Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

লক্ষ্মীর ভাণ্ডারের অর্থে পুজোর উদ্যোগ নবদ্বীপের মহিলাদের

সংবাদদাতা, নবদ্বীপ: রাজ্য সরকারের নারী কল্যাণ প্রকল্প লক্ষ্মীর ভাণ্ডারের টাকায় দুর্গা মায়ের আরাধনায় উদ্যোগী হয়েছে নবদ্বীপের তিথি, মনিকা, পিঙ্কি, মিঠু, নীলু, সুজাতা, জয়ন্তীরা। নবদ্বীপের ঢাকানগর সংলগ্ন নতুন পাড়া নারী শক্তি সর্বজনীন দুর্গোৎসব কমিটির পরিচালনায় ৫৭ জন গৃহবধূ মিলে এবারই প্রথম দুর্গা পুজোর আয়োজন করছেন।
জানা গিয়েছে, নবদ্বীপের ২৪ নম্বর ওয়ার্ডের নতুনপাড়ার পার্শ্ববর্তী এলাকায় কয়েকটি দূর্গাপুজো হলেও এতদিন সেই পুজোতে এখানকার মহিলারা এবং ছোটরা ঠিকমতো আনন্দ করতে পারত না। এবার তাই এই এলাকার মহিলারা একত্রিত হয়ে সিদ্ধান্ত নিয়েছেন যে, সংসারের সমস্ত কাজ সামলে তাঁরা এলাকায় দুর্গা পুজো শুরু করবেন। যেমন ভাবনা, তেমনই কাজ। পুজোর বাকি হাতে গোনা মাত্র কয়েক দিন। তাই এখন থেকেই জোর কদমে পুজোর প্রস্তুতি শুরু করেছেন তাঁরা। ইতিমধ্যে মিতা, মামণি, রাখীরা চাঁদা সংগ্রহ থেকে প্রতিমা, প্যান্ডেল লাইট, মাইক বায়না করা সবই করছেন।
আর্থিকভাবে পিছিয়ে পড়া এই এলাকায় বেশিরভাগ মানুষই শ্রমজীবী। কেউ তাঁত শ্রমিক, কেউ দিনমজুর, কেউ বা ছোটখাট ব্যবসা করেন। এমন পরিস্থিতিতে দুর্গাপুজোর আয়োজন করা খুব সহজ কাজ নয়। তবে মাস দুয়েক আগে এলাকার মহিলারাই আলোচনা করে এই সিদ্ধান্ত নেয়। রাজ্য সরকারের দেওয়া লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের পাওয়া টাকা থেকে একমাসের টাকা দিয়েই সবাই পুজো করব। 
নতুনপাড়ার মহিলারা জানান, আমরা সবাই লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পাই। সেই লক্ষ্মীর ভাণ্ডারের টাকা থেকে ছেলেমেয়েদের পড়াশোনার খরচ যেমন হয় পাশাপাশি পুজোর জামাকাপড় কেনার খরচও করা হয়। এবার প্রত্যেকে এক মাসের টাকা দিয়ে এই পুজোর আয়োজন করেছি। প্রথম বছরেই পুরসভা থেকে পুজো করার অনুমোদন পেয়েছি। সরকারি অনুদানের বিষয়ে মুখ্যমন্ত্রীর কাছে আমাদের আবেদন, আগামী বছর থেকে পুজোর অনুদানের টাকা যাতে আমরা পাই, সেই ব্যবস্থা করা হোক।
নারী শক্তির সম্পাদিকা রাখী বিশ্বাস বলেন, আমাদের দীর্ঘদিনের ইচ্ছা থাকলেও দুর্গাপুজো করার মতো সামর্থ্য ছিল না। কিন্তু লক্ষ্মীর ভাণ্ডারের টাকায় আমরা পুজো শুরু করতে চলেছি। পাশাপাশি এলাকার সহৃদয় ব্যক্তিদের আর্থিক সহযোগিতার আশ্বাসও পেয়েছি।
নারী শক্তির পুজো কমিটির সভাপতি মিতা সাহা বলেন, আমাদের পাড়ায় কোনও দূর্গাপুজো না হওয়ায় পুজোর পাঁচ দিন এই এলাকা পুরোপুরি অন্ধকার হয়ে থাকত। এবার আমাদের স্বপ্ন পূরণ হতে চলেছে লক্ষ্মীর ভাণ্ডারের অর্থে।  
পুজো কমিটির কোষাধ্যক্ষা মামণি মণ্ডল বলেন, লক্ষ্মীর ভাণ্ডারের টাকা যখন হাজার টাকা হল তখনই আমাদের পাড়ার মহিলামহল এবার দূর্গাপুজো শুরু করার সিদ্ধান্ত নিই। পাড়ার মহিলাদের ইচ্ছা ছিল মাকে সিঁদুর ছুইয়ে নিজেরাও সিঁদুর খেলব। সেই ইচ্ছা পূরণ হতে চলেছে। এলাকার একটি কালীমন্দিরে ঢাক আছে। সে কারণে একজন ঢাকবাদকও অল্প টাকায় পাওয়া গিয়েছে।
নবদ্বীপ পুরসভার ২৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার পারুল দেবনাথ বলেন, লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প থেকে পাওয়া টাকায় রাজ্যের মহিলারা আর্থিকভাবে স্বনির্ভর হয়েছেন। এসবই সম্ভব হচ্ছে মুখ্যমন্ত্রীর জনউন্নয়নমুখী লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের আর্থিক সহায়তায়। মহিলাদের এই উদ্যোগ প্রশংসনীয়।

বৃষ্টি শুরু হতেই দেখা দিল সমস্যা, খনি অঞ্চলে ধস, তলিয়ে গেল কুয়ো

নিম্নচাপের জেরে বৃষ্টি শুরু হতেই দেখা দিল সমস্যা। অণ্ডাল থানার মুকুন্দপুর এলাকায় ধসের কবলে পড়ে তলিয়ে গেল একটি কুয়ো। সাধারণ মানুষরা নিয়মিত ব্যবহার করতেন সেটি।
বিশদ

পুরুলিয়ার মধুকুণ্ডা রেল স্টেশনের কাছে ট্রেনের ধাক্কায় মৃত্যু এক ব্যক্তির

গতকাল অর্থাৎ মঙ্গলবার রাতে পুরুলিয়ার সাঁতুড়ি থানার মধুকুণ্ডা রেল স্টেশনের কাছে ট্রেনের ধাক্কায় মৃত্যু হল এক ব্যক্তির। আদ্রা জিআরপি সূত্রে খবর, মৃতের নাম রঞ্জিত বাউরি (৪৮)।
বিশদ

খানাকুলে ত্রিপল বিলি ঘিরে তুমুল বচসা তৃণমূল-বিজেপির, এলাকায় উত্তেজনা

মঙ্গলবার দুপুরে ত্রাণের ত্রিপল বিলিকে কেন্দ্র করে খানাকুলের রামনগরে প্রকাশ্য রাস্তায় তৃণমূল ও বিজেপির মধ্যে বচসা বাধে। দুই দলের নেতা-কর্মীদের মধ্যে কিছুক্ষণ ধরে উত্তপ্ত বাক্য বিনিময় হয়। তাতে এলাকায় উত্তেজনার সৃষ্টি হয়। খবর পেয়ে খানাকুল থানার পুলিস গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
বিশদ

বোলপুরে প্রশাসনিক বৈঠকে মমতা, জেলার বিভিন্ন শহরের পরিষেবায় জোর

বোলপুরে মুখ্যমন্ত্রীর বন্যা নিয়ে বৈঠকেও উঠে এল পুর পরিষেবার প্রসঙ্গ। জমা জল, খারাপ রাস্তা, পর্যাপ্ত আলোর ব্যবস্থা— এমন একাধিক বিষয় উঠে এল মঙ্গলবারের প্রশাসনিক আলোচনায়।
বিশদ

মমতার ডাকে বিক্ষোভে শামিল সিটু, বিএমএসও

আগামী ১ অক্টোবর থেকে পুরুলিয়ার নিতুড়িয়া ব্লকের দুব্বেশ্বরী কোলিয়ারিকে বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হচ্ছে। ইসিএলের তরফ থেকে সম্প্রতি এমনি এক নির্দেশিকা দেওয়া হয়েছে।
বিশদ

টোটোর জন্য যাত্রী নেই, রাজ্য সড়কে পরিষেবা বন্ধ করে দিলেন বাসকর্মীরা

রাজ্য সড়কে অটো, টোটো চলাচল করছে। এতে যাত্রী না পেয়ে বাসের লোকসান হচ্ছে। বাসকর্মীরা তাঁদের ন্যায্য মজুরি পাচ্ছেন না। মালিকদের লাভ হচ্ছে না। একারণে মঙ্গলবার থেকে তেহট্টে অনির্দিষ্টকালের জন্য বাস বন্ধের ডাক দিলেন বাসকর্মীরা।
বিশদ

ফের নিম্নচাপের চোখরাঙানি, জেলায় পুজোর আয়োজন নিয়ে উদ্বিগ্ন মৃৎশিল্পী, উদ্যোক্তারা

ফের জেলায় বৃষ্টির ভ্রূকুটিতে চিন্তায় পুজো উদ্যোক্তা থেকে মৃৎশিল্পীরা। গত কয়েকদিন আগেই আরও একটি নিম্নচাপের জেরে লাগাতার বৃষ্টিতে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছিল বীরভূমে। সেই পরিস্থিতি স্বাভাবিক হতে না হতেই ফের বৃষ্টি।
বিশদ

সাঁতুড়িতে ব্লক ভূমি ও ভূমি সংস্কার দপ্তরে ডেপুটেশন

মঙ্গলবার সারা ভারত কৃষক সভার সাঁতুড়ি ব্লক কমিটির তরফ থেকে কয়েক দফা দাবিতে ব্লক ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের অধিকারিককে ডেপুটেশন দেওয়া হয়। এদিন আর জি করের ঘটনার প্রতিবাদ জানিয়ে সংগঠনের সদস্যরা সাঁতুড়ি বাজারে একটি মিছিল করেন।
বিশদ

পানাগড়, বুদবুদ, মানকরে সন্ধ্যায় কাপড়ের দোকানে উপচে পড়ছে ভিড়,খুশি ব্যবসায়ীরা

পুজো শুরু হতে আর হাতে গোনা কয়েকদিন বাকি। তাই প্রায় প্রতিদিনই ভিড় জমছে পানাগড়, বুদবুদ, মানকরের কাপড়ের দোকানগুলিতে। ক্রেতাদের ভিড়ে ব্যবসায়ীদের দম ফেলার ফুরসত নেই।
বিশদ

ডিভিশনাল বৈঠকে রেল পরিষেবা নিয়ে সরব হলেন শত্রুঘ্ন, আজাদ

হাওড়া-এনজেপি, হাওড়া-ভাগলপুর, হাওড়া-গয়া—বন্দে ভারত এক্সপ্রেসের স্টপেজ নেই বর্ধমান স্টেশনে। বর্ধমানের মতো জনবহুল স্টেশনে কেন থামবে না বন্দে ভারত। পূর্ব রেলের জেনারেল ম্যানেজারের সঙ্গে বৈঠকে এই প্রশ্ন তুললেন বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রের এমপি কীর্তি আজাদ।
বিশদ

একশো দিনের কাজের বকেয়া মেটানোর দাবিতে বিডিওকে ডেপুটেশন

একশো দিনের কাজে মালপত্র সরবরাহ করেছিলেন। তবে দীর্ঘদিন কেটে গেলেও সেই বকেয়া টাকা পাচ্ছেন না ঠিকাদাররা। তা‌ই পাওনা টাকার দাবিতে মঙ্গলবার কালনা-১ ব্লকের ঠিকাদারদের সংগঠনের পক্ষ থেকে বিডিওর কাছে স্মারকলিপি দেওয়া হয়।
বিশদ

সামশেরগঞ্জে বিধ্বংসী ভাঙন, নিমেষে বিলীন দোতলা বাড়ি

দু’বছর আগের ভয়াবহ ভাঙনের আতঙ্ক ফের ফিরে এল সামশেরগঞ্জের প্রতাপগঞ্জ গ্রামে। মঙ্গলবার দুপুরে ব্যাপক ভাঙন শুরু হয়। নদীতে নিমেষেই হুড়মুড়িয়ে ভেঙে পড়ে একটি পাকা দোতলা বাড়ি। সেই দৃশ্য দূরে দাঁড়িয়ে দেখা ছাড়া কোনও উপায় ছিল না বাড়ির মালিক সহ পরিবারের সদস্যদের।
বিশদ

কেষ্ট-দুয়ারে ব্রাত্য চন্দ্রনাথ ও বিকাশ

প্রায় ২ বছর পর বোলপুরে পা রাখলেন। যেদিন সিবিআই তাঁকে নিচুপট্টির বাড়ি থেকে তুলে নিয়ে গিয়েছিল সেদিন তাঁকে শুনতে হয়েছিল অনেক বিদ্রূপ, অনেক কটাক্ষ। মঙ্গলবার তাঁর প্রত্যাবর্তনের দিনেও বাড়ির সামনে প্রচুর ভিড়।
বিশদ

বিপদসীমা ছাড়িয়েছে গঙ্গা, ১০টি ব্লক ও একটি পুরসভার বাসিন্দাদের সতর্কবার্তা

গঙ্গার জলস্তর বেড়ে যাওয়ায় নতুন করে আরও চারটি ব্লকের মানুষকে সতর্ক করল প্রশাসন। সবমিলিয়ে, ১০টি ব্লক ও ধুলিয়ান পুরসভার নদীপাড়ের বাসিন্দাদের সতর্ক করা হয়েছে। তাঁদের নদীতীর থেকে অন্যত্র সরে যাওয়ার জন্য মাইকিং করা হচ্ছে।
বিশদ

Pages: 12345

একনজরে
ছাত্র আন্দোলন এবং বিরোধীদের রাজনৈতিক অভ্যুত্থানের জেরে বাংলাদেশ ছেড়েছেন শেখ হাসিনা। আশ্রয় নিয়েছেন ভারতে। এই ঘটনার ৫০ দিন পর ভারত ও বাংলাদেশের মধ্যে আনুষ্ঠানিকভাবে এই ...

সুভাষ ভৌমিকের একটি কথা ময়দানে খুব চালু রয়েছে, ‘চললে পঞ্চানন, না চললে পাঁচু।’ সোমবার মোহন বাগান বনাম নর্থইস্ট ম্যাচের পর এই কথাটা বারবার মনে পড়ছে। ...

আর জি করের ঘটনার জেরে রাজ্যে বেশ কয়েকটি দুর্গাপুজো কমিটি অনুদান প্রত্যাখ্যান করেছিল। কিন্তু সম্পূর্ণ ভিন্ন চিত্র উঠে এল বসিরহাট পুলিস জেলায়। এই পুলিস জেলায় কোনও পুজো কমিটি অনুদান প্রত্যাখ্যান তো করেইনি, উল্টে এবার আরও ১২০টি বেশি পুজো কমিটি রাজ্য ...

রা‌঩জ্যের মিনি স্টিল প্লান্টের দেড় লক্ষাধিক শ্রমিকের জন্য সুখবর। গতবারের তুলনায় এবছর তারা ০.৬ শতাংশ হারে বাড়তি পুজো বোনাস পাবেন। ওইসঙ্গে গতবারের মতোই মিলবে এক্সগ্রাশিয়া। মঙ্গলবার শ্রমমন্ত্রী মলয় ঘটক ও বিশেষ শ্রম কমিশনার তীর্থঙ্কর সেনগুপ্তের উপস্থিতিতে দীর্ঘ বৈঠক হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সামাজিক কল্যাণ কর্মে সাফল্য ও জনখ্যাতি। বাতজ সমস্যায় বিব্রত হতে পারেন। কাজ কারবারে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ফার্মাসিস্ট দিবস
১৫২৪ - বিশিষ্ট নৌ-অভিযাত্রী ভাস্কো-দা-গামা পর্তুগালের ভাইসরয় হিসেবে তৃতীয় ও শেষবারের মতো ভারতে আসেন
১৬৩৯ - আমেরিকায় প্রথম ছাপাখানা স্থাপিত হয়
১৮৯৭ - প্রথম ব্রিটিশ বাস সার্ভিস চালু হয়
১৯৩৩ - রঙ্গমঞ্চ ও চলচ্চিত্র জগতের বিশিষ্ট অভিনেতা  সত্য বন্দ্যোপাধ্যায়ের জন্ম 
১৯৩৯- অভিনেতা ফিরোজ খানের জন্ম
১৯৪৬- ক্রিকেটার বিষেণ সিং বেদির জন্ম
১৯৬৯ - নাট্যকার, নাট্যাভিনেতা ও রাজনৈতিক ব্যক্তিত্ব ব্রাত্য বসুর জন্ম
১৯৬৯ - বিখ্যাত বাঙালি চিত্রপরিচালক, অভিনেতা এবং নাট্যব্যক্তিত্ব মধু বসু ওরফে সুকুমার বসুর মৃত্যু
১৯৬৯: দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার  হানসি ক্রনিয়ের জন্ম
১৯৯০- রাজনীতিবিদ,স্বাধীনতা সংগ্রামী গান্ধীবাদি নেতা তথা পশ্চিমবঙ্গের তৃতীয় মুখ্যমন্ত্রী প্রফুল্লচন্দ্র সেনের মৃত্যু
২০২০ - সঙ্গীতশিল্পী  এস. পি. বালসুব্রহ্মণ্যমের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৮ টাকা ৮৪.৫২ টাকা
পাউন্ড ১০৯.৯৪ টাকা ১১৩.৫২ টাকা
ইউরো ৯১.৪৬ টাকা ৯৪.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৮০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৫,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন, ১৪৩১, বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪। অষ্টমী ১৬/৪৩ দিবা ১২/১১। আর্দ্রা নক্ষত্র ৪২/১৫, রাত্রি ১০/২৪। সূর্যোদয় ৫/২৯/৪৮, সূর্যাস্ত ৫/২৬/৫৬। অমৃতযোগ প্রাতঃ ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৬ গতে ১২/৪০ মধ্যে। রাত্রি ৬/১৪ গতে ৭/২ মধ্যে পুনঃ ৮/৩৯ গতে ৩/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/১৭ গতে ৭/৫ মধ্যে পুনঃ ১/২৮ গতে ৩/৫০ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ৯/৫৯ মধ্যে পুনঃ ১১/২৮ গতে ১২/৫৮ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৯ মধ্যে। 
৮ আশ্বিন, ১৪৩১, বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪। অষ্টমী অপরাহ্ন ৪/৪০। আর্দ্রা নক্ষত্র রাত্রি ৩/৪৩। সূর্যোদয় ৫/২৯, সূর্যাস্ত ৫/২৯। অমৃতযোগ দিবা ৬/২১ মধ্যে ও ৭/৮ গতে ৭/৫৪ মধ্যে ও ১০/১৪ গতে ১২/৩৩ মধ্যে এবং রাত্রি ৬/১ গতে ৬/৫১ মধ্যে ও ৮/৩০ গতে ৩/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/২১ গতে ৭/৮ মধ্যে ও ১/১৯ গতে ৩/৩৯ মধ্যে। কালবেলা ৮/২৯ গতে ৯/৫৯ মধ্যে ও ১১/২৯ গতে ১২/৫৯ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৯ মধ্যে।
২১ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
শ্রমিকদের ন্যুনতম মজুরি বৃদ্ধির সিদ্ধান্ত দিল্লির আতিশী সরকারের

07:54:44 PM

আইএসএল: পাঞ্জাব এফসি ০-হায়দরাবাদ ০ (২৩ মিনিট)

07:53:00 PM

কালিয়াচকে উদ্ধার ৫০ হাজার টাকা জাল নোট
কালিয়াচকে এসটিএফের সঙ্গে যৌথ অভিযান চালিয়ে ৫০ হাজার টাকা জাল ...বিশদ

07:45:00 PM

কোন্নগরে ৫ বছরের সন্তানের সামনেই স্ত্রীকে গুলি করে খুন!
৫ বছরের সন্তানের সামনেই স্ত্রীকে গুলি যুবকের! আজ বুধবার সন্ধ্যায় ...বিশদ

07:43:00 PM

আর জি কর কাণ্ড: সন্দীপ ঘোষ ও অভিজিৎ মণ্ডলের জামিন খারিজ করল আদালত, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত জেল হেফাজত

07:21:45 PM

পূর্ব বর্ধমানে জেলাশাসক পদে আয়েশা রানি
পূর্ব বর্ধমানে জেলাশাসক পদে বদল। নতুন জেলাশাসক হচ্ছেন আয়েশা রানি। ...বিশদ

07:18:02 PM