Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

ঘরে বুক সমান জল, ২ শিশুসন্তানকে কাঁধে তুলে সাত ঘণ্টা ঠায় দাঁড়িয়ে অন্তঃসত্ত্বা বধূ 

রাজদীপ গোস্বামী, ডেবরা: সন্ধ্যা নামতেই ঘরের ভিতর ঢুকতে শুরু করে বন্যার জল। দুই সন্তান, শ্বশুর, শাশুড়িকে নিয়ে কোথায় যাবেন, তা বুঝে উঠতে পারছিলেন না ন’মাসের অন্তঃসত্ত্বা ‘ কালী সিং’। রাত বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে জল। এক সময় সেই জল পৌঁছে যায় গলা পর্যন্ত। দুই সন্তানকে কাঁধে চাপিয়ে প্রায় সাত ঘণ্টা জলেই দাঁড়িয়েছিলেন কালী। ভোরে আলো ফুটলে গলা জল পেরিয়ে দুই সন্তানকে নিয়েই তিনি কয়েক কিলোমিটার দূরে ত্রাণ শিবিরের উদ্দেশে রওনা দেন। ভিটে মাটি হারা এই মহিলার লড়াইকে কুর্নিশ জানাচ্ছেন গ্রামবাসী থেকে জনপ্রতিনিধি সকলেই। ছবিটা ডেবরা ব্লকের মলিহাঁটি গ্রাম পঞ্চায়েতের বনমালীপুর গ্রামের। তবে শুধু কালী নন। ওই গ্রামের বেশিরভাগ মানুষ গলা জলে দাঁড়িয়ে রাত কাটিয়েছেন। বর্তমানে তাঁদের ঠিকানা জোতহাড়ো জ্ঞানদাময়ী প্রাথমিক বিদ্যালয়ে গড়ে ওঠা ত্রাণ শিবিরে। সেখানেই ত্রাণ পৌঁছে দেওয়ার কাজ চলছে।  
কালী সিং বলেন, আমি ন’মাসের অন্তঃসত্ত্বা। তাই হাঁটতেও কষ্ট হচ্ছে। ঘণ্টার পর ঘণ্টা গলা জলে দুই সন্তানকে নিয়ে দাঁড়িয়ে থাকতে হয়েছে। অল্পের জন্য প্রাণে রক্ষা পেলাম। দুই সন্তানকে নিয়ে গলা জলে কয়েক কিলোমিটার হাঁটতে খুব কষ্ট হয়েছে। শ্বশুর, শাশুড়ি গ্রামের অন্য প্রান্তে আশ্রয় নিয়েছে। ত্রাণ শিবিরে খাবার পাচ্ছি। কিন্তু চিকিৎসকের সুবিধা পাওয়া যাচ্ছে না। ডাক্তার চেক আপ করার পরামর্শ দিয়েছিলেন। 
এদিন জেলা পরিষদের নারী ও শিশু কল্যাণ কর্মাধ্যক্ষ শান্তি টুডু বলেন, কালীকে কুর্নিশ জানাচ্ছি। ওর লড়াই মনে থাকব। অন্তঃসত্ত্বা অবস্থায় গলা অবধি জলে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকা খুব সহজ নয়। ওদের পাশে জেলা প্রশাসন সব সময় আছে। মাতৃ শক্তির চেয়ে বড় শক্তি আর কিছুতে নেই। 
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ডেবরা ব্লকের বিভিন্ন এলাকায় বন্যা পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করেছে। বিস্তীর্ণ এলাকা জলের তলায় চলে যাওয়ায় সমস্যায় পড়েছে বহু মানুষ। চাষের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ডেবরা ব্লকের মলিহাঁটি গ্রাম পঞ্চায়েতের বনমালীপুর সহ একাধিক গ্রামের অবস্থা সবচেয়ে খারাপ। 
কালী সিংয়ের স্বামী শিবু সিং গুজরাত রাজ্যে দিনমজুরের কাজ করেন। তাঁদের দুই শিশু সন্তান রয়েছে। কালী ফের অন্তঃসত্ত্বা হওয়ায় বেশিরভাগ সময় বাড়িতেই থাকেন। কিন্তু আচমকা বন্যা পরিস্থিতি যেন বদলে দিয়েছে জীবনের গতিপথ। গ্রামবাসীদের কথায়, এলাকায় প্রচুর পরিমাণে সাপের উপদ্রব রয়েছে। গলা জলে দুই সন্তানকে সাথে নিয়ে যাওয়া সহজ নয়। কালীদেবী অল্পের জন্য রক্ষা পেয়েছেন। ওই ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছেন ছ’মাসের অন্তঃসত্ত্বা মালতী মাণ্ডি। তিনি বলেন, খুব সমস্যায় আছি। আমাকেও গলা অবধি জল পেরিয়ে ত্রাণ শিবিরে আসতে হয়েছে। পা ফুলে যাচ্ছে। খাবার পাচ্ছি বলে বেঁচে আছি। আদৌ ঘর বাড়ি আছে নাকি ভেসে গেছে তা বুঝতে পারছি না। 
ত্রাণ শিবিরে আছেন আয়না মাণ্ডি। তিনি বলেন, খুব সমস্যায় পড়েছি। ত্রাণ ছাড়া বেঁচে থাকতে পারতাম না। পুজোর আগে বাড়ি ফিরতে পারব তো? এটাই মাথায় ঘুরপাক খাচ্ছে।

ফের কি কেষ্টতেই আস্থা তিন বিধানসভার, জল্পনা

জেলযাত্রার আগে মঙ্গলকোট, কেতুগ্রাম এবং আউশগ্রামের সংগঠনের রাশ ছিল অনুব্রত মণ্ডলের হাতে। পঞ্চায়েত বা বিধানসভা নির্বাচনে টিকিটের তালিকা তিনিই তৈরি করতেন। তাঁর সাংগঠনিক দাপটে বিরোধীরা কার্যত উবে গিয়েছে।
বিশদ

নবদ্বীপে রোদ উঠতেই জলাশয় ভরে ফুটছে পদ্ম, খুশি কৃষকরা

রোদ উঠতেই নবদ্বীপের চরব্রহ্মনগরে পদ্মচাষিদের মুখে চওড়া হাসি ফুটেছে। অতিবৃষ্টির কারণে পদ্ম চাষ থমকে ছিল। আকাশ পরিষ্কার হতেই কয়েকদিন ধরেই জলাশয় ভরে পদ্মফুল ফুটতে শুরু করেছে।
বিশদ

পূর্ব বর্ধমানের জামদানি জায়গা পাবে কলকাতার পুজো মণ্ডপে

বাংলার মসলিনের কদর রয়েছে বহু যুগ আগে থেকেই। মসলিনের উপর হাতে করে নকশা ফুটিয়ে তুলে তৈরি করা হয় জামদানি। বিশ্বজুড়ে তার খ্যাতিও রয়েছে। তাই এই শাড়িকে আরও জনপ্রিয় করতে এবার কলকাতার পুজো মণ্ডপে প্রদর্শিত হবে কাটোয়ার ঘোড়ানাশ, কালনা মহকুমার তাঁতশিল্পীদের বোনা জামদানি।
বিশদ

এখনও তিনি বাঘ

গোটা বোলপুর ছিল অনুব্রতময়। শহরজুড়ে তাঁর হোডিং আর তাঁর ছবি দিয়ে গেট করা হয়েছিল। বাড়ি ফেরাকে ঘিকে বোলপুর শহরে নেমে এসেছিল অকাল হোলি।
বিশদ

রেগে আছে দাদা

বিধায়ক বিকাশ রায়চৌধুরীর সঙ্গে দেখা না করায় তিনি কিছুক্ষণ অপেক্ষা করে বাড়ি ফিরে যান। দেখা হবে না বুঝে মন্ত্রী চন্দ্রনাথ সিংহ ইলামবাজারের উদ্দেশে রওনা দিলেন। জেলার অনেক নেতাই ভেবেছিলেন, মুখ্যমন্ত্রীর সঙ্গে বন্যার বৈঠক সেরে যাবেন অনুব্রতবাবুর বাড়ি।
বিশদ

নকুলদানা ভর্তি থালা

অনুব্রতবাবু বাড়ি ফিরছেন। তাই তাঁকে খুশি করতে, তাঁর নজর কাড়তে উৎসাহে কোনও ত্রুটি ছিল না। উনি বাড়ি আসতেই একজন নকুলদানা ভর্তি থালা নিয়ে বন্ধ দরজার সামনে এসে হাজির।
বিশদ

বাড়ি ফিরতেই গ্যাস সিলিন্ডারের খোঁজ

অনুব্রত মণ্ডল বাড়ি ফিরছেন। তিনি এবং তাঁর মেয়ে সুকন্যা দীর্ঘদিন জেলে ছিলেন। বাড়িতে ছন্নছাড়া অবস্থা। সেটা হওয়াই স্বাভাবিক। তার প্রমাণও মিলল। অনুব্রতবাবুর রান্নার জন্য বাড়িতে গ্যাসের সিলিন্ডার নেই।
বিশদ

সুকন্যার হাতে মায়ের ছবি

মঙ্গলবার মণ্ডল পরিবারের কাছে বিশেষ দিন। দু’বছর পর জামিন পেয়ে অনুব্রত মণ্ডল ফিরছেন নিজের বাড়ি। সেই বিশেষ মুহূর্তে ধরা পড়ল একটি অন্য ছবি। অনুব্রতবাবুর মেয়ে সুকন্যার হাতে একটি ফটো ফ্রেম।
বিশদ

মায়ের মৃত্যু থেকে বাবার জেলমুক্তি, দাঁতে দাঁত চেপে লড়েছেন সুকন্যা

একটি বৃত্ত যেন সম্পন্ন হল! মায়ের মৃত্যু থেকে যে লড়াইয়ের শুরু, বাবার জেলমুক্তিকে তার শেষ। সুকন্যা প্রমাণ করলেন, গোটা পৃথিবী তাঁকে যাই ভাবুক, বাবার কাছে তিনি প্রকৃতই ‘সুকন্যা।’
বিশদ

‘কেষ্টদা’র ফেরার খবরে বাড়ির সামনে হাজির সাজিদ খান

তাঁর মিমিক্রি করেই বিপুল জনপ্রিয়তা পেয়েছেন বোলপুর থানার কাশীপুরের কৌতুক অভিনেতা সাজিদ খান। সেই বীরভূম জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডল দীর্ঘ দু’বছর পর মঙ্গলবার জেল থেকে বোলপুরে ফিরলেন।
বিশদ

খানাকুলে বন্যার দিনলিপি

খানাকুলে বন্যা পরিস্থিতির জেরে ‘‘দুয়ারে ত্রাণ’ কর্মসূচি শুরু করেছে হুগলি জেলা প্রশাসন। মঙ্গলবার খানাকুল-২ ব্লকে এলাকায় দুয়ারে ত্রাণ কর্মসূচিতে যোগ দেন হুগলির জেলাশাসক মুক্তা আর্য, আরামবাগের মহকুমা শাসক শুভাষিণী ই প্রমুখ।
বিশদ

জিতাষ্টমীর সন্ধ্যায় বিষ্ণুপুরে শেয়াল-শকুন পুজো

পশুপাখির মধ্যে শেয়াল ও শকুনকে সাধারণত সমাজে ভালো নজরে দেখা হয় না। তবে মঙ্গলবার জিতাষ্টমীর সন্ধ্যায় পুরো রাঢ়বঙ্গজুড়ে দেবতার আসনে পুজো পেল এই দুই প্রাণী।
বিশদ

ডিভিসি না জানিয়ে জল ছাড়লে রাজ্য আদালতে যাচ্ছেন না কেন: অধীর

আর জি কর কাণ্ড, শিক্ষা, খাদ্য দপ্তরের অপরাধীদের বাঁচাতে হাইকোর্ট করেন। ডিভিসি যদি না জানিয়ে জল ছেড়ে অন্যায় করে আমাদের শাস্তি দেয় তাহলে এনিয়ে হাইকোর্ট, সুপ্রিম কোর্টে যাচ্ছেন না কেন? মঙ্গলবার খানাকুলে ত্রাণ বিলি ও বন্যা পরিদর্শন করতে এসে মুখ্যমন্ত্রীকে নিশানা করে এই মন্তব্য করেন কংগ্রেস নেতা অধীর চৌধুরী।
বিশদ

পুরুলিয়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ঠিকাকর্মীর মৃত্যু

খুঁটিতে উঠে কাজ করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক যুবকের মর্মান্তিক মৃত্যু হল। পুরুলিয়া শহরের ১নম্বর ওয়ার্ডের আশু সহিস লেনের ঘটনা। পুলিস সূত্রে জানা গিয়েছে, মৃতের নাম মনসারাম কিস্কু(২৮)।
বিশদ

Pages: 12345

একনজরে
ছাত্র আন্দোলন এবং বিরোধীদের রাজনৈতিক অভ্যুত্থানের জেরে বাংলাদেশ ছেড়েছেন শেখ হাসিনা। আশ্রয় নিয়েছেন ভারতে। এই ঘটনার ৫০ দিন পর ভারত ও বাংলাদেশের মধ্যে আনুষ্ঠানিকভাবে এই ...

কোচবিহারকে হেরিটেজ শহর হিসেবে গড়ে তোলা হচ্ছে। শহরে চলছে সৌন্দর্যায়নের কাজ। এরই মধ্যে মঙ্গলবার জেলাশাসকের দপ্তরে হেরিটেজ কমিটির বৈঠকে সদস্যদের ক্ষোভের মুখে পড়তে হল প্রশাসনের আধিকারিকদের। ...

রা‌঩জ্যের মিনি স্টিল প্লান্টের দেড় লক্ষাধিক শ্রমিকের জন্য সুখবর। গতবারের তুলনায় এবছর তারা ০.৬ শতাংশ হারে বাড়তি পুজো বোনাস পাবেন। ওইসঙ্গে গতবারের মতোই মিলবে এক্সগ্রাশিয়া। মঙ্গলবার শ্রমমন্ত্রী মলয় ঘটক ও বিশেষ শ্রম কমিশনার তীর্থঙ্কর সেনগুপ্তের উপস্থিতিতে দীর্ঘ বৈঠক হয়। ...

সুভাষ ভৌমিকের একটি কথা ময়দানে খুব চালু রয়েছে, ‘চললে পঞ্চানন, না চললে পাঁচু।’ সোমবার মোহন বাগান বনাম নর্থইস্ট ম্যাচের পর এই কথাটা বারবার মনে পড়ছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সামাজিক কল্যাণ কর্মে সাফল্য ও জনখ্যাতি। বাতজ সমস্যায় বিব্রত হতে পারেন। কাজ কারবারে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ফার্মাসিস্ট দিবস
১৫২৪ - বিশিষ্ট নৌ-অভিযাত্রী ভাস্কো-দা-গামা পর্তুগালের ভাইসরয় হিসেবে তৃতীয় ও শেষবারের মতো ভারতে আসেন
১৬৩৯ - আমেরিকায় প্রথম ছাপাখানা স্থাপিত হয়
১৮৯৭ - প্রথম ব্রিটিশ বাস সার্ভিস চালু হয়
১৯৩৩ - রঙ্গমঞ্চ ও চলচ্চিত্র জগতের বিশিষ্ট অভিনেতা  সত্য বন্দ্যোপাধ্যায়ের জন্ম 
১৯৩৯- অভিনেতা ফিরোজ খানের জন্ম
১৯৪৬- ক্রিকেটার বিষেণ সিং বেদির জন্ম
১৯৬৯ - নাট্যকার, নাট্যাভিনেতা ও রাজনৈতিক ব্যক্তিত্ব ব্রাত্য বসুর জন্ম
১৯৬৯ - বিখ্যাত বাঙালি চিত্রপরিচালক, অভিনেতা এবং নাট্যব্যক্তিত্ব মধু বসু ওরফে সুকুমার বসুর মৃত্যু
১৯৬৯: দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার  হানসি ক্রনিয়ের জন্ম
১৯৯০- রাজনীতিবিদ,স্বাধীনতা সংগ্রামী গান্ধীবাদি নেতা তথা পশ্চিমবঙ্গের তৃতীয় মুখ্যমন্ত্রী প্রফুল্লচন্দ্র সেনের মৃত্যু
২০২০ - সঙ্গীতশিল্পী  এস. পি. বালসুব্রহ্মণ্যমের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৮ টাকা ৮৪.৫২ টাকা
পাউন্ড ১০৯.৯৪ টাকা ১১৩.৫২ টাকা
ইউরো ৯১.৪৬ টাকা ৯৪.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৮০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৫,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন, ১৪৩১, বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪। অষ্টমী ১৬/৪৩ দিবা ১২/১১। আর্দ্রা নক্ষত্র ৪২/১৫, রাত্রি ১০/২৪। সূর্যোদয় ৫/২৯/৪৮, সূর্যাস্ত ৫/২৬/৫৬। অমৃতযোগ প্রাতঃ ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৬ গতে ১২/৪০ মধ্যে। রাত্রি ৬/১৪ গতে ৭/২ মধ্যে পুনঃ ৮/৩৯ গতে ৩/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/১৭ গতে ৭/৫ মধ্যে পুনঃ ১/২৮ গতে ৩/৫০ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ৯/৫৯ মধ্যে পুনঃ ১১/২৮ গতে ১২/৫৮ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৯ মধ্যে। 
৮ আশ্বিন, ১৪৩১, বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪। অষ্টমী অপরাহ্ন ৪/৪০। আর্দ্রা নক্ষত্র রাত্রি ৩/৪৩। সূর্যোদয় ৫/২৯, সূর্যাস্ত ৫/২৯। অমৃতযোগ দিবা ৬/২১ মধ্যে ও ৭/৮ গতে ৭/৫৪ মধ্যে ও ১০/১৪ গতে ১২/৩৩ মধ্যে এবং রাত্রি ৬/১ গতে ৬/৫১ মধ্যে ও ৮/৩০ গতে ৩/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/২১ গতে ৭/৮ মধ্যে ও ১/১৯ গতে ৩/৩৯ মধ্যে। কালবেলা ৮/২৯ গতে ৯/৫৯ মধ্যে ও ১১/২৯ গতে ১২/৫৯ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৯ মধ্যে।
২১ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
কোন্নগরে ৫ বছরের সন্তানের সামনেই স্ত্রীকে গুলি করে খুন!
৫ বছরের সন্তানের সামনেই স্ত্রীকে গুলি যুবকের! আজ বুধবার সন্ধ্যায় ...বিশদ

08:48:11 PM

আইএসএল: পাঞ্জাব এফসি ১-হায়দরাবাদ ০ (৫৭ মিনিট)

08:47:00 PM

মুম্বইয়ের একাধিক জায়গায় ব্যাপক ঝড়-বৃষ্টি শুরু

08:45:00 PM

শিয়ালদহ আদালত থেকে প্রেসিডেন্সি জেলে  নিয়ে আসা হল সন্দীপ ঘোষ এবং অভিজিৎ মণ্ডলকে

08:43:00 PM

দিল্লির শ্রম শক্তি ভবনে কেন্দ্রীয় মন্ত্রী সি আর পাতিলের সঙ্গে দেখা করলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী ভজনলাল শর্মা এবং মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদব

08:32:00 PM

আগামী কয়েক ঘণ্টার মধ্যে মুম্বই, পালঘর, ধুলে, জলগাঁও, শোলাপুর, সাঁতারায় ব্যাপক ঝড়-বৃষ্টির সম্ভাবনা, জানাল হাওয়া অফিস

08:27:00 PM