Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

টিফিন খরচ বাঁচিয়ে মিড ডে মিলের কর্মী সহ ১৫ জনকে পোশাক তুলে দিল খুদে পড়ুয়ারা

সংবাদদাতা, বহরমপুর: দেবীপক্ষে সহমর্মিতার বার্তা দিল বেলডাঙা চক্রের ৩০ নম্বর আণ্ডিরণ প্রাথমিক বিদ্যালয়ের পড়ুয়ারা। সারা বছর ধরে টিফিন খরচ বাঁচিয়ে স্কুলের শিশু সংসদের প্রধানমন্ত্রী ত্রাণ তহবিলের জমা টাকায় স্কুলের মিড ডি মিলের কর্মী ও স্বনির্ভর গোষ্ঠীর ১৫জন মহিলার হাতে পোশাক তুলে দিল খুদে পড়ুয়ারা। সঞ্চয়ের জন্য স্কুলে রয়েছে মাটির লক্ষ্মীর ভাণ্ডার। পোশাক বিলিতে ত্রাণ তহবিলের ঘাটতির টাকা স্কুল শিক্ষকরা নিজেদের বেতন থেকে মেটালেন।
সারা বছর স্কুলের মিড ডে মিলের হেঁশেল সামলে শিশুদের মুখে পুষ্টিকর খাদ্য তুলে দেন গোষ্ঠীর চারজন মহিলা। স্কুল পরিচ্ছন্ন রাখার দায়িত্বও তাঁদের। এর বাইরে এলাকার নিবেদিতা স্বনির্ভর গোষ্ঠীর ১১জন মহিলা সহ ১৫ জনের হাতে পুজো উপহার তুলে দিল আণ্ডিরণ প্রাথমিক স্কুলের পড়ুয়ারা। পুজোর ছুটির আগে উপহার পেয়ে খুশি সকলেই।
স্কুলে সরকারি খাদ্যতালিকা অনুযায়ী প্রতিদিন মিড ডে মিলের রান্না হয়। তা সত্ত্বেও বহু অভিভাবক ছেলে-মেয়েদের হাতে টিফিন খরচ তুলে দেন। টিফিনের পয়সা থেকেই পড়ুয়ারা প্রতিদিন লক্ষ্মীর ভাণ্ডারে কিছুকিছু করে জমায়। পুজোর সময় সেই ‘লক্ষ্মীর ভাণ্ডারে’র টাকা থেকেই কেনা হয় পুজোর পোশাক। কয়েক বছর ধরেই আণ্ডিরণ প্রাথমিক বিদ্যালয় থেকে এভাবেই পুজোর পোশাক বিলি করে আসছে পড়ুয়ারা। এবার মোট খরচ হয়েছে ৬ হাজার ৫০০ টাকা। ত্রাণ তহবিলে জমেছিল ২৫০০ টাকা। বাকি টাকা স্কুলশিক্ষকরা দিয়েছেন। বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিশ্বজিৎ দত্ত বলেন, আমরা সমাজ গড়ার কারিগর। তাই পাঠ্যপুস্তকের পাঠের সঙ্গে সঙ্গে আমরা পড়ুয়াদের মানবিক ও সামাজিক হিসেবে গড়ে তোলার চেষ্টা করি।  পড়ুয়াদের নিয়ে বিভিন্ন সামাজিক কাজে এলাকায় দৃষ্টান্ত স্থাপন করেছে আণ্ডিরণ প্রাথমিক বিদ্যালয়। বাল্যবিবাহ রোধে পথ নাটিকা বা বই পড়ার আগ্রহ বাড়াতে ভ্রাম্যমাণ গ্রন্থাগার পরিষেবা দিয়ে আসছে পড়িয়ারাই। মানবিক পাঠ দিতে কখনও বিদ্যালয়ে মায়েদের ডেকে মাতৃপুজোর আয়োজন করা হয়। সারাবছর ধরে নানা মনীষীদের জন্ম মৃত্যু দিবস উদযাপন, বিদ্যালয়ে প্রার্থনা সভায় বানীপাঠ দেওয়া হয়। শ্রেণিকক্ষে রয়েছে স্মার্টবোর্ড। বিদ্যালয়ের ছাত্রছাত্রীর সংখ্যা ২০০-র বেশি। প্রতি ঘণ্টায় পড়ুয়াদের জল পানে অভ্যস্ত করতে রাখা হয়েছে জলঘণ্টা। ফ্রিজ বা কলসির পরিস্রুত পানীয় জল দেওয়া হয়। ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ করেই এই স্কুলে শিশু সংসদ গঠন করা হয়। বিদ্যালয়ের ঝুলিতে রয়েছে শিশুমিত্র পুরস্কার(২০১৯), স্বচ্ছ বিদ্যালয় (২০২২), জেলার সেরা বিদ্যালয়(২০১৯) সম্মান পুরস্কার। ব্যক্তিগতভাবে বিদ্যালয়ের প্রধান শিক্ষক জেলার কৃতী শিক্ষক(২০১২), জাতীয় উদ্ভাবনী শিক্ষক(২০১৯) পুরস্কার পেয়েছেন। শিশু সংসদের প্রধানমন্ত্রী অর্পণ মণ্ডল বলে, ১৫ জনের হাতে পুজোর পোশাক তুলে দিতে পেরে খুব আনন্দ হচ্ছে। বৃষ্টি দাস জানাল, এই স্কুলে পড়ে অনেক কিছু শিখতে ও জানতে পারি। • নিজস্ব চিত্র

লোকপুর খাদানে ছিন্নভিন্ন ৬ শ্রমিক  

ভয়াবহ বিস্ফোরণে ছিন্নভিন্ন হয়ে গেল ছ’জন খাদানা শ্রমিক। অসমর্থিত সূত্রে অবশ্য মৃতের সংখ্যা আট। গুরুতর জখম হয়ে সিউড়ি সদর হাসপাতালে ভর্তি তিনজন। তাঁদের অবস্থা আশঙ্কাজনক। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা।
বিশদ

পুজোর চার দিনই সারারাত চালু থাকবে ফেরি পরিষেবা

দুর্গাপুজো উপলক্ষ্যে পুজোর দিনগুলিতে সারা রাত চলবে নবদ্বীপ, স্বরূপগঞ্জ এবং মায়াপুরের মধ্যে ফেরি পরিষেবা। তবে রাত ১১ টার পর যাত্রীদের পারাপার হতে দিতে হবে অতিরিক্ত ভাড়া।
বিশদ

পুজো এলেই মন ভার ফরিদপুরের খেয়া বৃদ্ধাশ্রমের

আকাশে-বাতাসে পুজোর গন্ধ। আলোর রোশনাইয়ে মেতে ওঠার অপেক্ষা। পুজো এলেই বাড়ির কথা বেশি করে মনে পড়ে ওঁদেরও। যেখানে জীবনের সোনালি দিনগুলি কাটিয়ে এসেছেন। কিন্তু আশ্রম মানে চার দেওয়াল আর নিয়মের বেড়াজালে বন্দি জীবন
বিশদ

তিলাবনির ইসিএলের কোলিয়ারিতে ডাকাতি 

পাণ্ডবেশ্বর থানার ইসিএলের বাঁকোলা এরিয়ার তিলাবনি কোলিয়ারিতে দুঃসাহসিক ডাকাতির ঘটনা ঘটে রবিবার গভীর রাতে। প্রায় ২৫ জনের সশস্ত্র ডাকাত দল কোলিয়ারির নিরাপত্তা রক্ষীদের মারধর করে একটি ঘরে আটকে রেখে লুটপাট চালায়
বিশদ

বেগোপাড়া-কুপার্স লিংক রোড বেহাল, পুজোর আগে সংস্কার না হওয়ায় ক্ষোভ

দিন যায়, মাস যায়, বছর ঘুরে নতুন বছর চলে আসে। কিন্তু পরিবর্তন হয় না ১২নম্বর জাতীয় সড়ক থেকে বেগোপাড়া-কুপার্স লিংক রোডের বেহাল অবস্থার। দিনের পর দিন সংস্কার না হওয়ায়, এখন রাস্তা বলতে কিছুই আর অবশিষ্ট নেই।
বিশদ

নতুন জামা কিনে দেবে বলেছিল বাবা দেহের সামনে দাঁড়িয়ে কান্না রাখির

‘বাবা বলেছিল, পুজোর আগে বেতন হয়ে যাবে। তারপর দাদাকে, আমাকে নতুন জামা কিনে দেবে। সকালে ঘরে খেয়ে কাজে এল। কিন্তু আর কোনওদিন বাবা আমায় জামা কিনে দেবে না!’ হাউহাউ করে কাঁদতে কাঁদতে এমনই বলছিল কয়লা খাদানে বিষ্ফোরণে মৃত যুদ্ধ মারান্ডির মেয়ে রাখি
বিশদ

মৃতদের পরিবারের একজনকে চাকরি দেওয়ার ঘোষণা মমতার

বীরভূমের লোকপুরের কয়লা খাদানে বিস্ফোরণে মৃত শ্রমিক পরিবারগুলিকে ক্ষতিপূরণ হিসেবে ৩২ লক্ষ টাকা ও একজনকে সরকারি চাকরি দেওয়া হবে। এমনই ঘোষণা করা হয়েছে রাজ্য সরকারের তরফে। এই বার্তা পুলিসের মাধ্যমে মৃতদের পরিবারের কাছে এসে পৌঁছে দেওয়া হয়।
বিশদ

মুরারইয়ে সীমানায় থাকা গ্রামের পুজো ঘিরে আনন্দে মাতেন স্থানীয় বাসিন্দারা

গ্রামে একসময় কোনও দুর্গাপুজো ছিল না। পুজো দেখতে দূরের গ্রামে যে যাবেন, তারও উপায় ছিল না। বৃষ্টি হলে খানাখন্দে ভরা কাঁচা রাস্তা জলকাদায় ভরে যেত। আবার রোদ উঠলে গোড়ালি সমান ধুলো। নতুন জামাকাপড় নোংরা হয়ে যাবে, এই ভেবে পুজোতে অনেকেই বেরতে চাইতেন না।
বিশদ

আনন্দবাজারে কয়েক ঘণ্টায় ২ লক্ষ ৩৬ হাজার টাকা আয় বিশ্বভারতীর পড়ুয়ারা

মাত্র কয়েক ঘণ্টার মেলা। তাতেই এবছর দু’লক্ষ ৩৬ হাজার টাকা আয় হয়েছে। এবছর আনন্দবাজারের বিকিকিনিতে এমন রোজগার করে কার্যত রেকর্ড করেছেন বিশ্বভারতীর ছাত্রছাত্রীরা। ওই টাকা বিশ্ববিদ্যালয়ের কর্মীমণ্ডলীর সেবা শাখার হাতে তুলে দেওয়া হয়েছে।
বিশদ

ষষ্ঠী থেকেই পুরুলিয়া শহরে যান শাসন শুরু

পুজোর সময় রাস্তায় বেরিয়ে সাধারণ মানুষকে যাতে যানজটের সমস্যায় পড়তে না হয়, তারজন্য পুরুলিয়া শহরে ‘নো এন্টি’ করতে চলেছে ট্রফিক পুলিস। ষষ্ঠীর দুপুর থেকেই শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তায় এই বিধি বলবৎ করা হবে বলে পুলিস সূত্রে জানানো হয়েছে।
বিশদ

বন্যাবিধ্বস্ত ৩ ব্লককে উৎসবে ফেরাতে তৎপর প্রশাসন

পুজোর মুখে জলযন্ত্রণায় দুঃসহ অবস্থার মধ্যে কাটাচ্ছেন পাঁশকুড়া ও কোলাঘাটের প্রায় ১৫টি গ্রাম। কয়েক হাজার মানুষের ভোগান্তি চলছেই। পুজোর সময় তাঁদের দুর্ভোগ ঘোচাতে তৎপর জেলা প্রশাসন। মঙ্গলবার রামতারক থেকে কাঁকটিয়া পর্যন্ত প্রায় চার কিলোমিটার বাইকে চেপে সোয়াদিঘি খালের বেহাল অবস্থা খতিয়ে দেখেন জেলাশাসক পূর্ণেন্দু মাজী।
বিশদ

নেই বিক্রি, এক স্টেশন এক পণ্যের স্টল বন্ধ হয়ে গেল সাঁইথিয়া স্টেশনেও

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘এক স্টেশন এক পণ্য’ প্রকল্প এবার সাঁইথিয়া স্টেশনেও মুখ থুবড়ে পড়ল। স্টেশনের নিত্যযাত্রী, হকার এবং রেলকর্মীদের একাংশের দাবি বিকিকিনি না হওয়ার কারণেই বন্ধ হয়ে গিয়েছে এই স্টল।
বিশদ

কীর্ণাহারে শ্মশানকালীর মন্দিরে চুরি

কীর্ণাহারের দীঘলডাঙ্গা জয়ন্তীপুর কলোনির শ্মশান কালী মন্দিরে চুরি হয়েছে। সোমবার সকালে মন্দির খুলতে এসে বিষয়টি জানাজানি হয়। এই ঘটনার খবর ছড়িয়ে পড়তেই এলাকায় ব্যাপক চাঞ্চল্য ও উত্তেজনার পরিস্থিতি সৃষ্টি হয়। খবর দেওয়া হয় কীর্ণাহার থানার পুলিসকে।
বিশদ

রঙিন মাছ চাষের প্রশিক্ষণ বিশ্বভারতীর

চাষিদের স্বাবলম্বী করতে দীর্ঘদিন ধরে কাজ করছে বিশ্বভারতী। কবিপুত্র রথীন্দ্রনাথ ঠাকুরের আমল থেকেই কৃষি ও বিভিন্ন চাষবাসে অত্যন্ত সক্রিয় শ্রীনিকেতন। একইভাবে এবার রঙিন মাছ চাষের প্রশিক্ষণ দিতে এগিয়ে এল বিশ্ববিদ্যালয়ের এ কে দাশগুপ্ত সেন্টার ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট।
বিশদ

Pages: 12345

একনজরে
মহালয়ার দিন থেকে জনজোয়ারের ছবিটা ধরা পড়েছে শহর ও শহরতলির বুকে। আট থেকে আশি—সকলেই উৎসব মুখর। দুপুরের পর থেকে প্যান্ডেলে প্যান্ডেলে ঢুঁ মারছেন স্কুলপড়ুয়া থেকে ...

এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগ-টু’এ আর নেই মোহন বাগান। ইরানের ক্লাব ট্রাক্টর এফসি’র বিরুদ্ধে দল মাঠে না নামানোর জন্য এই সিদ্ধান্ত নিল এএফসি। সোমবার এক প্রেস বিবৃতিতে এশিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার পক্ষ থেকে জানানো হয়, ‘এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগ-টু প্রতিযোগিতার নিয়মবিধির ৫.২ ...

কলকাতা হাইকোর্টের নির্দেশে জয়নগরে খুন হওয়া চতুর্থ শ্রেণির ছাত্রীর দেহের ময়নাতদন্ত হল কল্যাণীর জেএনএম মেডিক্যাল কলেজ হাসপাতালে। আদালতের নির্দেশে কল্যাণীর অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সের (এইমস) ১১ জনের চিকিৎসক দল অংশ নিয়েছিলেন ময়নাতদন্তে। ...

মাওবাদী দমন অভিযানে ছত্তিশগড় সরকারের ভূমিকার প্রশংসায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সোমবার তিনি জানিয়েছেন, রাজ্যে জানুয়ারি মাস থেকে এখনও পর্যন্ত নিরাপত্তাবাহিনীর সংঘর্ষে ১৯৪ জন মাওবাদীর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ধর্মকর্মে সঞ্চীয় অংশগ্রহণে মানসিক তৃপ্তি ও সামাজিক সুনাম। পেশাদার শিল্পীদের শুভ সময়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

ভারতীয় বায়ুসেনা দিবস
বিশ্ব দৃষ্টি দিবস 
প্রাকৃতিক বিপর্যয় হ্রাস দিবস

১২৫৬: প্যারিসে বিশ্বের অন্যতম প্রাচীন সারবন বিশ্ববিদ্যালয়ের উদ্বোধন
১৭৩৫: ফরাসী গণিত ও ভুগোলবিদরা পৃথিবীর সঠিক কাঠামো চিহ্নিত করার জন্য প্রথম গবেষণা কাজ শুরু করেন। এ লক্ষ্যে ফরাসী সরকার বিজ্ঞান একাডেমির ঐ গবেষণা কাজের জন্য বিপুল অর্থ বরাদ্দ করে। বিজ্ঞানীরা ব্যাপক গবেষণা চালিয়ে পৃথিবীর বিষুব রেখা ও দুই মেরুর ভেতরের দিকে চেপে থাকার বিষয়টি আবিষ্কার করেন।
১৮৬২:  বিশিষ্ট সরোদ শিল্পী উস্তাদ আলাউদ্দিন খাঁ (বাবা আলাউদ্দিন খান)-এর জন্ম
১৯২৬: অভিনেতা রাজ কুমারের জন্ম
১৯৩২: দেশের বায়ুসেনার (রয়্যাল ইন্ডিয়ান এয়ার ফোর্স) জন্ম
১৯৩৬: সাহিত্যিক মুন্সি প্রেমচাঁদের মৃত্যু
১৯৬৭: গেরিলা নেতা চে গুয়েভেরা ও তাঁর দলকে বলিভিয়ায় বন্দি করা হল
১৯৭০: ফ্যাশন ডিজাইনার ও চিত্র প্রযোজক শাহরুখ পত্নী গৌরী খানের জন্ম
১৯৭৯: সমাজকর্মী জয়প্রকাশ নারায়ণের মৃত্যু
২০০৫: কাশ্মীরে ভূমিকম্পে কয়েক হাজার মানুষের মৃত্যু 
২০১১:  সি প্রোগ্রামিং ভাষার জনক ডেনিস রিচির মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.১৩ টাকা ৮৪.৮৭ টাকা
পাউন্ড ১০৮.৫০ টাকা ১১২.০৬ টাকা
ইউরো ৯১.০৪ টাকা ৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
05th  October, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৬,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৬,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  October, 2024

দিন পঞ্জিকা

২২ আশ্বিন, ১৪৩১, মঙ্গলবার, ৮ অক্টোবর ২০২৪। পঞ্চমী ১৪/২৩, দিবা ১১/১৯। জ্যেষ্ঠা নক্ষত্র ৫৬/২৫, রাত্রি ৪/৮। সূর্যোদয় ৫/৩৪/৩, সূর্যাস্ত ৫/১৪/২৫। অমৃতযোগ প্রাতঃ ৬/২১ মধ্যে পুনঃ ৭/৮ গতে ১১/১ মধ্যে। রাত্রি ৭/৪২ গতে ৮/৩২ মধ্যে পুনঃ ৯/২১ গতে ১১/৪৮ মধ্যে পুনঃ ১/২৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/৪২ মধ্যে। বারবেলা ৭/২ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/১৯ মধ্যে। কালরাত্রি ৬/৪৬ গতে ৮/১৮ মধ্যে। 
২১ আশ্বিন, ১৪৩১, মঙ্গলবার, ৮ অক্টোবর ২০২৪। পঞ্চমী দিবা ৭/৯। জ্যেষ্ঠা নক্ষত্র রাত্রি ১/৪। সূর্যোদয় ৫/৩৪, সূর্যাস্ত ৫/১৬। অমৃতযোগ দিবা ৬/৩০ মধ্যে ও ৭/১৪ গতে ১০/৫৮ মধ্যে এবং রাত্রি ৭/৩০ গতে ৮/২১ মধ্যে ও ৯/১২ গতে ১১/৪৬ মধ্যে ও ১/২৮ গতে ৩/১১ মধ্যে ও ৪/৫৪ গতে ৫/৩৫ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/৩০ মধ্যে। বারবেলা ৭/২ গতে ৮/৩০ মধ্যে ও ১২/৫৩ গতে ২/২১ মধ্যে। কালরাত্রি ৬/৪৮ গতে ৮/২১ মধ্যে। 
৪ রবিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
হরিয়ানা বিধানসভা নির্বাচন: ইভিএম-এ কারচুপির অভিযোগ তুলে সরব কংগ্রেস

07:48:00 PM

দিল্লিতে বিজেপির সদর দপ্তরে পৌঁছলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং

07:41:00 PM

ব্রহ্মাস্ত্র পার্ট-১ সিনেমার জন্য ‘বেস্ট ফিল্ম ইন এভিজিসি’ পুরস্কার পেলেন করণ জোহার

07:38:00 PM

মহিলা টি২০ বিশ্বকাপ: টসে জিতে ব্যাটিংয়ে নামল অস্ট্রেলিয়া, বিপক্ষ নিউজিল্যান্ড

07:32:00 PM

দিল্লিতে বিজেপির সদর দপ্তরে পৌঁছলেন অমিত শাহ

07:25:00 PM

ছাতা মাথাতেও চলছে ঠাকুর দেখা
পশ্চিম মেদিনীপুরের বেলদাতে পঞ্চমীর সন্ধ্যেয় বৃষ্টি। তবু ছাতা মাথায় মণ্ডপে ...বিশদ

07:11:00 PM