Bartaman Patrika
কলকাতা
 

বিশেষ চাহিদাসম্পন্নদের তিনটি বিদ্যালয়কে ই-রিকশ দেবে হাওড়া জেলা পরিষদ

সংবাদদাতা, উলুবেড়িয়া: জেলার বিশেষ চাহিদাসম্পন্ন এবং সাধারণ ছাত্রছাত্রীদের পাশে দাঁড়াতে বিশেষ উদ্যোগ নিল হাওড়া জেলা পরিষদ। জেলা পরিষদ সূত্রে খবর, বিশেষ চাহিদাসম্পন্নদের জন্য জেলার তিনটি বিদ্যালয়ের আবাসিক পড়ুয়াদের যাতায়াত থেকে শুরু করে নানাবিধ সুবিধার জন্য তিনটি ই-রিকশ দেওয়া হবে। এছাড়াও হাওড়া জেলা পরিষদের ৪২ জন সদস্যকে এলাকার শিক্ষা প্রতিষ্ঠান সংস্কারের জন্য তিন লক্ষ টাকা করে দেওয়া হচ্ছে।
হাওড়া জেলা পরিষদের শিক্ষাদপ্তর সূত্রে জানা গিয়েছে, সাঁকরাইল, উলুবেড়িয়া এবং বাগনানে বিশেষ চাহিদাসম্পন্নদের জন্য তিনটি বিদ্যালয় আছে। এই তিনটি বিদ্যালয়কে তিনটি ই-রিকশ দেওয়া হবে। ২০২৪-২৫ অর্থ বর্ষের টাকা জেলা পরিষদে এলেই সেখান থেকে এই টাকা দেওয়া হবে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এই তিনটি বিদ্যালয়ে আবাসিক ছাত্রছাত্রীরা থাকে। তাদের যাতায়াত ছাড়াও কেউ অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে নিয়ে যেতে সমস্যা হয়। আর এই সমস্যা সমাধানে তিনটি বিদ্যালয়কে ই-রিকশ দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। হাওড়া জেলা পরিষদের সহকারী সভাধিপতি অজয় ভট্টাচার্য এবং জেলা পরিষদের শিক্ষাদপ্তরের কর্মাধ্যক্ষ সুলেখা পাঁজা জানান, জেলার তিনটি বিদ্যালয়কে তিনটি ই-রিকশ দেওয়া হবে। তাঁদের বক্তব্য, এইসব  বিদ্যালয়ে সবথেকে বড় সমস্যা হয় কেউ অসুস্থ হয়ে পড়লে। অ্যাম্বুলেন্সের জন্য দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয়। ই-রিকশ থাকলে এই সমস্যা দূর হবে। এছাড়াও শিক্ষাদপ্তর সূত্রে জানা গিয়েছে, বেশ কয়েকবছর ধরে এসিআর (অ্যাডিশনাল ক্লাসরুম) তহবিল বিদ্যালয়গুলিকে ঠিকমতো দেওয়া হয় না। ফলে কর্তৃপক্ষ নতুন ক্লাসরুম তৈরি করতে পারছেন না। বহু পুরনো বিল্ডিংয়ের বিভিন্ন জায়গা খসে পড়ছে। সেকথা মাথায় রেখে রাজ্য সরকারের পক্ষ থেকে বিদ্যালয়গুলি সংস্কারের জন্য সম্প্রতি তহবিল দেওয়া হয়েছে। এবার হাওড়া জেলা পরিষদও এই উদ্যোগ নিল। 
হাওড়া জেলা পরিষদ সূত্রে খবর, জেলা পরিষদের সদস্যদের সংশ্লিষ্ট এলাকার ভগ্ন বিদ্যালয়গুলি সংস্কারের জন্য এই টাকা দেওয়া হবে।   

05th  July, 2024
পুজো কমিটির দখল ঘিরে মারপিট, বারাকপুরে মৃত প্রৌঢ়

দুর্গাপুজো কমিটির দখলদারিকে কেন্দ্র করে মারপিট। আর তারজেরেই মৃত্যু হল এক প্রৌঢ়ের। রবিবার রাতে বারাকপুর পুরসভার ১২নম্বর ওয়ার্ডের সুকান্ত পল্লি এলাকার ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে।
বিশদ

বাড়ি তৈরির টাকা নিতে রাজি নন প্রায় ন’হাজার উপভোক্তা

একশ্রেণির মানুষ কংক্রিটের ছাদের তলায় থাকার জন্য বাড়ি তৈরির অপেক্ষায় রয়েছেন। কবে মিলবে তার টাকা, সেজন্য প্রায়ই তাঁরা প্রশাসনের দ্বারস্থ হচ্ছেন। কিন্তু অপরদিকে আরেক শ্রেণির উপভোক্তা বাড়ির অনুমোদন পেলেও তা করতে চাইছেন না।
বিশদ

নেট, সেট-এর কোচিং শুরু হল কল্যাণী বিশ্ববিদ্যালয়ে

নেট ও সেট পরীক্ষার প্রস্তুতির জন্য কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে রবিবার কোচিং এবং ক্যারিয়ার কাউন্সেলিং শুরু হল। ছাত্রছাত্রীদের দীর্ঘদিনের দাবি মতো বিশ্ববিদ্যালয় প্রশাসন গত বছর সেন্টার ফর নেট/সেট কোচিং অ্যান্ড ক্যারিয়ার কাউন্সেলিং গঠন করে।
বিশদ

চলতি মাসে প্রত্যেক ব্লককে ন্যূনতম ১০ শতাংশ টাকা খরচ করার নির্দেশ

জেলা প্রশাসন নির্দেশ দেওয়ার পরও একাধিক ব্লক সেটা অগ্রাহ্য করেছে। যার ফলে নতুন অর্থ বছর শুরু হওয়ার পর পঞ্চদশ ও রাজ্য অর্থ কমিশনের টাকা খরচে অনেকটাই পিছিয়ে তারা। গ্রামোন্নয়নে যে সমস্ত কাজ এতদিনে শুরু হয়ে যাওয়ার কথা, তার অনেকগুলি করা যায়নি এখনও।
বিশদ

মদের দোকান বন্ধের দাবিতে ডেপুটেশন

মদের দোকান বন্ধের দাবিতে শুক্রবার বিক্ষোভ দেখিয়েছিলেন এলাকার মহিলারা। রবিবার বনগাঁ থানায় ডেপুটেশন দেন তাঁরা। মহিলাদের দাবি, কোনওমতেই ওখানে মদের দোকান করতে দেবেন না তাঁরা
বিশদ

শিমুরালিতে জেলা যোগাসন প্রতিযোগিতা

চাকদহ ব্লকের চাঁদুরিয়া-১ পঞ্চায়েতের আম্বেদকর ভবনে শিমুরালি যোগ প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালনায় রবিবার ৪২তম জেলা যোগাসন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। তাতে ১৮টি বিভাগে জেলার দশটি ক্লাবের ১৯০ জন প্রতিযোগী অংশগ্রহণ করেন।
বিশদ

অশোকনগরে বাইক দুর্ঘটনায় মৃত যুবক

শনিবার সন্ধ্যায় অশোকনগরের নৈহাটি রোড এলাকায় পথ দুর্ঘটনার মৃত্যু হল এক যুবকের। মৃতের নাম কেতাবুল মণ্ডল (২৫)। তাঁর বাড়ি অশোকনগর বেড়াবেড়ি গ্রাম পঞ্চায়েতের ভাতশালা গ্রামে।
বিশদ

ফুটপাত দখলমুক্ত করতে মাইক প্রচার

চাকদহ পুরসভা ও পুলিস প্রশাসনের উদ্যোগে গত শনিবার থেকে শহরের ফুটপাত দখলমুক্ত করতে প্রচার শুরু করা হয়। মাইকে প্রচার করা হয় চাকদহের এনএস রোডে সিংয়ের হাট থেকে থানার মোড় হয়ে রথতলা পর্যন্ত রাস্তায়
বিশদ

হরিণঘাটায় হকার্স কর্নারের উদ্বোধন

হরিণঘাটা পুরসভার উদ্যোগে রবিবার উদ্বোধন হল হকার্স কর্নারের। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কল্যাণীর মহকুমা শাসক অভিজিৎ সামন্ত। বহু বছর ধরে শহরের রাস্তা দখল করে থাকা ওই হকারদের পুনর্বাসন দেওয়া হল ওই হকার্স কর্নারে।
বিশদ

প্ররোচনার জেরেই এমন কাণ্ড ঘটিয়েছে অর্চন, দাবি পরিবারের

সঙ্গ দোষেই এমন ভয়ঙ্কর কাণ্ড ঘটিয়েছে ছেলে। কেউ ইন্ধন না দিলে এমনটা করত না ও। দাবি আইআইটি পড়ুয়া অর্চন ভট্টাচার্যের পরিবারের।
বিশদ

দার্জিলিংয়ে ফেরান হলো উদ্ধার হওয়া যুবককে

এক যুবককে উদ্ধার করে দার্জিলিংয়ের পাহাড়ে ফেরত পাঠালেন হিঙ্গলগঞ্জের বাসিন্দারা। স্থানীয় সূত্রে জানা যায়, কয়েকদিন আগে এক যুবককে উদ্দেশ্যহীনভাবে ঘোরাঘুরি করতে দেখেন হিঙ্গলগঞ্জের বাসিন্দারা।
বিশদ

বউবাজার কাণ্ড: ধৃত আরও এক আবাসিক ছাত্র

বউবাজারের হস্টেলে চোর সন্দেহে পিটিয়ে খুনের ঘটনায় গ্রেপ্তার বেড়ে ১৫। রবিবার জলপাইগুড়ি থেকে পলাতক এক আবাসিক ছাত্রকে গ্রেপ্তার করেন তদন্তকারীরা। 
বিশদ

এবছর নবদ্বীপ ও মায়াপুরের রথযাত্রায় ভিড় তুলনায় কমই

মায়াপুর ও নবদ্বীপে ধুমধাম করে পালিত হল রথযাত্রা। রবিবার দুপুরে মায়াপুরের রাজাপুর জগন্নাথ মন্দির থেকে নামসংকীর্তন এবং শোভাযাত্রা সহকারে রথ বের হয়।
বিশদ

দমদম-বারাকপুরে রথে জনজোয়ার

রবিবার রথযাত্রা উৎসবে মেতে উঠল দমদম ও বারাকপুর শিল্পাঞ্চল। রথের রশিতে টান দিয়ে জিলিপি ও পাঁপড়ে কামড় দিল আট থেকে আশি।
বিশদ

Pages: 12345

একনজরে
সরকারি উদ্যোগে ধান কেনার প্রক্রিয়ায় কিছু অনিয়ম ধরা পড়তেই কড়া ব্যবস্থা নিতে তৎপর হয়েছে খাদ্যদপ্তর। ধান কেনায় যাতে একশো শতাংশ স্বচ্ছতা বজায় থাকে তার জন্য ...

হাতরাসে ধর্মীয় অনুষ্ঠানে পদপিষ্ট হয়ে ১২১ জনের মৃত্যু হয়েছে। কিন্তু স্বঘোষিত ধর্মগুরু নারায়ণ সিং হরি ওরফে ভোলেবাবার বিরুদ্ধে এখনও কোনও এফআইআর দায়ের করেনি উত্তরপ্রদেশ পুলিস। ...

কাতার বিশ্বকাপে সেমি-ফাইনালে উঠে গোটা বিশ্বকাপে চমকে দিয়েছিল মরক্কো। হাকিমি-জিয়েচরা বশ মানিয়েছিলেন স্পেন, বেলজিয়াম, পর্তুগালের মতো দলকে। চলতি ইউরো কাপে সেই পথের পথিক হতে চেয়েছিল ...

জন্মদিনের পার্টি তখন জমে উঠেছে। হইহুল্লোড়ে মত্ত সকলে। এই আনন্দঘন মুহূর্তের মধ্যে আচমকাই হামলা চালাল এক বন্দুকবাজ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কারও সঙ্গে অপ্রত্যাশিত কলহে লিপ্ত হয়ে অপযশ। ব্যবসা ও পেশায় কিছুটা শুভ। অর্থাগম হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: কলকাতা বুক সোসাইটি স্থাপিত
১৮৫৫: মেরু অভিযাত্রী স্যার উইলিয়াম এডওয়ার্ড পিয়ারির মৃত্যু
১৮৫৮: সিপাহি বিদ্রোহের অবসানের পর লর্ড ক্যানিং ‘শান্তি’ ঘোষণা করেন
১৮৭৭: বাংলা সংবাদপত্র জগতের অন্যতম পুরোধা জন ক্লার্ক মার্শম্যানের মৃত্যু
১৯১৪: পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর জন্ম
১৯৪৮: আমেরিকা প্রথম বিমানবাহিনীতে মহিলা নিয়োগ করে
১৯৫৮: অভিনেত্রী নীতু সিংয়ের জন্ম
১৯৭২: ক্রিকেটার সৌরভ গাঙ্গুলির জন্ম
২০০১: বাঙালি কথাসাহিত্যিক অমিয়ভূষণ মজুমদারের মৃত্যু
২০০৩: কবি সুভাষ মুখোপাধ্যায়ের মূত্যু
২০০৬: দীর্ঘ ৪৪ বছর বন্ধ থাকার পর নাথুলা পাস সীমান্তপথটি ভারত চীনের সাথে বাণিজ্যের উদ্দেশ্যে খুলে দেয়



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৪ টাকা ৮৪.৩৮ টাকা
পাউন্ড ১০৫.২৩ টাকা ১০৮.৭২ টাকা
ইউরো ৮৯.০৪ টাকা ৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  July, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
07th  July, 2024

দিন পঞ্জিকা

২৩ আষাঢ়, ১৪৩১, সোমবার, ৮ জুলাই, ২০২৪। তৃতীয়া অহোরাত্র। পুষ্যা নক্ষত্র ২/৩৩ প্রাতঃ ৬/৩। সূর্যোদয় ৫/১/৫৬, সূর্যাস্ত ৬/২১/১২। অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২২ মধ্যে। রাত্রি ৯/১২ গতে ১২/৩ মধ্যে পুনঃ ১/২৯ গতে ২/৫৫ মধ্যে। বারবেলা ৬/৪২ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪১ মধ্যে। কালরাত্রি ১০/২১ গতে ১১/৪১ মধ্যে। 
২৩ আষাঢ়, ১৪৩১, সোমবার, ৮ জুলাই, ২০২৪। তৃতীয়া অহোরাত্র। পুষ্যা নক্ষত্র দিবা ৬/২৮। সূর্যোদয় ৫/২, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২৩ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৪ মধ্যে ও ১/২৯ গতে ২/৫৫ মধ্যে। কালবেলা ৬/৪২ গতে ৮/২২ মধ্যে ও ৩/৩ গতে ৪/৪৩ মধ্যে। কালরাত্রি ১০/২৩ গতে ১১/৪২ মধ্যে। 
১ মহরম।

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাশিয়ার মস্কোতে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

05:29:00 PM

ইম্ফলে মণিপুরের রাজ্যপালের সঙ্গে দেখা করতে গেলেন লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী

05:10:21 PM

জম্মু ও কাশ্মীরের কাঠুয়ায় সেনাবাহিনীর গাড়িতে জঙ্গিদের হামলায় জখম ২ জওয়ান

05:09:51 PM

ডিভিসি যখন তখন জল ছেড়ে দেয়, যার ফলে আমাদের গোঘাট, খানাকুল ভাসে: মমতা

04:54:59 PM

আমাকে জানিয়ে জল ছাড়তে হবে ডিভিসিকে: মমতা

04:53:33 PM

আমাদের না জানিয়ে ফরাক্কা চুক্তি পুনর্নবীকরণ করা হচ্ছে: মমতা বন্দ্যোপাধ্যায়

04:51:09 PM