নানারকম

নাটকের আলোচনা: গৌতম ঘরনি যশোধরার কথা
 

অস্থির এই সময়। সমুদ্র সফেনে ভাসতে ভাসতে মানুষ খুঁজে নিতে চাইছে খানিক শান্তির আশ্রয়। দুনিয়াকে এক শান্তিকল্পের খোঁজ দিয়েছিলেন স্বয়ং বুদ্ধদেব। তাঁর জীবনবোধ ও বোধিমূর্তের শিক্ষায় শান্তি লাভ করা সম্ভব। জীবনের প্রথম পর্বে তিনি রাজার ছেলে, নাম সিদ্ধার্থ। তুমুল সংসারী, সাতদিনের এক নবজাতকের পিতা সিদ্ধার্থ যখন জীবনের আপ্তরহস্য খুঁজতে মহাভিনিষ্ক্রমণের পথ বেছে নিয়েছেন, তখন আর পাঁচটা সাধারণ পরিবারের মতো তাঁরও ছিল মা-বাবা, স্ত্রী-সন্তান, রাজকার্যের দায়িত্ব ও আত্মীয়, গোপন শত্রু। একজন সংসারী পুরুষ আচমকা গৃহত্যাগ করার পর, পিছনে পড়ে থাকা স্ত্রী-পুত্রের দিনযাপন কেমন ছিল? ইতিহাস সে নিয়ে বিস্তারে যায় না। তবে সেই একা জীবনের গল্পই ফুটিয়ে তুলেছে বাগুইআটি সহজিয়া নাট্যসংস্থা। সম্প্রতি গিরিশ মঞ্চে তারা মঞ্চস্থ করে ‘নরসীহগাথা’। নাটক নির্দেশনা ও রচনায় ছিলেন প্রশান্ত সেন। 
গৌতমের গৃহত্যাগের পর অন্যান্য স্ত্রীর মতোই ক্রন্দনরত নিজ রাজ-পিতৃগৃহে অনায়াসে পাড়ি দিতে পারতেন যুবরানি যশোধরা। সেখানেও তাঁর জন্য ছিল রাজকীয় জীবনের যাবতীয় ব্যবস্থা। কিন্তু সিদ্ধার্থের মহাপ্রস্থানের সেই যাতনা কঠিন মনে নীরবে মেনে নিয়ে পুত্র রাহুলকে একা হাতে বড় করে তোলার সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। রাজবেশ, অলঙ্কার ছেড়ে পীতবস্ত্র ধারণ প্রকৃত সাধকের স্ত্রীর মতোই বাকি জীবন কাটানোর পথ বেছে নিয়েছিলেন। বোধিপ্রাপ্তির পর যশোধরার ইচ্ছানুযায়ী তাঁদের কক্ষে এসেই দেখা করেন গৌতম। সন্ন্যাসী পদচিহ্ন রাখেন জীবনের প্রথম পর্বে ফেলে আসা সংসারের দোরগোড়ায়। 
এই গল্পে নায়িকা যশোধরা। তাঁর ভূমিকায় অভিনয় করেন মহুয়া সরকার। সিদ্ধার্থের ভূমিকায় ছিলেন প্রশান্ত চট্টোপাধ্যায়। রাহুলের ভূমিকায় শিশুশিল্পী অরিত্র রায়। এছাড়াও বিভিন্ন ভূমিকায় অংশ নিয়েছেন হিমাংশু অধিকারী, রিনি বোস, মনোজিৎ দাস, তারক দত্ত, ভবানী ভট্টাচার্য, ধ্রুবনীল ঘোষ প্রমুখ। নাচ-গান ও গাথা মিলিয়ে এই নাটক জীবনেরই কথা বলে। আলোকভাবনায় সুবল কর্মকার, শব্দ ও আবহ ভাবনায় অর্ণিশা সেন যথাযথ। কলাকুশলীদের অভিনয়ও বেশ ভালো। পরিচালকের নাট্যবোধও মুনশিয়ানার ছাপ রাখে। তবে কোথাও কোথাও নাটকের গতি একটু মন্থর। এই ধীর লয় ঢেকে যায় নাটকের নাচ-গান ও গল্পসূত্রতায়। ইতিহাস আশ্রিত নাটক মানেই অনেক সময় একটানা বড় বড় সংলাপ। এই উপস্থাপনাও দু’-তিনটি জায়গায় সে দোষে দুষ্ট, তবু সামগ্রিক পরিবেশনে এই নাটক ভালো লাগবে, ভাবাবে। 
মনীষা মুখোপাধ্যায়
1d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা