দক্ষিণবঙ্গ
 

তদন্তের কাজ না এগনোয় ক্ষোভ
সিধো কানহো বীরসা বিশ্ববিদ্যালয়ের নামে জাল মার্কশিট নিয়ে ফের পুলিশ সুপারের কাছে অভিযোগ দায়ের

সংবাদদাতা, পুরুলিয়া: সিধো কানহো বীরসা বিশ্ববিদ্যালয়ের জাল মার্কশিট কাণ্ড নিয়ে প্রায় দু’বছর ধরে পুলিশি তদন্তে তেমন অগ্রগতি না হওয়ায় যথেষ্ট হতাশ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এবিষয়ে গত বুধবার বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ফের পুলিশ সুপারের কাছে অভিযোগ করা হয়েছে। যদিও জাল মার্কশিটের ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের কাছে উঠে এসেছে নানা চাঞ্চল্যকর তথ্য। অনেকেই কোন কলেজ থেকে বিএড করেছে তা জানেন না। কেউ আবার ভুয়ো প্রতিষ্ঠানেই রীতিমতো প্রজেক্ট পেপার জমা দিয়েছে। তবে, তাদের কেউই যে বিএড এর পরীক্ষায় বসেনি তা প্রায় নিশ্চিত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মোটা টাকার বিনিময়ে ক্লাস না করে বা পরীক্ষা না দিয়েই বিএড ডিগ্রি পেয়েছে।
প্রসঙ্গত, ২০১৫সালে এক যুবতী বিশ্ববিদ্যালয়ের কাছে বিএডের মার্কশিটের বৈধতা জানতে চায়। তারপর গত দু’বছরে নদীয়া, মুর্শিদাবাদ, উত্তর দিনাজপুর, বীরভূম, উত্তর ২৪ পরগনা এমনকী, দিল্লি, বিহারের মতো ভিনরাজ্য থেকেও একের পর এক মার্কশিট ভেরিফিকেশনের আবেদন আসতে থাকে। ইতিমধ্যে আবেদনকারীর সংখ্যা ১০০ছাড়িয়েছে। এবিষয়ে ২০১৫, ২০১৬ এবং চলতি বছর মিলিয়ে তিনবার পুলিশ সুপারের কাছে লিখিত অভিযোগ করে বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট অফিসার স্বাতী গুহ বলেন, নিজের মার্কশিটের বৈধতা জানতে চেয়েছে এমন এক যুবতীকে ফোন করে তাঁর কাছে জানতে চাওয়া হয়েছিল, তিনি কোন কলেজে বিএড এর পড়াশুনা করেছেন। ওই যুবতী তড়িঘড়ি তাঁর স্বামীকে ফোন ধরিয়ে দিয়ে বলেন, তিনি কিছু জানেন না। যদিও তাঁর স্বামীও সদুত্তর দিতে পারেননি। একইভাবে বিহার, দিল্লি থেকে যেসব আবেদন এসেছে তাতেও নানারকম অভিজ্ঞতা হয়েছে। অনেকে আবার রীতিমতো প্রজেক্ট পেপার জমা দেওয়া থেকে শুরু করে ভুয়ো ইনসটিটিউটে প্র্যাকটিস টিচিংও করেছে বলেও খবর পেয়েছি।
বিশ্ববিদ্যালয় সূত্রে আরও জানা গিয়েছে, অনেকেই বিশ্ববিদ্যালয়ে এসে জানিয়েছেন, তাঁরা রীতিমতো প্রতারিত হয়েছেন। মার্কশিট যাচাইয়ের আবেদন করেছিলেন উত্তর ২৪ পরগনার হৃদয়পুরের বাসিন্দা মৌসুমি দে। তাঁর দাদা অভিজিৎ দে এদিন ফোনে বলেন, বারাসতের কারশেডের সামনে নিবেদিতা পল্লি এলাকায় একটি প্রতিষ্ঠানে আমার বোন বিএড করার জন্য ভরতি হয়। প্রথমে ভিনরাজ্য থেকে বিএড করানোর কথা থাকলেও পরে ওই প্রতিষ্ঠান থেকে জানানো হয় পুরুলিয়া থেকে বিএড করানো হবে। বোনের সমস্ত ক্লাস করারও কথা ছিল। পরে জানায়, কিছু করতে হবে না। মোট ৬০হাজার টাকা নিয়েছে। প্রজেক্ট পেপারও জমা দিতে হয়েছিল। পরে ওই প্রতিষ্ঠান থেকেই বোন সহ প্রায় ৯জনকে পুরুলিয়ার একটি বিএড কলেজে নিয়ে যাওয়া হয়। সেখানে টাকা দেওয়ার পর হাতে হাতে রেজিস্ট্রেশন সার্টিফিকেট দেওয়া হয়। ২০১৬সালে বারাসতের ওই প্রতিষ্ঠান থেকেই মৌসুমি বিএড এর মার্কশিট পায়। তবে ওয়েবসাইটে রেজাল্ট দেখতে না পেয়ে আমাদের সন্দেহ হয়। তারপরই আরটিআই করে জানতে পারি, ওই মার্কশিট জাল।
পুরুলিয়ার পুলিশ সুপার জয় বিশ্বাস বলেন, অভিযোগ পেয়েছি। বিষয়টি খতিয়ে দেখা হবে।
20th  May, 2017
 জেলায় জেলায় ব্যাপক ঝড়বৃষ্টি, বজ্রাঘাতে মৃত ৭, জখম ১১

 বাংলা নিউজ এজেন্সি: টানা কয়েকদিন তীব্র দাবদাহের পর শুক্রবার বিকালে রাজ্যের বিভিন্ন জেলায় ব্যাপক ঝড়বৃষ্টি হয়। এদিন বাজ পড়ে পুরুলিয়া, বীরভূম, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায় মোট সাতজনের মৃত্যু হয়েছে, পাশাপাশি জখম হয়েছেন কমপক্ষে ১১জন। বিভিন্ন এলাকায় ঝড়ে প্রচুর গাছ পড়ে যায়। কোথাও কোথাও জলও দাঁড়ায়।
বিশদ

দুর্গাপুরে স্ত্রীকে খুন
করে পুঁতে ঢালাই
ধৃত স্বামী

  সুখেন্দু পাল, দুর্গাপুর, বিএনএ: উদয়ন কাণ্ডের ছায়া এবার দুর্গাপুরের বেনাচিতির উত্তরপল্লিতে। নিজের স্ত্রীকে খুন করে ভাড়াবাড়ির উঠোনে পুঁতে তার উপর সিমেন্ট ঢালাই করে টাইলস বসিয়ে দিল স্বামী। তবে বৃহস্পতিবার রাতে সে নিজেই তার ‘কীর্তির’ কথা বাড়ির মালিককে ফোন করে জানানোর পর শুক্রবার সকালে দুর্গাপুর থানার পুলিশ মাটি খুঁড়ে রিনা বিবির(২৭) মৃতদেহ উদ্ধার করে।
বিশদ

 কালনায় তৃণমূল কর্মীকে পিটিয়ে মারার অভিযোগ, অভিযুক্তদের বাড়ি ভাঙচুর, লুটপাট ও আগুন, গ্রেপ্তার ১৫

 সংবাদদাতা, কালনা: ধানকলে এক কর্মীকে কাজে লাগানোকে কেন্দ্র করে কালনা থানার শাসপুর দিঘিরপাড় এলাকার তৃণমূল কংগ্রেসের বুথ সভাপতিকে পিটিয়ে মারার অভিযোগ উঠেছে স্থানীয় এক যুবক ও তার দলবলের বিরুদ্ধে। মৃতের নাম বশিষ্ঠ মণ্ডল(৪৬) ওরফে বিজয়।
বিশদ

 লালবাজারে আক্রমণ, পূর্ব মেদিনীপুরে অবরোধ বিজেপির

 বিএনএ, তমলুক: লালবাজার অভিযানে দলের নেতা-কর্মীদের উপর লাঠি চালানোর প্রতিবাদে শুক্রবার বিকালে পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন প্রান্তে বিক্ষোভ দেখায় বিজেপি নেতৃত্ব। এদিন বিকালে তমলুকের হলদিয়া-মেচেদা রাজ্য সড়কের রাধাবল্লভপুরে আধ ঘণ্টা পথ অবরোধ করে বিক্ষোভ দেখায় বিজেপির কর্মীরা।
বিশদ

 প্রত্যাশা মতোই ডোমকলের প্রথম চেয়ারম্যান হলেন সৌমিক

 সুব্রত ধর, ডোমকল, বিএনএ: প্রত্যাশা মতোই ডোমকল পুরসভার প্রথম চেয়ারম্যান নির্বাচিত হলেন তৃণমূলের সৌমিক হোসেন। শুক্রবার নব গঠিত এই পুরসভার প্রথম মিটিংয়ে তিনি সর্বসম্মতিক্রমে চেয়ারম্যান নির্বাচিত হন। মিটিংয়ের পর বৃষ্টি উপেক্ষা করেই ২১জন কাউন্সিলারকে নিয়ে প্রকাশ্য সভা করে উন্নয়নের বার্তা দেন।
বিশদ

 কোনও মদ্যপকে নেতৃত্বে রাখা যাবে না, সবংয়ে নির্দেশ মানসের

 সংবাদদাতা, খড়্গপুর: কোনও মদ্যপকে নেতৃত্বে রাখা যাবে না। মদ খেতে হয়, বাড়িতে গিয়ে খান। আমি এ জিনিস বরদাস্ত করব না। প্রশাসনকে বলে কড়া ব্যবস্থা নেব। কাউকে ছাড়ব না। শুক্রবার সবং অডিটোরিয়ামে তৃণমৃলের সভায় বক্তব্য রাখতে গিয়ে বিধায়ক মানস ভুঁইঞা এভাবেই কর্মী ও নেতাদের সাবধান করেন।
বিশদ

ঝালদায় নিম্নমানের সামগ্রী দিয়ে রাস্তা নির্মাণের অভিযোগ

 সংবাদদাতা, পুরুলিয়া: ঠিকাদার সংস্থার বিরুদ্ধে নিম্নমানের সামগ্রী দিয়ে ঝালদা পুরসভার পাঁচ নম্বর ওয়ার্ডের ঢালাই রাস্তা নির্মাণের অভিযোগ উঠল। শুক্রবার এই অভিযোগে বিক্ষোভ দেখান স্থানীয় বাসিন্দারা। পরে ঘটনাস্থলে পৌঁছান স্থানীয় কাউন্সিলার এবং ঝালদা পুরসভার ভাইস চেয়ারম্যান।
বিশদ

উদ্ধার করে অন্য জেলায় পাঠাতে হচ্ছে
বাঁকুড়ায় ১৮ বছরের কম বয়সি মেয়েদের রাখার জন্য হোম না থাকায় সমস্যায় জেলা প্রশাসন

বিএনএ, বাঁকুড়া: ১৮বছরের কম বয়সি মেয়েদের রাখার জন্য বাঁকুড়ায় কোনও হোম না থাকায় জেলা প্রশাসন চরম সমস্যায় পড়েছে। বিভিন্ন জায়গা থেকে উদ্ধার হওয়া মেয়েদের ভিন জেলার হোমে পাঠাতে বাধ্য হচ্ছে প্রশাসন। অনেক সময় অন্য জেলার হোমগুলি আবাসিকদের নিতে অস্বীকার করছে বলেও অভিযোগ উঠেছে।
বিশদ

দুর্গাপুরে ২৮ ও ২৯নম্বর ওয়ার্ডের তৃণমূল সভাপতি অপসারিত

 বিএনএ, আসানসোল: দুর্গাপুরের সগরভাঙায় বেসরকারি কার্বন কারখানায় নিয়োগ নিয়ে বারবার গোষ্ঠী কোন্দলে জড়িয়ে পড়ায় ২৮ ও ২৯নম্বর ওয়ার্ডের সভাপতিদের সরিয়ে দিল তৃণমূল। ২৮নম্বর ওয়ার্ডের সভাপতি ছিলেন বিনোদ ধীবর। সুনীল চট্টোপাধ্যায় ২৯নম্বর ওয়ার্ডের সভাপতি ছিলেন। তাঁদের দু’জনকে আগেই সতর্ক করা হয়েছিল।
বিশদ

Pages: 12345




একনজরে
 মুম্বই, ২৬ মে (পিটিআই): একের পর এক রেকর্ড গড়েই চলেছে সেনসেক্স। মোদি সরকারের তৃতীয় বর্ষপূর্তির মধ্যেই প্রথমবারের জন্য ৩১ হাজারের শিখর ছুঁল সেনসেক্স। বৃহস্পতিবার রেকর্ড ...

বোকারো (ঝাড়খণ্ড), ২৬ মে (পিটিআই): মাওবাদী হামলার জেরে ব্যাহত হল গোমো-বারকানানা শাখার ট্রেন চলাচল। বৃহস্পতিবার রাতে ডুমরি বিহার রেল স্টেশনে হানা দেয় মাওবাদীরা। জানা গিয়েছে, ...

 সংবাদদাতা,শিলিগুড়ি: শিলিগুড়ির ক্রীড়া সংগঠক তথা রাজনৈতিক নেতা পীযূষ বসু শুক্রবার প্রয়াত হলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। এদিন কিালে তিনি কলকাতার একটি নার্সিংহোমে মারা যান। পীযূষ বসুর মৃত্যুতে শিলিগুড়ির ক্রীড়া মহল গভীর শোক ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিরকাল বিরোধীদের টাকা নয়ছয়ের অভিযোগ তুলে তার হিসাব চেয়ে এসেছে শাসকপক্ষ। এবার তার উলটো পথে হাঁটল তৃণমূল ছাত্র পরিষদ। রাজ্যে পালাবদলের পর কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ রয়েছে টিএমসিপি’র হাতেই। তাদের পক্ষ থেকে চিঠি লেখা হয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে আজকের দিনটি শুভ। কর্মে সাফল্য। অবিবাহিতদের বিবাহের যোগ। প্রেমপরিণয়ে জটিলতা বৃদ্ধি।প্রতিকার: প্রবাহিত জলস্রোতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯, ২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮, ২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০, ৩০০ টাকা

দিন পঞ্জিকা

১৩ জ্যৈষ্ঠ, ২৭ মে, শনিবার, দ্বিতীয়া অপঃ ৫/৩২, মৃগশিরানক্ষত্র অপঃ ৬/৭, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/১০/৫৫, অমৃতযোগ দিবা ৩/৩১-অস্তাবধি রাত্রি ৬/৫৩-৭/৩৬, পুনঃ ১১/১২-১/২১ পুনঃ ২/৪৭-উদয়াবধি, বারবেলা ৬/৩৬ পুনঃ ১/১৩-২/৫২ পুনঃ ৪/৩২-অস্তাবধি, কালরাত্রি ৭/৩২ পুনঃ ৩/৩৬-উদয়াবধি।
১২ জ্যৈষ্ঠ, ২৭ মে, শনিবার,দ্বিতীয়া রাত্রি ৮/৪৯/৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ৯/৩১/১৬, সূ উ ৪/৫৫/২, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ৩/৩২/১৭-৬/১১/৩৫ রাত্রি ৬/৫৪/২৯-৭/৩৭/২৩, ১১/১১/৫২-১/২০/৩৩, ২/৪৬/২০-৪/৫৪/৫৬, বারবেলা ১/১২/৫৩-২/৫২/২৭, কালবেলা ৬/৩৪/৩৬, ৪/৩২/২২-৬/১১/৩৫, কালরাত্রি ৭/৩২/১, ৩/৫৪/৩০-৪/৫৪/৫৬।
৩০ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে

 ১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম

09:46:00 PM

'একনায়কতন্ত্র চলছে, সম্পূর্ণ বিরোধিতা করি', জবাইয়ের উদ্দেশ্যে গবাদি পশু কেনাবেচা বন্ধ সংক্রান্ত কেন্দ্রের নির্দেশিকা প্রসঙ্গে প্রতিক্রিয়া পার্থ চট্টোপাধ্যায়ের 
জবাইয়ের উদ্দেশ্যে কোনও গবাদি পশু কেনা বা বিক্রি করা যাবে না। গতকাল কেন্দ্রীয় সরকারের জারি করা এই নির্দেশিকার তীব্র বিরোধিতা করলেন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এদিন তিনি বলেন, 'প্রতিবার কেন্দ্র যুক্তরাষ্ট্রীয় কাঠামো ভেঙে দিচ্ছে। রাজ্য সরকারের সঙ্গে কথা না বলে নিজেরাই সিদ্ধান্ত নিচ্ছে। একনায়কতন্ত্র চলছে, এর সম্পূর্ণ বিরোধিতা করি।' তিনি আরও জানান, সাম্প্রদায়িকতা কোনও ভাবেই মানা হবে না। 

06:08:20 PM

জম্মু-কাশ্মীরের ত্রালে সেনা-বিক্ষোভকারীদের সংঘর্ষে ১জনের মৃত্যু 

04:47:02 PM

শিলিগুড়ির ফুলবাড়িতে শ্যালিকাকে অ্যাসিড ছুঁড়ল জামাইবাবু, জখম ২ 
শ্যালিকাকে অ্যাসিড ছুঁড়ে জখম করল জামাইবাবু। অ্যাসিড লেগে জখম হয়েছে এক শিশুও। শিলিগুড়ির ফুলবাড়ির ওই ঘটনায় অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে। 

02:54:17 PM

উত্তরাখণ্ডে বজ্রাঘাতে মৃত ৩, জখম ৯

02:12:00 PM

বিক্ষোভে উত্তাল বারাসত আদালত চত্বর, প্রহৃত মনুয়ার আইনজীবী 
হৃদয়পুরে প্রেমিককে দিয়ে স্বামীকে খুনের ঘটনায় ধৃত মনুয়া মজুমদারকে আদালতে পেশ করা নিয়ে উত্তাল বারাসত আদালত চত্বর। সকাল থেকেই সেখানে বিক্ষোভ দেখাচ্ছে সাধারণ মানুষ। মারধর করা হয়েছে মনুয়ার আইনজীবীকে। বিশাল পুলিশ বাহিনী ও RAF মোতায়েন থাকলেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না। 

01:58:27 PM






বিশেষ নিবন্ধ
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...
রোমান্টিক বিপ্লবের ৫০ বছর নকশালবাড়ি
অভিজিৎ দাশগুপ্ত: আগে কোনওদিন এই স্টেশনটা আমি দেখিনি। শহরের রাস্তা থেকে সরাসরি উঠে গিয়েছে ওভারব্রিজ। ...
 ভারতীয় সেনাবাহিনী ভালোভাবেই জানে কীভাবে শিক্ষা দেওয়া যায়
অরুণ রায়: পাকিস্তান আমাদের সৈন্যকে মেরেছে। তাই যুদ্ধ চাই। যুদ্ধ করেই পাকিস্তানকে উচিত শিক্ষা দেওয়া ...