আমরা মেয়েরা

সপ্তমীর মেনুতে মৎস্যপুরাণ

শুরু হল মহাপুজো মহাভোজ। পুজোর পাঁচদিন কেমন আয়োজন করবেন? সেই নিয়েই থাকবে রেসিপি। আজ থাকছে সপ্তমীর মেনু। 

ইলিশ মালাই
উপকরণ: ইলিশ মাছ ৪ টুকরো, পেঁয়াজ ১টা, রসুন ১ কোয়া, কাজুবাদাম ৬টা, ছোট এলাচ ৪টে, দারচিনি ছোট ১ টুকরো, নারকেলের দুধ ১ কাপ, সর্ষের তেল ২ চামচ, চিনি  চামচ, নুন পরিমাণ মতো, কাঁচালঙ্কা ৪টে।
প্রণালী: মাছে অল্প হলুদ ও নুন মাখিয়ে রাখুন। পেঁয়াজ, রসুন, কাজুবাদাম বেটে একটা পেস্ট বানিয়ে নিন। কড়াইতে তেল দিয়ে ছোট এলাচ ও দারচিনি ফোড়ন দিন। এরপর পেঁয়াজ কাজুর পেস্ট দিয়ে ভালো করে কষতে থাকুন। যতক্ষণ না মশলা থেকে তেল ছেড়ে আসছে। তেল ছেড়ে এলে কাঁচা মাছগুলো দিয়ে ভালো করে এপিঠ ওপিঠ নেড়ে নিন। অল্প চিনি দিয়ে নারকেলের দুধ দিয়ে চাপা দিয়ে দিন। কিছুক্ষণ ফুটে ঘন হয়ে এলে কাঁচালঙ্কা দিয়ে নামিয়ে ফেলুন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ইলিশ মালাই।

ক্রিসপি প্যান ফ্রায়েড পমফ্রেট 
উপকরণ: পমফ্রেট মাছ বড় ২টো,  নারকেল কোরা ২ কাপ, ধনেপাতা বাটা ২ চামচ, কাঁচালঙ্কা বাটা ২ চামচ, তেঁতুলের ক্বাথ ২ চামচ, গুড় ২ চামচ, কাঁচালঙ্কা বাটা ২ চামচ, গোলমরিচ গুঁড়ো ১ চামচ, হলুদ গুঁড়ো ১ চামচ, পেঁয়াজ ১টা, শসা ১টা, তেল ২ টেবিল চামচ, ধনেপাতা, পুদিনার চাটনি পরিমাণ মতো, ডিম ১টা, ময়দা ২ চামচ।
প্রণালী: পমফ্রেট মাছের মাথা কেটে ফেলে দিন। ছুরি দিয়ে মাছের দু’দিক কেটে পকেটের মতো করে নিন। কড়াইতে তেল দিয়ে নারকেল কোরা ধনেপাতা বাটা, কাঁচালঙ্কা বাটা দিয়ে নাড়ুন। ওর মধ্যে তেঁতুলের ক্বাথ ও গুড় দিয়ে ক্রমাগত নাড়তে নাড়তে একটা পুর তৈরি করে নিন। পমফ্রেট মাছগুলো নুন ও লেবুর রস দিয়ে কিছুক্ষণ ম্যারিনেট করে নিন। তারপর মাছের গায়ে কেটে রাখা পকেটের মধ্যে পুর ভরে দিন। ডিম, ময়দা ও লঙ্কার গুঁড়ো মিশিয়ে ব্যাটার বানিয়ে নিন। মাছগুলো ব্যাটারে ডুবিয়ে প্যানে দিয়ে এপিঠ ওপিঠ করে ভেজে নামিয়ে নিন। শসা ও পেঁয়াজ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

আনারসি ইলিশ
উপকরণ: ইলিশ মাছ ১০০ গ্রাম, আনারস ১টা, কাঁচালঙ্কা ৬টা, কিশমিশ ৫ গ্রাম, জিরে ১ চামচ, তেজপাতা ২টো, তেল ২ চামচ, নুন মিষ্টি পরিমাণ মতো, নারকেলের দুধ ১ কাপ।
প্রণালী: ইলিশ মাছে নুন মাখিয়ে রাখুন। আনারস কুরে রাখুন। কাঁচালঙ্কা চিরে বীজ বাদ দিয়ে দিন। কিশমিশ বেটে রাখুন। কড়াইতে তেল দিয়ে জিরে তেজপাতা ফোড়ন দিন। তারপর কোরানো আনারস দিয়ে কিছুক্ষণ নেড়ে ওর মধ্যে কিসমিস বাটা ও কাঁচালঙ্কা  দিয়ে নাড়তে থাকুন এরপর ইলিশ মাছগুলো দিয়ে এপিঠ ওপিঠ করে নারকেলের দুধ দিয়ে চাপা দিন। কিছুক্ষণ ফুটে ঘন হয়ে এলে নামিয়ে ফেলুন। প্লেটে রেখে উপরে পাতলা করে কাটা আনারসের পিস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

মশলা ভেটকি   
উপকরণ: ভেটকি মাছ ৬ পিস, হলুদ গুঁড়ো ২ চামচ, লঙ্কার গুঁড়ো ১ চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১ চামচ, জিরে গুঁড়ো ১ চামচ, কাজু, চারমগজ বাটা ৪ চামচ, আদা রসুন বাটা ১ চামচ, টম্যাটো পিউরি, ২ চামচ, গরমমশলা ১ চামচ, ঘি ১ চামচ, তেল ২ টেবিল চামচ, ক্রিম ২ চামচ, নুন, মিষ্টি পরিমাণ মতো।
প্রণালী: ভেটকি মাছ হালকা করে ভেজে তুলে রাখুন। কড়াইতে তেল ঘি দিয়ে গরমমশলা ফোড়ন দিন। এরপর আদা, রসুন বাটা দিয়ে নেড়ে একে একে হলুদ গুঁড়ো জিরের গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ও টম্যাটো পিউরি দিয়ে নাড়তে থাকুন। জলের ছিটে দিয়ে মশলা কষিয়ে নিন। কিছুক্ষণ কষার পর কাজু, চারমগজ বাটা, নুন, মিষ্টি দিয়ে আবারও কষান। মশলা থেকে তেল বেরলে মাছগুলো দিয়ে এপিঠ ওপিঠ করে অল্প জল দিয়ে কিছুক্ষণ ফোটান। এরপর ক্রিম দিয়ে নেড়ে নামিয়ে ফেলুন। জিরা রাইস সহযোগে পরিবেশন করুন।
প্রতীমা বন্দ্যোপাধ্যায়
 
5d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা