Bartaman Patrika
খেলা
 

রোহিতকেই কৃতিত্ব সানির

মুম্বই: বাংলাদেশের বিরুদ্ধে কানপুর টেস্টে ভারতের আগ্রাসী মানসিকতা সাড়া ফেলেছে ক্রিকেট মহলে। বৃষ্টির কারণে নিশ্চিত ড্রয়ের দিকে গড়াচ্ছিল খেলা। শেষ দু’দিনে আগ্রাসী ব্যাটিং-বোলিংয়ে জয় ছিনিয়ে আনে টিম ইন্ডিয়া। তবে এর জন্য সদ্যনিযুক্ত প্রধান কোচ গৌতম গম্ভীরকে বাড়তি কৃতিত্ব দিতে রাজি নন কিংবদন্তি ওপেনার সুনীল গাভাসকর। নিজের কলামে সানি লিখেছেন, ‘অধিনায়ক হওয়ার পর রোহিত শর্মার ব্যাটিংয়ের ধরন একেবারে বদলে গিয়েছে। অনেকে আবার এটাকে গম্ভীরের নাম অনুসারে গামবল বলে চিহ্নিত করেছেন। অথচ, গম্ভীর মাত্র কয়েক মাস হল কোচ হয়েছে। তাই এই স্টাইলের ক্রিকেটের নামকরণে গম্ভীরকে শামিল করাটা আসলে সর্বোচ্চ পর্যায়ের পা-চাটা মনোভাবের পরিচয়। স্বয়ং গম্ভীর তো কখনও এভাবে ব্যাট করেনি। কৃতিত্ব যদি কাউকে দিতে হয়, তবে তা রোহিতেরই প্রাপ্য। এটাকে রোহিতের নাম অনুসারে গোহিট (গো অ্যান্ড হিট) বলে চিহ্নিত করতে চাইছি।’

শ্রীলঙ্কার ক্যাপ্টেন চামারিকে সমীহ শেফালি-রেণুকাদের

পাকিস্তান বধের পর ভারতের সামনে এবার শ্রীলঙ্কা। মহিলাদের টি-২০ বিশ্বকাপে বুধবার লিগের গুরুত্বপূর্ণ ম্যাচে নামছেন হরমনপ্রীত কাউররা। এই ম্যাচে শুধু জিতলেই চলবে না, দরকার বড় জয়ের। কারণ নেট রান রেটও বাড়িয়ে রাখতে হবে
বিশদ

ঘুরে দাঁড়াতে ফুটবলারদের বাড়তি দায়িত্ব নিতে হবে

দীর্ঘ ফুটবল কেরিয়ারে আমায় অনেক চড়াই-উতরাইয়ের মধ্যে দিয়ে যেতে হয়েছে। শনিবার ইস্ট বেঙ্গল বনাম জামশেদপুর ম্যাচটা দেখতে দেখতে সেসবই মনে পড়ছিল। প্রত্যেক খেলোয়াড়ের জীবনে ব্যাডপ্যাচ চলে। তখন কোনওকিছুই ঠিক হয় না।
বিশদ

অধিনায়ক সূর্যকুমারে মুগ্ধ মায়াঙ্করা

গোয়ালিয়রে ৭ উইকেটে বাংলাদেশকে দুরমুশ করার পর এবার মিশন কোটলা। বুধবার সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচ খেলতে রাজধানীতে পৌঁছে গিয়েছে ভারতীয় দল। সূর্যকুমার যাদব ব্রিগেডের কাছে ফের আক্রমণাত্মক ক্রিকেটের প্রত্যাশায় ক্রিকেটপ্রেমীরা। কোটলাতেই সিরিজের ফয়সালার অপেক্ষায় তাঁরা।
বিশদ

নতুন ভূমিকায় শচীন

নতুন ভূমিকায় শচীন তেন্ডুলকর। আমেরিকার ন্যাশনাল ক্রিকেট লিগে (এনসিএল) বিনিয়োগ করলেন মাস্টার ব্লাস্টার। লিগের ওনারশিপ গ্রুপে যুক্ত হয়েছেন তিনি। কিংবদন্তি ক্রিকেটারের এই উদ্যোগ আমেরিকায় ক্রিকেটের প্রসার ঘটাতে সাহায্য করবে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।
বিশদ

দক্ষিণ আফ্রিকাকে হারাল ইংল্যান্ড

মহিলাদের টি-২০ বিশ্বকাপে দ্বিতীয় জয় পেল ইংল্যান্ড। সোমবার গ্রুপ বি’তে তারা ৭ উইকেটে হারাল দক্ষিণ আফিকাকে। প্রথমে ব্যাট করে ছয় উইকেটে ১২৪ তোলে প্রোটিয়ারা। লরা উলভারডট করেন ৪২
বিশদ

জিমন্যাস্টিকসকে আলবিদা দীপার

ওলিম্পিকসে পদক জয়ের স্বপ্ন অধরাই থেকে গেল দীপা কর্মকারের। বিম ও বারের দুনিয়াকে আলবিদা জানালেন আগরতলার তারকা জিমন্যাস্ট। সোমবার সোশ্যাল মিডিয়ায় এক পোস্টের মাধ্যমে জিমন্যাস্টিকস থেকে অবসরের কথা ঘোষণা করেন তিনি।
বিশদ

জোড়া সেঞ্চুরিতে দাপট পাকিস্তানের

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে শুরুটা দুর্দান্ত করল পাকিস্তান। টসে জিতে ব্যাট করতে নেমে প্রথম দিনের শেষে আয়োজক দলের সংগ্রহ ৪ উইকেটে ৩২৮। ওপেনার সায়িম আয়ূব ৮ রানে আটকিনসনের বলে আউট হওয়ার পর মনে হয়েছিল বাংলাদেশের কাছে হারের ধাক্কা এখনও কাটিয়ে উঠতে পারেনি পাক ব্রিগেড।
বিশদ

ভিয়েতনাম পৌঁছল ভারত

সোমবার সকালে ভিয়েতনামে পৌঁছলেন মনবীর, লিস্টনরা। বিশ্রাম পর্ব মিটিয়ে বিকেলে নাম দিনহ স্টেডিয়াম সংলগ্ন প্যালেস গ্রাউন্ডে গা ঘামালেন ফুটবলাররা। প্র্যাকটিসে মূলত ফুটবলারদের বোঝাপড়ার উপর জোর দিলেন কোচ মানোলো মার্কুয়েজ
বিশদ

অস্কার ব্রুজোঁর দিকে তাকিয়ে ইস্ট বেঙ্গল

কার্লেস কুয়াদ্রাতের জায়গায় ইস্ট বেঙ্গলের হেড কোচের দায়িত্ব নিতে চলেছেন অস্কার ব্রুজোঁ। দিন কয়েকের মধ্যেই কলকাতায় পা রাখবেন এই স্প্যানিশ কোচ। সব কিছু ঠিক থাকলে, ১৯ অক্টোবর ডার্বিতে লাল-হলুদ ডাগ-আউটে দেখা যাবে অস্কারকে।
বিশদ

মোহন বাগানকে ছেঁটে ফেলল এএফসি

এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগ-টু’এ আর নেই মোহন বাগান। ইরানের ক্লাব ট্রাক্টর এফসি’র বিরুদ্ধে দল মাঠে না নামানোর জন্য এই সিদ্ধান্ত নিল এএফসি। সোমবার এক প্রেস বিবৃতিতে এশিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার পক্ষ থেকে জানানো হয়, ‘এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগ-টু প্রতিযোগিতার নিয়মবিধির ৫.২ ধারা অনুযায়ী ধরে নেওয়া হয়েছে যে, মোহন বাগান প্রতিযোগিতা থেকে তাদের নাম তুলে নিয়েছে।
বিশদ

অবসর নিলেন জিমন্যাস্ট দীপা কর্মকার

অবশেষে জল্পনাই সত্যি হল। অবসর নিলেন জিমন্যাস্ট দীপা কর্মকার। আজ, সোমবার সোশ্যাল মিডিয়ায় নিজেই তাঁর অবসরের কথা জানিয়েছেন তিনি। ২০১৬ সালে রিও ওলিম্পিক্সে ভল্ট ইভেন্টে চতুর্থ হয়েছিলেন এই বাঙালি জিমন্যাস্ট। অল্পের জন্য জিততে পারেননি পদক।
বিশদ

07th  October, 2024
টি-২০ বিশ্বকাপে নক-আউটের আশা জাগিয়ে রাখলেন শেফালিরা, পাকিস্তানকে হেলায় হারাল ভারত

বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের রেকর্ড বরাবরই উজ্জ্বল। তা সে পুরুষদের ম্যাচ হোক বা মহিলাদের। দুই প্রতিবেশী দেশের রবিবারের দ্বৈরথেও সেই ধারা বজায় রাখলেন হরমনপ্রীত কাউররা।
বিশদ

07th  October, 2024
টিম ইন্ডিয়ার হাতে দুরমুশ বাংলাদেশ

সদ্যসমাপ্ত কানপুর টেস্টে টি-২০’র মেজাজে ব্যাট করে সাড়া ফেলেছিল রোহিত শর্মার ভারত। এবার বাংলাদেশের বিরুদ্ধে কুড়ি ওভারের ক্রিকেটেও সেই আগ্রাসন জারি রাখল সূর্যকুমার যাদব ব্রিগেড।
বিশদ

07th  October, 2024
টিম কম্বিনেশনে বাড়তি জোর কোচ মার্কুয়েজের

ভারতীয় হেড কোচের পদে শুরুটা মোটেই সুখের হয়নি মানোলো মার্কুয়েজের। গত মাসে ইন্টারকন্টিনেন্টাল কাপে মরিশাসের বিরুদ্ধে ড্র করার পর সিরিয়ার কাছে ০-৩ গোলে বশ মানেন গুরপ্রীতরা।
বিশদ

07th  October, 2024

Pages: 12345

একনজরে
মহালয়ার দিন থেকে জনজোয়ারের ছবিটা ধরা পড়েছে শহর ও শহরতলির বুকে। আট থেকে আশি—সকলেই উৎসব মুখর। দুপুরের পর থেকে প্যান্ডেলে প্যান্ডেলে ঢুঁ মারছেন স্কুলপড়ুয়া থেকে ...

মাওবাদী দমন অভিযানে ছত্তিশগড় সরকারের ভূমিকার প্রশংসায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সোমবার তিনি জানিয়েছেন, রাজ্যে জানুয়ারি মাস থেকে এখনও পর্যন্ত নিরাপত্তাবাহিনীর সংঘর্ষে ১৯৪ জন মাওবাদীর ...

মোবাইল নিয়ে দিদির সঙ্গে বচসা। ‘অভিমানে’ বিষ খেয়ে আত্মঘাতী হল সপ্তম শ্রেণির ছাত্রী। সোমবার ঘটনাটি ঘটেছে হরিশ্চন্দ্রপুরের পীরগঞ্জ গ্রামে। পুলিস দেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মালদহ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে পাঠিয়েছে। ...

কলকাতা হাইকোর্টের নির্দেশে জয়নগরে খুন হওয়া চতুর্থ শ্রেণির ছাত্রীর দেহের ময়নাতদন্ত হল কল্যাণীর জেএনএম মেডিক্যাল কলেজ হাসপাতালে। আদালতের নির্দেশে কল্যাণীর অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সের (এইমস) ১১ জনের চিকিৎসক দল অংশ নিয়েছিলেন ময়নাতদন্তে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ধর্মকর্মে সঞ্চীয় অংশগ্রহণে মানসিক তৃপ্তি ও সামাজিক সুনাম। পেশাদার শিল্পীদের শুভ সময়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

ভারতীয় বায়ুসেনা দিবস
বিশ্ব দৃষ্টি দিবস 
প্রাকৃতিক বিপর্যয় হ্রাস দিবস

১২৫৬: প্যারিসে বিশ্বের অন্যতম প্রাচীন সারবন বিশ্ববিদ্যালয়ের উদ্বোধন
১৭৩৫: ফরাসী গণিত ও ভুগোলবিদরা পৃথিবীর সঠিক কাঠামো চিহ্নিত করার জন্য প্রথম গবেষণা কাজ শুরু করেন। এ লক্ষ্যে ফরাসী সরকার বিজ্ঞান একাডেমির ঐ গবেষণা কাজের জন্য বিপুল অর্থ বরাদ্দ করে। বিজ্ঞানীরা ব্যাপক গবেষণা চালিয়ে পৃথিবীর বিষুব রেখা ও দুই মেরুর ভেতরের দিকে চেপে থাকার বিষয়টি আবিষ্কার করেন।
১৮৬২:  বিশিষ্ট সরোদ শিল্পী উস্তাদ আলাউদ্দিন খাঁ (বাবা আলাউদ্দিন খান)-এর জন্ম
১৯২৬: অভিনেতা রাজ কুমারের জন্ম
১৯৩২: দেশের বায়ুসেনার (রয়্যাল ইন্ডিয়ান এয়ার ফোর্স) জন্ম
১৯৩৬: সাহিত্যিক মুন্সি প্রেমচাঁদের মৃত্যু
১৯৬৭: গেরিলা নেতা চে গুয়েভেরা ও তাঁর দলকে বলিভিয়ায় বন্দি করা হল
১৯৭০: ফ্যাশন ডিজাইনার ও চিত্র প্রযোজক শাহরুখ পত্নী গৌরী খানের জন্ম
১৯৭৯: সমাজকর্মী জয়প্রকাশ নারায়ণের মৃত্যু
২০০৫: কাশ্মীরে ভূমিকম্পে কয়েক হাজার মানুষের মৃত্যু 
২০১১:  সি প্রোগ্রামিং ভাষার জনক ডেনিস রিচির মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.১৩ টাকা ৮৪.৮৭ টাকা
পাউন্ড ১০৮.৫০ টাকা ১১২.০৬ টাকা
ইউরো ৯১.০৪ টাকা ৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
05th  October, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৬,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৬,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  October, 2024

দিন পঞ্জিকা

২২ আশ্বিন, ১৪৩১, মঙ্গলবার, ৮ অক্টোবর ২০২৪। পঞ্চমী ১৪/২৩, দিবা ১১/১৯। জ্যেষ্ঠা নক্ষত্র ৫৬/২৫, রাত্রি ৪/৮। সূর্যোদয় ৫/৩৪/৩, সূর্যাস্ত ৫/১৪/২৫। অমৃতযোগ প্রাতঃ ৬/২১ মধ্যে পুনঃ ৭/৮ গতে ১১/১ মধ্যে। রাত্রি ৭/৪২ গতে ৮/৩২ মধ্যে পুনঃ ৯/২১ গতে ১১/৪৮ মধ্যে পুনঃ ১/২৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/৪২ মধ্যে। বারবেলা ৭/২ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/১৯ মধ্যে। কালরাত্রি ৬/৪৬ গতে ৮/১৮ মধ্যে। 
২১ আশ্বিন, ১৪৩১, মঙ্গলবার, ৮ অক্টোবর ২০২৪। পঞ্চমী দিবা ৭/৯। জ্যেষ্ঠা নক্ষত্র রাত্রি ১/৪। সূর্যোদয় ৫/৩৪, সূর্যাস্ত ৫/১৬। অমৃতযোগ দিবা ৬/৩০ মধ্যে ও ৭/১৪ গতে ১০/৫৮ মধ্যে এবং রাত্রি ৭/৩০ গতে ৮/২১ মধ্যে ও ৯/১২ গতে ১১/৪৬ মধ্যে ও ১/২৮ গতে ৩/১১ মধ্যে ও ৪/৫৪ গতে ৫/৩৫ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/৩০ মধ্যে। বারবেলা ৭/২ গতে ৮/৩০ মধ্যে ও ১২/৫৩ গতে ২/২১ মধ্যে। কালরাত্রি ৬/৪৮ গতে ৮/২১ মধ্যে। 
৪ রবিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ব্রহ্মাস্ত্র পার্ট-১ সিনেমার জন্য ‘বেস্ট ফিল্ম ইন এভিজিসি’ পুরস্কার পেলেন করণ জোহার

07:38:00 PM

মহিলা টি২০ বিশ্বকাপ: টসে জিতে ব্যাটিংয়ে নামল অস্ট্রেলিয়া, বিপক্ষ নিউজিল্যান্ড

07:32:00 PM

দিল্লিতে বিজেপির সদর দপ্তরে পৌঁছলেন অমিত শাহ

07:25:00 PM

ছাতা মাথাতেও চলছে ঠাকুর দেখা
পশ্চিম মেদিনীপুরের বেলদাতে পঞ্চমীর সন্ধ্যেয় বৃষ্টি। তবু ছাতা মাথায় মণ্ডপে ...বিশদ

07:11:00 PM

আন্তর্জাতিক টি-২০ থেকে অবসর ঘোষণা প্রাক্তন বাংলাদেশ অধিনায়ক মাহমুদুল্লাহের

07:02:00 PM

জম্মু-কাশ্মীর বিধানসভা নির্বাচন: শেষ হল ভোট গণনা
জম্মু-কাশ্মীরের বিধানসভা ভোটের গণনা শেষ। মোট ৯০টি আসনের মধ্যে এনসি-কংগ্রেস ...বিশদ

06:54:01 PM