Bartaman Patrika
কলকাতা
 

পুজোর ঘাটতি দীপাবলিতে মিটবে, আশায় মঙ্গলাহাটের ব্যবসায়ী মহল

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আশা ছিল পুজোর আগের শেষ সপ্তাহে জমে উঠবে বেচাকেনা। লক্ষাধিক ব্যবসায়ী, কর্মচারী ও তাঁদের পরিবারের কাছে আসবে পুজোর বাড়তি আনন্দ। কিন্তু নিম্নচাপের বৃষ্টির মতোই প্রতিবাদ, বিক্ষোভ নিয়ে চলা বর্তমান পরিস্থিতি এবছরের পুজোর বাজারে হাসি ফোটাতে পারল না। এমনই আক্ষেপ করছেন হাওড়ার মঙ্গলাহাটের ব্যবসায়ীরা। যদিও, পুজোর ঘাটতি দীপাবলিতে মিটবে বলে আশাপ্রকাশ মঙ্গলাহাটের ব্যবসায়ীরা।
পুজোর আগের দু’মাস যখন হাওড়ার মঙ্গলাহাটের ব্যবসা তুঙ্গে থাকে, সেই পরিস্থিতিতে চলতি বছরে বিক্ষোভ কর্মসূচির জেরে দুটি সপ্তাহে বন্ধ রাখতে হয়েছে গোটা বাজার। ব্যবসায়ীদের দাবি, সে-সময়েই বিহার, ওড়িশা, মধ্যপ্রদেশ এবং উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলো থেকে পাইকারি ব্যবসায়ীদের ভিড় উপচে পড়ে। তখন হাঁফ ফেলার সময় পান না মঙ্গলাহাটের কারবারিরা। কিন্তু ভিন রাজ্য থেকে এবছর পাইকারি দোকানদারদের ভিড় সেভাবে দেখা যায়নি। মালপত্র নিয়ে আটকে যাওয়ায় অনেকেই মঙ্গলাহাটে আসেননি। পাশাপাশি বন্যা পরিস্থিতির কারণেও এবছর বিভিন্ন জেলা থেকে ক্রেতারা কম এসেছেন। চতুর্থীর সকালে মঙ্গলাহাটের বাজারে স্থানীয় ক্রেতাদের দেখা মিললেও ব্যবসায়ীদের মুখে হাসি ছিল না। 
মঙ্গলাহাট ব্যবসায়ী সমিতির সভাপতি (সেন্ট্রাল) মলয় দত্ত বলেন, ‘গতবছর পুজোর আগের সপ্তাহে একদিনে একেকটি হাট থেকে অন্তত ৬৫ কোটি টাকার বেচাকেনা হয়েছিল। এদিন ১৫ কোটি টাকারও ব্যবসা হয়েছে কি না সন্দেহ। এখন শীতকালীন বাজারই ভরসা।’
সেদিন দুপুরে শিশুদের জন্য পুজোর লেটেস্ট ফ্যাশনের জামা কিনতে মঙ্গলাহাটে এসেছিলেন আরামবাগের বাসিন্দা জগদীশ সামন্ত ও দীপক পোড়েল। তাঁরা বলেন, ‘বন্যা পরিস্থিতির জন্য এবারের ব্যবসা একেবারেই শেষ। তবুও পুজোর দুটো দিন আগে দোকানের জন্য কিছু মালপত্র তুলতে এসেছি। অন্তত বাচ্চাদের জন্য কেনাকাটা করতে কিছু ক্রেতা আসছেন।’
মঙ্গলাহাটের ছোট ব্যবসায়ীদের অনেকেই বলছেন, সমবায়িকা হাট, নবীন হাট, ফ্যান্সি হাট, মডার্ন হাট, পোড়াহাট প্রভৃতি মিলিয়ে হাওড়া ময়দান সংলগ্ন মঙ্গলাহাটে বড় ব্যবসায়ীদের তুলনায় ছোট ও মাঝারি ব্যবসায়ীদের সংখ্যাই বেশি। পাশাপাশি ফুটপাতে পসরা সাজিয়ে বসেন কয়েক হাজার বিক্রেতা। তাঁরা কীভাবে কর্মচারীদের পুজোর বোনাস দেবেন, জানা নেই।

চাকদহে পুকুরে স্নান করতে নেমে বিপত্তি! ডুবে মৃত্যু হল তিনজনের

পুজোর ছুটিতে মামারবাড়ি বেড়াতে এসেছিল। কিন্তু পুজোর মজা বিষাদে পরিণত হল। পুকুরে স্নান করতে নেমে একসঙ্গে তলিয়ে মৃত্যু হল ৩ কিশোর-কিশোরীর। আজ, মঙ্গলবার মর্মান্তিক ঘটনাটি ঘটেছে নদীয়ার চাকদহ থানার রাওতারি পঞ্চায়েতের একতারপুর এলাকায়।
বিশদ

পুজোর মরশুমে প্রতারণার নয়া ছক, ‘নম্বর ব্লক হয়ে যাবে, না চাইলে ১ টিপুন’ 

‘আপনার নম্বর অনেক ভুলভাল কাজে ব্যবহার করা হয়েছে। তাই আমরা ঠিক করেছি, নম্বরটি ব্লক করে দেওয়া হবে। যদি ব্লক না করতে চান, তাহলে ১ টিপুন।’  বিশদ

ডায়মন্ডহারবার পুলিস জেলার ডগ স্কোয়াডে হেজেল-অ্যানি

অবশেষে ডায়মন্ডহারবার পুলিস জেলার ডগ স্কোয়াডে যুক্ত হল নতুন দুই সদস্য। ল্যাব্রেডর প্রজাতির এই দুই কুকুরের নাম হেজেল এবং অ্যানি। বারাকপুরের পুলিস ট্রেনিং স্কুলে প্রশিক্ষণ শেষে শনিবার ডায়মন্ডহারবারে ডিউটিতে যোগ দিয়েছে তারা।
বিশদ

গিফট কার্ডের প্রলোভন দেখিয়ে নম্বর ‘চুরি’র ছক

গড়িয়াহাট মোড় থেকে একডালিয়া যাওয়ার পথে একটি নামকরা শপিং মল। তার বাইরে ফুটপাতের উপর এককোণায় দাঁড়িয়ে এক যুবক। তাঁর হাতে এক গুচ্ছ কার্ড। পুজোর বাজার করে ক্রেতারা মল থেকে বেরলেই বিনয়ী মুখে ফ্রিতে গিফট কার্ড বিলোচ্ছেন তিনি। বিশদ

শরতের চড়া রোদের মাঝেই ঝিরিঝিরি বৃষ্টি, পুজোয় সঙ্গী খামখেয়ালি আবহাওয়াই

দিনের বেলায় ভ্যাপসা, অস্বস্তিকর গরম। কোথাও কোথাও মাঝেমধ্যে এক-দু’পশলা বৃষ্টি। ভারী বৃষ্টিপাত নয়, হাল্কা থেকে মাঝারি। পুজোর দিনগুলিতে এমনই থাকবে কলকাতা ও সংলগ্ন এলাকার আবহাওয়া। সোমবার আলিপুর আবহাওয়া দপ্তর পুজোর দিনগুলির জন্য তৃতীয় দফার পূর্বাভাস দিয়েছে। বিশদ

ভাটপাড়ার সিআইসি সদস্যকে খুনের সুপারির ভিডিও ভাইরাল, গ্রেপ্তার ১

ভাটপাড়া পুরসভার চেয়ারম্যান পরিষদের সদস্য নুর ই জামালকে খুনের সুপারি দেওয়া হয়েছিল। ১০ লক্ষ টাকা সুপারি দেওয়া হয়েছিল বলে যে অভিযোগ উঠেছে, সেই সংক্রান্ত একটি ভিডিও ভাইরাল হয়। সেই ভিডিও’র পরিপ্রেক্ষিতে পুলিস একজনকে গ্রেপ্তার করেছে। বিশদ

গোপালনগরে গ্রাম পঞ্চায়েত অফিসে চুরি

পঞ্চায়েত অফিসের গ্রিল ভেঙে কম্পিউটার ও নথিপত্র নিয়ে পালাল দুষ্কৃতীরা। ঘটনাটি ঘটেছে গোপালনগর থানার বৈরামপুর গ্রাম পঞ্চায়েতে। শনিবার অফিস বন্ধ করে সকলে চলে যান।
বিশদ

দেদারে চলছে মদ-জুয়ার আসর, পুলিসি উদাসীনতার অভিযোগে প্রতিবাদ

দিনের পর দিন এলাকায় বাড়ছে জুয়ার ঠেক। পাশাপাশি পাল্লা দিয়ে বাড়ছে অবৈধ চোলাই মদের ব্যবসা। পুলিসকে জানিয়েও মেলেনি সুরাহা। তাই আমডাঙা থানার পুলিসের উপর আস্থা হারিয়ে হাতে ঝাঁটা, পোস্টার নিয়ে পথে নামলেন মহিলারা। উঠল নিরাপত্তার দাবি।
বিশদ

শ্লীলতাহানি, গ্রেপ্তার

সোমবার সকালে এক কিশোরীর শ্লীলতাহানির ঘটনায় তীব্র উত্তেজনা ছড়াল ঘোলায়। স্থানীয় লোকজন প্রতিবেশী অভিযুক্ত প্রৌঢ়কে মারধর করে পুলিসের হাতে তুলে দিয়েছে। পুলিস জানিয়েছে, মান্না যাদব নামের ওই প্রৌঢ়কে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বিশদ

জাতীয় স্তরের প্রাক্তন কবাডি খেলোয়াড়ের অস্বাভাবিক মৃত্যু 

জাতীয় স্তরের প্রাক্তন মহিলা কবাডি খেলোয়াড় কাজল ঘাটার (৫০) অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় খড়দহে শোকের ছায়া নেমে এসেছে। সোমবার দুপুরে খড়দহের সুখচর সম্মিলনী এলাকায় ঘর থেকে তাঁর ঝুলন্ত দেহ উদ্ধার হয়।
বিশদ

বাগনানে প্রয়াত যুব নেতাকে স্মরণ

৪৩ বছর আগের ৭ অক্টোবর দুষ্কৃতীদের হাতে খুন হয়েছিলেন তৎকালীন হাওড়া জেলা যুব কংগ্রেসের সাধারণ সম্পাদক মানস সেন। সোমবার প্রয়াত নেতাকে স্মরণ করল তাঁর পরিবারের সদস্য এবং বাগনান কেন্দ্র তৃণমূল কংগ্রেস।
বিশদ

থানায় মদ্যপান ঠেকাতে ফের কড়াকড়ি, নতুন করে নির্দেশ কলকাতা পুলিসের

থোড় বড়ি খাড়া, খাড়া বড়ি থোড়! বারবার নিষেধাজ্ঞা জারি করলেও কলকাতার থানা-ফাঁড়িতে পুলিস কর্মীদের মদ্যপানে রাশ টানা যাচ্ছে না। পার্ক স্ট্রিট থানায় মহিলা সিভিক ভলান্টিয়ারের শ্লীলতাহানি কাণ্ডের পর বাধ্য হয়ে নতুন করে একগুচ্ছ নির্দেশিকা জারি করল কলকাতা পুলিস।
বিশদ

বাইকে চেপে এসে শ্লীলতাহানি, ধৃত

তৃতীয়ার রাতে শহরের রাস্তায় শ্লীলতাহানির অভিযোগ উঠল। রবিবার রাত দশটা নাগাদ উল্টোডাঙা মেইন রোডে ঘটনাটি ঘটেছে। এই অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করেছে মানিকতলা থানার পুলিস। ধৃতের নাম অমিত যাদব।
বিশদ

পূর্ব পুঁটিয়ারিতে পড়ে গিয়ে মৃত্যু ক্যাবচালকের

পূর্ব পুঁটিয়ারিতে পড়ে গিয়ে মৃত্যু হল এক ব্যক্তির। নাম সঞ্জয় দাস (৪৩)। রবিবার ভোর রাত সাড়ে ৩টে নাগাদ ঘটনাটি ঘটে রিজেন্ট পার্ক থানার দক্ষিণ আনন্দপল্লিতে। প্রাথমিক তদন্তে পুলিস জানতে পেরেছে, নিজের বাড়ির বাথরুমের সামনে পড়ে যান ওই ব্যক্তি।
বিশদ

Pages: 12345

একনজরে
এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগ-টু’এ আর নেই মোহন বাগান। ইরানের ক্লাব ট্রাক্টর এফসি’র বিরুদ্ধে দল মাঠে না নামানোর জন্য এই সিদ্ধান্ত নিল এএফসি। সোমবার এক প্রেস বিবৃতিতে এশিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার পক্ষ থেকে জানানো হয়, ‘এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগ-টু প্রতিযোগিতার নিয়মবিধির ৫.২ ...

মোবাইল নিয়ে দিদির সঙ্গে বচসা। ‘অভিমানে’ বিষ খেয়ে আত্মঘাতী হল সপ্তম শ্রেণির ছাত্রী। সোমবার ঘটনাটি ঘটেছে হরিশ্চন্দ্রপুরের পীরগঞ্জ গ্রামে। পুলিস দেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মালদহ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে পাঠিয়েছে। ...

ভয়াবহ বিস্ফোরণে ছিন্নভিন্ন হয়ে গেল ছ’জন খাদানা শ্রমিক। অসমর্থিত সূত্রে অবশ্য মৃতের সংখ্যা আট। গুরুতর জখম হয়ে সিউড়ি সদর হাসপাতালে ভর্তি তিনজন। তাঁদের অবস্থা আশঙ্কাজনক। ...

মাওবাদী দমন অভিযানে ছত্তিশগড় সরকারের ভূমিকার প্রশংসায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সোমবার তিনি জানিয়েছেন, রাজ্যে জানুয়ারি মাস থেকে এখনও পর্যন্ত নিরাপত্তাবাহিনীর সংঘর্ষে ১৯৪ জন মাওবাদীর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ধর্মকর্মে সঞ্চীয় অংশগ্রহণে মানসিক তৃপ্তি ও সামাজিক সুনাম। পেশাদার শিল্পীদের শুভ সময়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

ভারতীয় বায়ুসেনা দিবস
বিশ্ব দৃষ্টি দিবস 
প্রাকৃতিক বিপর্যয় হ্রাস দিবস

১২৫৬: প্যারিসে বিশ্বের অন্যতম প্রাচীন সারবন বিশ্ববিদ্যালয়ের উদ্বোধন
১৭৩৫: ফরাসী গণিত ও ভুগোলবিদরা পৃথিবীর সঠিক কাঠামো চিহ্নিত করার জন্য প্রথম গবেষণা কাজ শুরু করেন। এ লক্ষ্যে ফরাসী সরকার বিজ্ঞান একাডেমির ঐ গবেষণা কাজের জন্য বিপুল অর্থ বরাদ্দ করে। বিজ্ঞানীরা ব্যাপক গবেষণা চালিয়ে পৃথিবীর বিষুব রেখা ও দুই মেরুর ভেতরের দিকে চেপে থাকার বিষয়টি আবিষ্কার করেন।
১৮৬২:  বিশিষ্ট সরোদ শিল্পী উস্তাদ আলাউদ্দিন খাঁ (বাবা আলাউদ্দিন খান)-এর জন্ম
১৯২৬: অভিনেতা রাজ কুমারের জন্ম
১৯৩২: দেশের বায়ুসেনার (রয়্যাল ইন্ডিয়ান এয়ার ফোর্স) জন্ম
১৯৩৬: সাহিত্যিক মুন্সি প্রেমচাঁদের মৃত্যু
১৯৬৭: গেরিলা নেতা চে গুয়েভেরা ও তাঁর দলকে বলিভিয়ায় বন্দি করা হল
১৯৭০: ফ্যাশন ডিজাইনার ও চিত্র প্রযোজক শাহরুখ পত্নী গৌরী খানের জন্ম
১৯৭৯: সমাজকর্মী জয়প্রকাশ নারায়ণের মৃত্যু
২০০৫: কাশ্মীরে ভূমিকম্পে কয়েক হাজার মানুষের মৃত্যু 
২০১১:  সি প্রোগ্রামিং ভাষার জনক ডেনিস রিচির মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.১৩ টাকা ৮৪.৮৭ টাকা
পাউন্ড ১০৮.৫০ টাকা ১১২.০৬ টাকা
ইউরো ৯১.০৪ টাকা ৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
05th  October, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৬,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৬,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  October, 2024

দিন পঞ্জিকা

২২ আশ্বিন, ১৪৩১, মঙ্গলবার, ৮ অক্টোবর ২০২৪। পঞ্চমী ১৪/২৩, দিবা ১১/১৯। জ্যেষ্ঠা নক্ষত্র ৫৬/২৫, রাত্রি ৪/৮। সূর্যোদয় ৫/৩৪/৩, সূর্যাস্ত ৫/১৪/২৫। অমৃতযোগ প্রাতঃ ৬/২১ মধ্যে পুনঃ ৭/৮ গতে ১১/১ মধ্যে। রাত্রি ৭/৪২ গতে ৮/৩২ মধ্যে পুনঃ ৯/২১ গতে ১১/৪৮ মধ্যে পুনঃ ১/২৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/৪২ মধ্যে। বারবেলা ৭/২ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/১৯ মধ্যে। কালরাত্রি ৬/৪৬ গতে ৮/১৮ মধ্যে। 
২১ আশ্বিন, ১৪৩১, মঙ্গলবার, ৮ অক্টোবর ২০২৪। পঞ্চমী দিবা ৭/৯। জ্যেষ্ঠা নক্ষত্র রাত্রি ১/৪। সূর্যোদয় ৫/৩৪, সূর্যাস্ত ৫/১৬। অমৃতযোগ দিবা ৬/৩০ মধ্যে ও ৭/১৪ গতে ১০/৫৮ মধ্যে এবং রাত্রি ৭/৩০ গতে ৮/২১ মধ্যে ও ৯/১২ গতে ১১/৪৬ মধ্যে ও ১/২৮ গতে ৩/১১ মধ্যে ও ৪/৫৪ গতে ৫/৩৫ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/৩০ মধ্যে। বারবেলা ৭/২ গতে ৮/৩০ মধ্যে ও ১২/৫৩ গতে ২/২১ মধ্যে। কালরাত্রি ৬/৪৮ গতে ৮/২১ মধ্যে। 
৪ রবিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ব্রহ্মাস্ত্র পার্ট-১ সিনেমার জন্য ‘বেস্ট ফিল্ম ইন এভিজিসি’ পুরস্কার পেলেন করণ জোহার

07:38:00 PM

মহিলা টি২০ বিশ্বকাপ: টসে জিতে ব্যাটিংয়ে নামল অস্ট্রেলিয়া, বিপক্ষ নিউজিল্যান্ড

07:32:00 PM

দিল্লিতে বিজেপির সদর দপ্তরে পৌঁছলেন অমিত শাহ

07:25:00 PM

ছাতা মাথাতেও চলছে ঠাকুর দেখা
পশ্চিম মেদিনীপুরের বেলদাতে পঞ্চমীর সন্ধ্যেয় বৃষ্টি। তবু ছাতা মাথায় মণ্ডপে ...বিশদ

07:11:00 PM

আন্তর্জাতিক টি-২০ থেকে অবসর ঘোষণা প্রাক্তন বাংলাদেশ অধিনায়ক মাহমুদুল্লাহের

07:02:00 PM

জম্মু-কাশ্মীর বিধানসভা নির্বাচন: শেষ হল ভোট গণনা
জম্মু-কাশ্মীরের বিধানসভা ভোটের গণনা শেষ। মোট ৯০টি আসনের মধ্যে এনসি-কংগ্রেস ...বিশদ

06:54:01 PM