দক্ষিণবঙ্গ
 
 

 ঘাটালে বন্যা পরিস্থিতি। সোমবার তোলা দেবনাথ মাইতির ছবি

তদন্তের কাজ না এগনোয় ক্ষোভ
সিধো কানহো বীরসা বিশ্ববিদ্যালয়ের নামে জাল মার্কশিট নিয়ে ফের পুলিশ সুপারের কাছে অভিযোগ দায়ের

সংবাদদাতা, পুরুলিয়া: সিধো কানহো বীরসা বিশ্ববিদ্যালয়ের জাল মার্কশিট কাণ্ড নিয়ে প্রায় দু’বছর ধরে পুলিশি তদন্তে তেমন অগ্রগতি না হওয়ায় যথেষ্ট হতাশ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এবিষয়ে গত বুধবার বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ফের পুলিশ সুপারের কাছে অভিযোগ করা হয়েছে। যদিও জাল মার্কশিটের ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের কাছে উঠে এসেছে নানা চাঞ্চল্যকর তথ্য। অনেকেই কোন কলেজ থেকে বিএড করেছে তা জানেন না। কেউ আবার ভুয়ো প্রতিষ্ঠানেই রীতিমতো প্রজেক্ট পেপার জমা দিয়েছে। তবে, তাদের কেউই যে বিএড এর পরীক্ষায় বসেনি তা প্রায় নিশ্চিত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মোটা টাকার বিনিময়ে ক্লাস না করে বা পরীক্ষা না দিয়েই বিএড ডিগ্রি পেয়েছে।
প্রসঙ্গত, ২০১৫সালে এক যুবতী বিশ্ববিদ্যালয়ের কাছে বিএডের মার্কশিটের বৈধতা জানতে চায়। তারপর গত দু’বছরে নদীয়া, মুর্শিদাবাদ, উত্তর দিনাজপুর, বীরভূম, উত্তর ২৪ পরগনা এমনকী, দিল্লি, বিহারের মতো ভিনরাজ্য থেকেও একের পর এক মার্কশিট ভেরিফিকেশনের আবেদন আসতে থাকে। ইতিমধ্যে আবেদনকারীর সংখ্যা ১০০ছাড়িয়েছে। এবিষয়ে ২০১৫, ২০১৬ এবং চলতি বছর মিলিয়ে তিনবার পুলিশ সুপারের কাছে লিখিত অভিযোগ করে বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট অফিসার স্বাতী গুহ বলেন, নিজের মার্কশিটের বৈধতা জানতে চেয়েছে এমন এক যুবতীকে ফোন করে তাঁর কাছে জানতে চাওয়া হয়েছিল, তিনি কোন কলেজে বিএড এর পড়াশুনা করেছেন। ওই যুবতী তড়িঘড়ি তাঁর স্বামীকে ফোন ধরিয়ে দিয়ে বলেন, তিনি কিছু জানেন না। যদিও তাঁর স্বামীও সদুত্তর দিতে পারেননি। একইভাবে বিহার, দিল্লি থেকে যেসব আবেদন এসেছে তাতেও নানারকম অভিজ্ঞতা হয়েছে। অনেকে আবার রীতিমতো প্রজেক্ট পেপার জমা দেওয়া থেকে শুরু করে ভুয়ো ইনসটিটিউটে প্র্যাকটিস টিচিংও করেছে বলেও খবর পেয়েছি।
বিশ্ববিদ্যালয় সূত্রে আরও জানা গিয়েছে, অনেকেই বিশ্ববিদ্যালয়ে এসে জানিয়েছেন, তাঁরা রীতিমতো প্রতারিত হয়েছেন। মার্কশিট যাচাইয়ের আবেদন করেছিলেন উত্তর ২৪ পরগনার হৃদয়পুরের বাসিন্দা মৌসুমি দে। তাঁর দাদা অভিজিৎ দে এদিন ফোনে বলেন, বারাসতের কারশেডের সামনে নিবেদিতা পল্লি এলাকায় একটি প্রতিষ্ঠানে আমার বোন বিএড করার জন্য ভরতি হয়। প্রথমে ভিনরাজ্য থেকে বিএড করানোর কথা থাকলেও পরে ওই প্রতিষ্ঠান থেকে জানানো হয় পুরুলিয়া থেকে বিএড করানো হবে। বোনের সমস্ত ক্লাস করারও কথা ছিল। পরে জানায়, কিছু করতে হবে না। মোট ৬০হাজার টাকা নিয়েছে। প্রজেক্ট পেপারও জমা দিতে হয়েছিল। পরে ওই প্রতিষ্ঠান থেকেই বোন সহ প্রায় ৯জনকে পুরুলিয়ার একটি বিএড কলেজে নিয়ে যাওয়া হয়। সেখানে টাকা দেওয়ার পর হাতে হাতে রেজিস্ট্রেশন সার্টিফিকেট দেওয়া হয়। ২০১৬সালে বারাসতের ওই প্রতিষ্ঠান থেকেই মৌসুমি বিএড এর মার্কশিট পায়। তবে ওয়েবসাইটে রেজাল্ট দেখতে না পেয়ে আমাদের সন্দেহ হয়। তারপরই আরটিআই করে জানতে পারি, ওই মার্কশিট জাল।
পুরুলিয়ার পুলিশ সুপার জয় বিশ্বাস বলেন, অভিযোগ পেয়েছি। বিষয়টি খতিয়ে দেখা হবে।
20th  May, 2017
চন্দ্রকোণায় জল কমলেও ঘাটালে বন্যা পরিস্থিতির অবনতি

সংবাদদাতা, ঘাটাল: ঘাটাল মহকুমায় বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হয়েছে। চন্দ্রকোণার দু’টি ব্লকে বন্যার জল কমতে শুরু করলেও ঘাটাল পুরসভা এলাকার ১১টি ওয়ার্ডে জল অনেকটাই বেড়েছে। ঘাটাল পুরসভার চেয়ারম্যান বিভাসচন্দ্র ঘোষ বলেন, পুরসভার মোট ১৭টি ওয়ার্ডের মধ্যে ১১টি ওয়ার্ডের বেশ কিছুটা করে অংশ জলে ডুবে গিয়েছে।
বিশদ

সমবয়সিদের সঙ্গে খেলার অপরাধে
দুর্গাপুরে পালিতা কন্যাকে গলায় শিকল বেঁধে ২০ দিন গোয়ালঘরে বন্দি করে রাখল বাবা-মা

সুখেন্দু পাল, আসানসোল, বিএনএ: সমবয়সিদের সঙ্গে খেলতে যাওয়ার ‘অপরাধে’ ১০ বছরের পালিতা কন্যাকে গলায় শিকল বেঁধে প্রায় ২০ দিন ধরে গোয়াল ঘরে বন্দি করে রাখল তার ‘বাবা মা’। দুর্গাপুরের আমরাই পূর্বাচল আবাসনের এই ঘটনা প্রকাশ্যে আসতেই রীতিমতো স্তম্ভিত এলাকার বাসিন্দা থেকে প্রশাসনের কর্তারা। গোয়ালের অস্বাস্থ্যকর পরিবেশে খুঁটির সঙ্গে শিকলে বাঁধা অবস্থায় বছর দশের নেহা নুনিয়ার দিন-রাত কেটেছে। গোয়ালঘরের এক পাশে ছোট একটি চৌকি। 
বিশদ

রামপুরহাটে প্রাণী স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসক না থাকায় বিক্ষোভ বাসিন্দাদের

সংবাদদাতা, রামপুরহাট: দীর্ঘ চার মাস ধরে রামপুরহাট প্রাণী স্বাস্থ্যকেন্দ্রে কোনও চিকিৎসক না থাকার প্রতিবাদে সোমবার স্বাস্থ্যকেন্দ্রের সামনে বিক্ষোভ দেখালেন এলাকার বাসিন্দারা। তাঁদের দাবি, চিকিৎসকের দেখা না পেয়ে অসুস্থ পশু নিয়ে ঘুরে যেতে হচ্ছে।
বিশদ

বাঁকুড়ার জনসভা থেকে নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হয়ে পঞ্চায়েত ভোটে লড়াইয়ের বার্তা সূর্যকান্তর

বিএনএ, বাঁকুড়া ও সিউড়ি: সোমবার বাঁকুড়ার এক জনসভা থেকে বাম নেতাকর্মীদের চাঙা করতে পঞ্চায়েত নির্বাচনে ঐক্যবদ্ধ হয়ে লড়াই করার ডাক দিলেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। অন্যদিকে, বোলপুরে বিপিএমওর ডাকে মিছিলে অংশ নেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। তিনিও দলীয় কর্মীদের একই বার্তা দেন।
বিশদ

ইন্দাসে কীটনাশক খেয়ে আত্মঘাতী যুবক

সংবাদদাতা, বর্ধমান: বাঁকুড়ার ইন্দাস থানার খরসি গ্রামে কীটনাশক খেয়ে এক যুবক আত্মঘাতী হয়েছেন। ভ্রাতৃদ্বিতীয়ার দিন বাড়িতে তিনি কীটনাশক খান। তাঁকে বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে ভরতি করা হয়। রবিবার রাতে তিনি মারা যান। মৃতের নাম উত্তম রায়(৩০)। তিনি রাজমিস্ত্রির জোগাড়ের কাজ করতেন।
বিশদ

হলদিয়ায় সবজি অগ্নিমূল্য, নাভিশ্বাস মধ্যবিত্তের

সংবাদদাতা, হলদিয়া: নিম্নচাপের বৃষ্টিতে সবজি চাষে ক্ষয়ক্ষতির জেরে ভাইফোঁটার পর থেকে বাজারে পটল, করোলা, ঝিঙে, বেগুন সহ সব ধরনের সবজির দাম চড়ে গিয়েছে। বিনস, ধনেপাতা, ক্যাপসিকামের মতো কয়েকটি সবজির দাম গড়ে ৫০-৬০টাকা বেড়েছে। বৃষ্টির কারণে বাজারে গত কয়েকদিন ধরে সবজির আমদানিও কম।
বিশদ

পূর্ব বর্ধমানে সরকারি কোষাগারের ৫৫ লক্ষ টাকা চুরির ঘটনায় ধৃতদের ফের পুলিশ হেপাজত

সংবাদদাতা, বর্ধমান: পূর্ব বর্ধমানের সরকারি কোষাগার ভবনের আয়রন চেস্ট ভেঙে ডাকঘরের ৫৫ লক্ষাধিক টাকা চুরির ঘটনায় ধৃত সুরজিৎ সিংমুড়া, সুপ্রিয় মালিক ও অন্নপূর্ণা মণ্ডলকে ফের হেপাজতে নিল পুলিশ। ১০ দিনের পুলিশি হেপাজতের মেয়াদ শেষ হওয়ার পর সোমবার ধৃতদের ফের আদালতে পেশ করা হয়।
বিশদ

মুর্শিদাবাদ জেলায় পঞ্চায়েত স্তরে ৩২৭ টি শূন্য পদে পরীক্ষায় বসছেন ২ লক্ষের বেশি চাকরিপ্রার্থী

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদ জেলায় পঞ্চায়েত স্তরে কর্মচারীর ৩২৭টি শূন্য পদের নিয়োগ পরীক্ষায় দু’ লক্ষাধিক চাকরি প্রার্থী অংশ নিচ্ছেন। আগামী ৫নভেম্বর নিয়োগ পরীক্ষা হবে। এজন্য আজ, মঙ্গলবার জেলা স্তরের নিয়োগ কমিটির বৈঠক হবে। বৈঠকে পরীক্ষার প্রস্তুতি নিয়ে পর্যালোচনা করা হবে বলে জানা গিয়েছে।
বিশদ

 মহিষাদলে পথ দুর্ঘটনায় জখম বৃদ্ধকে উদ্ধার করে হাসপাতালে পাঠালেন শুভেন্দু

সংবাদদাতা, হলদিয়া: সোমবার দুপুরে মহিষাদল এলাকায় ট্রাকের ধাক্কায় গুরুতর জখম এক বৃদ্ধকে ৪১নম্বর জাতীয় সড়ক থেকে উদ্ধার করে হাসপাতালে পাঠিয়ে প্রাণ বাঁচালেন রাজ্যের পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারি। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, জখম বৃদ্ধের নাম শক্তিপ্রসাদ কামিল্যা। তাঁর বাড়ি মহিষাদলের কাপাসএড়িয়া সংলগ্ন রাজারামপুর গ্রামে।
বিশদ

তমলুক-পাঁশকুড়া রাস্তায় বাসের সঙ্গে সংঘর্ষে বাইক আরোহী ২ যুবকের মৃত্যু, জখম ২

 বিএনএ, তমলুক: সোমবার দুপুরে তমলুক-পাঁশকুড়া রাস্তার বিবেকানন্দ মোড়ের অদূরে যাত্রীবাহী বাসের সঙ্গে দু’টি বাইকের মুখোমুখি সংঘর্ষে দুই যুবকের মৃত্যু হয়েছে। পুলিশ জানিয়েছে, মৃতদের নাম প্রসেনজিৎ সামন্ত(২৭) ও সুমিত ঘড়া(২৬)।
বিশদ

পুরুলিয়া জেলাজুড়ে ডেঙ্গু নিয়ে সচেতনতা প্রচারের সিদ্ধান্ত

সংবাদদাতা, পুরুলিয়া: ডেঙ্গু নিয়ে পুরুলিয়া পুরসভা সহ জেলাজুড়ে প্রচার এবং স্বচ্ছতা অভিযান করার সিদ্ধান্ত নিল জেলা প্রশাসন। ইতিমধ্যে সারা জেলায় মোট ছ’জনের ডেঙ্গু আক্রান্তের খবর পাওয়া গিয়েছে বলে জেলা স্বাস্থ্য দপ্তর ও জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে। এদিনই পুরুলিয়া পুরসভায় সমস্ত কাউন্সিলারদের নিয়ে বৈঠকও করে পুরসভা কর্তৃপক্ষ।
বিশদ

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, শিলিগুড়ি: জলপাইগুড়ির বিশ্ববাংলা ক্রীড়াঙ্গনে আন্তর্জাতিক মানের টেবল টেনিস আকাদেমি গড়ার জন্য রাজ্য সরকারের হস্তক্ষেপ চাইল টেবল টেনিস ফেডেরশন অফ ইন্ডিয়া (টিটিএফআই)। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে লগ্নির বহর বাড়াতে শুধু রাজ্য সরকার উদ্যোগ নেবে, এ কেমন কথা। এই বিষয়ে যাতে শিল্পমহল নিজেই এগিয়ে আসে, তার জন্য আরজি জানিয়েছিল শিল্প দপ্তর। সেই ডাকে সাড়া দিয়ে রাজ্যের কয়েকটি বণিকসভা জানিয়েছিল, তারা নিজেরাই একযোগে ...

 নুনিয়াটন, ২৩ অক্টোবর (এএফপি): পাঁচ ঘণ্টার টানটান উত্তেজনার পর বন্দুকবাজকে গ্রেপ্তার করে রবিবার বিকালে দু’জন পণবন্দিকে উদ্ধার করেছে পুলিশ। ঘটনাটি মধ্য ইংল্যান্ডের নুনিয়াটনের বারমুডা পার্কের। বেলা আড়াইটে নাগাদ পুলিশের কাছে খবর আসে যে বিনোদন পার্কে একজন বন্দুকবাজ দু’জনকে পণবন্দি করেছে। ...

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: পুরানো কলকাতায় মাটির তলায় কোথায় সুয়্যারেজ, গ্যাস, বিদ্যুতের লাইন রয়েছে, তার কোনও ম্যাপ বা রেকর্ড কেএমডিএ’র কাছে নেই। ফলে কাজ করতে গিয়ে সমস্যায় পড়তে হচ্ছে এই নির্মাণকারী সংস্থাকে। মাটি খুঁড়তে গিয়ে মিলছে গ্রেটার ক্যালকাটা গ্যাস সার্ভিসের পাইপলাইন, ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। কোনও না কোনও কর্মে যুক্ত হবার সম্ভাবনা। এই মুহূর্তে ব্যবসায় যোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬০১: জ্যোতির্বিদ টাইকো ব্রাহের মৃত্যু হল প্রাগ শহরে
১৯২৯: নিউ ‌ইয়র্ক শেয়ার বাজারে শুরু হল মহামন্দা। দিনটি ‘ব্ল্যাক থার্সডে’ নামে বিখ্যাত
১৯৩৫: ইথিওপিয়া আক্রমণ করল ইতালি
১৯৩৮: কারখানায় শিশুশ্রমিক নিষিদ্ধ করল মার্কিন যুক্তরাষ্ট্র
১৯৫৬: সোভিয়েত বাহিনী হাঙ্গেরি আক্রমণ করল। প্রধানমন্ত্রী হলেন ইমরে নাগি
১৯৮০: সলিডারিটি ট্রেড ইউনিয়নকে আই঩নি ঘোষণা করল পোল্যান্ড সরকার

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.৩০ টাকা ৬৫.৯৮ টাকা
পাউন্ড ৮৪.৫৫ টাকা ৮৭.৪২ টাকা
ইউরো ৭৫.৩৯ টাকা ৭৮.০২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ কার্তিক, ২৪ অক্টোবর, মঙ্গলবার, চতুর্থী দিবা ৭/৭, নক্ষত্র-জ্যেষ্ঠা, সূ উ ৫/৪০/৪০, অ ৫/১/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১১ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ৯/১৫ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/২৮ গতে ৩/৯ মধ্যে পুনঃ ৪/৫০ গতে উদয়াবধি, বারবেলা ৭/৬ গতে ৮/৩১ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/১১ মধ্যে, কালরাত্রি ৬/৩৭ গতে ৮/১১ মধ্যে।
৬ কার্তিক, ২৪ অক্টোবর, মঙ্গলবার, পঞ্চমী অহোরাত্র, জ্যেষ্ঠানক্ষত্র, সূ উ ৫/৪০/৪১, অ ৫/০/৪৪, অমৃতযোগ দিবা ৬/২৬/১ মধ্যে ও ৭/১১/২১-৯/৩৮/২ মধ্যে এবং রাত্রি ৭/৩১/৪৩-৮/২২/২৩ মধ্যে ও ৯/১৩/৩-১১/৪৫/৩ ও ১/২৬/২২-৩/৭/৪২ মধ্যে ও ৪/৪৯/১-৫/৪১/১৫, বারবেলা ৭/৫/৪১-৮/৩০/৪২, কালবেলা ১২/৪৫/৪৩-২/১০/৪৩, কালরাত্রি ৬/৩৫/৪৪-৮/১০/৪৩।
৩ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফিফা’র বর্ষসেরা রোনাল্ডো

প্রত্যাশামতোই লায়োনেল মেসি এবং নেইমারকে পিছনে ফেলে ফিফার ...বিশদ

01:57:00 AM

  ভারতের নিকোবর আইল্যান্ডে ভূমিকম্প
নিকোবর আইল্যান্ডে আজ সন্ধ্যায় ভূমিকম্প অনুভুত হয়। রিখটার স্কেলে যার ...বিশদ

23-10-2017 - 08:25:00 PM

বাগুইআটিতে গ্রেপ্তার হাইকোর্টের আইনজীবী
সিগন্যাল ভেঙে এগিয়ে যাওয়া একটি গাড়ি ধরায় এক সিভিক ভলান্টিয়ারকে ...বিশদ

23-10-2017 - 07:26:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল গুয়াহাটির পরিবর্তে কলকাতায়

২৫ অক্টোবরের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের ইংল্যান্ড-ব্রাজিল সেমিফাইনাল ম্যাচটি গুয়াহাটির পরিবর্তে ...বিশদ

23-10-2017 - 05:40:00 PM

দক্ষিণেশ্বরের রামকৃষ্ণ সারদা মিশনের উদ্যোগে বাগবাজারে ভগিনী নিবেদিতার সার্ধশত জন্মজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে ১৬ নং বোস পাড়া লেনের নিবেদিতার বাড়ি উদ্বোধন করলেন মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

23-10-2017 - 04:51:00 PM

অমিতাভ মালিকের মৃত্যুর ঘটনায় তদন্তভার সিআইডির হাতে দিল রাজ্য সরকার 

23-10-2017 - 04:30:10 PM

ডেবরায় তৃণমূলের বিরুদ্ধে গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ১০ 
তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত পশ্চিম মেদিনীপুরের ডেবরা। ঘটনায় ...বিশদ

23-10-2017 - 04:09:02 PM