নানারকম

দেবী চৌধুরানির নব উদ্ভাস

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘দেবী চৌধুরানি’ উপন্যাসটি সমস্ত মাধ্যমে অভিনীত হয়েছে। মঞ্চ, চলচ্চিত্র, বেতার নাটক হিসাবে কিংবা সিরিয়ালে। এর মূল নির্যাস হল নারী নির্যাতন থেকে নারী শক্তির উদ্বোধন। সেটাই আবার নতুন আঙ্গিক ও ভাবনায় ফিরে এল মঞ্চে। এই নতুন জার্নিটায় প্রথম কৃতিত্ব অবশ্যই নাট্যকার সম্রাট মুখোপাধ্যা঩য়ের। নাটকের ভিত্তি হিসেবে যেমন ব্যবহৃত হয়েছে বঙ্কিমচন্দ্রের উপন্যাসটি, তেমনই  ব্যবহৃত হয়েছে গত শতকের চারের দশকে লেখা মহেন্দ্র গুপ্তের নাট্যরূপটি। 
শোভাবাজার রাজবাড়ির নাটমন্দিরে অভিনীত নাটকটি দেখতে দেখতে বোঝা যায় নাট্যকার কোথাও পূর্ববর্তীদের অনুসরণ করেননি। এক নতুনতর ভাবনার দিশা খুঁজে পাওয়া যায় ‘টেক হক সলিউশান’-এর এই প্রযোজনাটিতে। নাট্য বুননের মধ্যে রয়েছে এক নতুন গবেষণা। প্রস্তাবনা দৃশ্যে বঙ্কিম স্বয়ং এসে জানান কীভাবে তিনি এই প্লটটি পেলেন। বঙ্কিমি বৃত্তান্ত, সন্ন্যাসী-ফকির বিদ্রোহ, মন্বন্তর ইত্যাদি প্রেক্ষাপটকে ছুঁয়ে এ নাটক যখন অন্তিম দৃশ্যে পৌঁছয়, তখন অপেক্ষা করে এক বিরাট চমক। উপন্যাসে বা পূর্ববর্তী নাট্যকারের থেকে তা ভিন্ন। সেটি অবশ্য দেখতে দেখতে খুবই প্রাসঙ্গিক মনে হয়। 
এ নাটক পরিকল্পিতভাবে নির্মিত হয়েছে ঐতিহ্যমণ্ডিত যাত্রা এবং আধুনিক থিয়েটারের মেলবন্ধনে। অভিনয়ের আঙ্গিকে এক নতুন পথের সন্ধান মেলে। দেবীর চরিত্রে কাকলি চৌধুরী প্রমাণ করলেন যাত্রা-মঞ্চের মতোই থিয়েটারের মঞ্চকেও তিনি চ্যালেঞ্জ জানাতে পারেন। অনল চক্রবর্তীর ভবানী পাঠক চরিত্রটি গানে, অভিনয়ে ঐশ্বর্যময়। এঁদের পাশে রঙ্গরাজ চরিত্রে উজ্জ্বল রাজু বড়ুয়া। হরবল্লভ এবং ব্রজেশ্বরের যুগলবন্দিতে সমান স্বচ্ছন্দ সৌমিত্র মিত্র ও সম্রাট বিশ্বাস। সাগর চরিত্রে ন্যান্সি এই নাটকের সম্পদ। তবে চমকে দিয়েছেন জমিদার পরাণ চৌধুরী এবং ব্রিটিশ অফিসার ব্রেনান, এই দুটি সম্পূর্ণ বিপরীতমুখী চরিত্রে বৈচিত্র্যময় অভিনয় করেছেন বিশ্বজিৎ সরকার। সাগরের বাবার চরিত্রে দেবাশিস কুমার সপ্রতিভ।
প্রান্তিক চৌধুরীর পরিচালনার মধ্যে একটা টানটান বাঁধন আছে, যেটা নাটকের টেনশনটাকে শেষ পর্যন্ত ধরে রাখে। সম্রাট মুখোপাধ্যায়ের লেখা ও সুর করা দশটি গান যেন আঠারো শতকের বাঙালির গানের ধারাকে নতুন করে ফিরিয়ে আনতে সক্ষম হয়।
1d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আর্থিক উন্নতি ও গৃহসুখ বৃদ্ধি। বস্ত্রাদি ও বিবিধ অলঙ্কারাদি ব্যবসার গতি বৃদ্ধি ও মানসিক তৃপ্তি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা