Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 ১২টি বিধানসভাতেই হার বাঁকুড়ায়, উদ্বেগে তৃণমূল

রঞ্জুগোপাল মুখোপাধ্যায়, বাঁকুড়া, বিএনএ: লোকসভা নির্বাচনের ফলাফলের নিরিখে বাঁকুড়া জেলার ১২টি বিধানসভা কেন্দ্রেই তৃণমূলের পরাজয় হয়েছে। বাঁকুড়া ও বিষ্ণুপুর লোকসভার বিজেপি প্রার্থী সুভাষ সরকার এবং সৌমিত্র খাঁ যথাক্রমে ১ লক্ষ ৭৪ হাজার ৩৩৩ এবং ৭৮ হাজার ৪৭ ভোটের ব্যবধানে জয়লাভ করেছেন। রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় এবং ওই দপ্তরের প্রতিমন্ত্রী শ্যামল সাঁতরার পরাজয়ে জেলা তৃণমূল নেতৃত্বের কার্যত দিশাহারা অবস্থা। এ ব্যাপারে বাঁকুড়া জেলা তৃণমূল সভাপতি অরূপ খাঁ বলেন, বামেদের ভোট বিজেপি-র ঝুলিতে পড়ার ফলে আমরা হেরে গিয়েছি। পরাজয়ের কারণ বিশ্লেষণ করা হবে। এবিষয়ে রাজ্য নেতৃত্বের নির্দেশমতো পদক্ষেপ গ্রহণ করা হবে। রাজ্যের নির্দেশ পেলে আমরা নেতাদের নিয়ে বৈঠক করব।
প্রসঙ্গত, বাঁকুড়া লোকসভা কেন্দ্রের ৭টি বিধানসভার মধ্যে ৬টি এই জেলার অন্তর্গত। ওই লোকসভার অন্তর্গত রঘুনাথপুর বিধানসভা পুরুলিয়া জেলার আওতায়। অন্যদিকে, বিষ্ণুপুর লোকসভা কেন্দ্রের ৬টি বিধানসভাও বাঁকুড়ার জেলার আওতায়। ওই লোকসভার অন্তর্গত খণ্ডঘোষ বিধানসভা পূর্ব বর্ধমান জেলার আওতায় রয়েছে। বাঁকুড়া লোকসভার অন্তর্গত শালতোড়া বিধানসভায় বিজেপি প্রার্থী ৮৯ হাজার ৭৩টি ভোট পেয়েছেন। তৃণমূল প্রার্থী পেয়েছেন ৭৪ হাজার ১৭টি ভোট। ওই কেন্দ্রে বিজেপি ১৫ হাজার ৫৬ ভোটের ব্যবধানে এগিয়ে থাকে। ছাতনা বিধানসভায় বিজেপি প্রার্থী ৯৫ হাজার ৬৬১টি ভোট পেয়েছেন। তৃণমূল প্রার্থী পেয়েছেন ৬৪ হাজার ৪৭৯টি ভোট। ওই কেন্দ্রে বিজেপি ৩১ হাজার ১৮২ ভোটের ব্যবধানে জয়লাভ করে। রানিবাঁধ বিধানসভায় বিজেপি প্রার্থী ৯৩ হাজার ৯৫৬টি ভোট পেয়েছেন। তৃণমূল প্রার্থী পেয়েছেন ৭৮ হাজার ১৪২টি ভোট। ওই কেন্দ্রে বিজেপির জয়ের ব্যবধান ১৫ হাজার ৮১৫। রাইপুর বিধানসভায় বিজেপি প্রার্থী পান ৮৩ হাজার ৭৭৪টি ভোট। তৃণমূল প্রার্থী পেয়েছেন ৮০ হাজার ৪২৩টি ভোট। ওই কেন্দ্রে বিজেপি ৩ হাজার ৩৫১ ভোটের ব্যবধানে জয় পায়। তালডাংরা বিধানসভায় বিজেপি প্রার্থী ৮৭ হাজার ৮২৬টি ভোট পেয়েছেন। তৃণমূল প্রার্থী পেয়েছেন ৭০ হাজার ৫৫৮টি ভোট। ওই কেন্দ্রে বিজেপি ১৭ হাজার ২৬৮ ভোটের ব্যবধানে জয় পায়। বাঁকুড়া বিধানসভায় বিজেপি প্রার্থী ১ লক্ষ ১২ হাজার ৮০টি ভোট পেয়েছেন। তৃণমূল প্রার্থী পেয়েছেন ৬৫ হাজার ৩০৪টি ভোট। ওই কেন্দ্রে বিজেপি প্রার্থী ৪৬ হাজার ৭৭৬ ভোটের ব্যবধানে জয়লাভ করেন।
অর্থাৎ বাঁকুড়া বিধানসভায় গেরুয়া ঝড়ের প্রভাব সবচেয়ে বেশি পড়েছে। বাঁকুড়া শহরে বিজেপি প্রার্থী সুভাষ সরকার প্রায় ২৩ হাজার ভোটে লিড নিয়েছেন। শহরের ২৪টি ওয়ার্ডের মধ্যে একমাত্র ১৯ নম্বর ওয়ার্ডে তৃণমূল এগিয়ে রয়েছে। বাকি ২৩টি ওয়ার্ডে বিজেপি বড় ব্যবধানে এগিয়ে। শহরের ১৩৯টি বুথের মধ্যে তৃণমূল মাত্র ১০টি বুথে এগিয়ে রয়েছে। জঙ্গলমহলের মধ্যে রাইপুর কিছুটা তৃণমূলের মুখ রক্ষা করেছে। অন্যদিকে, তালডাংরা এবং রানিবাঁধে ঘাসফুল শিবির গেরুয়া সুনামিতে পর্যুদস্ত হয়েছে।
অন্যদিকে, বিষ্ণুপুর লোকসভার অন্তর্গত ওন্দায় বিজেপি ১ লক্ষ ৬৭ হাজার ৮৮টি এবং তৃণমূল ৮০ হাজার ৪১৫টি ভোট পেয়েছে। বিজেপি ২৬ হাজার ৩৭৩ ভোটে জয় পেয়েছে। ওন্দার বিধায়ক জেলা তৃণমূল সভাপতি অরূপ খাঁ। ফলে ওন্দার এই হারে জেলা তৃণমূল নেতৃত্ব অস্বস্তিতে পড়েছে। বড়জোড়ায় বিজেপি ও তৃণমূল যথাক্রমে ৯১ হাজার ৭৩৬ এবং ৮০ হাজার ১১৬টি ভোট পেয়েছে। ওই বিধানসভায় বিজেপি ১১ হাজার ৬২০টি ভোটে লিড পেয়েছে। বিষ্ণুপুর কেন্দ্রে বিজেপি ৮৯ হাজার ৮০৬ এবং তৃণমূল ৬৬ হাজার ৯৮৮টি ভোট পেয়েছে। সেখানে গেরুয়া শিবির ২২ হাজার ৮১৮ ভোটের ব্যবধানে জয় পেয়েছে। কোতুলপুর বিধানসভা কেন্দ্রে বিজেপি ৯৭ হাজার ৯০৭টি এবং তৃণমূল ৮৮ হাজার ৮০৮টি ভোট পেয়েছে। ওই বিধানসভায় বিজেপি প্রার্থী ৯ হাজার ৯৯ ভোটে এগিয়ে রয়েছেন। ইন্দাসে বিজেপি ৯৮ হাজার ১৮৪ এবং তৃণমূল ৮৪ হাজার ৫৯১টি ভোট পেয়েছে। বিজেপি ইন্দাসে ১৩ হাজার ৫৯৩ ভোটের ব্যবধানে জয় পেয়েছে। সোনামুখীতে বিজেপি ৯৮ হাজার ৯৮৩ এবং তৃণমূল ৭৫ হাজার ১৪৮টি ভোট পেয়েছে। সেখানে বিজেপি ২৩ হাজার ৮৩৫ ভোটের ব্যবধানে জয় পেয়েছে। সবমিলিয়ে জেলার প্রতিটি বিধানসভা কেন্দ্রেই বিজেপি জয়ের হাসি হেসেছে।

25th  May, 2019
নাম না করে অভিজিৎকে নিশানা,আপনি বিচারালয়ের কলঙ্ক, তোপ মমতার

বৃহস্পতিবার মহিষাদলের সভা থেকে বিজেপি প্রার্থী অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নাম না করে তুলোধনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২৬ হাজার শিক্ষক ও শিক্ষাকর্মীর প্যানেল বাতিল করে মুখ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করায় এদিন চড়া সুরে আক্রমণ শানালেন মুখ্যমন্ত্রী।
বিশদ

মলয়কে মাথায় রেখে নির্বাচনী কমিটি গঠন

‘পশ্চিম বর্ধমানে নির্বাচন জমেনি।’ জেলা সভাপতি ও দলের মুখপাত্রকে ডেকে এই বার্তা দেওয়ার মধ্যেই দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঠারেঠোরে বুঝিয়ে দিয়েছিলেন, দলে দ্বন্দ্বের কাঁটা উপড়ে ফেলতে হবে। বুঝতেও সম্ভবত অসুবিধা হয়নি তৃণমূলের জেলা নেতৃত্বের।
বিশদ

ঘাটালে পুড়ল কয়েক বিঘা জমির ধান, চাষিদের ৪০ হাজার টাকা ক্ষতিপূরণ

কর্মীদের ভুলে পুড়ে গিয়েছিল বেশ কয়েকজন চাষির জমির ধান। সেই ধানের ক্ষতিপূরণ দিল ভারত সরকারের প্রাকৃতিক গ্যাস সরবরাহকারী এক সংস্থা। বৃহস্পতিবার ঘাটাল ব্লকের জামিরা গ্রামের চাষিদের ওই ক্ষতিপূরণ দেওয়া হয়। দেওয়ানচক-২ গ্রামপঞ্চায়েত প্রধান প্রশান্ত বাইরি বলেন, বুধবার প্রায় ৫০ হাজার টাকার ধান পুড়ে গিয়েছিল। সংস্থা ৪০ হাজার টাকার ক্ষতিপূরণ দিয়েছে। চাষিরা সেটাই মেনে নিয়েছেন।
বিশদ

ফ্রান্সের রামন-চার্পাক ফেলোশিপ পেলেন বিশ্বভারতীর ছাত্রী সুকন্যা

আন্তর্জাতিক স্তরে ফের উজ্জ্বল হল বিশ্বভারতীর নাম। ফ্রান্সের আন্তর্জাতিক রামন-চার্পাক ফেলোশিপ পেলেন বিশ্বভারতীর পড়ুয়া সুকন্যা দাস। অঙ্কের নাম শুনলে অনেকেরই গায়ে জ্বর আসে।
বিশদ

নজরে বহরমপুর লোকসভা কেন্দ্র, জনপ্রিয়তার শীর্ষস্থানে পাঠান, নির্মল শিক্ষায়, অধীর মামলায়
 

দক্ষিণবঙ্গের অন্যতম গুরুত্বপূর্ণ লোকসভা কেন্দ্র বহরমপুর। গোটা রাজ্য শুরু নয়, গোটা দেশের নজর এই কেন্দ্রের দিকে। কারণ, বিদায়ী লোকসভার বিরোধী দলনেতা অধীর চৌধুরীর নির্বাচনী কেন্দ্র এটি।
বিশদ

মনোনয়ন ঘিরেও কোন্দল বিজেপিতে, দেবাশিসেরই পাল্টা দেবতনু

বীরভূম লোকসভা কেন্দ্রে মনোনয়ন জমা করলেন আরও এক বিজেপি প্রার্থী। রাঢ় বঙ্গের বিজেপির কনভেনার দেবতনু ভট্টাচার্য বৃহস্পতিবার জেলাশাসক কার্যালয়ে এসে মনোনয়নপত্র জমা করেন।
বিশদ

পুরুলিয়া লোকসভা: ৭ বিধানসভা কেন্দ্রেই জয়ের ব্যবধান বাড়বে

পুরুলিয়া লোকসভা আসনে জয়ের বিষয়ে প্রত্যয়ী অভিষেক বন্দ্যোপাধ্যায়। গতবার এই কেন্দ্রে হার হলেও এবার সাতটি বিধানসভা কেন্দ্রেই তৃণমূল কংগ্রেসের জয়ের ব্যবধান বাড়বে বলে আশাবাদী তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। বৃহস্পতিবার অভিষেক দলের নির্বাচনী কমিটির সঙ্গে বৈঠক করেন।
বিশদ

বিধায়ক ও কনভেনরের বাগযুদ্ধ খানাকুলে বিজেপির গোষ্ঠীকোন্দল

খানাকুলে বিজেপির গোষ্ঠীকোন্দল ঘিরে শোরগোল পড়ে গিয়েছে। ভোটের মুখে বিজেপি বিধায়ক ও কনভেনরের বাগযুদ্ধ সামনে এসেছে।
বিশদ

মনোনয়নে নেই রাজ্যস্তরের নেতারা ক্ষোভে ‘একলা চলো’ নীতি অসীমের

বুধবার বর্ধমানে জেলাশাসকের দপ্তরে মনোনয়নপত্র জমা করেছেন বিজেপি প্রার্থী দিলীপ ঘোষ। সেদিন তাঁর পাশে দাঁড়াতে হাজির ছিলেন দলের রাজ্যস্তরের আদি নেতারা।
বিশদ

সব বিধানসভা কেন্দ্রে লিড পেতে তৃণমূলের মডেল শান্তিপুর

গত লোকসভা নির্বাচনে বিধানসভা ভিত্তিক ফলাফলের নিরিখে শান্তিপুরে প্রায় ৩৫ হাজার ভোটের ব্যবধানে হার হয়েছিল তৃণমূলের। কিন্তু পরবর্তী বিধানসভা উপনির্বাচনে সেই অঙ্কই প্রায় দ্বিগুণ করে ঘরে ভোট ফিরিয়েছিল তৃণমূল।
বিশদ

কেশিয়ারির বহিষ্কৃত নেতা ফটিককে ফেরাচ্ছে তৃণমূল

কেশিয়াড়িতে আরএসএসের সংগঠন বাড়ায় উদ্বেগ প্রকাশ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার দাঁতনে সভা ছিল তৃণমূলের। সেখানেই তাঁকে উদ্বেগ প্রকাশ করতে শোনা যায়। বিশদ

পার্টির সর্বক্ষণের কর্মী দিলীপের স্থাবর সম্পত্তি ১ কোটি ৪২ লক্ষ টাকা

বর্ধমান-দুর্গাপুরের বিজেপি প্রার্থী পার্টির সর্বক্ষণের কর্মী। তার আগে তিনি আরএসএসের সঙ্গে যুক্ত ছিলেন। দেশের বিভিন্ন প্রান্ত ঘুরে সংগঠনের
বিশদ

একজন কিছু কাজই করেনি, অন্যজন সেজেগুজে ঘুরবেন

২০১৬ সাল থেকে খড়্গপুর বিধানসভার বিধায়ক, ২০১৯ সালে মেদিনীপুর লোকসভা কেন্দ্রে জিতে সাংসদ হয়েছিলেন দিলীপ ঘোষ। দীর্ঘদিন তিনি মেদিনীপুরে থেকে সংগঠনের জমি শক্ত করলেও তাঁকে সরিয়ে দিয়েছে বিজেপি।
বিশদ

বদলে যাওয়া ‘সুন্দরী’ দীঘাকে ভোট প্রচারে তুলে ধরছে ঘাসফুল শিবির

বদলে যাওয়া দীঘাই এবার লোকসভা নির্বাচনে শাসকদল তৃণমূলের প্রচারের অন্যতম হাতিয়ার। তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর গত ১৩ বছরে দীঘা সবদিক দিয়ে বদলে গিয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
কথা ছিল বাড়ি ফিরে পাকা বাড়ি দেওয়ার। সেই স্বপ্ন নিয়ে আর ফেরা হল না। কফিনবন্দি হয়ে ফিরছে পরিযায়ী কিশোর শ্রমিক। কর্মরত অবস্থায় বহুতল ...

রক্তক্ষরণ আটকাতে পারবে কি সিপিএম? আটকানো যাবে কি বামের ভোট রামে যাওয়া? —মূলত এই দু’টি প্রশ্নই এখন আলোচনার কেন্দ্রে। ব্রিগেড ভরাতে পারলেও ভোটবাক্স ভরাতে পারবেন কি না, তা নিয়েই এখন চিন্তিত সিপিএমের বঙ্গ রাজনীতির কুশীলবরা। ...

লন্ডনের ভারতীয় দূতাবাসে হামলার ঘটনায় অবশেষে গ্রেপ্তার মূল অভিযুক্ত। ধৃতের নাম ইন্দরপাল সিং গাবা। তিনি ব্রিটেনের হাউন্সলোরের বাসিন্দা। দিল্লি থেকে ...

ভোট মরশুমে চোখ রাঙাচ্ছে মাত্রাতিরিক্ত গরম। আজ, শুক্রবার, লোকসভার দ্বিতীয় দফার নির্বাচন। বৃহস্পতিবার আগামী পাঁচদিনের জন্য পশ্চিমবঙ্গ, ওড়িশা, বিহার, ঝাড়খণ্ড, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক এবং উত্তরপ্রদেশের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যা ও কর্মে উন্নতির যুগ অর্থকরি দিকটি কমবেশি শুভ। মানসিক চঞ্চলতা ও অস্থিরতা থাকবে। স্বাস্থ্যের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৪- উচ্চাঙ্গ সঙ্গীতশিল্পী, সেতার ও সুরবাহার বাদক ওস্তাদ আয়েত আলী খাঁর জন্ম
১৮৯৭- বাঙালি চলচ্চিত্র পরিচালক নীতীন বসুর জন্ম
১৯২০- ভারতীয় গণিতবিদ শ্রীনিবাস রামানুজনের মৃত্যু
১৯২৪- সাহিত্যিক নারায়ণ সান্যালের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮১.৫০ টাকা ৮৪.৯৩ টাকা
পাউন্ড ১০১.৪৭ টাকা ১০৫.৯২ টাকা
ইউরো ৮৭.১৪ টাকা ৯১.১৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪। দ্বিতীয়া ৬/১৩ দিবা ৭/৪৭। অনুরাধা নক্ষত্র ৫৮/৪০ রাত্রি ৩/৪০। সূর্যোদয় ৫/১১/৩০, সূর্যাস্ত ৫/৫৭/২৪। অমৃতযোগ প্রাতঃ ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৪৪ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/১৫ গতে অস্তাবধি। রাত্রি ৭/২৮ গতে ৮/৫৭ মধ্যে পুনঃ ২/৫৭ গতে ৩/৪১ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১২ মধ্যে পুনঃ ৩/৪১ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৪ গতে ১১/৩৪ মধ্যে। কালরাত্রি ৮/৪৫ গতে ১০/১০ মধ্যে। 
১৩ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪। দ্বিতীয়া দিবা ৬/২৮। অনুরাধা নক্ষত্র রাত্রি ২/২৬। সূর্যোদয় ৫/১২, সূর্যাস্ত ৫/৫৯। অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/৩৮ গতে ১০/১৫ মধ্যে ও ১২/১৫ গতে ২/৩৫ মধ্যে ও ৪/২০ গতে ৫/৫৯ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৯/০ মধ্যে ও ২/৫০ গতে ৩/৩৪ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১১ মধ্যে ও ৩/৩৪ গতে ৫/১১ মধ্যে। বারবেলা ৮/২৪ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৪৭ গতে ১০/১১ মধ্যে। 
১৬ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: কেকেআর ৭/০ (১ ওভার)(বিপক্ষ পাঞ্জাব)

07:35:55 PM

আইপিএল: চোটের কারণে পাঞ্জাবের বিরুদ্ধে খেলছেন না কেকেআরের মিচেল স্টার্ক

07:28:29 PM

দেখে নিন ৫টা অবধি দেশের কোন অংশে কত ভোট পড়ল
লোকসভা নির্বাচন ২০২৪(দ্বিতীয় দফা): বিকেল পাঁচটা অবধি গোটা দেশে গড়ে ...বিশদ

07:25:25 PM

আইপিএল: টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত পাঞ্জাবের (বিপক্ষ কেকেআর)

07:15:19 PM

বিকেল ৫টা পর্যন্ত বাংলার ৩ আসনে কত ভোট পড়ল
লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফায়, বিকেল ৫টা অবধি বাংলার ৩ আসনে ...বিশদ

06:35:21 PM

সন্দেশখালিতে গেল এনএসজি টিম

05:12:03 PM