দেশ

নিট: দেড় হাজার পরীক্ষার্থীর গ্রেস নম্বর বাতিল, পরীক্ষার নতুন তারিখ ২৩ জুন

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: নিট নিয়ে নাজেহাল মোদি সরকার। কুর্সিতে বসেই টের পেলেন কম্পন! শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। ইস্যু: ডাক্তারিতে অভিন্ন প্রবেশিকা পরীক্ষা নিট। ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট। কাঠগড়ায় কেন্দ্রীয় সরকারি সংস্থা এনটিএ। ন্যাশনাল টেস্টিং এজেন্সি। এবার নিট পরীক্ষায় ৬৭ জন পেয়েছে প্রথম স্থান। মিলেছে ৭২০ নাম্বারই। আর তাতেই শুরু বিতর্ক। ছ’টি পরীক্ষা কেন্দ্রে অন্য প্রশ্নপত্র দেওয়া হয়েছিল। পরে তা শুধরে নেওয়া হলেও বাড়তি সময় না দিয়ে ১ হাজার ৫৬৩ জন পরীক্ষার্থীকে দেওয়া হয়েছে বাড়তি নম্বর। আর তাতেই র‌্যাঙ্কিং নিয়ে বিতর্ক বাড়তে থাকায় সরব বিরোধীরা। সোচ্চার পরীক্ষার্থীদেরও একাংশ। প্রবল চাপে সরকার। মামলা গড়িয়েছে সুপ্রিম কোর্টে। 
তাই সরকার তড়িঘড়ি জানাল, যে ১ হাজার ৫৬৩ জনকে বাড়তি নম্বর দেওয়া হয়েছিল, তাদের রেজাল্ট বাতিল করা হচ্ছে। চাইলে তারা ফের আগামী ২৩ জুন পরীক্ষা দিতে পারবে। আর না চাইলে ‘গ্রেস মার্কস’ পাওয়ার আগে তারা যে নম্বর পেয়েছিল, সেটাই চূড়ান্ত বলে ধরা হবে। ডাক্তারিতে ভর্তির কাউন্সেলিং শুরু হবে ৬ জুলাই। সুপ্রিম কোর্টে মোদি সরকারের পক্ষ থেকে একথা জানানোর পাশাপাশি এনটিএ বলেছে, যে ১ হাজার ৫৬৩ জন অতিরিক্ত নম্বর পেয়েছিল, তাদের ই-মেল করে বিষয়টি সরকারিভাবে জানানো হবে।  
তবে পরিস্থিতি যতই সামাল দেওয়ার চেষ্টা হোক না কেন, প্রায় ২৪ লক্ষ পরীক্ষার্থীর এই নিট প্রবেশিকায় নম্বর এবং র‌্যাঙ্ক কেলেঙ্কারির অভিযোগ তুলে সরব কংগ্রেস। তাদের দাবি, নিরপেক্ষতার স্বার্থে সুপ্রিম কোর্টের বিচারপতির নজরদারিতে তদন্ত করতে হবে। এনটিএ’র সঙ্গে কোচিং সেন্টারের আঁতাতেরও অভিযোগও করেছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে। দলের প্রধান মুখপাত্র জয়রাম রমেশ করেছেন টুইট।  সর্বভারতীয় এক দৈনিকে প্রকাশিত অন্ধ্রপ্রদেশের এক কোচিং সেন্টারে পড়া পাঁচ পড়ুয়ার ছবির বিজ্ঞাপন তুলে ধরে মুখপাত্র জয়রাম রমেশের খোঁচা, এই কোচিং সেন্টারের মালিক এখন অন্ধ্রপ্রদেশের মন্ত্রী! 
বৃহস্পতিবার ফের শিক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন ধর্মেন্দ্র প্রধান। তাঁর মন্তব্য, ‘নিটে কোনও প্রশ্নপত্র ফাঁস হয়নি। দুর্নীতিরও কোনও প্রমাণ নেই। কংগ্রেস অহেতুক রাজনীতি করছে। পরীক্ষার্থীদের ভবিষ্যৎ সুরক্ষিত। চিন্তার কোনও কারণ নেই।’ দুর্নীতি হয়নি বলে দাবি করলেও শেষমেশ অবশ্য বিরোধীদের চাপে ধর্মেন্দ্র প্রধানকে বলতে হয়েছে, ‘এরপরেও যদি কোথায় কোনও দুর্নীতির প্রমাণ মেলে তাহলে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।’ 
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮১ টাকা৮৪.৫৫ টাকা
পাউন্ড১০৬.৫৫ টাকা১১০.০৬ টাকা
ইউরো৮৯.৫৫ টাকা৯২.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা