Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

সময়সীমা শেষ হওয়ার আগেই
ভোটার তথ্য যাচাইয়ে ৯৯ শতাংশ সাফল্য, নজির গড়ল বীরভূম 

বিএনএ, সিউড়ি: সময়সীমা শেষ হওয়ার আগেই ভোটার তথ্য যাচাই প্রক্রিয়ায় ৯৯ শতাংশ সাফল্য আসায় নজির গড়েছে বীরভূম। কিছুদিন আগে পর্যন্ত ভোটার তথ্য যাচাইয়ের প্রক্রিয়ার গতি শ্লথ ছিল। কিন্তু, বর্তমানে তা লক্ষ্যমাত্রার খুব কাছে গিয়ে পৌঁছেছে। এ ব্যাপারে বীরভূমের ওসি ইলেকশন বুদ্ধদেব পান বলেন, আগে গতি কম থাকলেও পরে বুথ লেভেল অফিসাররা ভোটারদের বাড়ি গিয়েছেন। তাছাড়া মানুষকে সচেতন করা গিয়েছে। কিছু মানুষ নিজের চেষ্টাতেও করেছেন। তাই লক্ষ্যমাত্রা পূরণের দিকে আমরা এগতে পেরেছি। আর মাত্র প্রায় দু’হাজারের মতো বাকি রয়েছে। সেগুলিও করে নেওয়ার চেষ্টা করা হচ্ছে।
নির্বাচন দপ্তর সূত্রে জানা গিয়েছে, ভোটার তথ্য যাচাই প্রক্রিয়ায় বীরভূমে লক্ষ্যমাত্রা রয়েছে ২৬ লক্ষ ৭১ হাজার ১৫৮। বর্তমানে ভোটাররা তথ্য যাচাইয়ের প্রক্রিয়ায় অংশ নিয়েছেন ২৬ লক্ষ ৬৯ হাজার ৫৬ জন। বুধবার পর্যন্ত জেলায় ভোটার তথ্য যাচাই প্রক্রিয়ায় এরকমই হাল দাঁড়িয়েছে। ফলে, জেলা প্রশাসন লক্ষ্যমাত্রার সামনে দাঁড়িয়ে রয়েছে। বর্তমানে মাত্র ২১০২ জনের এই প্রক্রিয়া হয়নি। অবিলম্বে যাতে তা করা যায় সেজন্য নির্বাচন দপ্তর চেষ্টা চালাচ্ছে।
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ভোটার কার্ড সংশোধনের জন্য ভোটাররা ৮ নম্বর ফর্ম পূরণ করার সুযোগ পেয়েছেন। তালিকায় নতুন করে নাম তোলার ক্ষেত্রে আবার ৬ নম্বর ফর্ম পূরণ করা হয়েছে। এছাড়া তালিকা থেকে নাম বাতিলের জন্য ৭ নম্বর ফর্ম পূরণ করা হয়েছে। এছাড়া বিধানসভা অনুযায়ী স্থানান্তরিত হওয়ার কারণেও অনেকে ফর্ম জমা দিয়েছেন। তার ভিত্তিতে জেলায় লক্ষ্যমাত্রা অনুযায়ী প্রায় ৯৯ শতাংশ ভোটারের তথ্য যাচাইয়ের আবেদন জমা পড়েছে।
চলতি মাসের ১৮ নভেম্বরের মধ্যে ভোটার তথ্য যাচাইয়ের প্রক্রিয়া শেষ হওয়ার কথা ছিল। কিন্তু, এই কাজ এখনও সম্পূর্ণ না হওয়ায় নির্বাচন কমিশনের তরফে তা বাড়িয়ে ৩০ নভেম্বর পর্যন্ত করা হয়েছে। এক্ষেত্রে দুবরাজপুর বিধানসভায় আবেদন পড়েছে ২ লক্ষ ৩১ হাজার ১৭৫টি। সিউড়ির ক্ষেত্রে তা হয়েছে ২ লক্ষ ৫০ হাজার ৩৮৭টি। বোলপুরে পড়েছে ২ লক্ষ ৫৮ হাজার ৩১৯টি। নানুরে ২ লক্ষ ৬৫ হাজার ৭২৫টি। লাভপুরে ২ লক্ষ ২৮ হাজার ৬৯৮। সাঁইথিয়ায় পড়েছে ২ লক্ষ ৪৪ হাজার ১০০টি। রামপুরহাটে ২ লক্ষ ৪৭ হাজার ৪৮৫টি। হাঁসনে জমা পড়েছে ২ লক্ষ ৩৪ হাজার ৫০৭। নলহাটিতে আবেদনের সংখ্যা ২ লক্ষ ৩২ হাজার ৫০৫টি। মুরারইয়ে ভোটারদের আবেদন জমা পড়েছে ২ লক্ষ ৫৩ হাজার ১৩৪টি। ময়ূরেশ্বরে ২ লক্ষ ২৩ হাজার ২১টি। জেলায় এখনও পর্যন্ত ২৬ লক্ষ ৬৯ হাজার ৫৬টি আবেদন জমা পড়েছে।
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, জেলায় ভোটারদের অনেকেই মোবাইল অ্যাপের মাধ্যমে তথ্য যাচাইয়ের আবেদন জানিয়েছেন। এছাড়া অনেকে বিভিন্ন ইন্টারনেট সার্ভারের মাধ্যমেও আবেদন জানিয়েছেন। তাছাড়া জেলার মহকুমা ও ব্লকস্তরে একাধিক ভোটার তথ্য যাচাইয়ের প্রক্রিয়ার জন্য শিবির করা হয়েছে। সেই শিবিরে গিয়েও অনেকে তথ্য যাচাই করেছেন। তবে, জেলায় এখনও ভোটার তথ্য সংশোধনের জন্য প্রায় ৮লক্ষ ৩৮হাজার ৯৬৩জন আবেদন জানিয়েছেন। জেলা নির্বাচনী আধিকারিক বলেন, ৮নম্বর ফর্মের আবেদনের ভিত্তিতে জেলায় যেসব ভোটার তথ্য সংশোধনের জন্য আবেদন করেছেন, তাঁদের কাজ চলছে। অবিলম্বে আবেদনকারী ভোটারদের তথ্য সংশোধন করার প্রক্রিয়া শেষ হবে। তাছাড়া যে সংখ্যক ভোটারের আবেদন জমা পড়েনি তাঁদের অবিলম্বে সেই কাজ করানো হবে। তবে, জেলায় কয়েকশো ভোটার মৃত হিসেবে ইতিমধ্যে চিহ্নিত হয়েছেন।
 

রেলের জায়গায় দখলদারির বিরুদ্ধে সরব জগন্নাথ সরকার
রানাঘাটে সংসদ সদস্যর সঙ্গে দলের বহিষ্কৃত নেতা, বিজেপির অন্দরে তুমুল বিতর্ক 

সংবাদদাতা, রানাঘাট: রানাঘাটে বিজেপির এমপি জগন্নাথ সরকারের সঙ্গে এক বহিষ্কৃত নেতার উপস্থিতি নিয়ে দলের অন্দরে তুমুল বিতর্ক শুরু হয়েছে।  বিশদ

বুলবুলের জেরে মাথায় হাত জেলার কৃষকদের
পূর্ব বর্ধমানে ৫০ হাজার হেক্টর ধান, সব্জির ক্ষতি 

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: বুলবুলের জেরে পূর্ব বর্ধমান জেলাজুড়েই বৃষ্টিপাত হয়েছে। সেই অকাল বৃষ্টির প্রভাবে আমন ধান, আলু, পেঁয়াজ এবং সব্জি মিলিয়ে এই জেলায় ৫০ হাজার হেক্টর জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে আমন ধানের। জেলায় ৪৭ হাজার হেক্টরের বেশি জমির আমন ধান ক্ষতিগ্রস্ত হয়েছে। 
বিশদ

সৌদি আরবে কাজে গিয়ে আটকে রয়েছে ছেলে, প্রশাসনের কাছে চিঠি পরিবারের 

সংবাদদাতা, রামপুরহাট: সৌদি আরবে কাজে গিয়ে আটকে পড়ল বাঙালি শ্রমিক। কার্যত দাস হিসেবে বন্দি অবস্থায় দিন কাটাতে হচ্ছে মল্লারপুরের খরাসিনপুরের বছর ২৭-এর ফিরোজউদ্দিনকে। শুধু ফিরোজ নয়, একইভাবে আটকে রাখা হয়েছে এদেশের ২৫জন যুবককে। যার মধ্যে মুর্শিদাবাদের খড়গ্রামের এক যুবকও রয়েছেন। 
বিশদ

রসগোল্লা দিবসে মুর্শিদাবাদের ছানাবড়ার জিআই আদায়ে সরব মিষ্টি ব্যবসায়ীরা 

বিএনএ, বহরমপুর: শোনা যায় নবাবের আমলে একটি ছানাবাড়ার ওজন হতো এক কুইন্টাল। এখনকার ‘ওস্তাদ’রা ততটা বিশাল মাপের ঐতিহ্যবাহী এই মিষ্টি তৈরি করতে পারেন না। তবে তাঁরা ৩০কেজি, ১০কেজি বা ৫ কেজি ওজনের ছানাবড়া হামেশাই তৈরি করেন। 
বিশদ

নানা অনুষ্ঠানে দুই মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলায় পালিত শিশু দিবস 

বাংলা নিউজ এজেন্সি: বৃহস্পতিবার নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে দুই মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলায় শিশু দিবস পালিত হল। পূর্ব মেদিনীপুরে জেলা সমাজকল্যাণ দপ্তরের অন্তর্গত শিশু সুরক্ষা ইউনিটের উদ্যোগে জেলা পরিষদে সেমিনার হলে শিশু দিবস এবং শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে এক অনুষ্ঠান হয়। 
বিশদ

শান্তিপুরে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব, ভাঙল বিধায়কের গাড়ির কাচ 

সংবাদদাতা, রানাঘাট: শান্তিপুরে ভাঙা রাসের দিন তৃণমূল বিধায়কের গাড়ি ভাঙচুর এবং তাঁর ঘনিষ্ঠ এক নেতার বাড়ি লক্ষ্য করে বোমাবাজির ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। ঘটনায় ফের একবার তৃণমূলের অন্তর্দ্বন্দ্ব প্রকাশ্যে এসেছে। তবে এনিয়ে প্রকাশ্যে কেউ কোনও মন্তব্য করেননি। 
বিশদ

শান্তিপুরে রাসের মণ্ডপ ও রেলকর্মীর বাড়িতে চুরি, চাঞ্চল্য 

সংবাদদাতা, রানাঘাট: রাস উৎসব চলার মধ্যেই শান্তিপুর থানা এলাকার দু’টি পৃথক চুরির ঘটনায় চাঞ্চল্য ছড়াল। প্রথম চুরির ঘটনা ঘটেছে শান্তিপুর থানার জলেশ্বর এলাকার তিলিপাড়ার এক রেল কর্মীর বাড়িতে। অন্য চুরির ঘটনাটি ঘটেছে শান্তিপুরের বড়বাজার এলাকার সন্তোষীমাতার পুজো মণ্ডপে।  
বিশদ

ইটভাটায় গিয়ে শিশুদের পরিস্থিতি দেখলেন মহকুমাশাসক 

সংবাদদাতা, কান্দি: বৃহস্পতিবার শিশুদিবসে ভরতপুর-১ ব্লকের আঙারপুরে একটি ইটভাটা পরিদর্শন করেন কান্দির মহকুমা শাসক অভীককুমার দাস। এদিন তাঁর সঙ্গে ছিলেন ভরতপুর-১ বিডিও অঞ্জন চৌধুরী সহ প্রশাসনিক আধিকারিকরা।  
বিশদ

ধান বিক্রিতে ফড়েরাজ রুখতে কঠোর প্রশাসন 

সুখেন্দু পাল, বহরমপুর, বিএনএ: এবার মুর্শিদাবাদ জেলায় চাষিদের কাছ থেকে প্রায় সাড়ে তিন লক্ষ মেট্রিক টন ধান কেনার টার্গেট নিয়ে মাঠে নামছে জেলা প্রশাসন। প্রকৃত চাষিরাই যাতে ক্যাম্পে আসতে পারেন তারজন্য একাধিক পদক্ষেপ নেওয়া হচ্ছে।  
বিশদ

প্রদীপ পট্টনায়েককে বহিষ্কার করল বিজেপি 

সংবাদদাতা, খড়্গপুর: খড়্গপুর বিধানসভার উপনির্বাচনের নির্দল প্রার্থী প্রদীপ পট্টনায়েককে দল থেকে বহিষ্কার করল বিজেপি। শুক্রবার দলের সাধারণ সম্পাদক প্রতাপ বন্দ্যোপাধ্যায় প্রদীপবাবুকে বহিষ্কার করার কথা ঘোষণা করেন। 
বিশদ

করিমপুরে মনোনয়ন দিয়েছে মাত্র ৪টি দল 

সৌরভ ভট্টাচার্য, তেহট্ট, সংবাদদাতা: এবার করিমপুর উপনির্বাচনে মনোনয়ন দিয়েছে মাত্র চারটি দল। তৃণমূল, সিপিএম কংগ্রেস জোট ও বিজেপি ছাড়া আর একটি রাজনৈতিক দল মনোনয়ন দিয়েছে। বিগত বেশ কয়েকটি নির্বাচনে করিমপুরে এই দলগুলি ছাড়াও অনেকে প্রার্থী হয়ে মনোনয়ন জমা দিতেন। নির্দল ও অন্যান্য প্রার্থীরাও ভোট পেতেন। 
বিশদ

রসগোল্লার জন্মদিনে মাতল কৃষ্ণনগর 

বিএনএ, কৃষ্ণনগর: রসগোল্লার জন্মদিনে মাতল কৃষ্ণনগর। মিষ্টি ব্যবসায়ী সমিতির তরফ থেকে বিলি করা হল মিষ্টিও। বাংলার রসগোল্লার স্বীকৃতি পাওয়ার বর্ষপূর্তিতে এই উৎসবে মেতে উঠেন কৃষ্ণনগরের ব্যবসায়ী সংগঠন থেকে ক্রেতারাও। বছর দু’য়েক আগে এমন দিনেই রসগোল্লা যে বাংলা তথা বাঙালির, তাতে সিলমোহর পড়েছিল। 
বিশদ

আজ থেকে বাড়ি বাড়ি সংযোগের আবেদন নেবে পুরসভা
শিশুদিবসে প্রাথমিক স্কুলে জল সরবরাহ করে কুলটির মেগা প্রকল্পের পরিষেবা শুরু 

বিএনএ, আসানসোল: বৃহস্পতিবার শিশুদিবসের দিন স্থানীয় একটি প্রাথমিক স্কুলে জল সরবরাহ করে কুলটির মেগা জল প্রকল্পের পরিষেবা শুরু করল আসানসোল পুরসভা। প্রস্তাবিত সময়ের প্রায় ছ’মাস আগে ২২৫ কোটি টাকার বৃহৎ জলপ্রকল্পের কাজ শেষ করে নজির গড়ল পুরসভা। 
বিশদ

মণ্ডল সভাপতি নির্বাচন নিয়ে
এগরায় বৈঠক চলাকালীন বিজেপির বিক্ষুব্ধ নেতা-কর্মীদের বিক্ষোভ, হাতাহাতি 

সংবাদদাতা, কাঁথি: মণ্ডল সভাপতি নির্বাচন নিয়ে বৈঠক চলাকালীন বিজেপির বিক্ষুব্ধ নেতা-কর্মীদের বিক্ষোভ ও হাতাহাতির জেরে বৃহস্পতিবার এগরার উত্তর দুলালপুর(সাতমাইল) এলাকায় উত্তেজনা ছড়ায়। দলের জেলা কার্যালয়ের সামনেই এই ঘটনা ঘটে। শেষ পর্যন্ত জেলা নেতাদের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়।  
বিশদ

Pages: 12345

একনজরে
মুম্বই, ১৪ নভেম্বর: জয়ের আশা জাগিয়েও মুম্বইয়ের বিরুদ্ধে ৩ উইকেটে হেরে গেল বাংলা। তার ফলে সৈয়দ মুস্তাক আলি টি-২০ টুর্নামেন্টের পরের রাউন্ডে ওঠা অনিশ্চত হয়ে পড়ল অরুণ লালের ছেলেদের। প্রথমে ব্যাট করে বাংলা তোলে ৪ উইকেটে ১৫৩ রান। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তর পূর্ব ভারত থেকে আসছে নিষিদ্ধ মাদক ট্যাবলেট ইয়াবা। এই কারবারের মাধ্যমে পাচার হচ্ছে জাল নোটও। তদন্তে নেমে এই তথ্য হাতে পেল ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 বেঙ্গালুরু, ১৪ নভেম্বর (পিটিআই): যোগ দেওয়ার দিনই বরখাস্ত হওয়া ১৩ বিধায়ককে উপনির্বাচনের প্রার্থী হিসেবে ঘোষণা করল কর্ণাটক বিজেপি। একইসঙ্গে মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা ঘোষণা করে দিলেন, জয়ী হয়ে এলে এঁদের মধ্যে বেশ কয়েকজনকে তাঁর মন্ত্রিসভার সদস্য করা হবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। উচ্চতর বিদ্যার ক্ষেত্রে শুভ ফল পাবে। কর্মপ্রার্থীদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.২৯ টাকা ৭৩.০০ টাকা
পাউন্ড ৯১.০০ টাকা ৯৪.৩২ টাকা
ইউরো ৭৭.৯২ টাকা ৮০.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ কার্তিক ১৪২৬, ১৫ নভেম্বর ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৩৪/৪৩ রাত্রি ৭/৪৬। মৃগশিরা ৪৩/১৮ রাত্রি ১১/১২। সূ উ ৫/৫২/৪৬, অ ৪/৪৯/৩০, অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে পুনঃ ৭/১৯ গতে ৯/৩১ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪২ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে পুনঃ ৪/৭ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩৭ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৩ মধ্যে।
২৮ কার্তিক ১৪২৬, ১৫ নভেম্বর ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৩৩/৪৬/২৯ রাত্রি ৭/২৪/৪৫। মৃগশিরা ৪৪/২৬/৪৪ রাত্রি ১১/৪০/৫১, সূ উ ৫/৫৪/৯, অ ৪/৫০/১, অমৃতযোগ দিবা ৬/৪৮ মধ্যে ও ৭/৩১ গতে ৯/৩৯ মধ্যে ও ১১/৪৭ গতে ২/৩৮ মধ্যে ও ৩/২১ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৫/৪০ গতে ৯/১০ মধ্যে ও ১১/৫৩ গতে ৩/২৪ মধ্যে ও ৪/১৯ গতে ৫/৫৫ মধ্যে, বারবেলা ৮/৩৮/৭ গতে ১০/০/৬ মধ্যে, কালবেলা ১০/০/৬ গতে ১১/২২/৫ মধ্যে, কালরাত্রি ৮/৬/৩ গতে ৯/৪৪/৪ মধ্যে।
 ১৭ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। বৃষ: বন্ধুবান্ধব ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৫৩৩: ইনকা সভ্যতার রাজধানী কুঝকোয় পদার্পণ করলেন ফ্রান্সিসকো পিজারিও১৬৩০: জার্মান ...বিশদ

07:03:20 PM

কলকাতা চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠানে ভিডিও বার্তা অমিতাভ বচ্চনের 

05:20:00 PM

প্রথম টেস্ট: দ্বিতীয় দিনের শেষে ভারত ৪৯৩/৬ (৩৪৩ রানের লিড) 

05:05:49 PM

মালদহের সুজাপুরে ২০ লক্ষ টাকার জালনোট উদ্ধার 
২০ লক্ষ টাকার জালনোট উদ্ধার হল মালদহের কালিয়াচক এলাকার সুজাপুরে। ...বিশদ

03:53:52 PM

দ্বিশতরান মায়াঙ্ক আগরওয়ালের, ভারত ৩৬৫/৪

03:51:23 PM