে ৭/২ মধ্যে পুনঃ ৮/৩৯ গতে ৩/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/১৭ গতে ৭/৫ মধ্যে পুনঃ ১/২৮ গতে ৩/৫০ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ৯/৫৯ মধ্যে পুনঃ ১১/২৮ গতে ১২/৫৮ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৯ মধ্যে। 
৮ আশ্বিন, ১৪৩১, বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪। অষ্টমী অপরাহ্ন ৪/৪০। আর্দ্রা নক্ষত্র রাত্রি ৩/৪৩। সূর্যোদয় ৫/২৯, সূর্যাস্ত ৫/২৯। অমৃতযোগ দিবা ৬/২১ মধ্যে ও ৭/৮ গতে ৭/৫৪ মধ্যে ও ১০/১৪ গতে ১২/৩৩ মধ্যে এবং রাত্রি ৬/১ গতে ৬/৫১ মধ্যে ও ৮/৩০ গতে ৩/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/২১ গতে ৭/৮ মধ্যে ও ১/১৯ গতে ৩/৩৯ মধ্যে। কালবেলা ৮/২৯ গতে ৯/৫৯ মধ্যে ও ১১/২৯ গতে ১২/৫৯ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৯ মধ্যে।
২১ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
কোন্নগরে ৫ বছরের সন্তানের সামনেই স্ত্রীকে গুলি করে খুন!
৫ বছরের সন্তানের সামনেই স্ত্রীকে গুলি যুবকের! আজ বুধবার সন্ধ্যায় ...বিশদ

08:48:11 PM

আইএসএল: পাঞ্জাব এফসি ১-হায়দরাবাদ ০ (৫৭ মিনিট)

08:47:00 PM

মুম্বইয়ের একাধিক জায়গায় ব্যাপক ঝড়-বৃষ্টি শুরু

08:45:00 PM

শিয়ালদহ আদালত থেকে প্রেসিডেন্সি জেলে  নিয়ে আসা হল সন্দীপ ঘোষ এবং অভিজিৎ মণ্ডলকে

08:43:00 PM

দিল্লির শ্রম শক্তি ভবনে কেন্দ্রীয় মন্ত্রী সি আর পাতিলের সঙ্গে দেখা করলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী ভজনলাল শর্মা এবং মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদব

08:32:00 PM

আগামী কয়েক ঘণ্টার মধ্যে মুম্বই, পালঘর, ধুলে, জলগাঁও, শোলাপুর, সাঁতারায় ব্যাপক ঝড়-বৃষ্টির সম্ভাবনা, জানাল হাওয়া অফিস

08:27:00 PM