আমরা মেয়েরা

বাঁধা গতের বাইরে চাকরির সুযোগ: স্ট্যান্ড আপ কমেডি

চলতি বিষয় না পড়লে চাকরি বা আয়ের সুযোগ কেমন? তা নিয়েই চলছে এই বিভাগ। মতামত জানালেন প্রশিক্ষক শুভজিৎ সরকার। 

অল্প বয়স থেকে অভিনয়ের খুব শখ অমিতের। পাড়ায় রবীন্দ্রজয়ন্তী উপলক্ষ্যে ‘বীরপুরুষ’ অভিনীত হয়েছিল একবার। ‘খোকা’ হয়ে দর্শকদের তাক লাগিয়ে দিয়েছিল অমিত। যতই বয়স বেড়েছে ততই একটা চোরা হিউমার বা হাস্যরস অমিতের চরিত্রের মূল আকর্ষণ হয়ে দাঁড়ায়। নিজে গম্ভীর থেকেও এমন সব মন্তব্য করত, গোটা ক্লাসে হাসির রোল উঠত। চরিত্রের এই বৈশিষ্ট্যই যে অমিতের কেরিয়ার হয়ে উঠবে ভাবেনি কখনও। কলেজ সোশ্যালের এক বর্ণময় সন্ধ্যায় স্ট্যান্ড আপ কমেডি শোয়ের আয়োজন করা হয়েছিল। অমিত পারফর্মার। গোটা হলে হাসির ফোয়ারা ছোটাতে মেরেকেটে দু’-চার মিনিট লেগেছিল। তারপর থেকেই ভাবনাটা মাথায় আসে ওর। সহজাত এই ক্ষমতাটাকে কাজে লাগিয়ে রোজগারের উপায় গড়ে তোলা যায় কি?
অবশ্যই যায়, জানালেন এই বিষয়ের প্রশিক্ষক শুভজিৎ সরকার। তাঁর কথায়, ‘স্ট্যান্ড আপ কমেডি’ আমাদের দেশে নতুন ও স্বল্প প্রচলিত একটি মাধ্যম হলেও বিদেশে তার দারুণ কদর। ফলে এই বিষয়টিকে একটু খতিয়ে দেখা যেতেই পারে। তবে স্ট্যান্ড আপ কমেডিয়ান হতে চাইলে কয়েকটা চারিত্রিক গুণ থাকতে হবে। তারপর সেই গুণের উপর আরও পালিশ করা যেতে পারে। কিন্তু আর পাঁচটা প্রশিক্ষণপ্রাপ্ত পেশার চেয়ে এই পেশা একেবারেই আলাদা।

চারিত্রিক গুণের কথা
শুভজিৎ বললেন, সহজাত যে গুণগুলো থাকা দরকার তার মধ্যে প্রথম হল, বুদ্ধি ও হাস্যরস বা আরও নির্দিষ্টভাবে বলতে গেলে ‘উইট এবং হিউমার’। এমন ধরনের মজা করা বা জোকস বলার ক্ষমতা থাকবে, যেগুলো অন্যকে সহজেই হাসাতে পারে। খুব স্থূল হাস্যরস থাকলে কিন্তু স্ট্যান্ড আপ কমেডি সম্ভব নয়। দ্বিতীয়ত স্টেজ ফ্রি হতে হবে। অর্থাৎ স্টেজে দাঁড়িয়ে কোনও জড়তা প্রকাশ করা চলবে না। সেখানে আপনার বিচরণ হবে সাবলীল। তবে এই গুণটা বারবার অভ্যাস করতে করতে আয়ত্তে এসে যায়। তৃতীয়ত গম্ভীরভাবে অন্যকে হাসাতে পারার ক্ষমতা থাকা দরকার। কমেডিয়ান হেসে ফেললে কিন্তু স্ট্যান্ড আপ কমেডির অর্ধেক মজাই নষ্ট হয়ে যায়। চতুর্থ জিনিসটা হল অভিনয় ক্ষমতা। আপনার মুখচোখে বিকার না ঘটিয়ে মজা করতে পারার জন্য অভিনয় ক্ষমতার প্রয়োজন হয়। লেখার ক্ষমতা থাকা চাই, তারই সঙ্গে হাস্যরস বিষয়ে বিশদে জানা চাই। ভাঁড়ামির সঙ্গে স্ট্যান্ড আপ কমেডিকে গুলিয়ে ফেললে চলবে না। 

মেলাতে পারা চাই
সামাজিক প্রেক্ষাপটও খেয়াল রাখতে হবে। আপনি যে ধরনের মজার বিষয় তৈরি করছেন, তা আমাদের সমাজের পক্ষে উপযুক্ত হতে হবে। ধরুন যদি শুধুই বিদেশি জীবন নির্ভর কমেডি তৈরি করেন, সেই সমাজ, সেখানকার মানুষের আচরণবিধি ইত্যাদি মাথায় রেখে যদি জোকস বানান তাহলে তা আমাদের দেশে চলবে না। আমরা যে জীবনে অভ্যস্ত নই বা যে জীবন সম্পর্কে জানি না, তাকে কেন্দ্র করে কোনও হাসি বা মজা আমাদের কাছে গ্রহণযোগ্য হয় না। একইভাবে এই সমাজে দাঁড়িয়ে যদি খুব আগেকার জীবন বা অতি আধুনিক জীবনযাত্রার ধরন আপনার ব্যঙ্গে তুলে আনতে চেষ্টা করেন তাহলে তাও কিন্তু স্ট্যান্ড আপ কমেডির বিষয় হিসেবে ধোপে টিকবে না। ফলে আপনার ব্যঙ্গের বিষয়ের সঙ্গে লোকে পরিচিত কিনা বা কতটা পরিচিত, সেটা বুঝতে হবে।

অনুশীলনের নানা দিক
এবার প্রশ্ন হল কীভাবে শুরু করবেন স্ট্যান্ড আপ কমেডির অনুশীলন। কয়েকটা ধাপ পরপর সাজিয়ে অনুশীলন করা উচিত, জানালেন প্রশিক্ষক। 
 প্রথমত পড়ার পরিধিটা বাড়াতে হবে। সামাজিক, প্রাকৃতিক, রাজনৈতিক এমন নানা ব্যঙ্গাত্মক লেখা পড়ুন। তারপর নিজে সেগুলো নিয়ে ভাবুন। প্রেক্ষাপটগুলো পড়ে নির্ধারণ করলেও আপনি যেটা বলে মানুষকে হাসাবেন, সেটা কিন্তু মৌলিক হওয়া চাই। 
 ব্যঙ্গধর্মী বিষয় বানানোর পর সেগুলো বারবার পড়ুন। নিজের লেখা নিজেই বারংবার পড়লে পঠনভঙ্গি সাবলীল হবে। কোন কথার উপর বা কোন বাক্যের উপর জোর দিতে হবে, কোন কথা বা বাক্য আলতো করে ছুড়ে দিতে হবে, কোথায় একটু থামতে হবে, কোথায় জোরদারভাবে বলে যেতে হবে— এগুলো আয়ত্তে এসে যাবে। 
 এরপর আয়নার সামনে দাঁড়িয়ে বারবার অভ্যাস করা সেই বিষয়টা বলুন। নিজের বডি ল্যাঙ্গুয়েজ, দাঁড়ানোর কায়দা, কথা বলার ভঙ্গি ইত্যাদি ঠিক করার জন্য আয়নার সামনে দাঁড়ানো খুব জরুরি। নিজেই নিজের দোষগুলো ধরতে পারবেন। বারবার আয়নার সামনে দাঁড়িয়ে কথা বললে আত্মবিশ্বাস বাড়বে। তখন অনায়াসে দর্শকের সামনে বলতে পারবেন।
 এরপর নিজের খুব কাছের লোকজনের মাঝে আপনার রচিত ব্যঙ্গাত্মক লেখাগুলো ফেলে দেখুন। লোকে তা কেমনভাবে নিচ্ছে তাদের অভিব্যক্তি দিয়েই বুঝতে পারবেন। হাসির মধ্যে যদি বুদ্ধির ছাপ না থাকে তাহলে সেই কমেডি কিন্তু ধোপে টিকবে না। এই ধরনের খুঁটিনাটি ভুল ত্রুটিগুলো শ্রোতার কাছে যাতে না যায় সেই জন্যই এই ‘ক্লোজড গ্রুপে’ শোনানো দরকার।
 মাথায় রাখতে হবে, স্ট্যান্ড আপ কমেডি একক প্রদর্শনী। ফলে যে সময়টা আপনি মাইকের সামনে থাকবেন দর্শকের সম্পূর্ণ দৃষ্টি ও মন জুড়ে আপনারই অস্তিত্ব থাকবে। ফলে আপনার সামান্য ত্রুটিও ঢেকে দেওয়ার মতো কেউ থাকবে না। অতএব নিজেকে একেবারে নিখুঁত করে তুলতে হবে। এই পুরোপুরি নিখুঁত হওয়ার জন্য প্রয়োজন অনবরত অনুশীলন।

নিজেকে তৈরি করুন
শুভজিতের মতে, কমেডি রাইটিং কোর্স বা ক্লাস রয়েছে যাতে যোগদান করে নিজের লেখার ক্ষমতা আরও জোরদার করতে পারেন। যে কোনও অনুষ্ঠান বা ফাংশনে মাইকে কথা বলা অভ্যাস করতে পারেন। জীবনের ছোটখাট ঘটনা থেকে পাঠ নিয়ে তারই মধ্যে হাস্যরস ভরে দিয়ে দেখুন জিনিসটা পাকাপোক্তভাবে দাঁড়াচ্ছে কি না। তবে নিজের মধ্যে যদি সৃষ্টিশীলতা না থাকে, নিজের মতো কিছু লেখার ক্ষমতা না থাকে, তাহলে এই দিকে পা বাড়াবেন না। কারণ স্ট্যান্ড আপ কমেডি এমনই একটা বিষয় যা পুরোপুরি শিখে বা পড়ে আয়ত্ত করা যায় না।   
 
কমলিনী চক্রবর্তী 
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা