দেশ

পেট্রল ও ডিজেলকে জিএসটির আওতায় আনার ভাবনায় কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: তৃতীয় এনডিএ সরকারে পুনরায় পেট্রলিয়াম মন্ত্রকের দায়িত্ব নিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী। তাঁর আভাস ছিল, দ্রুত পেট্রল, ডিজেলকে জিএসটির আওতায় আনার পরিকল্পনা নিয়ে এবার আলোচনা করা দরকার। বস্তুত বেশ কয়েকবছর ধরে এই উদ্যোগ নিতে চাইছিল কেন্দ্র। কিন্তু জিএসটি কাউন্সিলের এজেন্ডায় এখনও বিষয়টিকে আনা যায়নি। কারণ কাউন্সিল সদস্যরা এই প্রস্তাব সমর্থন করলেও রাজ্যগুলির আপত্তি। পেট্রল,ডিজেল ও প্রাকৃতিক গ্যাস যেহেতু এখনও ভ্যাটের আওতায়, তাই  পৃথকভাবে ভিন্ন হারে কর আরোপ করে রাজ্য সরকারগুলি। রাজ্যগুলির অন্যতম আয়ের উৎস এই কর। একবার এটি জিএসটির আওতায় চলে গেলে রাজ্যের আয় কমে যাবে। রাজ্যগুলির এই আশঙ্কা থেকেই এখনও কোনও ঐকমত্য হয়নি। 
নতুন এনডিএ সরকার গঠিত হওয়ার পর এই প্রথম হতে চলেছে জিএসটি কাউন্সিলের প্রথম বৈঠক। আগামী ২২ জুন হবে জিএসটি কাউন্সিলের বৈঠক। এখনও নির্দিষ্ট এজেন্ডা কী সেটা কাউন্সিল জানায়নি। কিন্তু জানা যাচ্ছে, শুরু থেকেই পেট্রল-ডিজেলকে জিএসটির অধীনে নিয়ে আসার প্রস্তাব যাতে অর্থমন্ত্রক জোরদার ভাবে পেশ করে, সেই অনুরোধ করছে পেট্রলিয়াম মন্ত্রক। 
পেট্রলিয়াম মন্ত্রক এবং তেল সংস্থাগুলির বক্তব্য, একবার পেট্রল-ডিজেল জিএসটির আওতায় এলে এইসব পণ্যের দাম অনেক কমে যাবে। মানুষের সুরাহা হবে। কারণ জিএসটির সীমা ৫০ শতাংশ। কিন্তু কেন্দ্রের এই চাপে রাজ্যগুলি এখন আর সহমত হবে বলে মনে হয় না। কারণ একটাই, রাজ্যের আর্থিক লোকসানের বিকল্প ক্ষতিপূরণ স্পষ্টভাবে ঘোষণা করা না হলে এটা মেনে নেবে না রাজ্যগুলি। 
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মাতুলকূলের সম্পত্তি প্রাপ্তির যোগ আছে। সব কাজকর্মে বাধার মধ্যে অগ্রগতি। শরীর-স্বাস্থ্য চলনসই।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮১ টাকা৮৪.৫৫ টাকা
পাউন্ড১০৬.৫৫ টাকা১১০.০৬ টাকা
ইউরো৮৯.৫৫ টাকা৯২.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা