দেশ

কুয়েতে বহুতলে আগুন: হাতের ট্যাটু দেখে ছেলেকে শনাক্ত করলেন বাবা

দুবাই: বুধবার কুয়েতের একটি বহুতলে বিধ্বংসী আগুনে ঝলসে মৃত্যু হয়েছে কমপক্ষে ৪৯ জনের। সূত্রের খবর, মৃতদের মধ্যে ৪১ জন ভারতীয়। তাঁদের অধিকাংশই কেরলের বাসিন্দা। আহত আরও ৫০। তাঁদের মধ্যে অনেক ভারতীয় রয়েছেন। আহতরা আদান, জাবের সহ পাঁচটি সরকারি হাসপাতালে চিকিৎসাধীন। তাঁদের অধিকাংশের শারীরিক অবস্থা স্থিতিশীল বলে জানা গিয়েছে। 
অগ্নিকাণ্ডে মৃতদের পরিচয় জানতে ডিএনএপরীক্ষা করাচ্ছে কুয়েতের প্রশাসন। দেহ দেশে ফেরানোর জন্য সেখানে মজুত রয়েছে ভারতীয় বাসুসেনার বিমান। আগুন লাগার কারণ জানতে তদন্ত চলছে।   মানগাফ শহরের ওই আবাসনে ১৯৬ পরিযায়ী শ্রমিক থাকতেন।  প্রাথমিকভাবে  জানা গিয়েছে, অ্যাপার্টমেন্ট এবং ঘরের মধ্যে পার্টিশন দিতে দাহ্য পদার্থ ব্যবহার করা হয়েছিল। আগুন ধরার পর মুহূর্তের মধ্যে ঘন কালো ধোঁয়ায় ভরে যায় চারিদিক। শ্বাসরুদ্ধ হয়ে প্রাণ হারান অনেকে। খবর পাওয়ামাত্র ঘটনাস্থল পরিদর্শন করেন কুয়েতে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত আদর্শ সোয়ায়িকা।  
ওই বহুতলে ছেলে শ্রীহরির সঙ্গে থাকতেন কেরলের বাসিন্দা প্রদীপ। দু’জনেই একই সংস্থায় কাজ করতেন। অগ্নিকাণ্ডে মৃত্যু হয় ২৭ বছর বয়সি শ্রীহরির। হাসপাতালের মর্গে হাতের ট্যাটু দেখে ছেলের দেহ শনাক্ত করেন প্রদীপ। সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছেন, ‘ওর মুখ পুরো ফুলে গিয়েছিল। নাকে কালি লেগে ছিল। কিছুতেই ছেলেকে চিনতে পারছিলাম না। অবশেষে ওদের বললাম যে, শ্রীহরির হাতে ট্যাটু রয়েছে।’ মাত্র এক সপ্তাহ আগে গ্রাম থেকে কর্মক্ষেত্রে ফিরেছিলেন শ্রীহরি। 
শুধুমাত্র উপস্থিত বুদ্ধি কাজে লাগিয়ে এই দুর্ঘটনায় প্রাণে বেঁচে গিয়েছেন নলীনাক্ষণ। প্রথমে বহুতলের একটি রান্নাঘরে আগুন লাগে। তারপর দ্রুত তা অন্যত্র ছড়িয়ে পড়ে। ঘটনার সময় চারতলার একটি অ্যাপার্টমেন্টে আটকে পড়েছিলেন উত্তর কেরলের থ্রিক্কারিপুরের নলীনাক্ষণ। প্রাণ বাঁচাতে তৎক্ষণাৎ নিকটবর্তী জলের ট্যাঙ্কে ঝাঁপ দেন তিনি। পাঁজরের হাড় ভেঙেছে তাঁর। 
অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত এবং আহত ভারতীয়দের দেখভালের আশ্বাস দিয়েছেন কুয়েতের বিদেশমন্ত্রী আবদুল্লা আলি আল-ইয়াহিয়া। ইতিমধ্যে সেদেশে পৌঁছেছেন বিদেশ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী কে ভি সিং। বৃহস্পতিবার জাবের হাসপাতালে গিয়ে আহতদের সঙ্গে দেখা করেন সিং। এক্স হ্যান্ডলে কুয়েতের ভারতীয় দূতাবাস জানিয়েছে, ‘অগ্নিকাণ্ডে গভীর শোকপ্রকাশ করেছেন কুয়েতের বিদেশমন্ত্রী। ভারতীয়দের সবরকম সাহায্য করার আশ্বাস দিয়েছেন তিনি।’ এটাই প্রথম ঘটনা নয়। জানা গিয়েছে, গত 
দু’বছরে কুয়েতে ১ হাজার ৪০০-র বেশি ভারতীয়র মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে অধিকাংশ শ্রমিক। উপসাগরীয় ওই দেশে বেতন দেওয়ায় বিলম্ব, হেনস্তার মতো একাধিক অভিযোগও রয়েছে। ২০২১ সালের মার্চ এবং ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে বসবাসকারী ভারতীয়দের কাছ থেকে এব্যাপারে ১৬ হাজারের বেশি অভিযোগ পেয়েছে ভারতীয় দূতাবাস। 
জখম ভারতীয়দের দেখতে হাসপাতালে বিদেশ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী কে ভি সিং। বুধবার পিটিআইয়ের তোলা ছবি। 
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মাতুলকূলের সম্পত্তি প্রাপ্তির যোগ আছে। সব কাজকর্মে বাধার মধ্যে অগ্রগতি। শরীর-স্বাস্থ্য চলনসই।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮১ টাকা৮৪.৫৫ টাকা
পাউন্ড১০৬.৫৫ টাকা১১০.০৬ টাকা
ইউরো৮৯.৫৫ টাকা৯২.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা