দেশ

উচ্চশিক্ষায় আমেরিকা পাড়ি দিতে বাড়ছে আগ্রহ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উচ্চশিক্ষায় ভারতীয় পড়ুয়াদের পছন্দের গন্তব্য-তালিকার শীর্ষে কে? উত্তর দেওয়ার জন্য বিশেষ কোনও পুরস্কার নেই—মার্কিন যুক্তরাষ্ট্র। মাঝে এক বছর (২০২০) কোভিড-পর্ব বাদ দিলে বাকি প্রতিটি বছর ক্রমেই ঊর্ধ্বমুখী এই গ্রাফ। চলতি বছরে অষ্টম বার্ষিক ভিসা দিবস উপলক্ষ্যে এখনও পর্যন্ত দেশজুড়ে ৩ হাজার ৯০০ জনেরও বেশি পড়ুয়া ইন্টারভিউ দিয়েছেন বলে জানিয়েছেন কনসাল জেনারেল মেলিন্ডা পাভেক। পরিসংখ্যানে দেখা যাচ্ছে, ২০১৭ সালে ভারতের ৫১ হাজার পড়ুয়া মার্কিন মুলুকে পড়তে যাওয়ার ভিসা পেয়েছিলেন। কোভিড অধ্যায় পেরিয়ে ২০২১ সালে সংখ্যাটি বেড়ে হয় ৯৬ হাজার। ২০২৩ সালে তা বেড়ে হয় ১ লক্ষ ৪০ হাজার। ২০২২-২৩ শিক্ষাবর্ষে আমেরিকায় ভারতীয় পড়ুয়াদের সংখ্যা ছিল ২ লক্ষ ৭০ হাজার। চলতি বছরে এই সংখ্যাটি আরও বাড়বে বলে আশাবাদী মেলিন্ডা পাভেক। তিনি জানিয়েছেন, আগামী  কয়েক মাসের মধ্যে শুধু কলকাতাতেই আমেরিকাগামী পড়ুয়াদের সংখ্যাটি ৮ হাজার ছাড়িয়ে যাবে। ভিসার চাহিদা মেটাতে এবছর ভিসা দেওয়ার সময়সীমা আরও বাড়ানো হয়েছে বলেও মার্কিন কনস্যুলেট সূত্রে খবর।
বৃহস্পতিবার কলকাতায় আমেরকিান সেন্টারে ‘স্টুডেন্ট ভিসা ডে’ উপলক্ষ্যে হাজির হয়েছিলেন শতাধিক পড়ুয়া ও তাঁদের অভিভাবকরা। দেখা গিয়েছে, অধিকাংশ পড়ুয়ারই পছন্দের তালিকার উপরের দিকে রয়েছে কম্পিউটার সায়েন্স, মেশিন লার্নিং, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মতো বিষয়। কেউ কেউ আবার উচ্চশিক্ষার জন্য বেছে নিয়েছেন ফিজিক্স, কেমিস্ট্রির মতো বিষয়। পড়ুয়াদের শুভেচ্ছা জানিয়ে পাভেক জানান, শিক্ষাক্ষেত্রে ভারতীয় পড়ুয়াদের আগ্রহ, একাধিক এক্সচেঞ্জ প্রোগ্রামের মধ্যে দিয়ে দু’দেশের পারস্পরিক সম্পর্ক যেমন আরও মজবুত হয়েছে, তেমনই নতুন মাত্রা পেয়েছে সাংস্কৃতিক মেলবন্ধনও। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আমেরিকান সেন্টারের ডিরেক্টর এলিজাবেথ লি, কনস্যুলেট ভিসা চিফ কার্ল মার্সার।
পরে সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতায় আমেরিকায় যেতে আগ্রহী পর্যটকদের জন্যও সুখবর শুনিয়েছেন মেলিন্ডা পাভেক। কোভিড পর্বের ফলে পড়ুয়াদের পাশাপাশি ধাক্কা খেয়েছিল পর্যটন ক্ষেত্রও। করোনাকালে দীর্ঘদিন বন্ধ থাকার পর ২০২১ সালে পর্যটকদের ভিসা দিতে শুরু করে মার্কিন সরকার। কিন্তু আবেদনকারীর সংখ্যা অত্যাধিক বেড়ে যাওয়ায় ভিসা পেতে দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছিল। ২০২২ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়ার জন্য ভিসার ইন্টারভিউয়ের জন্য পর্যটকদের অপেক্ষা করতে হতো প্রায় এক হাজার দিন। ২০২৩ সালের এপ্রিলে তা কমে হয় প্রায় ৬০০ দিন। চলতি বছরের এপ্রিল মাসে সেই সময় হয়ে দাঁড়িয়েছে প্রায় ২০০ দিনে। এর ফলে আরও বেশি পর্যটক মার্কিন মুলুকে যেতে উৎসাহী হবেন বলে আশা পাভেকের। অন্যদিকে, স্টুডেন্ট ভিসা পাওয়া পড়ুয়াদের সঙ্গে দেখা করতে আগ্রহী অভিভাকেদের এখন থেকেই পরিকল্পনা করে পর্যটক ভিসার জন্য আবেদন করার পরামর্শ দিয়েছেন কনস্যুলেট কর্তারা। -নিজস্ব চিত্র
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮১ টাকা৮৪.৫৫ টাকা
পাউন্ড১০৬.৫৫ টাকা১১০.০৬ টাকা
ইউরো৮৯.৫৫ টাকা৯২.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা