Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

আজ দ্বিতীয় দফায় ভোট দার্জিলিংয়ে, ১৪ প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন ১৭ লক্ষ ভোটার

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: আজ, শুক্রবার দ্বিতীয় দফার ভোটযুদ্ধ। দার্জিলিং আসনে ১৪ জন প্রতিদ্বন্দ্বীর ভাগ্য নির্ধারণ করবেন ১৭ লক্ষ ৬৫ হাজার ৭৪৪ জন। ভোটের ২৪ ঘণ্টা আগে বৃহস্পতিবারই নির্বাচনী বিধিভঙ্গ ও হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে। তৃণমূল কংগ্রেস ও বিজেপি একে অপরের বিরুদ্ধে অভিযোগ তুলেছে। অন্যদিকে, এদিনই পুলিস প্রহরায় ইভিএম নিয়ে বুথের উদ্দেশে রওনা হন ভোটকর্মীরা। এই কেন্দ্রে নিয়োগ করা হয়েছে মোট ৮৭৯৬ জন ভোটকর্মী। প্রতিদ্বন্দ্বীর সংখ্যা ১৪ জন। যারমধ্যে তৃণমূল প্রার্থী গোপাল লামা, কংগ্রেস-সিপিএম জোট প্রার্থী মুণীশ তামাং ও বিজেপি প্রার্থী রাজু বিস্তার মধ্যেই মূল লড়াই। তৃণমূল প্রার্থী ভোটের ময়দানে নতুন। তিনি অবসরপ্রাপ্ত আমলা। প্রচার শেষ হওয়ার পর থেকেই তিনি বাড়িতে রয়েছেন। পরিবারের সদস্য ও দলীয় কর্মীদের সঙ্গে সময় কাটান। বিরোধীদের ভূমিকা নিয়ে কোনও মন্তব্য না করলেও এনিয়ে আগাগোড়া সরব তাঁর দল তৃণমূল। 
এদিনই বিজেপি প্রার্থীর বিরুদ্ধে বিধিভঙ্গের অভিযোগ করেন তৃণমূলের দার্জিলিং জেলার (সমতল) মুখপাত্র বেদব্রত দত্ত। অভিযোগ, প্রচার শেষ হয়ে যাওয়ার পরও প্রার্থী ভাড়া করা বাসভবনে সাংবাদিক সম্মেলন করেন। তৃণমূল প্রার্থী গোপাল লামা বলেন, জেলাবাসীর কাছ থেকে ব্যাপক সাড়া পেয়েছি। ফল ভালো হবে বলে আশাবাদী। 
উল্টো দিকে বিজেপি প্রার্থী রাজু বিস্তা পাহাড়ের রাজনীতিতে পরিচিত মুখ। তিনি এলাকার বিদায়ী সাংসদ। এদিন নিজের ভাড়া বাড়িতেই ছিলেন। সেখানেই তাঁর অফিস। তৃণমূলের অভিযোগের ভিত্তিতে তাঁর অফিসে নির্বাচন কমিশনের প্রতিনিধিরা হানা দেন। বিজেপি প্রার্থী অবশ্য বলেন, অভিযোগ ভিত্তিহীন। কোনও সাংবাদিক সম্মেলন ডাকা হয়নি। এনিয়ে কমিশনই যা বলার বলবে। 
কংগ্রেস ও সিপিএমের জোট প্রার্থীও ঘাঁটি গেড়েছেন শিলিগুড়িতে। সংশ্লিষ্ট তিন প্রার্থী ছাড়াও বাকি ১১ প্রতিদ্বন্দ্বীর প্রতীক চিহ্ন বিভিন্ন রকমের। সেই তালিকায়­ কর্ষণ যন্ত্র, অটো রিকশ, ছড়ি, টর্চ, টিউবলাইট, ফুটবল খেলোয়াড়, কম্পিউটার, দরজার ঘণ্টা, সেফটি পিন ও বেহালাও আছে। শুক্রবার সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু। এই আসনের অন্তর্গত দার্জিলিং, কার্শিয়াং, কালিম্পং, শিলিগুড়ি, মাটিগাড়া-নকশালবাড়ি, ফাঁসিদেওয়া ও চোপড়া, এই সাত বিধানসভা কেন্দ্রের ১৭ লক্ষ ৬৫ হাজার ৭৪৪ জন ভোটাধিকার প্রয়োগ করবেন। পুরুষ ভোটার ৮ লক্ষ ৮৪ হাজার ৩৩৫ এবং মহিলা ৮ লক্ষ ৮১ হাজার ৩৬৮ জন। তৃতীয় লিঙ্গের ভোটার ৪১ জন। কালিম্পং, দার্জিলিং, কার্শিয়াং ও মাটিগাড়া-নকশালবাড়ি এই চার কেন্দ্রেই মহিলা ভোটারের সংখ্যা বেশি। ভোটের ময়দানে যা বিশেষ তাৎপর্যপূর্ণ। 
এদিন দার্জিলিং, কালিম্পং, কার্শিয়াং, শিলিগুড়ি ও ইসলামপুরের পাঁচটি ডিসিআরসি থেকে ভোটকর্মীরা বুথের উদ্দেশে রওনা দেন। সকাল থেকে সন্ধ্যা সেখানে ভোটকর্মী ও পুলিসের ভিড় ছিল। প্রশাসন সূত্রে খবর, এই আসনে ১৯৯৯টি বুথের জন্য নিয়োগ করা হয়েছে ৮৭৯৬ জনকে। এরমধ্যে মহিলাও রয়েছেন। ইভিএম, বেডরোল, প্রাথমিক চিকিৎসার বাক্স, ওআরএস সহ সশস্ত্র প্রহরায় তাঁরা বুথে যান।  

26th  April, 2024
৩ ঘণ্টার মধ্যে চা বাগানে দু’বার চিতাবাঘের হামলা, গুরুতর জখম দুই শ্রমিক

তিনঘণ্টার ব্যবধান। এরই মধ্যে একই চা বাগানে চিতাবাঘের পরপর হানা। গুরুতর জখম দুই চা শ্রমিক। শুক্রবার এমন ঘটনায় চাঞ্চল্য ছড়ায় বানারহাট ব্লকের লক্ষ্মীপাড়া চা বাগানে। সংশ্লিষ্ট সেকশনে কাজ বন্ধ রাখতে হয়।
বিশদ

যানজটে জেরবার কামাখ্যাগুড়ি, ক্ষুব্ধ ব্যবসায়ী মহল

কুমারগ্রাম ব্লকের প্রধান বাণিজ্য কেন্দ্র কামাখ্যাগুড়ির যানজট সমস্যা দিন দিন বেড়েই চলেছে। যানজটে নাকাল হতে হচ্ছে সাধারণ মানুষকে। অফিস টাইমে এই সমস্যা বড় আকার ধারণ করে। শহরের বর্তমান পরিস্থিতিতে ক্ষুব্ধ ব্যবসায়ী মহল
বিশদ

পুকুর ভরাটের অভিযোগে আন্দোলনে নেমে মুখ পুড়ল বিজেপি বিধায়কের

পুকুর ভরাটের অভিযোগে আন্দোলনে নেমে কার্যত মুখ পুড়ল ডাবগ্রাম-ফুলবাড়ির বিজেপি বিধায়ক শিখা চট্টোপাধ্যায়ের। গত সোমবার ফুলবাড়ি-১ গ্রাম পঞ্চায়েতের জামুরিভিটায় একটি পুকুর সংস্কারের কাজ নিয়ে বিজেপি-তৃণমূল কংগ্রেসের কাজিয়ায় উত্তেজনা ছড়ায়।
বিশদ

কন্যাশ্রীর উত্সাহে সাফল্য ছাত্রীদের

ফলাফলের বিচারে ছাত্রদের তুলনায় উচ্চ মাধ্যমিকে এগিয়ে ছাত্রীরাই। জলপাইগুড়ি জেলায় সেরা পাঁচজনের মধ্যে চারজনই ছাত্রী। স্কুলগুলিতেও পাশের হারে ছাত্রদের তুলনায় ছাত্রীর সংখ্যাই বেশি। রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের অবদানকে এই সাফল্যের কারণ হিসেবে মনে করছে শিক্ষামহল। 
বিশদ

পাঁচদিনের স্নান মেলা তুফানগঞ্জে

শুক্রবার অক্ষয় তৃতীয়া উপলক্ষ্যে স্নান মেলা শুরু হল তুফানগঞ্জ-১ ব্লকের ধলপল-২ গ্রাম পঞ্চায়েতের সাহেববাড়ির গদাধর নদীতে। সকাল থেকেই পুণ্যার্থীদের ভিড় উপচে পড়ে নদীর পাড়ে। নদীতে স্নান সেরে স্থানীয় গঙ্গা মন্দিরে পুজো দেন তাঁরা
বিশদ

রাজ্য সড়কে গাড়ি উল্টে জখম একই পরিবারের ৩ জন

গাড়ি উল্টে জখম হলেন একই পরিবারের তিনজন। শুক্রবার ঘটনাটি ঘটে সিতাই-শীতলকুচি রাজ্য সড়কের নাককাটি গ্রামে। স্থানীয়রা জানান, গাড়িটি সিতাইয়ের দিক থেকে শীতলকুচি আসছিল। দ্রুত গতিতে থাকায় আচমকাই নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে উল্টে যায়।
বিশদ

দুর্বল জয়েশ সেতু রক্ষায় দফায় দফায় ডাম্পার আটকে বিক্ষোভ

দইখাওয়া নদীর উপর তিনদশক পুরনো জয়েশ সেতু দিয়ে আগেই ভারী যান চলাচল বন্ধ করেছে প্রশাসন। কিন্তু, সেই নির্দেশ উড়িয়ে দুর্বল সেতু দিয়ে প্রতিদিন শ’য়ে শ’য়ে বালি বোঝাই ডাম্পার চলছে। যে কোনওদিন সেতু ভাঙলে চরম বিপদ হবে।
বিশদ

উচ্চ মাধ্যমিকে জেলায় সেরা দশে ১৯ জনের মধ্যে ১১ জনই ছাত্রী

এবার আলিপুরদুয়ারে উচ্চ মাধ্যমিকে জেলায় সেরা দশের মধ্যে ছেলেদের টেক্কা দিল মেয়েরা। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পাঠানো তালিকায় দেখা যাচ্ছে আলিপুরদুয়ার জেলায় সেরা দশের তালিকায় মোট ১৯ জনের মধ্যে মেয়েরাই ১১ জন।
বিশদ

মাসির অ্যাকাউন্ট  থেকে ১২ লক্ষ টাকা গায়েব, অভিযুক্ত যুবক 

অন্যের বাড়িতে পরিচারিকার কাজ করেন চানমণি রায়। ভেবেছিলেন, এবার পরিচারিকার কাজ ছেড়ে একটু ভালোভাবে দিনযাপন করবেন। কারণ, তাঁর মৃত বাবার বকেয়া পেনশন ও গ্র্যাচুইটির ১৬ লক্ষ টাকা তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকেছে।
বিশদ

শোকজের উত্তরে সন্তুষ্ট নন রেজিস্ট্রারকে সাসপেন্ড ভিসির

কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য ও রেজিস্ট্রারের মধ্যে বিরোধ অনেক আগেই প্রকাশ্যে এসেছিল। এবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকেই সাসপেন্ড করলেন উপাচার্য। কিছুদিন আগেই বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আব্দুল কাদের সাফেলিকে শোকজ করেছিলেন ভারপ্রাপ্ত উপাচার্য নিখিলচন্দ্র রায়।
বিশদ

পাইপ বসলেও শুরু হয়নি জল পরিষেবা, ক্ষোভ

মাগুরমারি-১ গ্রাম পঞ্চায়েতের ঝাড় মাগুরমারির বাসিন্দারা পানীয় জল পরিষেবা না পেয়ে চরম ক্ষুব্ধ। তাদের অভিযোগ, দীর্ঘদিন আগে এই এলাকায় পাইপলাইন বসানো হয়। কিন্তু, এতদিনেও পানীয় জল পরিষেবা শুরু হয়নি। এলাকায় পানীয় জলের সংযোগ দেওয়া হয়নি।
বিশদ

পরিত্যক্ত এলাকা থেকে উদ্ধার হওয়া সদ্যোজাতর পরিচয় জানতে তদন্তে পুলিস, খোঁজ নার্সিংহোমে

ফাঁকা জমি থেকে উদ্ধার হওয়া সদ্যোজাত কন্যাশিশুর কোনও দাবিদার মেলেনি। ওই শিশু কার, কে বা কারা নবজাতককে পরিত্যক্ত জমিতে ঝোপের মধ্যে ফেলে রেখে গিয়েছিল তাও জানা যায়নি গত ২৪ ঘণ্টায়। সেই সদ্যোজাত এখন উত্তরবঙ্গ মেডিক্যালে চিকিৎসাধীন এবং সুস্থ রয়েছে। 
বিশদ

আলিপুরদুয়ারের চা বলয়ে বাড়ছে ডেঙ্গু, আক্রান্ত ৪৪

কালচিনি ব্লকে ২৩টি চা বাগান। আলিপুরদুয়ার জেলার চা বলয়ের এই ব্লকের কমবেশি সব বাগানেই ডেঙ্গুর হানাদারি শুরু হয়েছে। জেলা স্বাস্থ্যদপ্তরের পরিসংখ্যান মোতাবেক, এ বছর জানুয়ারি থেকে এখনও পর্যন্ত জেলায় ৪৪ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন।
বিশদ

আজ, অক্ষয় তৃতীয়া থেকে সোনার বাজার চাঙ্গা হওয়ার আশায় স্বর্ণ ব্যবসায়ীরা

ভোটের ব্যস্ততায় সোনা কেনার কথা অনেকেই কার্যত ভুলে গিয়েছিলেন। কেউ কেউ আবার ইচ্ছা থাকলেও যানবাহনের অভাবে দূর থেকে ইংলিশবাজার শহরের পছন্দের দোকানে পৌঁছতে পারেননি। ফলে গত একমাস ধরে ব্যবসা মার খেয়েছে বলে ব্যবসায়ীরা জানিয়েছেন। বিশদ

10th  May, 2024

Pages: 12345

একনজরে
ন’বছর ট্রফি নেই। কখনও কখনও প্রত্যাশার ধারেকাছে পৌঁছতে পারেনি নাইট রাইডার্স। তৃতীয় খেতাবের স্বপ্ন বার বার হয়েছে চুরমার। তবুও দলের উপর আস্থা হারাননি শাহরুখ খান। এক্ষেত্রে তিনি ব্যতিক্রমী ...

ঠাকুরনগরের ঠাকুরবাড়ি। সারা দেশের লক্ষ লক্ষ মতুয়া সমাজের কাছে পরম বিশ্বাস ও শ্রদ্ধার স্থান। কামনা সাগরে একবার ডুব দিতে ছুটে আসেন দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা ভক্তরা। সেই ঠাকুরনগরে সাধারণ মানুষের থেকে কার্যত বিচ্ছিন্ন সাংসদ শান্তনু ঠাকুর। ...

ভারতের লোকসভা নির্বাচনে হস্তক্ষেপ করতে চাইছে আমেরিকা। রাশিয়ার অভিযোগ ঘিরে শোরগোল পড়ে যায় আন্তর্জাতিক মহলে। তবে অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে ওয়াশিংটন। ...

একদিকে মারাঠা সংরক্ষণ নিয়ে তীব্র আন্দোলন ও খরা, অন্যদিকে গোপীনাথ মুন্ডের আবেগ। এই দুইয়ের উপরই নির্ভর করছে বিদ লোকসভা কেন্দ্রের ভাগ্য। ২০০৯ সাল থেকে এই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

একাধিক সূত্রে অর্থপ্রাপ্তি ও ঋণশোধে মানসিক ভাব মুক্তি। নিজ বুদ্ধি ও দক্ষতায় কর্মোন্নতি ও সুনাম। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় প্রযুক্তি দিবস 
৩৩০: কনস্টান্টিনোপল রোম সাম্রাজ্যের নতুন রাজধানী হয়
৯১২: আলেকজান্ডার বাইজেন্টাইন সাম্রাজ্যের সম্রাট হন
১৮৫৭: ব্রিটিশদের থেকে দিল্লি দখল করল সিপাহী বিদ্রোহের সেনারা
১৯০৪: স্পেনীয় চিত্রকর সালভাদর দালির জন্ম
১৯১৫: স্বাধীনতা সংগ্রামী বসন্তকুমার বিশ্বাসের মৃত্যু
১৯১৬: বাঙালি চিত্রশিল্পী নীরদ মজুমদারের জন্ম
১৯২১:  বিশিষ্ট হাস্যকৌতুক অভিনেতা অজিত চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৩৫: জার্মানীর বার্লিন শহরে প্রথমবারের মত বিশ্বে টেলিভিশনের অনুষ্ঠান সম্প্রচার শুরু হয়
১৯৫৯: বিশিষ্ট কবি বসন্তকুমার চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৬৫: অনুশীলন সমিতির সদস্য, বিপ্লবী, সাংবাদিক ও সম্পাদক  মাখনলাল সেনের মৃত্যু   
১৯৭০: বলিউড অভিনেত্রী  পূজা বেদীর জন্ম
১৯৭২: কলকাতায় রাজা রামমোহন রায় লাইব্রেরি ফাউন্ডেশন প্রতিষ্ঠিত হয়
১৯৮৩ - নিম্বার্ক সম্প্রদায়ের যোগসাধক, দার্শনিক ও ধর্মগুরু ধনঞ্জয়দাস কাঠিয়াবাবার মৃত্যু 
১৯৮৪: স্পেনের ফুটবলার আন্দ্রে ইনিয়েস্তার জন্ম
১৯৮৫ : বাঙালি শিক্ষাবিদ, ভাষাতত্ত্ববিদ ও খ্রিষ্টধর্মপ্রচারক কৃষ্ণমোহন বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু  
১৯৯২: অভিনেত্রী আদা শর্মার জন্ম
১৯৯২: অভিনেতা ও গায়ক অ্যামি ভির্কের জন্ম
১৯৯৭: দাবাখেলুড়ে কম্পিউটার ডীপ ব্লু প্রথমবারের মতো বিশ্বজয়ী দাবাড়ু হিসেবে গ্যারি কাসপারভকে পরাজিত করে
১৯৯৮: পোখরানে পরমাণু অস্ত্রের পরীক্ষা করল ভারত
২০১৬: বাগদাদে আইএসের হামলায় হত শতাধিক
২০১৮: আয়ারল্যান্ড ক্রিকেট দল তাদের ইতিহাসের প্রথম টেস্ট ম্যাচে অংশগ্রহণ করে ,তবে প্রথম দিন বৃষ্টিতে ভেসে যাওয়ায় কোনোও খেলা গড়ায়নি



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৬ টাকা ৮৪.৪০ টাকা
পাউন্ড ১০২.৮৩ টাকা ১০৬.২৬ টাকা
ইউরো ৮৮.৪৫ টাকা ৯১.৫৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,১৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৪,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৪,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ বৈশাখ, ১৪৩১, শনিবার, ১১ মে ২০২৪। চতুর্থী ৫২/৩৮ রাত্রি ২/৫। মৃগশিরা নক্ষত্র ১৩/৩ দিবা ১০/১৫। সূর্যোদয় ৫/২/৯, সূর্যাস্ত ৬/৩/৪৮। অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ১/২৩ মধ্যে পুনঃ ২/৭ গতে ৩/৩৫ মধ্যে। বারবেলা ৬/৩৯ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৪৯ মধ্যে পুনঃ ৪/২৬ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/২৬ মধ্যে পুনঃ ৩/৩৯ গতে উদয়াবধি।  
২৮ বৈশাখ, ১৪৩১, শনিবার, ১১ মে ২০২৪। চতুর্থী শেষরাত্রি ৪/২৪। মৃগশিরা নক্ষত্র দিবা ১২/৩১। সূর্যোদয় ৫/৩, সূর্যাস্ত ৬/৫। অমৃতযোগ দিবা ৯/১৮ গতে ১২/৪৭ মধ্যে এবং রাত্রি ৮/১৩ গতে ১০/২৪ মধ্যে ও ১১/৫৩ গতে ১/৪৯ মধ্যে ও ২/০ গতে ৩/৩০ মধ্যে। কালবেলা ৬/৪০ মধ্যে ও ১/১২ গতে ২/৫০ মধ্যে ও ৪/২৭ গতে ৬/৫ মধ্যে। কালরাত্রি ৭/২৭ মধ্যে ও ৩/৩০ গতে ৫/২ মধ্যে।
২ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: কেকেআর বনাম  মুম্বই ম্যাচে বৃষ্টির জন্য টসে দেরি

07:16:42 PM

অবসর ঘোষণা জেমস অ্যান্ডারসনের
অবসর ঘোষণা করলেন ইংল্যান্ডের তারকা পেসার জেমস অ্যান্ডারসন। ওয়েস্ট ইন্ডিজের ...বিশদ

05:30:20 PM

দিল্লির আপ বিধায়কদের সঙ্গে নিজের বাসভবনে আগামী কাল, রবিবার বৈঠক করবেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল

04:09:51 PM

১০০ দিনের টাকা কেন্দ্র নয় রাজ্য দিয়েছে: মমতা বন্দ্যোপাধ্যায়

04:01:05 PM

মিথ্যাবাদী প্রধানমন্ত্রী: মমতা বন্দ্যোপাধ্যায়

03:59:58 PM

লক্ষ লক্ষ টাকা চুরি করেছে বিজেপি: মমতা বন্দ্যোপাধ্যায়

03:57:39 PM