দেশ

তেল ও ডালের আমদানি কমিয়ে আত্মনির্ভরতায় জোর শিবরাজ চৌহানের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: বছরে প্রায় ৪০ হাজার কোটি টাকা খরচ করে আমদানি করতে হয় ৯ মিলিয়ন মেট্রিক টন পাম তেল। ভোজ্য তেলের প্রায় ৫৬ শতাংশই হয় আমদানি। ভোজ্য তেলের বীজ চাষের ২৮ লক্ষ হেক্টরের মধ্যে পাম তেল হয় মাত্র সাড়ে তিন হেক্টর জমিতে। তবে এবার আগামী দু’ বছরের মধ্যে পাম তেলের বীজ চাষের এলাকা ১০ লক্ষ হেক্টর করার চ্যালেঞ্জ নিলেন কেন্দ্রের নতুন কৃষিমন্ত্রী। 
তাঁর টার্গেট, আগামী ২০২৫-২৬ কৃষিবর্ষের (জুলাই থেকে জুন) মধ্যে পাহাড়ি রাজ্যে  ৩.২৮ লক্ষ এবং সমতলের রাজ্যে ৩.২২ লক্ষ হেক্টর জমিতে তৈলবীজ চাষের এলাকা বাড়ানো হবে। মন্ত্রক সূত্রে খবর, আসন্ন জুলাই মাসের বাজেটে ঘোষণা হতে পারে সংশ্লিষ্ট কোনও প্রকল্প। 
স্রেফ ভোজ্য ঩তেলই নয়। একইভাবে ডালেরও আমদানি কমাতে চান শিবরাজ সিং চৌহান। নাগরিকদের চাহিদার জোগান দিতে বর্তমানে বিদেশ থেকে ডাল আমদানি করতে হয়। চাহিদার প্রায় ১৫ শতাংশই আসে বিদেশ থেকে। খরচ হয় প্রায় ৩৪ হাজার কোটি টাকা। ব্রাজিল, আর্জেন্টিনা, মায়নামার, তানজানিয়া, আফ্রিকার মোজাম্মিকের মতো দেশ থেকে তা আনা হয়। 
তাই কীভাবে আমদানি কমিয়ে দেশেই ভোজ্য তেলের বীজ এবং ডালের উৎপাদন বাড়ানো যায়, তা নিয়ে স্ট্র্যাটেজি তৈরিতে জোর দিচ্ছেন শিবরাজ সিং চৌহান। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী থাকাকালীন কৃষিতে উন্নয়ন করেছিলেন তিনি। এবার তাঁর সামনে চ্যালেঞ্জ গোটা দেশ। ছ’বারের সাংসদ হলেও প্রথমবার কেন্দ্রে মন্ত্রী হয়েছেন তিনি। তাও আবার কৃষি-কৃষক কল্যাণ এবং গ্রামোন্নয়নের মতো দুটি গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্ব। 
এবার লোকসভার ভোটে ১৫৯টি গ্রামীণ লোকসভা আসন হেরেছে বিজেপি-এনডিএ। গ্রামের ৬৩ আসনের মধ্যে বিজেপি একাই হেরেছে ৬০টিতে। এমএসপি ইস্যুতে কৃষকরা  ক্ষুব্ধ। তাই এমএসপি আইন না আনা হলেও কীভাবে উৎপাদন বাড়িয়ে কৃষককের উপার্জন এবং একইসঙ্গে আমদানি নির্ভরতা কমানো যায়, তারই রোডম্যাপ তৈরিতে জোর দিয়েছেন শিবরাজ সিং চৌহান। চলতি বছরে হরিয়ানা, ঝাড়খণ্ডে ভোট। আগামী বছর বিহার। তাই কৃষক কল্যাণই মাথাব্যথা মোদির। -ফাইল চিত্র
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮১ টাকা৮৪.৫৫ টাকা
পাউন্ড১০৬.৫৫ টাকা১১০.০৬ টাকা
ইউরো৮৯.৫৫ টাকা৯২.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা