দেশ

মোবাইল নম্বরের জন্যও ভাড়া গুনতে হবে গ্রাহকদের!

নয়াদিল্লি: স্মার্টফোন ব্যবহার করেন? কিংবা ল্যান্ডলাইন? তাহলে আর শুধু রিচার্জ কিংবা বিল মেটালে চলবে না। এবার ফোন নম্বরের জন্যও গুনতে হবে ‘ভাড়া’। আর সেই টাকা দিতে হবে গ্রাহককেই। দেশের প্রতিটি মোবাইল ও ল্যান্ডলাইন নম্বরের ক্ষেত্রে এই নতুন ‘ফি’ কার্যকর করার প্রস্তাব দিল টেলিকম নিয়ামক সংস্থা (ট্রাই)। প্রস্তাবটির পোশাকি নাম—‘রিভিশন অব ন্যাশনাল নাম্বারিং প্ল্যান’। জুলাইয়ের প্রথম সপ্তাহের মধ্যেই টেলিকম কোম্পানিগুলিকে এব্যাপারে মতামত জানাতে বলা হয়েছে।
সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে বড় ইস্যু হয়ে উঠেছিল মূল্যবৃদ্ধি। নিত্যপণ্যের আগুন দামের আঁচ ভোটবাক্সে বেশ টের পেয়েছেন নরেন্দ্র মোদি। তৃতীয়বার প্রধানমন্ত্রী পদে তাঁর শপথ নেওয়ার পর চারদিনও কাটেনি, গরিব-মধ্যবিত্তের খরচ বৃদ্ধির নয়া প্রস্তাব এসে হাজির! বিষয়টি প্রকাশ্যে আসতেই কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সুর চড়িয়েছে বিরোধী শিবির। তাদের সাফ বক্তব্য, বিগত কয়েক বছরে মোবাইল ফোন রিচার্জের খরচ লাফিয়ে বেড়েছে। এর উপর নম্বর ব্যবহারের জন্য টাকা গুনতে হলে গ্রাহকদের উপর বাড়তি চাপ তৈরি হবে। কোষাগার ভরাতেই মোদি সরকারের এই নয়া কৌশল।
ট্রাইয়ের অবশ্য সাফ যুক্তি, ফোন নম্বরের সংখ্যা সীমাহীন নয়। গ্রাহকদের জন্য প্রয়োজনমাফিক নতুন নতুন নম্বরের সিরিজ বের করতে বেশ সমস্যায় পড়তে হয়। তাছাড়া ৫জি পরিষেবা ও অন্যান্য প্রযুক্তিগত উন্নতির জন্য বর্তমানে প্রচলিত নম্বর ব্যবস্থায় আমূল পরিবর্তনও দরকার। গত বছর ডিসেম্বরে নতুন যে টেলিকম আইন পাশ হয়েছে, সেখানেও নম্বরের উপর ‘ভাড়া’ বসানোর কথা বলা হয়েছে। অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, বেলজিয়াম, ব্রিটেন, গ্রিস, হংকংয়ের মতো প্রায় ডজন দেড়েক দেশে ইতিমধ্যেই এই ব্যবস্থা চালু। ফলে বিষয়টি নতুন কিছু নয়।
কিন্তু, কীভাবে নেওয়া হবে এই ‘ভাড়া’? জানা গিয়েছে, সিম ইস্যু করার সময় এককালীন টাকা নেওয়া হতে পারে। অথবা বছর বছর ফি চাপানো হবে গ্রাহকের ঘাড়ে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।
পরিসংখ্যান বলছে, গত ৩১ মার্চ মাস পর্যন্ত দেশে টেলিকম গ্রাহকের সংখ্যা ১১৯ কোটি। নম্বরের বাড়তি চাহিদা সামাল দিতে ১৯৯৩ (ল্যান্ড ফোন নম্বর) ও ২০০৩ সালে ন্যাশনাল নাম্বারিং প্ল্যান সংশোধন করা হয়েছে। কিন্তু, বর্তমানে আরও কার্যকরী ব্যবস্থা প্রয়োজন। এনিয়ে টেলিকম সংস্থাগুলির উপরেও ক্ষুব্ধ ট্রাই। তাদের দাবি, নতুন মোবাইল বা ল্যান্ড নম্বর তৈরির ক্ষমতা রয়েছে একমাত্র কেন্দ্রীয় সরকারের হাতে। তারা বিভিন্ন সংস্থাকে তা বণ্টনের অধিকার দেয়। কিন্তু একাধিক টেলিকম কোম্পানি এব্যাপারে নির্ধারিত নিয়ম মানছে না।
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮১ টাকা৮৪.৫৫ টাকা
পাউন্ড১০৬.৫৫ টাকা১১০.০৬ টাকা
ইউরো৮৯.৫৫ টাকা৯২.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা