Bartaman Patrika
খেলা
 

হকিতে ভারত ও জার্মানি সিরিজ

নয়াদিল্লি: অক্টোবরে জার্মানির বিরুদ্ধে দু’টি হকি ম্যাচ খেলবে ভারত। মঙ্গলবার সাংবাদিক সম্মেলনে দ্বিপাক্ষিক সিরিজের কথা ঘোষণা করলেন হকি ইন্ডিয়ার সভাপতি দিলীপ তিরকে। ২৩ ও ২৪ অক্টোবর দিল্লির মেজর ধ্যানচাঁদ ন্যাশনাল স্টেডিয়ামে হবে খেলা। শেষবার এই দুই দল মুখোমুখি হয়েছিল প্যারিস ওলিম্পিকসের সেমি-ফাইনালে। গেমসের আসরে হরমনপ্রীতরা ২-৩ ব্যবধানে হেরে সোনার লড়াই থেকে ছিটকে যান। শেষ পর্যন্ত তৃতীয় স্থানের ম্যাচে স্পেনকে হারিয়ে ব্রোঞ্জ জেতে ভারত। এবার ঘরের মাঠে মধুর প্রতিশোধের হাতছানি ক্রেগ ফুলটন ব্রিগেডের সামনে। এদিন তিরকে বলেন, ‘অংশগ্রহণকারী দুই দলই খুব শক্তিশালী। এই সিরিজের ফলাফল বিশ্ব ক্লাসিক হকিতে বড় ছাপ রাখতে চলেছে। আশা করছি দু’টি ম্যাচ খুব উপভোগ্য হবে। পাশাপাশি এই সিরিজ দুই দেশের সম্পর্ক আরও মজবুত করবে।’ হকি ইন্ডয়ার সচিব ভোলানাথ সিং জানান, ‘হকিতে ভারত-জার্মানি দ্বৈরথ সবসময় আলাদা মাত্রা যোগ করে। এবারও তার অন্যথা হবে না।’ জার্মানি হকি ফেডারেশনের সভাপতি হ্যানিং ফ্রাস্ট্রিচ বলেন, ‘হকিতে ভারত সব সময় কঠিন প্রতিপক্ষ। তাদের বিরুদ্ধে খেলা  চ্যালেঞ্জের। তাই দলের সকলেই এই সফরের জন্য মুখিয়ে রয়েছে।’ 

দুরন্ত কামিংস, তবে রক্ষণ নিয়ে উদ্বেগ থাকছে মোহন বাগানের

সুভাষ ভৌমিকের একটি কথা ময়দানে খুব চালু রয়েছে, ‘চললে পঞ্চানন, না চললে পাঁচু।’ সোমবার মোহন বাগান বনাম নর্থইস্ট ম্যাচের পর এই কথাটা বারবার মনে পড়ছে। দল জিতেছে।
বিশদ

দ্রাবিড়-গম্ভীরের কোচিংয়ের তুলনা করলেন অশ্বিন

রাহুল দ্রাবিড় ছিলেন কোচ হিসেবে ‘রেজিমেন্টেড’। তুলনায় উত্তরসূরি গৌতম গম্ভীর একেবারেই ‘রিল্যাক্সড’। দুই কোচের তুলনা এভাবেই করলেন রবিচন্দ্রন অশ্বিন। বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টের নায়ক নিজস্ব ইউটিউব চ্যানেলে টিম ইন্ডিয়ার প্রধান কোচ সম্পর্কে বলেছেন, ‘কোচ গম্ভীর চাপ নিতে নারাজ।
বিশদ

পন্থকে শান্ত রাখতে চান ক্যাপ্টেন কামিন্স

ঋষভ পন্থকে রীতিমতো ভয় পাচ্ছে অস্ট্রেলিয়া। বর্ডার-গাভাসকর ট্রফির পাঁচ টেস্ট খেলতে নভেম্বরে ব্র্যাডম্যানের দেশে যাবে রোহিত শর্মা ব্রিগেড। আগের দু’বার অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতেছে ভারত।
বিশদ

ইরানি কাপে অবশিষ্ট ভারতীয় দলে বাংলার অভিমন্যু-মুকেশ

ইরানি কাপে অবশিষ্ট ভারতের অধিনায়ক নির্বাচিত হলেন ঋতুরাজ গায়কোয়াড়। তাঁর ডেপুটি বাংলার অভিমন্যু ঈশ্বরণ। মঙ্গলবার ১৫ সদস্যের দল বেছে নিলেন নির্বাচকরা। উল্লেখ্য, আগামী ১ থেকে ৫ অক্টোবর লখনউতে অনুষ্ঠিত হবে ইরানি কাপ।
বিশদ

অনুশীলনে নেমে পড়লেন নুনো রেইজ

নর্থইস্ট ম্যাচের জয়ের হ্যাংওভার কাটিয়ে বেঙ্গালুরু বধের প্রস্তুতিতে নেমে পড়ল মোহন বাগান। মঙ্গলবার প্র্যাকটিসে দলের সঙ্গে যোগ দিলেন পর্তুগিজ ডিফেন্ডার নুনো রেইজ। আইএসএলে প্রথম জয়ের পর বেশ ফুরফুরে মেজাজে দেখা গেল ম্যাকলারেন-পেত্রাতোসদের।
বিশদ

ভালোবাসার জোয়ারে গা ভাসালেন গুকেশরা

আবেগে, ভালোবাসায় বরণ করা হল দাবা ওলিম্পিয়াডে উভয় বিভাগে জয়ী ভারতীয় দল। ফুলের মালা, পুষ্পস্তবক ও ঐতিহ্যবাহী শাল পরিয়ে তাঁদের অভ্যর্থনা জানানো হয় বিমানবন্দরে। এর আগে কখনও দাবা ওলিম্পিয়াডে ভারতীয় পুরুষ ও মহিলারা সোনা জেতেননি।
বিশদ

চেন্নাইয়ের বিরুদ্ধে দুর্গ অক্ষত রাখাই চ্যালেঞ্জ চেরনিশভের

আইএসএলে অভিষেকেই নজর কেড়েছে মহমেডান স্পোর্টিং। প্রথম দু’টি ম্যাচে লড়াকু ফুটবল উপহার দেয় আন্দ্রে চেরনিশভের ছেলেরা। পয়েন্ট টেবিলে অবশ্য তার প্রতিফলন ঘটাতে ব্যর্থ কাসিমভরা।
বিশদ

বোর্ডের সভা

আগামী ১ ডিসেম্বর আইসিসি’র চেয়ারম্যান পদে দায়িত্ব নেবেন জয় শাহ। বিশদ

কোহলি ও রোহিতের ফর্ম নিয়েই চিন্তা

মাত্র সাড়ে তিন দিনে শেষ হয়েছিল চেন্নাই টেস্ট। প্রত্যাশা মতোই বাংলাদেশকে দুরমুশ করেছিল টিম ইন্ডিয়া। দুই ম্যাচের সিরিজে আপাতত ১-০ ব্যবধানে এগিয়ে রোহিত ব্রিগেড। পরের ম্যাচ কানপুরে।
বিশদ

ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের টিকিট বিক্রি শুরু

বছরের শেষ দিকে অস্ট্রেলিয়া সফরে যাবে ভারত। ডনের দেশে বিরাট কোহলিদের পাঁচটি টেস্ট খেলার কথা। এই সিরিজ বিভিন্ন কারণে গুরুত্বপূর্ণ। কারণ, দুই দলই রয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ওঠার দৌড়ে।
বিশদ

আত্মবিশ্বাসী হরমনপ্রীত

টি-২০ বিশ্বকাপের প্রহর গোনা শুরু করে দিয়েছেন হরমনপ্রীত কাউররা। ৩ অক্টোবর সংযুক্ত আরব আমিরশাহিতে প্রতিযোগিতার ঢাকে কাঠি পড়বে। পরের দিন অর্থাৎ ৪ অক্টোবর অভিযান শুরু করবেন ভারতীয় মেয়েরা। প্রতিপক্ষ নিউজিল্যান্ড।
বিশদ

বাংলার কোচ বাছবেন দীপেন্দুরা

সন্তোষে বাংলার কোচ নির্বাচন নিয়ে এবার অনেক সতর্ক আইএফএ। গতবার রঞ্জন চৌধুরীর কোচিংয়ে গ্রুপ পর্যায়ে বিদায় নেয় ৩২ বারের চ্যাম্পিয়নরা। দলের ব্যর্থতায় ক্ষোভ উগরে দেন স্বয়ং ক্রীড়ামন্ত্রী। এবার ঢেলে সাজানো হচ্ছে কোচেস কমিটি।
বিশদ

অনিশ্চিত দিমিত্রিয়স ও রাকিপ

খারাপ সময় কিছুতেই পিছু ছাড়ছে না ইস্ট বেঙ্গলের। আইএসএলের প্রথম দু’টি ম্যাচে হারের পর কোণঠাসা কুয়াদ্রাত ব্রিগেড। আগামী শুক্রবার ঘরের মাঠে সাউল, শৌভিকদের প্রতিপক্ষ এফসি গোয়া।
বিশদ

নর্থইস্টকে হারিয়ে বদলা মোহন বাগানের

ডুরান্ড ফাইনালে হারের মধুর প্রতিশোধ মোহন বাগানের। সোমবার যুবভারতীতে নর্থইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে দু’বার পিছিয়ে পড়েও ৩-২ গোলে জয় তুলে নিল হোসে মোলিনা ব্রিগেড। ম্যাচের ৮৭ মিনিটে লক্ষ্যভেদ সবুজ-মেরুনের জয়ের নায়ক সুপার-সাব জেসন কামিংসের
বিশদ

24th  September, 2024

Pages: 12345

একনজরে
কোচবিহারকে হেরিটেজ শহর হিসেবে গড়ে তোলা হচ্ছে। শহরে চলছে সৌন্দর্যায়নের কাজ। এরই মধ্যে মঙ্গলবার জেলাশাসকের দপ্তরে হেরিটেজ কমিটির বৈঠকে সদস্যদের ক্ষোভের মুখে পড়তে হল প্রশাসনের আধিকারিকদের। ...

মোদি বিরোধী আন্দোলন আরও জোরদার করতে আজ, বুধবার সংসদ ভবন অভিযান কর্মসূচিতে শামিল হচ্ছেন আন্দোলনকারী কৃষকরা। মেগা কিষান সমাবেশের ডাক দেওয়া হয়েছে দিল্লির যন্তরমন্তরে। জানা যাচ্ছে, মোদি বিরোধী দেশব্যাপী আন্দোলন কর্মসূচির প্রাথমিক ঘোষণা হতে পারে আজই।  ...

জেলযাত্রার আগে মঙ্গলকোট, কেতুগ্রাম এবং আউশগ্রামের সংগঠনের রাশ ছিল অনুব্রত মণ্ডলের হাতে। পঞ্চায়েত বা বিধানসভা নির্বাচনে টিকিটের তালিকা তিনিই তৈরি করতেন। তাঁর সাংগঠনিক দাপটে বিরোধীরা ...

আর জি করের ঘটনার জেরে রাজ্যে বেশ কয়েকটি দুর্গাপুজো কমিটি অনুদান প্রত্যাখ্যান করেছিল। কিন্তু সম্পূর্ণ ভিন্ন চিত্র উঠে এল বসিরহাট পুলিস জেলায়। এই পুলিস জেলায় কোনও পুজো কমিটি অনুদান প্রত্যাখ্যান তো করেইনি, উল্টে এবার আরও ১২০টি বেশি পুজো কমিটি রাজ্য ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সামাজিক কল্যাণ কর্মে সাফল্য ও জনখ্যাতি। বাতজ সমস্যায় বিব্রত হতে পারেন। কাজ কারবারে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ফার্মাসিস্ট দিবস
১৫২৪ - বিশিষ্ট নৌ-অভিযাত্রী ভাস্কো-দা-গামা পর্তুগালের ভাইসরয় হিসেবে তৃতীয় ও শেষবারের মতো ভারতে আসেন
১৬৩৯ - আমেরিকায় প্রথম ছাপাখানা স্থাপিত হয়
১৮৯৭ - প্রথম ব্রিটিশ বাস সার্ভিস চালু হয়
১৯৩৩ - রঙ্গমঞ্চ ও চলচ্চিত্র জগতের বিশিষ্ট অভিনেতা  সত্য বন্দ্যোপাধ্যায়ের জন্ম 
১৯৩৯- অভিনেতা ফিরোজ খানের জন্ম
১৯৪৬- ক্রিকেটার বিষেণ সিং বেদির জন্ম
১৯৬৯ - নাট্যকার, নাট্যাভিনেতা ও রাজনৈতিক ব্যক্তিত্ব ব্রাত্য বসুর জন্ম
১৯৬৯ - বিখ্যাত বাঙালি চিত্রপরিচালক, অভিনেতা এবং নাট্যব্যক্তিত্ব মধু বসু ওরফে সুকুমার বসুর মৃত্যু
১৯৬৯: দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার  হানসি ক্রনিয়ের জন্ম
১৯৯০- রাজনীতিবিদ,স্বাধীনতা সংগ্রামী গান্ধীবাদি নেতা তথা পশ্চিমবঙ্গের তৃতীয় মুখ্যমন্ত্রী প্রফুল্লচন্দ্র সেনের মৃত্যু
২০২০ - সঙ্গীতশিল্পী  এস. পি. বালসুব্রহ্মণ্যমের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৮ টাকা ৮৪.৫২ টাকা
পাউন্ড ১০৯.৯৪ টাকা ১১৩.৫২ টাকা
ইউরো ৯১.৪৬ টাকা ৯৪.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৮০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৫,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন, ১৪৩১, বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪। অষ্টমী ১৬/৪৩ দিবা ১২/১১। আর্দ্রা নক্ষত্র ৪২/১৫, রাত্রি ১০/২৪। সূর্যোদয় ৫/২৯/৪৮, সূর্যাস্ত ৫/২৬/৫৬। অমৃতযোগ প্রাতঃ ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৬ গতে ১২/৪০ মধ্যে। রাত্রি ৬/১৪ গতে ৭/২ মধ্যে পুনঃ ৮/৩৯ গতে ৩/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/১৭ গতে ৭/৫ মধ্যে পুনঃ ১/২৮ গতে ৩/৫০ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ৯/৫৯ মধ্যে পুনঃ ১১/২৮ গতে ১২/৫৮ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৯ মধ্যে। 
৮ আশ্বিন, ১৪৩১, বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪। অষ্টমী অপরাহ্ন ৪/৪০। আর্দ্রা নক্ষত্র রাত্রি ৩/৪৩। সূর্যোদয় ৫/২৯, সূর্যাস্ত ৫/২৯। অমৃতযোগ দিবা ৬/২১ মধ্যে ও ৭/৮ গতে ৭/৫৪ মধ্যে ও ১০/১৪ গতে ১২/৩৩ মধ্যে এবং রাত্রি ৬/১ গতে ৬/৫১ মধ্যে ও ৮/৩০ গতে ৩/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/২১ গতে ৭/৮ মধ্যে ও ১/১৯ গতে ৩/৩৯ মধ্যে। কালবেলা ৮/২৯ গতে ৯/৫৯ মধ্যে ও ১১/২৯ গতে ১২/৫৯ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৯ মধ্যে।
২১ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
কোন্নগরে ৫ বছরের সন্তানের সামনেই স্ত্রীকে গুলি করে খুন!
৫ বছরের সন্তানের সামনেই স্ত্রীকে গুলি যুবকের! আজ বুধবার সন্ধ্যায় ...বিশদ

09:40:58 PM

জলপাইগুড়িতে ৪৭ কেজি গাঁজা সহ গ্রেপ্তার ২
জলপাইগুড়িতে ৪৭ কেজি গাঁজা সহ গ্রেপ্তার করা হল দু’জনকে। পুলিস ...বিশদ

09:36:10 PM

আইএসএল: হায়দরাবাদকে ০-২ গোলে হারাল পাঞ্জাব এফসি

09:32:00 PM

আইএসএল: পাঞ্জাব এফসি ২-হায়দরাবাদ ০ (৮৯ মিনিট)

09:18:00 PM

জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন: সন্ধ্যা ৭টা পর্যন্ত ভোট পড়ল ৫৪.১১ শতাংশ

09:06:30 PM

আইএসএল: পাঞ্জাব এফসি ২-হায়দরাবাদ ০ (৭৬ মিনিট)

09:05:00 PM