Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

পানিট্যাঙ্কি দিয়ে নেপালে চিকিৎসার জন্য যেতে পারলেন না অনেকেই

অপু রায়, নকশালবাড়ি: লোকসভা নির্বাচনের কারণে ভারত-নেপাল সীমান্ত পানিট্যাঙ্কি সিল রয়েছে। এ কথা জানতেন না অনেকে। তাই শুক্রবার নেপালে চিকিৎসার জন্য প্রবেশ করতে না পেরে সীমান্ত থেকে ফিরলেন ভিনরাজ্যের রোগীরা। প্রসঙ্গত, ভোটের জন্য ২৩ এপ্রিল সন্ধ্যা ৬টা থেকে সীমান্ত সিল রয়েছে। সীমান্ত খুলবে আজ, শনিবার। 
এদিন অসমের তেজপুরের বাসিন্দা নন্দ বোড়ো তাঁর বউ মিঞ্জু ও বোন শ্রীরাজ বোড়োকে নিয়ে ভারত-নেপাল সীমান্ত পানিট্যাঙ্কিতে আসেন। তবে নেপালে প্রবেশের জন্য মেচি সেতুর দিকে যেতেই এসএসবি জওয়ানরা বাধা দেন। তাঁরা এ ব্যাপারে জানতে জিজ্ঞাসা করলে এসএসবি জানায় সীমান্ত সিল রয়েছে। ভোটের কারণেই সীমান্ত বন্ধ। যদিও তাঁদের এদিনই চিকিৎসক দেখানোর জন্য অ্যাপয়েন্টমেন্ট থাকায় তাঁরা বিপাকে পড়েন। পরে তাঁদের ফিরে যেতে হয়। 
নন্দবাবু বলেন, আমি পেশায় চাষি। কোনওমতে কিছু টাকা জোগাড় করে চোখের চিকিৎসা করাতে নেপালে যাচ্ছিলাম। এজন্য বৃহস্পতিবারই ট্রেনে চেপে অসম থেকে এনজেপির উদ্দেশে রওনা হই। তবে ভুলবশত  এনজেপিতে না নেমে কিষানগঞ্জে চলে যাই। পরে সেখানে থেকে ডেমু ট্রেন ধরে নকশালবাড়িতে আসি। এদিনই পানিট্যাঙ্কিতে এসেছি। তবে এখানে এসে জানতে পারি ভোটের জন্য সীমান্ত সিল এখন। অসমের গুয়াহাটির বাসিন্দা মহম্মদ কুতমুদ্দিন তাঁর ভাইপো মহম্মদ সাফিকের চোখের চিকিৎসা করাতে নেপালের ধারানে যেতে এদিন সীমান্তে আসেন। কুতমুদ্দিন বলেন, ভোটের বিষয়টি জানা ছিল না। এখন শনিবার যেতে দেবে বলছে এসএসবি। এজন্য হোটেলে রাত কাটাতে হবে। 
এদিকে সিকিমের দাদুংয়ের বাসিন্দা ডি বি ছেত্রী পরিবার নিয়ে নেপালের সুরঙ্গায় আত্মীয়ার বাড়ির উদ্দেশে যেতে চেয়েছিলেন পানিট্যাঙ্কি সীমান্ত দিয়ে। তাঁকেও সীমান্ত থেকে ফিরে যেতে হয়। উল্লেখ্য, ভোটের জন্য ২৩ এপ্রিল মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে সীমান্ত সিল করা হয়েছে। যা শুক্রবার রাত পর্যন্ত লাগু থাকছে। তবে মেডিক্যাল এমার্জেন্সি, অপরিহার্য পণ্য ও ভারতীয় পর্যটকরা নথি দেখালে নেপাল থেকে ভারতে প্রবেশ করতে পারবেন। তাছাড়া নেপালের নাগরিকদের পানিট্যাঙ্কি দিয়ে নেপালে প্রবেশের ছাড়পত্র রয়েছে। 
স্বাভাবিকদিনে পানিট্যাঙ্কি সীমান্তে দু’দেশের প্রায় ২০ হাজার মানুষ রোজ চলাচল করে। যদিও গত তিনদিন ধরে সীমান্ত সিল থাকায় ঝাঁপ বন্ধ পানিট্যাঙ্কি বাজারের। অপরিহার্য পণ্যের গাড়ি ছাড়া ২ নম্বর এশিয়ান হাইওয়েতে লাইন দিয়ে দাঁড়িয়ে আছে শতাধিক পণ্যবাহী ট্রাক। 

27th  April, 2024
বিডিও’র উদ্যোগে জখম ষাঁড়ের চিকিৎসা

অসুস্থ ও জখম ষাঁড়কে ১৫ দিন ধরে চিকিৎসা করিয়ে সুস্থ করে শুক্রবার ছেড়ে দেওয়া হল। ওই ষাঁড়টি গুরুতর জখম অবস্থায় ছিল। সেটিকে উদ্ধার করে বালুরঘাট ব্লক অফিস চত্বরে আনা হয়।
বিশদ

তপনে রাস্তার দু’ধার থেকে নির্বিচারে গাছ কেটে নিচ্ছে দুষ্কৃতীরা

তপনে রাস্তার দু’ধার থেকে রাতের অন্ধকারে উধাও হয়ে যাচ্ছে আস্ত গাছ। এই ঘটনা নিয়ে সরব পরিবেশপ্রেমী থেকে রাজনৈতিক নেতৃত্ব। সকলেই প্রশাসনিক পদক্ষেপের দাবি তুলেছে। উল্লেখ্য, পরিবেশ বাঁচাতে  দীর্ঘদিন আগে তপন ব্লকের অধীনস্ত ১১টি গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন এলাকায় রাজ্য ও গ্রামীণ সড়কের দু’ধারে বিভিন্ন প্রজাতির গাছ লাগান হয়েছিল।
বিশদ

হরিশ্চন্দ্রপুরে শাসকদলের ভালো লিড থাকবে,দাবি মন্ত্রী তাজমুলের

মালদহ উত্তরের হরিশ্চন্দ্রপুর বিধানসভা এলাকায় শাসকদল তৃণমূল কংগ্রেস আবার এগিয়ে থাকবে বলে দাবি দলীয় নেতৃত্বের। গত ২০২১সালের বিধানসভা নির্বাচনে প্রথম ঘাসফুল ফোটে এখানে।
বিশদ

গান্ধীনগরে কীর্তন

হবিবপুর ব্লকের শ্রীরামপুর অঞ্চলের গান্ধীনগর প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন এলাকায় হচ্ছে সাতদিনব্যাপী কীর্তন অনুষ্ঠান। কীর্তন উপলক্ষ্যে পাঁচ দিন ধরে চলে ‘জোল’ অনুষ্ঠান। প্রত্যেকদিন দুই থেকে আড়াই হাজার শ্রোতার সমাগম হয় কীর্তনে।
বিশদ

দুর্ঘটনায় মৃত ১

নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাকে ধাক্কা মেরে মৃত্যু হল বাইকচালকের। গুরুতর জখম আরও একজন। শুক্রবার সকালে পথ দুর্ঘটনাটি ঘটেছে ইটাহার থানার সুলিয়াপাড়া এলাকায় ১২ নম্বর জাতীয় সড়কে
বিশদ

খুনের মামলায় দোষী সাব্যস্ত ২

পুরনো খুনের মামলায় দু’জনকে দোষী সাব্যস্ত করল বালুরঘাট জেলা আদালত। শুক্রবার বালুরঘাট জেলা আদালতের নগর ও দায়রা বিচারক শুভায়ু বন্দ্যোপাধ্যায় দু’জনকে দোষী সাব্যস্ত করেন।
বিশদ

সন্তানহীনা স্ত্রীকে তাড়িয়ে দ্বিতীয় বিবাহ, অবসাদে আত্মঘাতী বধূ

বিয়ের আট বছর পরও সন্তান না হওয়ায় প্রথম স্ত্রীকে ছেড়ে দ্বিতীয় বিবাহ স্বামীর। দাম্পত্য সম্পর্কে দীর্ঘদিন টানাপোড়েনের পর শুক্রবার মানসিক অবসাদে বাবার বাড়িতে আত্মঘাতী হলেন মানিকচকের এক গৃহবধূ।
বিশদ

সিসি ক্যামেরা ভেঙে ব্যাঙ্কে চুরির চেষ্টা এনায়েতপুরে, রক্ষীর তত্পরতায় রক্ষা

বৃহস্পতিবার রাতে এনায়েতপুর কৃষি সমবায় ব্যাঙ্কে দুঃসাহসিক চুরির চেষ্টা চালাল দুষ্কৃতীরা। ব্যাঙ্কের তৃতীয় তলায় সিঁড়িঘরের চাল ভেঙে ভিতরে ঢুকে সিসি ক্যামেরা নষ্ট করে চুরির চেষ্টা করে তারা। তবে রক্ষীর তৎপরতায় ব্যর্থ হয় চোরেরা।
বিশদ

আজ গম্ভীরা উৎসব শুরু

আজ, শনিবার থেকে গম্ভীরা মহোৎসব শুরু হচ্ছে। চারদিন ধরে চলবে  ২০০ বেশি বছরের প্রাচীন পুরাতন মালদহের ঐতিহ্যবাহী এই গম্ভীরা। উৎসবকে ঘিরে গম্ভীরা দলগুলির মধ্যে প্রস্তুতি তুঙ্গে।
বিশদ

বালুরঘাটে বিদ্যুৎ অফিসে বিক্ষোভ দেখাল বিজেপি

অতিরিক্ত বিদ্যুৎ বিল, নতুন গ্রাহকদের বিদ্যুৎ সংযোগের ক্ষেত্রে হয়রানি, কৃষিক্ষেত্রে অতিরিক্ত বিদ্যুৎ বিল, লোডশেডিং সহ একাধিক দাবিতে বালুরঘাটে বিক্ষোভ দেখাল বিজেপি। শুক্রবার বালুরঘাটের বিদ্যুৎ অফিসের সামনে তারা অবস্থান বিক্ষোভ করে।
বিশদ

গরম থেকে মদনমোহনকে স্বস্তি দিতে চন্দনযাত্রা উৎসব

গরম থেকে স্বস্তি দিতে পরম্পরা মেনে শুক্রবার অক্ষয় তৃতীয়াতে মালদহের বুলবুলচণ্ডীর শ্রীশ্রী রাধা মদনমোহন জিউর মন্দিরে চন্দনযাত্রা মহোৎসব পালিত হল। এদিন ভক্তি এবং শ্রদ্ধা সহকারে মদনমোহন বিগ্রহের গোটা শরীরে শীতল চন্দন লেপন করা হয়।
বিশদ

চুরি গিয়েছে স্টপকক, তীব্র সঙ্কটের মধ্যেই দেদার অপচয় পানীয় জলের

বৃষ্টির অভাবে কালিয়াগঞ্জ ব্লকের রাধিকাপুর, মালগাঁও, মুস্তফানগর, ধনকৈল গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন এলাকায় জল সঙ্কট চলছে।  জলস্তর কমে যাওয়ায় কল থেকে মিলছে না জল। পানীয় জল পেতে পথ অবরোধ, জলের জন্য পাম্প ঘরে তালা মেরে বিক্ষোভের ঘটনাও প্রকাশ্যে এসেছে কালিয়াগঞ্জের বিভিন্ন এলাকায়।
বিশদ

এবার ক্রান্তিতে খাঁচাবন্দি চিতাবাঘ

শুক্রবার ভোর পাঁচটা নাগাদ ক্রান্তি ব্লকের দক্ষিণ হাঁসখালি এলাকায় ফের একটি চিতাবাঘ খাঁচাবন্দি হল। এনিয়ে কয়েকদিনের মধ্যে এই এলাকায় তিনটি চিতাবাঘ খাচাবন্দি হল। কয়েকদিন ধরে চা বাগানের বিভিন্ন জায়গায় চিতাবাঘের আনাগোনা বেড়েছিল।
বিশদ

পঞ্চায়েত অফিস, নতুন বাজারের দিকে এগিয়ে আসছে সুটুঙ্গা

মাথাভাঙা-১ ব্লকের নয়ারহাট বাজারের নতুন বাজার এলাকায় সুটুঙ্গা নদীর ভাঙন ব্যাপক আকার ধারণ করেছে। ইতিমধ্যেই বাজারের মাঠের উত্তরদিকে অনেকটা অংশ নদীগর্ভে চলে গিয়েছে। এখনই ভাঙন রোধে বাঁধের ব্যবস্থা না করলে গ্রাম পঞ্চায়েত অফিসও ভাঙনের কবলে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে
বিশদ

Pages: 12345

একনজরে
একদিকে মারাঠা সংরক্ষণ নিয়ে তীব্র আন্দোলন ও খরা, অন্যদিকে গোপীনাথ মুন্ডের আবেগ। এই দুইয়ের উপরই নির্ভর করছে বিদ লোকসভা কেন্দ্রের ভাগ্য। ২০০৯ সাল থেকে এই ...

বেসরকারি বিএড কলেজগুলি নিয়ে জটিলতা অনেকটাই কমেছে। তবে, এবার বেসরকারি ফার্মেসি কলেজগুলি পড়েছে চিন্তায়। ফার্মেসি কাউন্সিল অব ইন্ডিয়া কলেজগুলি পরিদর্শনে আসছে। এই ব্যাপারে কলেজগুলির কাছে চিঠি পাঠিয়েছে কাউন্সিল। ...

ভারতের লোকসভা নির্বাচনে হস্তক্ষেপ করতে চাইছে আমেরিকা। রাশিয়ার অভিযোগ ঘিরে শোরগোল পড়ে যায় আন্তর্জাতিক মহলে। তবে অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে ওয়াশিংটন। ...

ঠাকুরনগরের ঠাকুরবাড়ি। সারা দেশের লক্ষ লক্ষ মতুয়া সমাজের কাছে পরম বিশ্বাস ও শ্রদ্ধার স্থান। কামনা সাগরে একবার ডুব দিতে ছুটে আসেন দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা ভক্তরা। সেই ঠাকুরনগরে সাধারণ মানুষের থেকে কার্যত বিচ্ছিন্ন সাংসদ শান্তনু ঠাকুর। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

একাধিক সূত্রে অর্থপ্রাপ্তি ও ঋণশোধে মানসিক ভাব মুক্তি। নিজ বুদ্ধি ও দক্ষতায় কর্মোন্নতি ও সুনাম। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় প্রযুক্তি দিবস 
৩৩০: কনস্টান্টিনোপল রোম সাম্রাজ্যের নতুন রাজধানী হয়
৯১২: আলেকজান্ডার বাইজেন্টাইন সাম্রাজ্যের সম্রাট হন
১৮৫৭: ব্রিটিশদের থেকে দিল্লি দখল করল সিপাহী বিদ্রোহের সেনারা
১৯০৪: স্পেনীয় চিত্রকর সালভাদর দালির জন্ম
১৯১৫: স্বাধীনতা সংগ্রামী বসন্তকুমার বিশ্বাসের মৃত্যু
১৯১৬: বাঙালি চিত্রশিল্পী নীরদ মজুমদারের জন্ম
১৯২১:  বিশিষ্ট হাস্যকৌতুক অভিনেতা অজিত চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৩৫: জার্মানীর বার্লিন শহরে প্রথমবারের মত বিশ্বে টেলিভিশনের অনুষ্ঠান সম্প্রচার শুরু হয়
১৯৫৯: বিশিষ্ট কবি বসন্তকুমার চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৬৫: অনুশীলন সমিতির সদস্য, বিপ্লবী, সাংবাদিক ও সম্পাদক  মাখনলাল সেনের মৃত্যু   
১৯৭০: বলিউড অভিনেত্রী  পূজা বেদীর জন্ম
১৯৭২: কলকাতায় রাজা রামমোহন রায় লাইব্রেরি ফাউন্ডেশন প্রতিষ্ঠিত হয়
১৯৮৩ - নিম্বার্ক সম্প্রদায়ের যোগসাধক, দার্শনিক ও ধর্মগুরু ধনঞ্জয়দাস কাঠিয়াবাবার মৃত্যু 
১৯৮৪: স্পেনের ফুটবলার আন্দ্রে ইনিয়েস্তার জন্ম
১৯৮৫ : বাঙালি শিক্ষাবিদ, ভাষাতত্ত্ববিদ ও খ্রিষ্টধর্মপ্রচারক কৃষ্ণমোহন বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু  
১৯৯২: অভিনেত্রী আদা শর্মার জন্ম
১৯৯২: অভিনেতা ও গায়ক অ্যামি ভির্কের জন্ম
১৯৯৭: দাবাখেলুড়ে কম্পিউটার ডীপ ব্লু প্রথমবারের মতো বিশ্বজয়ী দাবাড়ু হিসেবে গ্যারি কাসপারভকে পরাজিত করে
১৯৯৮: পোখরানে পরমাণু অস্ত্রের পরীক্ষা করল ভারত
২০১৬: বাগদাদে আইএসের হামলায় হত শতাধিক
২০১৮: আয়ারল্যান্ড ক্রিকেট দল তাদের ইতিহাসের প্রথম টেস্ট ম্যাচে অংশগ্রহণ করে ,তবে প্রথম দিন বৃষ্টিতে ভেসে যাওয়ায় কোনোও খেলা গড়ায়নি



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৬ টাকা ৮৪.৪০ টাকা
পাউন্ড ১০২.৮৩ টাকা ১০৬.২৬ টাকা
ইউরো ৮৮.৪৫ টাকা ৯১.৫৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,১৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৪,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৪,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ বৈশাখ, ১৪৩১, শনিবার, ১১ মে ২০২৪। চতুর্থী ৫২/৩৮ রাত্রি ২/৫। মৃগশিরা নক্ষত্র ১৩/৩ দিবা ১০/১৫। সূর্যোদয় ৫/২/৯, সূর্যাস্ত ৬/৩/৪৮। অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ১/২৩ মধ্যে পুনঃ ২/৭ গতে ৩/৩৫ মধ্যে। বারবেলা ৬/৩৯ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৪৯ মধ্যে পুনঃ ৪/২৬ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/২৬ মধ্যে পুনঃ ৩/৩৯ গতে উদয়াবধি।  
২৮ বৈশাখ, ১৪৩১, শনিবার, ১১ মে ২০২৪। চতুর্থী শেষরাত্রি ৪/২৪। মৃগশিরা নক্ষত্র দিবা ১২/৩১। সূর্যোদয় ৫/৩, সূর্যাস্ত ৬/৫। অমৃতযোগ দিবা ৯/১৮ গতে ১২/৪৭ মধ্যে এবং রাত্রি ৮/১৩ গতে ১০/২৪ মধ্যে ও ১১/৫৩ গতে ১/৪৯ মধ্যে ও ২/০ গতে ৩/৩০ মধ্যে। কালবেলা ৬/৪০ মধ্যে ও ১/১২ গতে ২/৫০ মধ্যে ও ৪/২৭ গতে ৬/৫ মধ্যে। কালরাত্রি ৭/২৭ মধ্যে ও ৩/৩০ গতে ৫/২ মধ্যে।
২ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
অবসর ঘোষণা জেমস অ্যান্ডারসনের
অবসর ঘোষণা করলেন ইংল্যান্ডের তারকা পেসার জেমস অ্যান্ডারসন। ওয়েস্ট ইন্ডিজের ...বিশদ

05:30:20 PM

দিল্লির আপ বিধায়কদের সঙ্গে নিজের বাসভবনে আগামী কাল, রবিবার বৈঠক করবেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল

04:09:51 PM

১০০ দিনের টাকা কেন্দ্র নয় রাজ্য দিয়েছে: মমতা বন্দ্যোপাধ্যায়

04:01:05 PM

মিথ্যাবাদী প্রধানমন্ত্রী: মমতা বন্দ্যোপাধ্যায়

03:59:58 PM

লক্ষ লক্ষ টাকা চুরি করেছে বিজেপি: মমতা বন্দ্যোপাধ্যায়

03:57:39 PM

বিজেপি হারলে দেশ বাঁচবে: মমতা বন্দ্যোপাধ্যায়

03:56:56 PM